Banner Advertiser

Thursday, November 14, 2013

Re: [mukto-mona] Govt. should freeze the Bank Accounts of BNP-JAMAAT !!!!!!!!



Should we seize the assets of BAL for calling 176 days of Hartal to bring caretaker government. Caretaker system that Hasina discarded. Where are all the open minded, rational human beings, why don't they speak against the election rigging plan.





On Wednesday, November 13, 2013 6:15 PM, Muhammad Ali <man1k195709@yahoo.com> wrote:
 
Govt. should freeze the Bank Accounts of BNP-JAMAAT to recover the losses due to Hartal .

এ বছর হরতালে ক্ষতি এক লাখ কোটি টাকা, প্রাণহানি ১২০
০ বিপর্যয়ের মুখে অর্থনীতি 
০ একদিনে রাজস্ব ক্ষতি ৪০ কোটি 
০ বড়দিনের বাজার ধরতে আকাশপথে তৈরি পোশাক পাঠানোর অতিরিক্ত ক্ষতি ৮ শ' কোটি টাকা
রহিম শেখ ॥ একের পর এক হরতালে চরম বিপর্যয়ের মুখে পড়েছে বাংলাদেশের অর্থনীতি। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে রফতানিমুখী খাত, বিশেষত তৈরি পোশাক শিল্প। পরিসংখ্যান বলছে, জানুয়ারি থেকে এ পর্যন্ত দেশজুড়ে ৫২টি হরতাল হয়েছে, যা বিগত বছরগুলোর তুলনায় বেশি। এই সময়ে সামষ্টিক অর্থনীতিতে ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ১ লাখ কোটি টাকারও বেশি। বিএনপি-জামায়াতের ধ্বংসাত্মক হরতাল কর্মসূচীতে শুধু অর্থনীতিরই ক্ষতি নয়, এ পর্যন্ত ১২০ জনেরও বেশি প্রাণহানি হয়েছে। ভাংচুর ও পুড়িয়ে দেয়া হয়েছে কয়েক শ' যানবাহন। অর্থনীতিবিদরা বলছেন, নানা প্রতিকূলতা সত্ত্বেও সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অর্থনীতি এগিয়ে চলছে। কিন্তু বিএনপি-জামায়াতের ধ্বংসাত্মক হরতালের কবলে দেশের সেই অর্থনীতি এখন বেসামাল। 
সূত্র মতে, জানুয়ারি থেকে এ পর্যন্ত দেশজুড়ে ৫২টি হরতাল হয়েছে। গত বছর হরতাল হয়েছিল ২৯টি। অথচ ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত মাত্র ১৭টি হরতাল হয়েছিল। এ বছর হরতাল বেশি হওয়ায় ক্ষতির পরিমাণও বেশি। এরমধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হচ্ছে রফতানিমুখী খাত, বিশেষত তৈরি পোশাক শিল্প। হরতালে পণ্য পরিবহন বাধাগ্রস্ত হওয়ায় এয়ারশিপমেন্ট (বিমানযোগে রফতানি) করতে বাধ্য হচ্ছেন এ খাতের উদ্যোক্তারা। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের এক হিসাবে, বছরে এ বন্দর দিয়ে প্রায় ১৮ লাখ টিইইউ কনটেইনার ওঠানামা হয়ে থাকে। সেই হিসেবে একদিনের হরতালে প্রায় চার হাজার ৯৩১ টিইইউ কনটেইনার আটকে যায়। এ কনটেইনারগুলোতে কলকারখানা চালু রাখার জন্য প্রয়োজনীয় কাঁচামাল আমদানি করা হয়। আবার কনটেইনার ভরে পাঠানো হয় রফতানি পণ্য। ফলে কনটেইনার হ্যান্ডলিং বন্ধ থাকায় শিল্পের চাকা বন্ধ থাকে। উৎপাদন ব্যাহত হয়। ক্ষতিগ্রস্ত হয় রফতানি খাত। এছাড়া ঢাকা এবং এর বাইরে থেকে কাঁচামাল ও শাকসবজি আমদানি-রফতানি বন্ধ থাকায় ভেঙ্গে পড়েছে স্বাভাবিক সরবরাহ ব্যবস্থা। একই সঙ্গে চরম ক্ষতির সম্মুখীন হচ্ছেন উৎপাদন পর্যায়ে কৃষক ও সাধারণ মানুষ। হরতালের এই কালো থাবায় আক্রান্ত হচ্ছেন দেশের শিল্পপতি থেকে শুরু করে ক্ষুদ্র ও খুচরা ব্যবসায়ীরা। নিম্ন আয়ের মানুষেরা বলছেন, একের পর এক হরতালে তাদের আয় মারাত্মকভাবে কমে গেছে। ক্ষতিগ্রস্ত অন্য খাতের মধ্যে পর্যটন, হোটেল-রেস্তরাঁ উল্লেখযোগ্য। সংশ্লিষ্টরা বলছেন, রাজনৈতিক অস্থিরতা থাকলে বিদেশী পর্যটকরা আসেন না। হরতালে স্বাভাবিক দিনের চেয়ে লোক বাইরে বের হয় কম। যে কারণে হোটেল-রেস্তরাঁয় বেচাকেনা কমে যায়। হরতালের প্রভাব পড়ছে শিক্ষাঙ্গন আর শিক্ষাজীবনেও। অর্থনীতির সব ক্ষতি ছাড়িয়ে হরতালে সবচেয়ে বড় ক্ষতি হয় মানুষের প্রাণহানি। 
বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান সিপিডির অতিরিক্ত গবেষণা পরিচালক ড. গোলাম মোয়াজ্জেম জনকণ্ঠকে বলেন, আর্থিক যে ক্ষতির বিবরণ দেয়া হয়, হরতালে ক্ষতি আসলে এর চেয়েও অনেক বেশি। আর সেই ক্ষতির আর্থিক হিসাব করা সম্ভব নয়। কারণ, হরতালের কারণে বাংলাদেশের ভাবমূর্তির ক্ষতি হয়, দেশটি যে বিনিয়োগের একটি আস্থাভাজন জায়গা, সেই আস্থার জায়গাটি নষ্ট হয়, রফতানির নিরাপদ উৎস হিসেবে বাংলাদেশ আর বিবেচিত হয় না। তিনি বলেন, নানা প্রতিকূলতা সত্ত্বেও সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অর্থনীতি এগিয়ে চলছে। কিন্তু ধ্বংসাত্মক হরতালের কবলে দেশের সেই অর্থনীতি এখন বেসামাল। এ প্রসঙ্গে এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ জানান, হরতালের সংস্কৃতি আমাদের অর্থনীতি ধ্বংস করছে। আমরা বার বার বলছি আলাপ-আলোচনা করে একটা ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি করতে। আমরা হরতালে শেষ হয়ে যাচ্ছি। বাংলাদেশ টেক্সটাইল মিলস এ্যাসোসিয়েশন (বিটিএমএ) সভাপতি জাহাঙ্গীর আলামিন বলেন, হরতালে ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে। রাজনীতিবিদরা দেশের ভাল চাইলে হরতাল সমর্থন করতে পারেন না। 
হরতালে অর্থনীতির ক্ষতি ॥ হরতালে আর্থিক ক্ষতির পরিমাণ নিয়ে সিপিডির দেয়া তথ্য মতে, হরতালে বাংলাদেশের ১ শতাংশ পুঁজি নষ্ট হলে তাতে আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়ায় সাড়ে চার হাজার কোটি টাকা। এটি বাংলাদেশের মোট জিডিপির দশমিক ৯ শতাংশ। বিশ্বব্যাংকের এক হিসাব মতে, হরতালের বিরূপ প্রভাবে বাংলাদেশে প্রতিবছর মোট দেশজ উৎপাদন বা জিডিপির প্রায় ১ শতাংশ ক্ষতি হয়। জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপি এ ক্ষতির পরিমাণ আরও বেশি বলে দাবি করেছে। আন্তর্জাতিক এই সংস্থা এক সমীক্ষায় বলেছে, হরতালের কারণে বাংলাদেশে সার্বিক ক্ষতি হয় জিডিপির কমপক্ষে ৩ থেকে ৪ শতাংশ। এফবিসিসিআইয়ের হিসাবে, এক দিনের হরতালে দেশের জিডিপির দশমিক ১২ শতাংশ ক্ষতি হয়। ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স, বাংলাদেশের (আইসিসিবি) হিসাবে, এক দিনের হরতালে এক হাজার ৫৪০ কোটি টাকার (২০ কোটি ডলার) ক্ষতি হয়। হরতালে ক্ষতির একটি হিসাব করেছে ঢাকা চেম্বারও। সংগঠনটির হিসাবে, প্রতিদিন হরতালে আর্থিক ক্ষতি ১ হাজার ৬০০ কোটি টাকা। বছরে অন্তত ৪০টি'র বেশি হরতালে ৬৪ হাজার কোটি টাকা ক্ষতি হয়। সংগঠনটির দেয়া তথ্য মতে, এই টাকা দিয়ে তিনটি পদ্মা সেতু তৈরি সম্ভব। প্রাণহানি ও সম্পদের যে ক্ষতি হয়েছে, এ হিসাব তার বাইরে। বাংলাদেশ দোকান মালিক সমিতির দাবি, হরতালে দেশের ২০ লাখ দোকানে প্রতিদিন ক্ষতি হয় ৪০০ থেকে ৫০০ কোটি টাকা। 
তৈরি পোশাক খাতে ক্ষতি ॥ তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ দাবি করেছে, একদিনের হরতালে পোশাক খাতে ক্ষতির পরিমাণ ১৫০ কোটি টাকা। যদিও ঢাকা চেম্বারের দেয়া তথ্যে দেখা গেছে, এ খাতে একদিনে ক্ষতির পরিমাণ ৩৬০ কোটি টাকা। হরতালের মধ্যে বাধ্য হয়ে তৈরি পোশাকের আন্তর্জাতিক বাজার ধরে রাখতে এয়ারশিপমেন্টে (বিমানযোগে রফতানি) যাচ্ছেন উদ্যোক্তারা। ইউরোপের খ্রীস্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবে বড়দিনের বাজার ধরে রাখতে ২৪ হাজার কোটি টাকার তৈরি পোশাক আকাশপথে পাঠাতে হচ্ছে। এতে অতিরিক্ত ৮০০ কোটি টাকা খরচ হবে। ইমেজ সঙ্কটের কারণে রফতানি আদেশও কমছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, এ বছরের বড়দিনের পণ্যের সর্বশেষ চালান নিয়ে জাহাজ ছাড়বে ২০ নবেম্বর। কিন্তু হরতালের কারণে এ সময়ের মধ্যে অনেকেই বন্দরে পণ্য পৌঁছাতে পারবেন না। তাদের আকাশপথেই পণ্য পাঠাতে হবে। রফতানিকারকরা মনে করছেন, রাজনৈতিক অস্থিরতার কারণে এ বছর অন্তত ২৫-৩০ শতাংশ পণ্য আকাশপথে পাঠাতে বাধ্য হবেন তারা। জানা গেছে, ২৫ ডিসেম্বর অর্থাৎ বড়দিনকে কেন্দ্র করে যেসব রফতানি আদেশ পাওয়া গিয়েছিল, সেসব পণ্য নবেম্বরের মধ্যেই পৌঁছাতে হবে। তাই সেপ্টেম্বর থেকেই বড়দিনের পণ্য জাহাজীকরণ শুরু হয়ে গেছে। যারা রাজনৈতিক সঙ্কটের কারণে এখনও পাঠাতে পারেননি, তারাই এয়ারশিপমেন্ট করছেন। সংগঠনের সহসভাপতি শহীদুল্লাহ আজিম জনকণ্ঠকে বলেন, পরিবহন বন্ধ থাকায় পণ্য বন্দরে পৌঁছানো সম্ভব হয় না। যথা সময়ে শিপমেন্ট না হওয়ায় আদেশ বাতিল করে দেন ক্রেতারা। বিজিএমইএর সাবেক সভাপতি আনোয়ার-উল আলম পারভেজ চৌধুরী বলেন, সংঘাতময় রাজনীতির নেতিবাচক বার্তা বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণœœ করছে। ফলে বিদেশীরা বাংলাদেশ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে।
রাজস্ব ক্ষতি ॥ জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক প্রতিবেদনে বলা হয়েছে, একদিনের হরতালে ৪০ কোটি টাকা রাজস্ব ক্ষতি হয়। হরতালে স্বাভাবিক কাজকর্ম বন্ধ থাকলে কী পরিমাণ রাজস্ব আদায়ে ক্ষতি হয়, তা জানতে সম্প্রতি এ প্রতিবেদন তৈরি করেছে এনবিআর। রাজস্ব আদায়ের দিক থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও বড় চট্টগ্রাম কাস্টম হাউসে প্রতিদিন প্রায় চার হাজার পণ্যের চালান খালাস হয়। হরতালের কারণে চালানগুলো সরবরাহ করা সম্ভব হয় না। এ ছাড়া সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোলে আটকে থাকে ৪০০টি, ঢাকা কাস্টম হাউসে ৬০০ থেকে ৭০০ ও কমলাপুর আইসিডিতে ৫০-৬০টি চালান। হরতালজনিত কারণে মালপত্র খালাস না হওয়ায় সরবরাহে ব্যাঘাত ঘটে। এতে ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা দেখা দেয়। 
পরিবহন ক্ষতি ॥ ঢাকা সড়ক পরিবহন সমিতির হিসাবে, হরতালের দিন সারাদেশে গড়ে কমপক্ষে সাড়ে তিন লাখ বাস-মিনিবাস ও ট্রাক চলাচল বন্ধ থাকে। এ কারণে ওই সব দিন অন্তত ২৫০ কোটি টাকার ক্ষতি হয়। এ বছর ৫২টি হরতালে ভাংচুর করা ও পুড়িয়ে দেয়া হয়েছে কয়েক শ' যানবাহন। এ ক্ষতির পরিমাণও প্রায় দশ কোটি টাকা।
aamra technologies
alt
সাবধানবাণী: বাণিজ্যিক উদ্দেশ্যে এই সাইটের কোন উপাদান ব্যবহার 




__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___