Banner Advertiser

Sunday, November 22, 2015

[mukto-mona] পাকিস্তানের হাইকমিশনারকে পররাষ্ট্রমন্ত্রণালয়ে তলব



পাকিস্তানের হাইকমিশনারকে পররাষ্ট্রমন্ত্রণালয়ে তলব
ইত্তেফাক রিপোর্ট২২ নভেম্বর, ২০১৫ ইং ২১:৫৬ মিঃ
 
মানবাতাবিরোধী অপরাধের দায়ে সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকর করা নিয়ে পাকিস্তান উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করার পর ঢাকায় নিযুক্ত দেশটির হাই কমিশনার সুজা আলমকে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তাকে আগামীকাল সোমবার দুপুরে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব মো. মিজানুর রহমানের সঙ্গে দেখা করতে বলা হয়েছে। কূটনৈতিক সূত্রে এখবর নিশ্চিত হওয়া গেছে।
 
সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকর করা নিয়ে 'উদ্বেগ ও ক্ষোভ' প্রকাশ করে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে আনুষ্ঠানিক বিবৃতি দেয়া হয়েছে। বিবৃতিতে ফাঁসি কার্যকর করাকে দুর্ভাগ্যজনক উল্লেখ করে বলা হয়, 'আমরা গভীর উদ্বেগ ও ক্ষোভের সঙ্গে বিষয়টি লক্ষ্য করেছি... উদ্ভূত পরিস্থিতিতে পাকিস্তান গভীরভাবে মর্মাহত।' এ ব্যাপারে বাংলাদেশের পক্ষ থেকে হাইকমিশনার সুজা আলমের কাছে আনুষ্ঠানিক প্রতিবাদপত্র দেয়া হবে।

ফাঁসি কার্যকর করায় ক্ষুব্ধ পাকিস্তান
অনলাইন ডেস্ক২২ নভেম্বফাঁসি কার্যকর করায় ক্ষুব্ধ পাকিস্তানর, ২০১৫ ইং ২০:৫০ মিঃ
 
মানবতাবিরোধী অপরাধের দায়ে সাজাপ্রাপ্ত সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকর করায় গভীর 'উদ্বেগ ও ক্ষোভ' প্রকাশ করেছে পাকিস্তান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে এই ক্ষোভ প্রকাশ করা  হয়।
 
বিবৃতিতে ফাঁসি কার্যকর করাকে দুর্ভাগ্যজনক বলে উল্লেখ করে বলা হয়েছে, 'আমরা গভীর উদ্বেগ ও ক্ষোভের সঙ্গে বিষয়টি লক্ষ্য করেছি... উদ্ভূত পরিস্থিতিতে পাকিস্তান গভীরভাবে মর্মাহত।'
 
যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া ত্রুটিপূর্ণ উল্লেখ করে বলা হয়, '১৯৭১ সালের ঘটনার বিচার নিয়ে আন্তর্জাতিক মহলের প্রতিক্রিয়ার দিকেও লক্ষ্য রাখছি আমরা।'
 
মানবতাবিরোধী অপরাধের দায়ে এর আগে কাদের মোল্লা ও কামারুজ্জামানের ফাঁসি নিয়েও পাকিস্তান অনুরূপ প্রতিক্রিয়া দেখিয়েছিল। তখন দেশটির পার্লামেন্টে এ নিয়ে নিন্দা প্রস্তাব উত্থাপন করা হয়েছিল।
 
১৯৭৪ সালের ৯ এপ্রিলে বাংলাদেশ, পাকিস্তান ও ভারতের মধ্যকার চুক্তি অনুযায়ী একটি সমঝোতা প্রয়োজন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।




__._,_.___

Posted by: SyedAslam <Syed.Aslam3@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___