Banner Advertiser

Wednesday, October 1, 2014

[mukto-mona] সহি তারেকবচন : শাবাশ তারেক রহমান। আপনার ইতিহাসচর্চা চালিয়ে যান।



taarek

তাৎক্ষণিক

সহি তারেকবচন

সোহরাব হাসান | আপডেট: প্রিন্ট সংস্করণ

বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান ইতিহাসের নতুন নতুন তথ্য ও তত্ত্ব দিয়ে বেড়াচ্ছেন। সৈয়দ বদরুল আহসান যাঁর নাম দিয়েছেন নিউ হিস্টরিয়ান। এর আগে তারেক জিয়াউর রহমানকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে প্রতিষ্ঠার চেষ্টা চালিয়েছিলেন। জিয়াউর রহমানের ২৭ মার্চের ঘোষণাকে ২৬ মার্চ এগিয়ে নিয়ে এসে তাঁর শাসনামলে প্রণীত স্বাধীনতার ইতিহাস: দলিলপত্র বইটিই পাল্টে দিয়েছিল খালেদা জিয়ার দ্বিতীয় সরকার। অনেকে স্বাধীনতা ঘোষণার এই তত্ত্বকে ড্রামতত্ত্ব হিসেবে বিদ্রূপ করে থাকেন।
গত সোমবার লন্ডনে বিএনপি আয়োজিত সমাবেশে তারেক রহমান হাজির করলেন পাকবন্ধু-তত্ত্ব। তাঁর দাবি, শেখ মুজিবুর রহমান যা করেছেন, তাতে তিনি বঙ্গবন্ধু না হয়ে পাকবন্ধু হতে পারেন। তাঁর যুক্তি, শেখ মুজিব পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন বলেই ২৫ মার্চ রাতে স্বাধীনতার ঘোষণা দেননি। ঘোষণা দিয়েছেন জিয়াউর রহমান।
অস্বীকার করার উপায় নেই যে ১৯৭০ সালের নির্বাচনটি হয়েছিল পাকিস্তান রাষ্ট্রকাঠামোর ভেতরেই এবং সেই নির্বাচনে জনগণ শেখ মুজিবের পক্ষেই রায় দিয়েছিল। কিন্তু পাকিস্তানি সামরিক জান্তা ও পশ্চিম পাকিস্তানি কায়েমি রাজনৈতিক শক্তি বাঙালির কাছে ক্ষমতা হস্তান্তর না করে নানা ষড়যন্ত্র আঁটতে থাকে। এই প্রেক্ষাপটেই একাত্তরের ৭ মার্চ শেখ মুজিব অসহযোগ আন্দোলনের ডাক দেন এবং যার যা আছে তাই নিয়ে শত্রুকে মোকাবিলার আহ্বান জানান। তৎকালীন বাঙালি সেনা কর্মকর্তা জিয়াউর রহমান সেই আহ্বানকে স্বাধীনতার পক্ষে গ্রিন সিগন্যাল মনে করলেও তাঁর পুত্র তারেক দেখেছেন পাকিস্তানের বন্ধুতা হিসেবে।
'মাইনর' বেতারকর্মী বেলাল মোহাম্মদের সবিনয় অনুরোধে মেজর জিয়াউর রহমান কালুরঘাটে এসে যদি একটি ঘোষণা দিয়ে স্বাধীনতার ঘোষক ও প্রথম রাষ্ট্রপতি হতে পারেন, তাহলে যে নেতা অবিভক্ত পাকিস্তানের প্রায় অর্ধেক সময় জেলে কাটিয়েছেন, দু-দুবার ফাঁসির মুখোমুখি হয়েছেন, তাঁকে পাকবন্ধুর খেতাবই পেতে হবে।
তারেক রহমান বলেছেন, শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশ চাননি। তাহলে কে চেয়েছেন? বিএনপির নেতৃত্বাধীন জোটের শরিক জামায়াতে ইসলামীর নেতারা? সে কারণেই কি তারেক একবার গোলাম আযমের সঙ্গে দেখা করে তাঁকে একই পরিবারের সদস্য বলে অভিহিত করেছিলেন?
শেখ মুজিব যদি পাকিস্তানের প্রধানমন্ত্রীই হতে চাইবেন, তাহলে পাকিস্তানি বাহিনী প্রথম সুযোগেই কেন তাঁকে গ্রেপ্তার করল? কেনই বা ইয়াহিয়া খান তাঁকে এবং তাঁর দল আওয়ামী লীগকে পাকিস্তানের শত্রু হিসেবে চিহ্নিত করলেন?

আজ তারেক রহমান যাঁকে পাকবন্ধু ও অবৈধ প্রধানমন্ত্রী হিসেবে অভিহিত করেছেন, তাঁর বাবা জিয়াউর রহমান সেই অবৈধ প্রধানমন্ত্রীর অধীনেই সেনাবাহিনীর উপপ্রধান হিসেবে কর্মরত ছিলেন। তাঁর কাছ থেকেই তিনি বীর উত্তম খেতাব নিয়েছেন। প্রধানমন্ত্রী অবৈধ হলে তাঁর সরকারটিও অবৈধ হয়ে যায়। আর সেই অবৈধ সরকারের অধীনে যিনি উপ সেনাপ্রধানের চাকরি করেছেন, তিনি কীভাবে বৈধতা পান?
তারেক তাঁর বাবা জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক ও প্রথম রাষ্ট্রপতি বলেই ক্ষান্ত হননি। তিনি তাঁকে অভিহিত করেছেন বিশ্বনেতা হিসেবে। জিয়াউর রহমান জীবদ্দশায় বিশ্বনেতা হতে পারেননি। এই ছোট্ট বাংলাদেশেরই উপ-সেনাপ্রধান, সেনাপ্রধান, প্রধান সামরিক আইন প্রশাসক ও রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত ছিলেন। বিশ্বরাজনীতির এককালীন কেন্দ্র বলে পরিচিত লন্ডনে বসে তিনি রাজনীতি করারও সুযোগ পাননি। তবে তাঁর জ্যেষ্ঠ পুত্রটি তাঁর সেই অপূর্ণ বাসনা পূরণ করে চলেছেন।
তারেক রহমান আজ যাঁকে পাকবন্ধু বলে অভিহিত করেছেন, তাঁকেই জিয়াউর রহমানের সঙ্গে যৌথভাবে স্বাধীনতার পদক দিয়েছিলেন তাঁর মা খালেদা জিয়া। তারেক এটিকে দেখছেন তাঁর পিতার প্রতি চরম অপমান হিসেবে। এ কারণেই তিনি ১৯৬৯ সালে গণ–অভ্যুত্থানের পর যাঁকে এ দেশের মানুষ বঙ্গবন্ধু হিসেবে বরণ করে নিয়েছিল, তাঁকেই পাকবন্ধু হিসেবে প্রচার করছেন। ভবিষ্যতে বিএনপি ক্ষমতায় এলে হয়তো তারেক এই পদকটি প্রত্যাহার করে, যাঁকে তিনি একই পরিবারের সদস্য বলে দাবি করেছিলেন, সেই গোলাম আযম কিংবা তাঁর মা খালেদা জিয়ার মন্ত্রিসভার সদস্য মতিউর রহমান নিজামী ও আলী আহসান মুজাহিদকে দেওয়ার ব্যবস্থা করবেন।
শাবাশ তারেক রহমান। আপনার ইতিহাসচর্চা চালিয়ে যান।
সোহরাব হাসান: কবি, সাংবাদিক।
sohrabo3@dhaka.net

http://www.prothom-alo.com/opinion/article/335368

Prothom Alo প্রিন্ট সংস্করণ

Ziaur Rahman
President of Bangladesh
In office

21 April 1977 – 30 May 1981
Prime MinisterMashiur Rahman (Acting)
Shah Azizur Rahman
Shah Azizur Rahman
শাহ আজিজুর রহমান
Prime Minister of Bangladesh
In office
15 April 1979 – 24 March 1982
PresidentZiaur Rahman




__._,_.___

Posted by: SyedAslam <Syed.Aslam3@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___