Banner Advertiser

Wednesday, March 5, 2014

[mukto-mona] ভারতকে পক্ষে আনতে বিএনপি'র নানা কৌশল



ভারতকে পক্ষে আনতে বিএনপি'র নানা কৌশল
এফএনএস
বিএনপি ভারতের মন জয় করতে কূটনৈতিক তৎপরতা শুরু করেছে। একই সাথে দেশটির আসন্ন জাতীয় নির্বাচনের দিকেও নজর রাখছে বিএনপি। ইতোমধ্যে দলীয় চেয়ারম্যান বেগম খালেদা জিয়ার নির্দেশে দলের একাধিক সিনিয়র নেতা ভারতীয় দলগুলোর সাথে যোগাযোগ শুরু করেছেন। এদের কেউ কেউ এরই মধ্যে নীরবে ভারত সফরও করে এসেছেন। প্রস্তুতি নিচ্ছেন আরো সফরের। যদিও দলটি এদেশের দশম জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করেনি।

এদিকে বিএনপি চেয়ারপারসনের কার্যালয় সূত্রে জানা যায়, কেবলমাত্র প্রতিবেশী ভারতই নয়, বাংলাদেশের বন্ধুপ্রতীম প্রায় সব দেশের সাথেই সম্পর্ক উন্নয়নের কৌশল নিয়েছে বিএনপি। এরই অংশ হিসেবে বেগম জিয়া তার দলের সিনিয়র নেতাদের ওই দেশে সফরে পাঠাচ্ছেন। পরিবেশ প্রস্তুত হলে তিনি নিজেও ভারত সফরে যাবেন। আর ভারত সফরের আগে বা পরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও চীনসহ আরো কিছু দেশ সফর করবেন বেগম জিয়া। তবে এক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে ভারতকেই। এজন্য ভারত সফরের বিষয়টিকেই বেগম জিয়া বিদেশ মিশনের প্রধান কাজ হিসেবে বিবেচনা করছেন। সূত্র আরো জানায়, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবার বেশ আঁটঘাট বেঁধেই ভারত

সফরে যেতে চাচ্ছেন। এ সফর থেকে দেশ ও দলের জন্য বলার মতো ফল নিয়েই ফিরতে চান তিনি। প্রকাশ্য রাজনীতিতে তিনি ভারতের বিরোধিতা করলেও এবার ভারতের মন জোগাতে নানামুখী কৌশল নিচ্ছেন বেগম জিয়া। এ কারণে সামপ্রতিক সময়ে সংবাদ সম্মেলন, বক্তব্য আর বিবৃতিতে বিএনপির পক্ষ থেকে ভারত বিরোধিতার বিষয়টি কমিয়ে আনা হয়েছে। পাশাপাশি ভারতের সাথে সম্পর্ক অনবতির কারণে নিজের আস্তাভাজন অনেককেই দায়ী করছেন বিএনপি নেত্রী।

বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ের সূত্র মতে, দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে সরকার বিরোধী টানা হরতাল চলাকালে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বাংলাদেশ সফরে এসেছিলেন। তখন বিএনপি নেতৃত্বাধীন জোট হরতাল-অবরোধ অব্যাহত রাখে। যা এখন ভুল হিসেবে বিবেচনা করছেন বেগম জিয়া। এ নিয়ে ভারতের রাষ্ট্রপতিও মনক্ষুণ্ন হয়েছেন। এর ফলে সেবার বেগম খালেদা জিয়াকে সাক্ষাৎ দেননি প্রণব মুখার্জি। এ পরিস্থিতিতে বর্তমানে বেগম খালেদা জিয়া ভারতের সাথে ওই দুর্বল সম্পর্ক আবারো সবল করার জন্য উঠেপড়ে লেগেছেন। প্রয়োজনে নিজের দলের লোকদের শাস্তি দেয়ার কথাও বিবেচনা করছেন তিনি। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বাংলাদেশ সফরকালে যে ৩ সিনিয়র নেতা তার সাথে বেগম জিয়ার সাক্ষাতের বিরোধিতা করেছিলেন তাদের ব্যাপারে খালেদা জিয়া চরম ক্ষুব্ধ। এমনকি ওই তিন সিনিয়র নেতাকে সাংগঠনিক কর্মকা- থেকে বাদ দেয়ার কথাও ভাবছেন তিনি।

বিএনপি সংশ্লিষ্ট সূত্র মতে, বিএনপি চেয়ারপারসন বেগম জিয়া যে কোনো মূল্যে ভারতের সাথে সম্পর্ক উন্নয়নে মরিয়া হয়ে উঠেছেন। এজন্য ক্ষমতাসীন ছাড়াও দেশটির বিরোধী দলের সাথেও যোগাযোগের চেষ্টা অব্যাহত রেখেছেন বিএনপির দূতরা। তবে আসন্ন লোকসভা নির্বাচনে কারা দিল্লীর মসনদে অধিষ্ঠিত হবে তা এখনো স্পষ্ট না হওয়ায় সম্ভাব্য সব দলের সাথেই ভালো সম্পর্ক বজায় রাখার কৌশল নিয়ে এগুচ্ছেন বেগম জিয়া। এ অবস্থায় ভারত সফরে গেলে ক্ষমতাসীন কংগ্রেস তো বটেই, বিজেপির মতো মৌলবাদী দলের নেতাদের সাথেও বৈঠক করবেন বেগম খালেদা জিয়া। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান ও ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরীসহ ভারতের সাথে ভালো যোগাযোগ আছে এমন কয়েকজন নেতা এখন খালেদা জিয়ার মনোবাসনা পূরণ করতে উঠেপড়ে লেগেছেন।

ভারতের নির্বাচনে বিএনপির নজর

06 Mar, 2014










প্রতিবেশী দেশ ভারতের আসন্ন জাতীয় নির্বাচনে ক্ষমতার পরিবর্তনের সঙ্গে সঙ্গে বাংলাদেশের রাজনীতির দৃশ্যপটও পরিবর্তনের আশা করছে বিএনপি। নির্বাচনে বিজেপি ক্ষমতায় এলে বিএনপি 'লাভবান' হবে বলে মনে করছেন দলটির জ্যেষ্ঠ নেতারা।
জানা গেছে, বিজেপি ক্ষমতায় আসছে— এমনটি ধরে নিয়ে কাজ করছে বিএনপি। দলটি ক্ষমতায় এলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ভারত সফরে যেতে পারেন। ..........
উৎসঃ   manabkantha

Also Read:
Prothom Alo

বিএনপির দৃষ্টি এখন ভারতের নির্বাচনের দিকে

সেলিম জাহিদ | আপডেট: ০৩:০৮, মার্চ ০৬, ২০১৪ প্রিন্ট সংস্করণ





__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___