Banner Advertiser

Sunday, August 31, 2014

[mukto-mona] Fw: জনমতে নাটকীয় পরিবর্তন: অধিকাংশ মানুষই সরকারের কর্মকাণ্ডে সন্তুষ্ট !!!!!!!!




 


On Sunday, August 31, 2014 5:56 PM, Muhammad Ali <manik195709@yahoo.com> wrote:


জনমতে নাটকীয় পরিবর্তন: অধিকাংশ মানুষই সরকারের কর্মকাণ্ডে সন্তুষ্ট

01 Sep, 2014
হঠাৎ করেই জনমতে নাটকীয় পরিবর্তন। দেশের তিন চতুর্থাংশ মানুষই বলছেন তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের কর্মকাণ্ডে সন্তুষ্ট। 'একতরফা' নির্বাচনের মধ্যে দিয়ে ক্ষমতায় এলেও জনমত জরিপে দেখা গেছে এ সরকারের ওপর আস্থা রয়েছে বেশিরভাগ মানুষেরই।


৬৯.৪ শতাংশেরও বেশি মানুষ মনে করছেন দেশ সঠিক পথেই আছে। গত অাগস্ট মাসে দেশব্যাপী ঢাকা ট্রিবিউনের জনমত জরিপে দেখা গেছে এ চিত্র।

কিন্তু ৫ জানুয়ারি 'একতরফা' নির্বাচনের পর এক জরিপে দেখা গিয়েছিল দেশের তিন-চতুর্থাংশ মানুষ যতদ্রুত সম্ভব (বিশেষত এক বছরের মধ্যে) আরও একটি সাধারণ নির্বাচন চান। কিন্তু গত ১০ থেকে ২২ আগস্ট পরিচালিত এ জরিপে দেখা গেছে মাত্র এক-চতুর্থাংশ মানুষই সাধারণ নির্বাচন চাচ্ছেন।

গত ডিসেম্বরে নির্বাচনের আগে জনমত জরিপে দেখা গিয়েছিল ৭০ শতাংশ মানুষই মনে করেছেন দেশ ভুল পথে পরিচালিত হচ্ছে। কিন্তু গত কয়েক মাসের ব্যবধানে দেখা গেল দেশের ৭৫.৩ শতাংশ মানুষই বলছে তারা সরকারের কর্মকাণ্ডে সন্তুষ্ট। এবং ৬৯.৪ শতাংশ বলছেন দেশ সঠিক পথেই আছে।

একইসঙ্গে ৭১.৫ শতাংশ মানুষ বলেছেন প্রধানমন্ত্রী বিএনপির সঙ্গে আলোচনায় না বসার বিষয়ে যে বক্তব্য দিয়েছেন তারা তা সমর্থন করেন না।


১০ আগস্ট থেকে ২২ আগস্ট ঢাকা ট্রিবিউন পরিচালিত ওই জরিপে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন আর্থসামাজিক অবস্থাসম্পন্ন এক হাজার ২১৭ জন প্রাপ্তবয়স্ক নাগরিক অংশগ্রহণ করেন।

এই মুহূর্তে তাদের তাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু কী জানতে চাইলে ২১ শতাংশ উত্তরদাতা বলেন, দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নের দিকে সরকারের বেশি নজর দেওয়া উচিত। অন্যদিকে ১৬.২ শতাংশ বলছেন, দ্রব্যমূলের ঊর্ধ্বগতির দিকে সরকারের নজর দেওয়া উচিত। ১৩.৮ শতাংশ বলছেন, গণতন্ত্র পুনরুদ্ধারের দিকে সরকার বেশি নজর দিক।

জরিপে অংশগ্রহণকারীদের দুই-তৃতীয়াংশ বলছেন, দেশের আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে সরকার সফল। ১১.১ শতাংশ বলছেন এক্ষেত্রে সরকার পুরোপুরি ব্যর্থ হয়েছে।

গত ছয় মাস আগে এক জনমত জরিপে দেখা গিয়েছিল, একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন করাই সরকারের প্রধান চ্যালেঞ্জ।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে শহর ও গ্রামে বসবাসকারী উভয় শ্রেণির নাগরিক রয়েছেন। এতে দেখা গেছে ৫৩ শতাংশ বলছেন এই সরকারের মেয়াদ পূরণ করার পরই নতুন একটি নির্বাচন দেওয়া উচিত।

জরিপে অংশগ্রহণকারী অর্ধেকেরও বেশি মানুষ জানিয়েছেন অবকাঠামোগত উন্নয়নই এ সরকারের সবচেয়ে বড় সাফল্য। সরকার কোন ক্ষেত্রে সবচেয়ে বেশি ব্যর্থ হয়েছে এমন প্রশ্নের জবাবে ১৭.৭ শতাংশ বলেছেন দুর্নীতি প্রতিরোধ, ১৬.৭ শতাংশ বলেছেন আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ আর ১৫.৩ শতাংশ বলেছেন দ্রবমূল্যের ঊর্ধ্বগতি ঠেকাতে ব্যর্থ হয়েছে সরকার।

৬০ শতাংশেরও বেশি মানুষ বলছেন অর্থনৈতিক উন্নয়নে সরকার সফল হয়েছে। ১৮.৭ শতাংশ বলেছেন সরকার অর্থনৈতিক উন্নয়নে পুরোপুরি সফল হয়নি। ৪.১ শতাংশ বলেছেন সরকার অর্থনৈতিক ক্ষেত্রে কোনওভাবেই সফল নয়।

বিএনপির আন্দোলনের হুমকির বিষয়ে প্রশ্ন করা হলে প্রায় ৫ ভাগের ৪ ভাগ মানুষ বলছেন তারা এই মুহূর্তে এ ধরনের আন্দোলন চান না।
উৎসঃ   বাংলা ট্রিবিউন





__._,_.___

Posted by: Muhammad Ali <man1k195709@yahoo.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___