Banner Advertiser

Friday, September 12, 2014

[mukto-mona] Anowar Hossain



আজ বাংলার মুকুটহীন নবাব আনোয়ার হোসেনের প্রথম মৃত্যুবার্ষিকী
আনন্দনগর প্রতিবেদক
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর, ২০১৪

আজ দেশীয় চলচ্চিত্রের নবাবখ্যাত কিংবদন্তি অভিনেতা আনোয়ার হোসেনের প্রথম মৃত্যুবার্ষিকী। গত বছরের এদিনে তিনি পৃথিবীর মায়া ত্যাগ করেন। প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার পরিবারের পক্ষ থেকে রাজধানীর ক্রিসেন্ট রোড মসজিদে দোয়া মাহফিল, গরিব এতিম বাচ্চাদের খাওয়ানোর ব্যবস্থা নেয়া হয়েছে। স্বামীর স্মৃতিচারণ করে আনোয়ার হোসেনের স্ত্রী নাসিমা আনোয়ার বলেন, 'তাকে ছাড়াই একটি বছর কিভাবে যে কেটে গেল টেরই পাইনি। আল্লাহ তার আত্মাকে শান্তি দিক। সবার কাছে তার জন্য দোয়া প্রার্থনা করছি।' আনোয়ার হোসেনের ছেলেরা দেশের বাইরে থাকায় বাবার প্রথম মৃত্যুবার্ষিকীতে মায়ের পাশে না থাকতে পারলেও একমাত্র মেয়ে হানাসান মায়ের সঙ্গেই আছেন।
১৯৫৭ সালে মহিউদ্দিনের পরিচালনায় ৩০০ টাকা সম্মানীর বিনিময়ে 'তোমার আমার' ছবিতে প্রথম অভিনয় করেন তিনি। এরপর থেকে ২০০৭-এর মাঝামাঝি পর্যন্ত তিনি ৫০০-এর অধিক ছবিতে অভিনয় করেছেন। 'লাঠিয়াল' ছবিতে অভিনয়ের জন্য প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান আনোয়ার হোসেন। পরে অবশ্য আরও দু'বার তিনি এ সম্মানে ভূষিত হয়েছেন। বাংলা চলচ্চিত্রে তার অকৃত্রিম অবদানের জন্য ১৯৮৫ সালে লাভ করেন দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মামনা একুশে পদক পুরস্কার।
কিংবদন্তি এ অভিনেতার প্রথম মৃত্যুবার্ষিকীতে পরিবারিক আয়োজন থাকলেও চলচ্চিত্র শিল্পী সমিতি কোনো অনুষ্ঠানের আয়োজন করেনি। এ প্রসঙ্গে শিল্পী সমিতির সভাপতি চিত্রনায়ক শাকিব খানের সঙ্গে যোগাযোগ করা হলে তার মুঠোফোন বন্ধ পাওয়া যায়। সমিতির সাধারণ সম্পাদক মিশা সওদাগর এ ব্যাপারে কিছুই জানাতে পারেননি।



__._,_.___

Posted by: Nurul Bachchu <bachchuhaq13@yahoo.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___