Banner Advertiser

Monday, May 20, 2013

[mukto-mona] বিএনপি কর্মীদের হাতাহাতি : লন্ডনে তারেকের সভা পণ্ড



20 May 2013   10:15:58 PM   Monday BdST
   

লন্ডনে তারেকের সভা পণ্ড


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
লন্ডনে তারেকের সভা পণ্ড

লন্ডন: দুই গ্রুপের কর্মীদের মধ্যে হাতাহাতি ও উত্তেজনায় লন্ডনে বিএনপির সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমানের একটি সভা পণ্ড হয়ে গেছে। তারেক রহমানের উপস্থিতিতে সোমবার পূর্ব লন্ডনের ডকল্যান্ড ক্রাউন প্লাজা হোটেলে আয়োজিত যুক্তরাজ্য বিএনপি'র এই সভাটি সংঘর্ষের আশঙ্কায় পুলিশ বন্ধ করে দিতে বাধ্য হয়। 

যুক্তরাজ্য বিএনপি'র নতুন কমিটি গঠন নিয়ে পরামর্শের জন্য তারেক রহমানের নিজের আগ্রহে যুক্তরাজ্য বিএনপি'র বিভিন্ন শাখা কমিটির নেতাদের উপস্থিতিতে এই সভা আহবান করা হয়েছিল। 

কার্যত তত্ত্বাবধায়ক সরকারের সময় লন্ডনে নির্বাসনে আসার পর দলের বিভিন্ন শাখা কমিটির নেতাদের নিয়ে তারেক রহমানের প্রকাশ্য সভা এটাই প্রথম।

সোমবার বেলা আনুমানিক ২টায় যুক্তরাজ্য বিএনপি'র সাবেক সিনিয়র সহ-সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুসের সভাপতিত্বে সভা শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে অংশ নেন তারেক রহমান। 

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি'র সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মহিদুর রহমান, বাতিল করা আহবায়ক কমিটির আহবায়ক এম এ মালেক ও যুগ্ম আহবায়ক ব্যারিস্টার এমএ সালাম প্রমুখ। 

সভায় সাংবাদিকদের কোন প্রবেশাধিকার ছিল না। যুক্তরাজ্য বিএনপি'র নাম প্রকাশে অনিচ্ছুক একজন নেতা বাংলানিউজকে জানান, সভায় বক্তব্য রাখতে গিয়ে তারেক রহমান বিগত দিনে রাজনৈতিক কারণে মৃত্যু ও নির্যাতন ভোগকারী দলীয় নেতাকর্মীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে যুক্তরাজ্য বিএনপি'র একটি শক্তিশালী কমিটি এখন সময়ের দাবি উল্লেখ করে তারেক বলেন, "ত্যাগী, যোগ্য ও দক্ষ নেতাদের সমন্বয়ে একটি কমিটি গঠনের পরামর্শের জন্যেই আজ দলের বিভিন্ন শাখা নেতাদের এখানে আমন্ত্রণ জানানো হয়েছে।" 

এরপর দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে তারেক রাজনৈতিক বক্তব্য শুরু করার মুহূর্তেই দুই গ্রুপের কর্মীদের মধ্যে হাতাহাতি শুরু হয়ে যায় বলে বাংলানিউজকে জানায় ওই সূত্র। উত্তেজনা সংঘর্ষের দিকে ধাবিত হলে পুলিশ এসে হস্তক্ষেপ করে সভায়। পুলিশ সাফ জানিয়ে দেয়- এখানে সভা করা যাবে না।

হোটেল কর্তৃপক্ষের পক্ষ থেকে তারেককে সভাস্থল ত্যাগ করার অনুরোধ জানানো হয়। কর্মীদের হল থেকে বের হয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। এ পর্যায়ে তারেক রহমান সভাস্থল ত্যাগ করে হোটেল রুমে চলে যান। কর্মীরা বের হয়ে যান হল থেকে। 

এই রিপোর্ট লেখা পর্যন্ত পূর্ব লন্ডনের নিউহ্যামের একটি হোটেলে অসমাপ্ত সভা আবার শুরু করার চেষ্টা হচ্ছে বলে জানা গেছে। তবে ওই সভায় তারেক উপস্থিত থাকবেন কি না তা জানা যায়নি। 
উল্লেখ্য, বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় লন্ডন নির্বাসনে আসার পর দলের বিভিন্ন শাখা কমিটির নেতাদের নিয়ে তারেক রহমানের প্রকাশ্য সভা এই প্রথম। গত দুয়েক দিন ধরে এই সভা নিয়ে বিভিন্ন গুজব গুঞ্জন চলছিল লন্ডনের কমিউনিটিতে। দীর্ঘদিন যুক্তরাজ্য বিএনপি নেতৃত্বহীনভাবে চলছিল। 

সাবেক সাধারণ সম্পাদক এমএ মালেকের নেতৃত্বাধীন আহবায়ক কমিটি বাতিল করার পর যুক্তরাজ্য বিএনপি অনেকটা কাণ্ডারিবিহীনভাবে অঙ্গ সংগঠনগুলোর বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণের মাধ্যমে দলীয় অস্তিত্ব টিকিয়ে রাখছিল। কয়েক সপ্তাহ আগে উমরাহ পালনের উদ্দেশে সৌদি আরবে গিয়ে রাজনৈতিক সমাবেশে যোগদান করায়, লন্ডনেও তারেক শিগগিরই প্রকাশ্যে রাজনৈতিক কর্মকাণ্ড শুরু করবেন, এমনটি শোনা যাচ্ছিল। 

হঠাৎ করেই রাজনীতিতে পুরোপুরি সক্রিয় হচ্ছেন তারেক, এমন আলোচনা লন্ডনের কমিউনিটিতে ডালপালা বিস্তার করে গত কয়েক দিন ধরে। যুক্তরাজ্য বিএনপি'র নতুন কমিটি নিয়ে বিগত বেশ কয়েকদিন ধরে টানা কাজ করার পর একটি কমিটি এরইমধ্যে ঠিকও করেছেন তারেক, এমন খবরই আলোচিত হচ্ছিল বিএনপি নেতাকর্মীদের মধ্যে। এরমধ্যে গত শুক্রবার তিনি বেলজিয়াম গিয়েছেন বলেও গুজব ওঠে কমিউনিটিতে। হঠাৎ করে কেন তাঁর এই বেলজিয়াম যাত্রা, এমন প্রশ্নও ঘুরপাক খেতে থাকে রাজনৈতিক অঙ্গনে।

বেলজিয়াম যাত্রার খবরের পাশাপাশি সোমবার তারেক নেতাকর্মীদের সামনে প্রকাশ্যে আসছেন এমন খবরও প্রচার হয়। খবর প্রচারের পাশাপাশি কে আসছেন যুক্তরাজ্য বিএনপি'র নেতৃত্বে, এমন প্রশ্নেও নির্ঘুম রাত কাটাতে থাকেন নেতৃত্ব প্রত্যাশী নেতারা। সোমবারের সভায় পরস্পর বিরোধী নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের আশঙ্কাও করেন কোন কোন মহল। 


শেষ পর্যন্ত সব যল্পনা কল্পনার অবসান ঘটিয়ে সোমবার বেলা পৌনে ২টার দিকে তারেক রহমান উপস্থিত হন ডকল্যান্ড ক্রাইন প্লাজায়। এই সভাটি মূলত আয়োজন করা হয় শাখা কমিটির নেতাদের জন্যে, তাদের প্রচেষ্টায়। 

কিন্তু সভা শুরু হওয়ার পর সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মহিদুর রহমান, বাতিল করা কমিটির আহবায়ক এম এ মালেক ও যুগ্ম আহবায়ক ব্যারিস্টার সালামের উপস্থিতিতেই শেষ কর্মীদের উত্তেজনা ও হাতাহাতির কারণে সভা অসমাপ্ত রেখেই তারেককে ফিরতে হয় ঘরে। 

এদিকে, শনিবার সন্ধ্যায় বিএনপি'র এক কেন্দ্রীয় শীর্ষস্থানীয় নেতা তারেক রহমানকে লন্ডনের সমাবেশে না যাওয়ার জন্যে পরামর্শ দিয়েছিলেন বলে একটি সূত্র নিশ্চিত করে বাংলানিউজকে। কিন্তু তারেক সে পরামর্শ আমলে নেননি। 


বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, মে ২০, ২০১৩
সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর/জেডএম

http://www.banglanews24.com/detailsnews.php?nssl=272b1eed633115c70959df390afb9dc6&nttl=20052013197798

তারেকের অসমাপ্ত সভা চলছে


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তারেকের অসমাপ্ত সভা চলছে

লন্ডন: ডকল্যান্ড ক্রাউন প্লাজা হোটেলে সভা পণ্ড হবার পর পূর্ব লন্ডনের পাম ট্রি রেস্টুরেন্টে অসমাপ্ত সভা আবার শুরু করেছেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারমেন তারেক রহমান | সভায় যুক্তরাজ্য বিএনপির প্রায় চল্লিশটি শাখা কমিটির নেতৃবৃন্দ উপস্থিত রয়েছেন | সভা থেকে বের হয়ে আসা নাম প্রকাশে অনিচ্ছুক একজন বিএনপিকর্মী বাংলানিউজকে জানান।




ওই সভায়ও সাংবাদিকদের কোন প্রবেশাধিকার ছিল না। 


http://www.banglanews24.com/detailsnews.php?nssl=cfb44e6c8cbc26703745f74a6ef63dc5&nttl=20052013197804





__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___