Banner Advertiser

Wednesday, June 3, 2015

[mukto-mona] অভিজিৎ কে নিয়ে লেখা কবিতা [1 Attachment]

[Attachment(s) from Islam Quazi qjohir@yahoo.com [mukto-mona] included below]

 
অভিজিতের রক্ত
কাজী জহিরুল ইসলাম
প্রিয় অভিজিৎ, আমার ভীষণ ভয় হয় তোমার রক্তাক্ত লাশ নিয়ে
টানা হেঁচড়া না শুরু হয়ে যায়
বিবৃতি, পাল্টা-বিবৃতি আর বক্তৃতার নিচে ক্রমশই না চাপা পড়ে যায় খুনিদের নাম
আমি স্পষ্টতই বুঝতে পারছি তোমার করুণ মৃত্যুর কারণ
যে অপরাজনীতি বদ্বীপের উদার আকাশে মেলেছে শকুনের ডানা
তা কেবল পতিত ভাগাড় খোঁজে, এক প্রলম্বিত বদ্ধভূমিই এর তীর্থ
আমি কার কাছে বিচার চাইব অভিজিৎ?
দু'ফোটা চোখের জল, শোক বইয়ে স্বাক্ষর আর একটি প্রদীপ
বড় জোর কয়েক পঙক্তি শোকার্ত কবিতা
আর কিছু বাগাড়ম্বর বক্তৃতা, এ-ই কি যথেষ্ঠ?
ফিসফিসেরও অদূরে কর্তব্যরত টহল-পুলিশ
উৎসুক মানুষের বিক্ষিপ্ত জটলা ছিল চারপাশে
মাত্রতো দুজন আততায়ী
এতোটাই স্পর্ধা ওদের, এতোটাই ক্ষমতা?
পুলিশ নীরব, মৃত্যুপথযাত্রী এক মানুষের ছবি তোলায় ব্যস্ত জনতা
বন্যার অশ্রুজলে ভাসেনি কোন পথচারীর হৃদয়!
বন্যার চিৎকারে ভাঙেনি পুলিশের কালঘুম!
নাকি অপরাজনীতির জটিল কোন খেলা?
অভিজিৎ, এ লাশ তোমার নয়
শাহবাগের বিষণ্ণ রাজপথে নিথর রক্তাক্ত পড়ে আছে
আমাদের বিবেকের লাশ।
আমরা সবাই মিলে হত্যা করেছি তোমাকে
এর দায় আমাদের সকলের।
অভিজিৎ রায়, প্রিয় বন্ধু আমার, আমি জানি কারা হত্যা করেছে তোমাকে
কিন্তু আমি তা বলতে পারছি না
ওরা আমাকেও অনুসরণ করছে প্রতিনিয়ত ছায়ার মত
টের পাচ্ছি আমার মাথার পেছনে বন্দুকের নল, উদ্যত খড়গ
এই অডিটোরিয়ামের প্রতিটি মানুষের পেছনেই একজন খুনির ছায়া
আমরা সবাই খুব ব্যক্তিগত বিপদের আশঙ্কায় ভীত
আমরা কেউ কিছু বলতে পারি না
কারণ, আমাদের বিবেক মৃত
আমাদের মুখ বন্ধ
কিন্তু আমাদের চোখ খোলা
আমরা বরং এখন দেখতে পাই আগের চেয়ে অনেক বেশি
সম্প্রতি আমি শিখেছি জুম-ইন করার কৌশল
মনে আছে তোমার, মৃত্যুর ক'দিন আগে আমাকে একটি
অতি উচ্চক্ষমতাসম্পন্ন লেন্স উপহার দিয়েছিলে?
এটি এতোই উচ্চক্ষমতাসম্পন্ন যে
আমি এখন চাইলে দূরের আকাশ থেকে অবলীলায়
নামিয়ে আনতে পারি অনাবিষ্কৃত কয়েকটি গ্রহ।
অবশেষে তোমার দেয়া এই লেন্সটিকেই কাজে লাগালাম
সোডিয়াম বাতির বিবর্ণ আলোর নিচে
পিচঢালা পথের ওপর ছড়ানো তোমার মেধাবী মস্তিস্কের রক্তকে
জুম-ইন করেছি আমি।
সংস্কারমুক্ত সহস্র মস্তিস্কের চেতনা তোমার রক্তের ভেতর জেগে উঠছে
সেই রক্ত অতি দ্রুত ছড়িয়ে পড়ছে
শহরের রাজপথ পেরিয়ে প্রতিটি অন্ধকার গলি ও গ্রামের আলপথে
আরো খানিকটা জুম-ইন করে দেখি
তোমার ক'জন পূর্বসূরির রক্তাক্ত মুখ।
বিশ্বজিত, হুমায়ুন আজাদ, ডা মিলন, নূর হোসেন, বরকত, সালাম, ক্ষুদিরাম……………
শহীদদের সুদীর্ঘ মিছিল
তোমার উত্তরসূরীদেরও দেখতে পাচ্ছি............

মিছিল কেবল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে
এই অডিটোরিয়ামে, অডিটোরিয়ামের বাইরে
সকল মুক্তমনা বাঙালীর পেছনেই একজন আততায়ীর কালো ছায়া……
অপরাজনীতির অশুভ আঁচলের নিচে আমরা কেউ নিরাপদ নই আর...
২৮ ফেব্রুয়ারী, ২০১৫
নিউ ইয়র্ক
 
 
Sincere Regards,

Quazi J. Islam
Cell: +1-718-223-0427
 


__._,_.___

Attachment(s) from Islam Quazi qjohir@yahoo.com [mukto-mona] | View attachments on the web

1 of 1 File(s)


Posted by: Islam Quazi <qjohir@yahoo.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___