Banner Advertiser

Monday, August 4, 2014

[mukto-mona] যুদ্ধাপরাধের বিচারে যুক্তরাষ্ট্রের জোরালো সমর্থন রয়েছে - স্টিফেন র‌্যাপ



যুদ্ধাপরাধের বিচারে যুক্তরাষ্ট্রের জোরালো সমর্থন রয়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
স্টিফেন র‌্যাপ
স্টিফেন র‌্যাপ

ঢাকা: সব ধরনের চাপের মধ্যেও চাপমুক্ত এবং নিরপেক্ষ থেকে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারকরা মানবতাবিরোধী অপরাধের বিচারকাজ পরিচালনা করে যাচ্ছেন। বিচারকাজে যুক্তরাষ্ট্রের জোরালো সমর্থন রয়েছে।
সোমবার দুপুরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পরিদর্শনে এসে এসব কথা বলেছেন যুক্তরাষ্ট্রের গ্লোবাল ক্রিমিনাল জাস্টিস বিষয়ক অ্যাম্বাসেডর-অ্যাট-লার্জ স্টিফেন জে ্যাপ। 
স্টিফেন জে ৠাপ ট্রাইব্যুনালে এসে দুই ট্রাইব্যুনালের বিচারকদের সঙ্গে প্রায় এক ঘণ্টা সৌজন্য সাক্ষা করেন। দুপুর সোয়া একটার দিকে ট্রাইব্যুনালে পৌঁছেন তিনি। এরপর ট্রাইব্যুনালের বিচারকদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে বসেন। এর আগে তিনি সৌজন্য সাক্ষা করেন ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার কর্মকর্তাদের সঙ্গে। 
সৌজন্য সাক্ষা শেষে স্টিফেন ্যাপ সাংবাদিকদের কাছে ট্রাইব্যুনালের বিচারকদের সাহসী এবং নিরপেক্ষ ভূমিকার প্রশংসা করে বলেন, সব ধরনের চাপের মধ্যেও চাপমুক্ত এবং নিরপেক্ষ থেকে বিচাররকরা বিচারকাজ পরিচালনা করে যাচ্ছেন। বিচারকাজে যুক্তরাষ্ট্রের জোরালো সমর্থন রয়েছে। 
ট্রাইব্যুনালের বিচারকাজে উভয় পক্ষই (প্রসিকিউশন এবং আসামিপক্ষ) সাক্ষ্য-প্রমাণের সমান সুযোগ পেয়েছে বলেও অভিমত ব্যক্ত করেন ৠাপ। 
তিনি আরো বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় যে যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে, তার বিচার বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিচারের একটি ভালো দিক হলো, তা বিশ্বের অন্যান্য দেশের জন্য অনুকরণীয় হয়ে থাকবে। 
নিজের অভিমত ব্যক্ত করার পর সাংবাদিকদের কোনো প্রশ্নের সুযোগ দেননি স্টিফেন ৠাপ।  
ট্রাইব্যুনাল থেকে স্টিফেন জে ৠাপ যান মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শনে। সেখানেও তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। বিকেল সাড়ে চারটায় ট্রাইব্যুনালের প্রসিকিউশনের সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। সন্ধ্যা সাড়ে সাতটায় রাজধানীর হোটেল ওয়েস্টিনে স্টিফেন ৠাপ সৌজন্য সাক্ষা করবেন ট্রাইব্যুনালের আসামিপক্ষের আইনজীবীদের সঙ্গে।     
সোমবার সকালে ঢাকায় আসেন স্টিফেন জে ্যাপ। যুদ্ধাপরাধের বিচার শুরু হওয়ার পর বাংলাদেশে এটি তার পঞ্চম সফর।
সফরকালে তিনি বিভিন্ন বৈঠক সভায় অংশ নেবেন। সেই সঙ্গে পর্যবেক্ষণ করবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বর্তমান কর্মকাণ্ড।
সফরসূচি অনুযায়ী স্টিফেন জে ্যাপ সোমবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন তিনি।
মঙ্গলবার আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে তার বৈঠক অনুষ্ঠিত হবার কথা রয়েছে। এছাড়া তিনি পররাষ্ট্রমন্ত্রী সচিবের সঙ্গেও বৈঠক করবেন বলে জানা গেছে।
 
একই দিন বিকেলে তিনি সংবাদ সম্মেলনে যোগ দেবেন এবং দেশে চলমান মানবতাবিরোধী অপরাধের বিচার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কর্মকাণ্ড বিষয়ে মতবিনিময় করবেন বলে জানা গেছে।
 
যুক্তরাষ্ট্রের গ্লোবাল ক্রিমিনাল জাস্টিস বিষয়ক অ্যাম্বাসেডর-অ্যাট-লার্জ স্টেফেন জে ্যাপ এর আগেও চারবার ঢাকা সফরে এসেছেন। তবে জানুয়ারি নির্বাচনের পর এটি তার প্রথম ঢাকা সফর। আর যুদ্ধাপরাধের বিচার শুরু হওয়ার পর বাংলাদেশে এটি তার পঞ্চম সফর।

এর আগে ঢাকায় এসে তিনি যুদ্ধাপরাধীদের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া রায় নিয়ে সন্তোষ প্রকাশ করেন। তবে বর্তমানে অভিযুক্তদের বয়স বিবেচনা করে মৃত্যুদণ্ডের বিষয়ে তিনি ভেবে দেখার আহ্বান জানান

** প্রসিকিউশনের সঙ্গে স্টিফেন র‌্যাপের সাক্ষাৎ 
** মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শন করলেন স্টিফেন র‌্যাপ 
** ট্রাইব্যুনালে স্টিফেন র‌্যাপ

** ঢাকায় এসেছেন স্টিফেন র‌্যাপ

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৪ 

http://www.banglanews24.com/beta/fullnews/bn/312039.html






__._,_.___

Posted by: SyedAslam <Syed.Aslam3@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___