Banner Advertiser

Sunday, June 1, 2014

Re: [mukto-mona] Re: যে 'মাহাথির'কে আমরা হারিয়েছি



If Bangladesh could export idiots for a price, it would be an affluent nation long ago.

Sent from my iPad

On Jun 1, 2014, at 8:20 PM, "Shah DeEldar shahdeeldar@gmail.com [mukto-mona]" <mukto-mona@yahoogroups.com> wrote:

 

Zia was not Mahatir and Bangladesh has never been a Malaysia by any criteria. Zia came through the back door and he was discarded through the back door. No need to create another cult figure for Bangladeshis. Thank you.
-SD


2014-05-31 21:43 GMT-04:00 'zainul abedin' via Bangladesh Progressives <bangladesh-progressives@googlegroups.com>:

Salam,


"এখানে ইন্টারেস্টিং বিষয় হলো সারা জীবন গণতন্ত্রের পূজারী এক নেতার হাতে এদেশের গনতন্ত্রের কবর রচিত হয় ।" No, this is not right. He wanted "democracy" or "freedom" to hassle ("lathi-mara") others. He proved that how intolerant he was by killing thousands of opponents and feeling no pain for deaths of about 1.5 million people in 1974 (virtually, 1973-1975). Character/habit does not change overnight (with exceptions).

Regards,

Zainul



On Friday, May 30, 2014 1:27 PM, Shahadat Hussaini <shahadathussaini@hotmail.com> wrote:


যে 'মাহাথির'কে আমরা হারিয়েছি

30 May, 2014
শহীদ প্রেসিডেন্ট জিয়া অায়ূ পেয়েছিলেন মাত্র ৪৫/৪৬ বছর। জীবনের এই ক্ষুদ্র পরিসরে একজন ব্যক্তি মানুষের অর্জন নিয়ে ভাবতে গেলে সত্যিই অবাক হতে হয়। তাঁর জীবনের বিভিন্ন ঘটনা বিশ্লেষণ করে আজ মনে হয় ১৯৮১ সালের আজকের এই দিনটিতে আমরা এক মহা রত্নকে হারিয়েছিলাম ।
আজ অনেকেই মনে করেন যে আমরা সেদিন এক 'মাহাথির'কে হারিয়েছি। The morning shows the day. সকালের সেই ঝলকটি দেখেছি, কিন্তু মালয়েশিয়ার মত সম্ভাব্য রৌদ্র ঝলমলে দিনটি উপভোগ করতে পারি নি। মাহাথিরের সাথে প্রেসিডেন্ট জিয়ার এই তুলনাটি আসে আমাদের ভেতরের এক দীর্ঘশ্বাস অর্থাৎ একটা কিছু পেয়েও তা আচমকা হারানোর বেদনা থেকে।
মাহাথিরকে না পেলে মালয়েশিয়া এত দ্রুত এই উন্নতি করতে পারতো কি না তাতে যথেষ্ট সন্দেহ রয়েছে । একজন যোগ্য নেতা একটি পুরো জাতির চেহারা বদলে দিতে পারে। মালয়েশিয়ার মাহাথির মুহাম্মদ এবং সিঙ্গাপুরের লি কুয়ান ইউ তার অন্যতম উদাহরন। এই সব প্র্যাগমেটিক নেতাগণ একাকী এই ম্যাজিক বা যাদু দেখান নি। তারা সঠিক লোকগুলিকে সঠিক জায়গায় বসাতে পেরেছিলেন। এখানেই তারা অনন্য। এটিই ছিল তাদের সফলতার মূল চাবি কাঠি। কারন প্রকৃত নেতা কখনই কাজ করে না, কাজ করায়।
আমরা শহীদ প্রেসিডেন্ট জিয়ার মধ্যেও এই অনন্য অসাধারন গুণটি দেখতে পেয়েছিলাম। বিভিন্ন জায়গা থেকে দক্ষ ও যোগ্য লোকগুলি তিনি বাছাই করতে পেরেছিলেন। তিনি নিজে মেধাবী ছিলেন, ফলে তাঁর চারপাশে শুধু মেধার সমাবেশ ঘটেছিল । চাটুকারদের তিনি অত্যন্ত সফলভাবে দূরে রাখতে পেরেছিলেন। চাটুককারদের তেলে সিক্ত হয়ে এই তেল চিটচিটে শরীর নিয়ে তাকে হঠাৎ চিৎকার করতে হয় নি যে চাটুকারের দল সব চেটে খেয়ে ফেলেছে।
মাহাথির মুহাম্মদ প্রধানমন্ত্রী হন ১৯৮১ সালের ১৬ই জুলাই। অর্থাৎ প্রেসিডেন্ট জিয়া নিহত হওয়ার মাত্র দেড় মাস পর। মাহাথিরের বয়স তখন ছিল ৫৬ বছর। অভিজ্ঞতার ঝুলিতে ডেপুটি প্রাইম মিনিষ্টার হিসাবে পাঁচ বছরের অভিজ্ঞতা । ১৯৮১ থেকে ২০০৩ পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী হিসাবে ক্ষমতার কেন্দ্রবিন্দুতে ছিলেন এবং এই সময়ের মধ্যে অলস ভূমিপুত্রদের দেশ বা Backwater economy র দেশ হিসাবে পরিচিত এই দেশটিকে পৃথিবীর ১১০টি দেশের মধ্যে ২৮তম স্থানে পৌছে দেন।
১৯৮১ সালের দিকে মালয়েশিয়া এবং আমরা প্রায় কাছাকাছি অবস্থানে ছিলাম। মালয়েশিয়া থেকে আমাদের বেশি যা ছিল তাহলো মাত্র ৪৫ বছরের এক তারুণ্যদীপ্ত, প্রজ্ঞাবান ও প্র্যাগমেটিক নেতা যিনি ইতি মধ্যেই পাঁচ বছরের অভিজ্ঞতা অর্জন করে সমৃদ্ধ হয়েছেন। তিনি এই দেশটিকে কী অবস্থায় পেয়েছিলেন এবং মৃত্যুর সময় কী অবস্থায় রেখে গেছেন তা নিয়ে ভাবলে যে কোন গবেষকের মাথা শ্রদ্ধায় নত হয়ে আসবে।
সিঙ্গেল ইউনিটের চমৎকার একটি রাষ্ট্র এই নেতার হাতে আর কিছুদিন থাকলে আমরা আজ কোথায় যেতে পারতাম এই ধরনের ভাবনা কোন আকাশ কুসুম কল্পনা নয়।
মাহাথিরের যে চারিত্রিক বৈশিষ্ট্যটিকে তার সফলতার মূল কারন বলে মনে করা হয় তাহলো তার নিজের উপর অগাধ আস্থা বা self confidence. এ সম্পর্কে তিনি নিজে বলেছেন,
"I realize that I make enemies. I have no choice. Either I come here and sit comfortably and be nice to people and do nothing or else, I try to do something
even at the expense of being unpopular. I don't think I'll be permanent here. I
don't think I'll be forever unpopular, so it doesn't really matter. Even being thrown
out of the office doesn't really bother me."
এবার দেখুন একই আত্মবিশ্বাস, একই ভাবনা এবং একই গ্রুপকে টার্গেট করে জিয়া উচ্চারন করেছিলেন, I will make the politics difficult for the politicians.
যে চাপা সর্বস্ব ও কর্মবিমুখ পলিটিশিয়ানদের লক্ষ্য করে তিনি এই কথাটি বলেছিলেন তারা নিজেদের মত করে এখন এই কথাটি ব্যাখ্যা করে। কারন মাহাথির মুহাম্মদ চাপা-সর্বস্ব বা ব�


__._,_.___

Posted by: Kamal Das <kamalctgu@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___