Banner Advertiser

Saturday, January 2, 2016

[mukto-mona] আসিফ নজরুল বলেন বঙ্গবন্ধুর সমালোচকরা পাগল ও বোকা



 বঙ্গবন্ধুর সমালোচকরা পাগল ও বোকা


আমাদের সময়.কম
02.01.2016

Sheikh-Mujeebজাফর আহমদ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেছেন, বঙ্গবন্ধুকে নিয়ে যারা অশ্রদ্ধা করে কথা বলে তারা বোকা, অজ্ঞ ও হটকারি রাজনীতিক। তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে ১৯৭১ সালে স্বাধীনতা পেতাম না। স্বাধীনতা যুদ্ধ তাঁর ভুমিকা নিয়ে যারা প্রশ্ন তোলে তারা পাগল।
শনিবার সকালে দৈনিক আমাদের অর্থনীতির কার্যালয়ে বৈঠকে তিনি একথা বলেন। এ সময় আমাদের অর্থনীতির সম্পাদক নাঈমুল ইসলাম খানসহ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
আফিস নজরুল বলেন, বিএনপি'র অন্যতম প্রধান ভুল হলো, বঙ্গবন্ধুর ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা। বিষয়টি নিয়ে গবেষণা হতে পারে। কিন্তু যে বিষয়গুলো রাজনৈতিকভাবে প্রতিষ্ঠিত এ সব বিষয়ে অস্বীকার করার উপায় নেই। বঙ্গবন্ধুর জন্ম না হলে ১৯৭১ সালে আমরা স্বাধীন হতাম না। বঙ্গবন্ধু যদি ১৯৭১ সালের ২৪ মার্চ পর্যন্ত দেশকে পাকিস্তানের হাত থেকে রক্ষার জন্যও আলোচনা করে থাকেন, তারপরও ২৪ মার্চ পর্যন্ত দেশকে এমন এক জায়গায় নিয়ে গিয়েছিলেন, যে ২৬ মার্চ থেকেই বাংলাদেশ প্রতিরোধ যুদ্ধ শুরু করতে পারে।
বঙ্গবন্ধুকে নিয়মাতান্ত্রিক রাজনীতিক উল্লেখ করে তিনি বলেন, ওনাকে নিয়মতান্ত্রিক রাজনীতির মধ্যেই সমাধান খুঁজে বের করতে হবে। শেষ পর্যন্ত তিনি সে চেষ্টা করেছিলেন বলেই আমাদের মুক্তিযুদ্ধ পৃথিবীর কাছে গ্রহণযোগ হয়েছিল।
আসিফ নজরুল বলেন, বঙ্গবন্ধু সম্পর্কে যারা অশ্রদ্ধাপুর্ণ আচরণ করেন এবং স্বাধীনতার যুদ্ধে বঙ্গবন্ধুর ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন তাদের বোকা, অজ্ঞ, হঠকারি রাজনীতিক ছাড়া কিছুই হতে পারে না।
তিনি বলেন, শাসক হিসাবে বঙ্গবন্ধুর সমালোচনা হতে পারে। কিন্তু ১৯৭২ সালের ১০ জানুয়ারির আগ পর্যন্ত বঙ্গবন্ধুকে নিয়ে সমালোচনা করা রাজনৈতিক বালখিল্যতা ও হঠকারি ছাড়া কিছু নয়। কিন্তু এটা বিএনপির শীর্ষ নেতৃবৃন্দের পক্ষ থেকে করা হয়।
বাংলাদেশে বহু মানুষ আছে, এমনকি আমার নিজেরও আওয়ামী লীগের ব্যাপারে অনেক প্রশ্ন আছে। স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর অবদান নিয়ে পাগল ছাড়া কেউ প্রশ্ন তোলে না। আমাদের স্বাধীনতা সংগ্রাম কি ১৯৭১ সালের নয় মাসে হয়েছে? স্বাধীনতা সংগ্রাম শুরু হয়েছে ১৯৪৮ সালে ভাষা আন্দোলনের পর থেকে।
আসিফ নজরুল বলেন, এরপরই এক সময় বাংলাদেশের সংগ্রাম নির্জীব হয়ে গিয়েছিল। ১৯৬৬ সালে বঙ্গবন্ধু এককভাবে ৬ দফা দিয়ে আন্দোলনটা গড়ে তোলেন। যারা মধ্যপন্থার মানসিকতার লোক আছে, যারা স্স্থুধারার রাজনীতি থাকুক-এমনটা চায় বিএনপির এই ধরনের কথা শুনে হতবাক হয়ে যান।
মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে প্রশ্ন তোলা বেগম জিয়ার আরেক মারাত্মক ভুল বলে উল্লেখ করেন আসিফ নজরুল। তিনি বলেন, প্রশ্ন থাকতেই পারে, বিভিন্ন জনের বিভিন্ন ধরনের এষ্টিমেট থাকতেই পারে। কিন্তু যখন পাকিস্তান আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে অবমাননাকর বক্তব্য দিচ্ছে। তিনি প্রশ্ন রাখেন, ওই রকম সময়ে বিএনপি নেত্রী হিসাবে উনি কী লাভে, কী উদ্দেশ্যে এ ধরনের কথা বললেন? বিএনপি এতে কী পেলো? বিএনপির রাজনীতির জন্যই বা এর মাধ্যমে কি যোগ হবে?


2016-01-02 9:53 GMT-05:00 bipul kamal <bipulnahar@yahoo.com>:

Abid Bahar
Rashed Anam 
Mohiuddin Anwar

In this forum these 3 is enough to destroy BNP for all future aspects, this typical intellectuals are truly and equally responsible for BNP's today's situation.

If BNP has wise leadership they must take action against these Pakistani ISI agent ASAP.


Sent from my iPhone



__._,_.___

Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___