Banner Advertiser

Friday, March 29, 2013

Re: [mukto-mona] আগামী ২০ বছরে দেশে কোনো হিন্দু থাকবে না: ড. মিজান

I want to see Bangladesh as the shining star in the southeastern Asian belt. It is not too far off from that goal; let's work together, and build our nation. We should be working together to get rid of poverty, not the religious minority. Religious minorities are extremely resourceful citizens of the nation; do not push such resources away. Don't encourage brain drain any longer. Look at the West Bengal, who are the most talented ones there? They are all from Bangladesh. 

 

We cannot broaden our mind until religion takes the backseat in our life. It hurts me to see what's happening to thousands of Muslims in Myanmar; it hurts me to see what's happening to religious minorities in Bangladesh and Pakistan. What's causing these unrests and atrocities on fellow human beings? Ask Muslims in Myanmar; Hindus and Buddhists in Bangladesh and Pakistan, they will tell you - religion is at the core of all these troubles on them. Are we still going to tell ourselves that - it's only due to a few misguided religious people in those countries? Whatever it is, it's unbearable to those who are the victim. Let's defeat those misguided evils among us and save religious minorities. 

 

I am happy to hear from so many freethinkers in this forum. It gives hope for the better future for all. Narrow mindedness will only drag people backward and make us inferior and insignificant to others in the world. Let's open our mind and look at the horizon far away from us.

 

Jiten Roy





--- On Fri, 3/29/13, SyedAslam <Syed.Aslam3@gmail.com> wrote:

From: SyedAslam <Syed.Aslam3@gmail.com>
Subject: [mukto-mona] আগামী ২০ বছরে দেশে কোনো হিন্দু থাকবে না: ড. মিজান
To: "Khobor" <khabor@yahoogroups.com>, "notun Bangladesh" <notun_bangladesh@yahoogroups.com>, chottala@yahoogroups.com
Date: Friday, March 29, 2013, 6:51 AM

 

Fri, 29 Mar, 2013 02:28:24 PM
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
নতুন বার্তা ডটকম

ঢাকা: মানবাধিকার কমিশন চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেছেন, "জাতীয় মানবাধিকার কমিশনের পক্ষ থেকে বাঁশখালী ও গাইবান্ধায় সংখ্যালঘুদের হামলার চিত্র দেখতে গিয়েছিলাম। সেখানে গিয়ে বুঝতে পারছি তারা নিরাপত্তা নিয়ে শঙ্কিত।কোথায় আমরা আছি, আমরা সভ্যতার মাঝে আছি কি না। কাঙ্গালের কথা বাঁশি হলেও ফলে। আগামী ২০ বছরের মধ্যে দেশে কোনো হিন্দু থাকবে না। এদের রক্ষার জন্য আমাদের এগিয়ে আসতে হবে। তা না হলে তারা চিরতরে হারিয়ে যাবে।"

শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) ক্যাফেটেরিয়ায় 'সংখ্যালঘু নির্যাতন প্রতিরোধে আমাদের করণীয়' শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। সম্প্রীতি মঞ্চ এই আলোচনা সভার আয়োজন করে।

তিনি বলেন, "আমার কাছে যে তথ্য আছে তা থেকে বলছি, ভবিষ্যতে আরো বড় ধরনের সহিংসতার ঘটনা ঘটবে। এর জন্য আমরা কতটা প্রস্তুত আছি। আমাদের কথার সময় নয়, এখন কাজের সময়। রাষ্ট্রকে ধ্বংস করার জন্য একটি চক্র কাজ করছে। তাদের রুখতে হবে। এটি করার জন্য যেটি দরকার, যেখানে যেখানে সংখ্যালঘু রয়েছে সেখানেই নাগরিক কমিটি গঠন্ করতে হবে।"

বিরোধী দলের উদ্দেশে তিনি বলেন, "আপনাদের কর্মীদের নির্দেশ দিন তারা যেন সংখ্যালঘুদের পাশে দাঁড়ান, দিনের পর দিন পাহারা ও নিরাপত্তা দেন। তখন বোঝা যাবে জনগণ কাদের পক্ষে আছে। এটা করে দেখাতে হবে। সেই সঙ্গে সরকারকে এটি নিয়ে কাজ করতে হবে। রামুর ঘটনার পর সরকার যে ক্ষতিপূরণ দিয়েছে, তেমনি এই সংখ্যালঘুদেরও ক্ষতিপূরণ অতিদ্রুত দিতে হবে। তা না হলে তারা নিরাপত্তাহীনতায় ভুগবেন। এজন্য রাষ্ট্রকেই এগিয়ে আসতে হবে।"

গণমাধ্যমকে আরো দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়ে ড. মিজান বলেন, "আমাদের সংবাদ মাধ্যমকে অধিক দায়িত্ব নিয়ে কাজ করতে হবে। সংবাদ বিপণন করা থেকে বেরিয়ে আসতে হবে। সাদাকে সাদা ও কালোকে কালো বলতে হবে। গণতন্ত্রের প্রতীক হিসেবে কাজ করতে হবে। সংখ্যালঘুদের পাশে দাঁড়াতে হবে।"

মানবাধিকার কমিশন চেয়ারম্যান বলেন, "কোনো দেশে সমস্যার দুটি দিক রয়েছে তা হলো রাজনৈতিক ও সামাজিক। যখন আমরা রাজনৈতিক সমস্যার কথা বলি তখন নিরপেক্ষতার কথা বলি। সেই নিরপেক্ষতা থেকে এখন বেরিয়ে আসতে হবে। অনেক হয়েছে আমাদের নিরপেক্ষতা।"

তিনি বলেন, "যখনই নিরপেক্ষতার কথা বলি যারা যুদ্ধপরাধীদের বিচার চায় ও চায় না তাদের একই পাল্লায় মাপা শুরু করি।এটা এখনই বন্ধ করতে হবে। আর কতদিন এই খেলা খেলবো। আওয়ামী লীগের কথা বলতে গেলে বিএনপির কথা আনতেই হবে। একদল যুদ্ধাপরাধীদের বিচারের পক্ষে এবং আরেক দল বলে, তোরা যে যা বলিস ভাই জামায়াত আমার চাই।"

ড. মিজান বলেন, "মুক্তিযুদ্ধের বাংলাদেশ গড়তে আমাদের নিজ দায়িত্বে কাজ করতে হবে। অনেকদিন বামপন্থিরা এই কাজ করছেন।এখন তাদের কেন আমরা পাচ্ছি না।উদীচী শুধু গান শোনার জন্য নয়। সাধারণ মানুষ রাষ্ট্রদ্রোহিতার কথা বললে তাদের শাস্তি দেয়া হয়। তবে অন্য কেউ এ কথা বললে তাদের কিছুই হয় না।এই আইনহীনতার সংস্কৃতি ত্যাগ করতে হবে।"

মির্জা ফখরুলের উদ্দেশে মানবাধিকার কমিশন চেয়ারম্যান বলেন, "হরতালের শেষে তিনি বলেন, আমাদের হরতাল স্বতস্ফূর্ত হয়েছে। তিনি যেদিন এটাকে 'দুঃখজনক' বলবেন, সেদিনই তা সফল হবে।

হরতাল চলাকালে শিক্ষা প্রতিষ্ঠানে ও শিক্ষার্থীদের ওপর হামলার নিন্দা জানান মানবাধিকার কমিশন চেয়ারম্যান।

নতুন বার্তা/এইচকেএ/জবা

http://www.natunbarta.com/national/2013/03/29/18665/1114f71f4c59782f16aaa668e8ddbcc4

Related:

'রাজনৈতিক কারণেই সংখ্যালঘুরা আক্রান্ত হচ্ছেন'

http://www.natunbarta.com/national/2013/03/29/18670/f2b632b2208bff78ff41e2c7b41114a5

বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর জামায়াত-বিএনপি ক্যাডারদের হামলা কিসের আলামত!


সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধেরুখে দাঁড়ানোর প্রত্যয়
চট্টগ্রামের লালদীঘি ময়দানে সংখ্যালঘুদের বিশাল সমাবেশ
চট্টগ্রাম অফিস










 জামায়াতী তাণ্ডবের খণ্ড চিত্র


09 Mar 2013   05:19:37 PM   Saturday BdST 
   

জামায়াতের বর্বরতায় বাঁশখালী যেন যুদ্ধবিধ্বস্ত জনপদ!


রমেন দাশগুপ্ত, সিনিয়র করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
জামায়াতের বর্বরতায় বাঁশখালী যেন যুদ্ধবিধ্বস্ত জনপদ!
ছবি : উজ্জ্বল ধর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম


http://www.banglanews24.com/detailsnews.php?nssl=6567f5e4bd29a505300b599692a5c312&nttl=09032013180218



দেশজুড়ে জামায়াত-শিবিরের তাণ্ডবপতাকা দেখে বাড়ি চিনে মামুনকে হত্যা http://www.kalerkantho.com/index.php?view=details&type=gold&data=news&pub_no=1176&cat_id=1&menu_id=13&news_type_id=1&index=4#.UTpPqtZHm28

 ৪ মাসে নিহত ৭, আহত ৫৬৯

হামলা ঠেকাতে গিয়ে মার খাচ্ছে পুলিশ

বিশেষ প্রতিনিধি | তারিখ: ০৭-০৩-২০১৩

জামায়াত-শিবিরের হামলা ঠেকাতে গিয়ে গত চার মাসে পুলিশের সাতজন সদস্য নিহত এবং ৫৬৯ জন আহত হয়েছেন। এ সময় পুলিশের ব্যবহূত ৫২টি যানবাহন জ্বালিয়ে দেওয়া হয়। দেশব্যাপী এ হামলা ও ধ্বংসযজ্ঞ নিয়ে উদ্বিগ্ন পুলিশ প্রশাসন। ..........

Details at:

http://prothom-alo.com/detail/date/2013-03-07/news/334495

ধ্বংসস্তূপে খাওয়া দাওয়া রাতযাপন

বারুদ ছিটিয়ে আগুন নিমেষেই সব শেষ

মাহবুবুর রহমান, নোয়াখালী | তারিখ: ০৭-০৩-২০১৩ 

জামায়াত-শিবিরের তাণ্ডব : শহরে বেরিয়ে স্তম্ভিত বগুড়াবাসী

শরিফুল হাসান, মিলন রহমান ও আনোয়ার পারভেজ, বগুড়া থেকে | তারিখ: ০৭-০৩-২০১৩



বগুড়ার নন্দীগ্রাম উপজেলা পরিষদ ভবনে গত রোববার ভাঙচুর ও হামলার পর আগুন ধরিয়ে দেন জামায়াত-শিবিরের

বগুড়ার নন্দীগ্রাম উপজেলা পরিষদ ভবনে গত রোববার ভাঙচুর ও হামলার পর আগুন ধরিয়ে দেন জামায়াত-শিবিরের কর্মীরা। পুড়ে যাওয়া ভবনের একটি কক্ষের এই দৃশ্য গতকাল দুপুরে তোলা

ছবি: প্রথম আলো


















http://prothom-alo.com/detail/date/2013-03-07/news/334498


 রাজনীতি না করেও দিনমজুর নুরন্নবীকে প্রাণ দিতে হলো

বাঁশখালীতে জামায়াত-শিবিরের তাণ্ডব

তারা এসে পানি চেয়ে খেল, পরে আগুন দিল ঘরে

প্রণব বল, বাঁশখালী থেকে ফিরে | তারিখ: ০৫-০৩-২০১৩

http://prothom-alo.com/detail/date/2013-03-05/news/334027

তারা এসে পানি চেয়ে খেল, পরে আগুন দিল ঘরে


নাগরিক সমাজের আহ্বান

সাম্প্রদায়িক হামলা, সহিংস তৎপরতা রুখে দাঁড়াও

বিশেষ প্রতিনিধি | তারিখ: ০৫-০৩-২০১৩