Banner Advertiser

Saturday, November 1, 2014

[mukto-mona] প্রকাশের জন্যে-



মঙ্গলবার যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন

মঙ্গলবার ৪ঠা নভেম্বর ২০১৪ মার্কিন যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন। চার বছর বাদে বাদে জেনারেল ইলেকশনের ঠিক মধ্যখানে অর্থাৎ দুই বছরের মাথায় মিডটার্ম নির্বাচন হয় নভেম্বর মাসের প্রথম সোমবারের পর যে মঙ্গলবার সেইদিন। এবছর তাই এটা ৪ঠা নভেম্বর। ২০১৬-এর নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন বা সাধারণ নির্বাচন। মধ্যবর্তী নির্বাচনকে তাই জাতীয় নির্বাচনের 'পূর্বাভাস' বলা হয়, অর্থাৎ ২০১৬-তে হোয়াইট হাউস কাদের দখলে যাবে এই নির্বাচনে এর আভাষ মিলবে। তাই যদি হয়, তাহলে ২০১৬-তে রিপাবলিকানরা আবার ৮ বছর পর হোয়াইট হাউস ফিরে পাবেন। কারণ এই নির্বাচনে তারা জিতবেন। এমনিতে নিকটবর্তী সময়ে ডেমক্রেটদের একটানা ১২ বছর হোয়াইট হাউসে থাকার কোন রেকর্ড নাই; রিপাবলিকানদের আছে। সুতরাং বিদায় ডেমক্রেট, স্বাগতম রিপাবলিকান। ২০১৬-তে কে হতে পারেন রিপাবলিকান প্রেসিডেন্ট ? সেই আলোচনা পরে।

মিডটার্ম-এ রিপাবলিকানদের রমরমা অবস্থা এবং ডেমক্রেটদের অবস্থা ত্রাহি মধুসূদন। ২০১৪ মিডটার্ম ইলেকশন ডেমক্রেটদের জন্যে একটি 'বাজে নির্বাচনী দিন' হবে। যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অবস্থা কিছুটা চাঙ্গা হলেও বিদেশনীতিসহ সামগ্রিক অবস্থা ভাল নয়। ডেমক্রেটদের অবস্থা আমাদের আওয়ামী লীগের মত; খেলে ভাল কিন্তু গোল দিতে পারেনা। বাতাস এবার রিপাবলিকানদের অনুকূলে। ওবামার প্রতি মানুষের অসুন্তুস্টি বা বড় বড় ইস্যুতে সরকার সক্ষমতা দেখাতে পারছেনা বা মানুষ মনে করছে দেশ সঠিক পথে যাচ্ছেনা। এমুহুর্তে ওবামার জনপ্রিয়তা সর্বনিন্ম ৪০%-এ পৌছেছে।১০জনের মধ্যে ৬জন ওয়াশিংটনের প্রতি আস্থা রাখতে পারছেন না। ইবোলা সংক্রমণ এবং ইসলামী স্টেট প্রশ্নে ৪জনের মধ্যে ৩জন ওবামা ও ডেমক্রেটদের দায়ী করছেন। ওবামা কেয়ার (স্বাস্থ্যনীতি) তো আছেই। ওবামার আগের সেই ক্যারিশমা নেই, তাই এই নির্বাচনে ডেমক্রেটদের পরাজয়ের সম্ভবনা ষোলআনা। কাকে ভোট দেবেন সিএনএন-ওয়াশিংটন পোস্টের এমত এক জরীপে ৫০% বলেছেন রিপাবলিকানদের পক্ষে, ৪৪% ডেমক্রেটদের পক্ষে। যত দোষ নন্দঘোষ, ওবামা-র। তাই এবার ডেমোক্রেটদের মিডটার্ম কৌশল হচ্ছে: 'রান এওয়ে ফ্রম ওবামা' অর্থাৎ ওবামা থেকে দুরে থাক।

ধারণা করা হচ্ছে, কংগ্রেসের ভারসাম্য যেমন আছে তেমনই থাকবে, অর্থাৎ রিপাবলিকানদের নিয়ন্ত্রণে থাকবে। কিন্তু ফাইট হবে সিনেট নিয়ন্ত্রণ নিয়ে। সিনেট এ সময়ে ডেমক্রেটদের হাতে; কিন্তু সেটা রিপাবলিকানদের হাতে চলে যেতে পারে। এটি দখলে নিতে রিপাবলিকানদের আরো ৬টি আসন দরকার। এমুহুর্তে তারা ডেমক্রেট অধিকৃত ৭টি সীট জিততে দারুন ফাইট দিচ্ছেন। ঐসব স্টেটগুলো হচ্ছে, আলাস্কা, আরকানসাস, কলোরাডো, আইওয়া, লুইজিয়ানা, নিউ হ্যাম্পশায়ার ও  নর্থ ক্যারোলীনা। যদিও তারা জর্জিয়া, ক্যানসাস ও কেন্টাকির আসন হারাতে পারেন। ৯টি স্টেট যেখানে সিনেট রেস তুঙ্গে সেখানে সিএনএন-ওয়াশিংটন পোস্টের এক জরিপে রিপাবলিকান-ডেমক্রেট ভারসাম্য দেখানো হচ্ছে ৫৭-৫১%। এতে বলা হচ্ছে, ওবামার ডিজএপ্রুভাল রেট্ ৫১%। এ সপ্তাহে ওবামা বিভিন্ন স্টেটে ক্যাম্পেইনে ব্যস্ত, কিন্তু যেসব স্টেটে সিনেট রেস তুঙ্গে সেখানে তিনি যাচ্ছেন না, কারণ প্রার্থীরা তাকে চাচ্ছেননা। তাই তিনি যাচ্ছেন গভর্নরদের সাহায্যার্থে।   

এবার কিছুটা পরিসংখ্যান নিয়ে ঘাটাঘাটি করা যাক। এমুহুর্তে সিনেটে ৪৫জন রিপাবলিকান সিনেটর আছেন, ৯৩% সম্ভবনা রয়েছে তারা আরো ৭টি আসন জিতে ৫২-তে উঠবেন এবং সিনেট তাদের নিয়ন্ত্রণে চলে যাবে। প্রতি স্টেট থেকে ২জন করে সিনেটর নির্বাচিত হন এবং কংগ্রেসের আপার হাউস সিনেটে মোট ৫০x২ =১০০টি আসন আছে। যে দল ৫১টি আসন পায়, সিনেট তাদের দখলে থাকে। মিডটার্মে এবার ৩৩টি মেয়াদ-উতীর্ণ আসনে নির্বাচন হচ্ছে। সাথে রয়েছে ৩টি আসনে বিশেষ নির্বাচন। এবার যারা জিতবেন তারা ৩রা জানুয়ারী ২০১৫ থেকে ৩রা জানুয়ারী ২০২১ পর্যন্ত সিনেটর থাকবেন। ২০১৪ হচ্ছে সরাসরি নির্বাচনে সিনেটর নির্বাচনের ১০০ বছর। যে ৩৬টি সিনেট আসনে নির্বাচন হচ্ছে, তাতে ডেমোক্রেটদের ২১টি আসন এবং রিপাবলিকানদের ১৫টি আসন রয়েছে। নিজেদের সবগুলো আসন ঠিক রেখে ৬টি ডেমোক্রেট আসন ছিনিয়ে নিতে পারলেই কেবল সিনেট রিপাবলিকানদের দখলে যাবে।  এটা ১১৪তম কংগ্রেস নির্বাচন এবং এবার হাউসের (কংগ্রেস) ৪৩৫টি আসনেই নির্বাচন হচ্ছে। রিপাবলিকানদের হাতেই কংগ্রেসের নিয়ন্ত্রণ থাকার সম্ভবনা ৯৯%। এজন্যে ২১৮টি আসনের দরকার। বর্তমান কংগ্রেসে রিপাবলিকানদের রয়েছে ২৩৪টি সীট এবং ডেমোক্রেট ২০১টি। নির্বাচনী এক্সপার্টদের মতে এবার হাউসে রিপাবলিকানদের ৮টি আসন বেড়ে ২৪২ হবে এবং ডেমোক্রেটরা পাবে ১৯৩টি। সিনেটে ৬টি বেশি আসন জিতে রিপাবলিকানরা হবে ৫১ এবং ডেমোক্রেট ৪৬, স্বতন্ত্র  ১টি বেড়ে ৩।

তাহলে কি হাউজ-সিনেট দু'টোই রিপাবলিকানদের হাতে চলে যাবে? হয়তো তাই। তবে হাউজে রক্ষনশীল বাড়বে, কারণ 'টি-পার্টির' কিছু নেতা এবার জিতে আসছেন। এরফলে রিপাবলিকান নেতারাও চ্যালেঞ্জের মুখে পড়তে পারেন। কংগ্রেসের মেয়াদ দুই বছর কিন্তু সিনেটের মেয়াদ ছয় বছর। গভর্নরদের মেয়াদ চার বছর, যদিও কয়েকটি স্টেটে ২বছর। নিউইয়র্কসহ ৩৮টি স্টেটে গভর্নর নির্বাচন হচ্ছে। এরমধ্যে ভারমন্ট ও নিউ  হ্যাম্পশায়ার-এর মেয়াদ দুই বছর, বাকীদের চার বছর। ৪৬টি স্টেট এসেম্বলীর নির্বাচনও একই সাথে হচ্ছে। তাছাড়া রয়েছে ৪টি টেরিটোরিয়াল লেজিসলেচার এবং অসংখ্য স্থানীয় নির্বাচন।

পূর্বাভাস ঠিক থাকলে এবার রিপাবলিকানরা জিতছেন এবং ২০১৬-তে প্রেসিডেন্ট নির্বাচনও জিতবেন। তবে আমেরিকানরা কিন্তু কংগ্রেস, সিনেট ও হোয়াইট হাউস একসাথে কোন দলকে দিতে চাননা। তাই শেষকথা এখনই বলা যাবেনা। তবু হোয়াইট হাউসে রিপাবলিকানরা আসছেন বলেই ধারণা করা হচ্ছে। ওই ভাগ্যবান ব্যক্তিটি কে? ফ্লোরিডার সাবেক গভর্নর জেব বুশ না নিউজার্সীর বর্তমান গভর্নর ক্রিস ক্রিস্টি? এই মুহুর্তে ওই দু'টি নাম সামনে আছে। নির্বাচন এখনো দুই বছর বাকি, চূড়ান্ত করে কিছুই বলা যাবেনা, তবে আপাতত জল্পনা-কল্পনা চলছে ওই দু'জনকে নিয়ে। বুশ পরিবারের সদস্য জেব মার্কিন প্রেসিডেন্ট হলে একই পরিবারে তিনজন প্রেসিডেন্ট হবেন, যা ঐতিহাসিক ঘটনা। বুশের মা বারবারা কিন্তু বলছেন তিনি চাননা তার অপর পুত্র নির্বাচনে দাড়াক। কিন্তু ভাই বুশ বলছেন, মনে হচ্ছে জেব দাড়াচ্ছে। রত্নগর্ভা বারবারা বুশ, স্বামী ও দুই পুত্র প্রেসিডেন্ট! না, এটা মধ্যপ্রাচ্যের মত গায়ের জোরে বংশানুক্রমিক নয়, যোগ্যতা দিয়ে জনগনের  ভোটে জিতে আসতে হবে। ক্রিস ক্রিস্টি ২০১২-তেই দাড়াতেন যদিনা তার বিরুদ্বে ওই সময় ডেমক্রেট প্রতিদ্বন্দীর 'লেনক্লোজ' আন্দোলন না হতো। তিনি এবার প্রতিদ্বন্দীতায় আসছেন। এসময়ে তিনি ১৯টি স্টেটে রিপাবলিকান প্রাথীদের পক্ষে প্রচারনায় ব্যস্ত আছেন। সময় এলে আরো প্রাথী যে আসবেন না তা নয়। সময়ে তা দেখা যাবে। ডেমোক্রেটদের মধ্যে এগিয়ে আছেন হিলারী ক্লিন্টন। প্রেসিডেন্ট নির্বাচন বহুত দূর, এনিয়ে লেখার সময় আছে। আপাতত: দেখা যাক মধ্যবর্তী নির্বাচনে কি হয়!

শিতাংশু গুহ, কলাম লেখক।
নিউইয়র্ক, ১লা নভেম্বর ২০১৪।




 





__._,_.___

Posted by: Sitangshu Guha <guhasb@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___