Banner Advertiser

Sunday, May 5, 2013

[mukto-mona] Memory lane: হরতাল পালন করুন, নইলে বিবি তালাক হয়ে যাবে



হরতাল পালন করুন, নইলে বিবি তালাক হয়ে যাবে


হুজুর বলেছেন 
নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ১০ জুলাই ॥ ইসলামী শাসনতন্ত্র আন্দোলন ও তাদের শরিক দলের আহ্বানে রবিবার সকাল থেকে লালমনিরহাট জেলায় ৩০ ঘন্টার হরতাল কর্মসূচী চলছে। শহরে হরতালকারীদের দেখা নেই। তবে শহরের অদূরের সাপ্টিবাড়ি, বড়বাড়ি ও কুলাঘাট বাজারের হরতালের সমর্থনে পিকেটিং করতে দেখা গেছে মাদ্রাসার ছাত্র ও কিছু বয়স্ক মানুষকে। পিকেটিংয়ের খবর শুনে নিউজ কভার করতে বেলা সাড়ে ১১টায় মোটরসাইকেলে কুলাঘাটে যাই। সেখানে মোটর সাইকেল দেখে দৌড়ে এসে গাড়ি চালাতে বাঁধা দেয়। কয়েকজন মাদ্রসার ছাত্র ও বয়স্ক কিছু গ্রামের মানুষ। এ সময় পুলিশও দৌড়ে এসে তাদের থামিয়ে দেয়। এ সময় হঠাৎ এক বৃদ্ধ বলে ওঠে 'হরতাল মেনে চলুন। তা না হলে বিবি তালাক হয়ে যাবে।' হুজুর বলেছেন, 'এ হরতাল ধর্ম রক্ষার হরতাল। এ হরতাল নারীনীতি বাতিলের হরতাল।' পুলিশ অবশ্য তাকে ধরার চেষ্টা করে। কিন্তু সে পালিয়ে যায়। 
হরতালের ডিউটিরত পুলিশের এসআই মোঃ নাজমুল বলেন, হরতালের বহু ডিউটি করেছি। কিন্তু এবারে ব্যতিক্রম। যারা পিকেটিং করতে এসেছে, তারা আইন আদালত কিছুই মানতে চায় না। গ্রামের একদম মূর্খ মানুষকে ধর্মের দোহাই দিয়ে পিকেটিংয়ে নামিয়েছে। তিনি বলেন, বড়বাড়িতে কিছু পিকেটার ১টি গাড়ি চলতে বাঁধা দেয়। এ সময় পুলিশ এগিয়ে এলে মৌলবাদী চক্রটি পুলিশের ওপর চড়াও হয়। বলে হরতালে গাড়ি চললে কিসের হরতাল। পুলিশ বাঁধা দেয়ার কে। পুলিশ কর্মকতর্া বলেন, বয়স্ক গ্রামের মানুষকে মৌলবাদী চক্রটি ধর্ম সম্পর্কে ভুল ব্যাখ্যা দিয়ে মাঠে নামিয়েছে। তাদের দেশের আইন সম্পর্কে সামান্য জ্ঞানটুকু নেই। তারা মনে করছে হুজুরদের কথাই ঠিক, ধর্ম রক্ষায় এ হরতাল।
সোমবার, ১১ জুলাই ২০১১, ২৭ আষাঢ় ১৪১৮





বুধবার, ২০ জানুয়ারী ২০১০, ৭ মাঘ ১৪১৬
দেশ বিক্রি ও বিবি তালাক
দেশ বিক্রি শব্দটি বাংলাদেশে ছাড়া আর কোথাও ব্যবহার হয় কিনা, এ নিয়ে প্রশ্ন থেকে যায়। যত দূর জানা যায়, আর কোথাও এই অদ্ভুত ও অবাসত্মব শব্দটি ব্যবহার হয় না। তা ছাড়া যদিও হয় তাহলে সেটা কৌতুক বা এ ধরনের কোন েেত্র। সত্যি সত্যি দেশ বিক্রি হবে_ এমন কথা দায়িত্বজ্ঞানসম্পন্ন কেউ বলতে পারেন না, বলেনও না। কিন্তু বাংলাদেশে এই কথাটি দীর্ঘদিন ধরে রাজনীতিতে ব্যবহৃত হয়ে আসছে। কোন দেশের রাজনীতির মান যখন নিম্নপর্যায়ে থাকে, দেশের শিার মান, শিেিতর মান যখন নিম্নপর্যায়ে থাকে তখন সে দেশের রাজনীতিতে অনেক অবাঞ্ছিত বিষয় থাকে। অনেক অলীক, অর্থহীন এমনকি কুরম্নচিপূর্ণ বিষয় তখন রাজনীতির বিষয় হয়ে ওঠে। যেমন পাকিসত্মান সৃষ্টি হবার পর পরই দেশের রাজনীতিতে ধর্ম ব্যবসা এমন পর্যায়ে চলে গিয়েছিল যে, তখন কথায় কথায় ধর্ম চলে যাবে বলা হতো। যে কোন কাজে বলা হতো ইসলাম চলে যাবে। এমন কি এও বলা হয়েছে, বিবি তালাক হয়ে যাবে। কিন্তু তার পরে ষাট বছর চলে গেছে। অনত্মত তিনটি জেনারেশন পার হয়ে এসেছে দেশ। এখনও কি দেশের রাজনীতি সেই বিবি তালাকে বসে থাকবে? ২০১০ সালে এসেও মনে হচ্ছে দেশের রাজনীতি সেই বিবি তালাকে বসে আছে। দেশের সরকারপ্রধান প্রতিবেশী একটি দেশ সফর করে সেখানে দুই দেশের অর্থনৈতিক ও সাংস্কৃতিক বিষয় নিয়ে কিছু সমঝোতা করেছেন। প্রতিবেশী দেশের সঙ্গে সব সময়ই কোন না কোন েেত্র সমঝোতার প্রয়োজন হয়। কারণ মানুষ কখনই তার প্রতিবেশীকে অস্বীকার করতে পারে না। একটি রাজনৈতিক দল যখন মতায় থাকে তখন ওই দেশের বিরোধী দলের তার সঙ্গে অনেক কিছুতে ভিন্নমত থাকতে পারে। সেটা খুবই স্বাভাবিক বিষয়। এই ভিন্নমত আছে বলেই বিরোধী দল। ওই ভিন্নমতের কারণে যে দলটি মতায় আছে তার অনেক কাজের সঙ্গেও ভিন্নমত হবে বিরোধী দলের। সে হিসেবে বর্তমান সরকারী দলের কোন দেশের সঙ্গে কোন চুক্তি বা সমঝোতা হলে তা নিয়ে বিরোধী দলের কিছু ভিন্নমত থাকতে পারে। বর্তমান আওয়ামী লীগ সরকারপ্রধান ভারত সফর করে সে দেশের সঙ্গে যে চুক্তি ও সমঝোতা করেছেন তার সঙ্গে বিরোধী দল বিএনপির কিছু কিছু ভিন্নমত থাকতে পারে। এমনকি তারা সম্পূর্ণ েেত্র ভিন্নমত পোষণ করতে পারে। তাদের মতামত তারা যৌতিকভাবে জনগণের কাছে তুলে ধরতে পারে। তাহলে অমুক দলকে ভোট দিলে বিবি তালাক হয়ে যাবে_ এমন যুক্তির মতো কখনই বলা উচিত নয় যে, তারা দেশ বিক্রি করে এসেছে। তারপরও এ ধরনের কথা যদি নামসর্বস্ব কোন রাজনৈতিক দলের নেতা বলেন সেটাও কিছুটা সহনীয় হতে পারে। কিন্তু একজন প্রাক্তন প্রধানমন্ত্রী দেশের সংসদের বিরোধীদলীয় নেত্রীর এ কথা বলার অর্থই দাঁড়ায় দেশের রাজনীতি এখনও বিবি তালাকে আছে। অর্থাৎ ষাট বছর দেশের ওপর দিয়ে যত পানি গড়িয়ে যাক না কেন, আমরা সাবালক হয়নি। এখনও সেই বালকটি রয়ে গেছি। সব কিছু খেলনা মনে করে ভেঙ্গে ফেলতে পারে।
কিন্তু এটা সত্য, নতুন প্রজন্মের স্বার্থে, দেশের স্বার্থে, দেশের রাজনৈতিক কালচারের স্বার্থে আমাদের সাবালক হবার প্রয়োজন আছে। প্রয়োজন আছে এই বিবি তালাকের রাজনীতি বা দেশ বিক্রির সসত্মা রাজনীতি থেকে বের হয়ে আসা। এখন স্বাধীন দেশে অর্থনৈতিক প্রোগ্রামই হবে রাজনীতির মূল কথা। এর বাইরে গিয়ে সসত্মা রাজনীতি আর করা কোন দায়িত্বশীল কাজ নয়।
বুধবার, ২০ জানুয়ারী ২০১০, ৭ মাঘ ১৪১


প্রিয় লেখক আনিসুল হক তার এক লেখাতে লিখেছেন:  "১৯৫২ সালে বলা হয়েছিল, ভাষা-আন্দোলন করছে কমিউনিস্টরা, নাস্তিকেরা। একুশে ফেব্রুয়ারিতে কলকাতা থেকে দলে দলে হিন্দুরা এসেছে, তারা ধুতি বদলে পায়জামা পরে এই আন্দোলন করেছে। কারাগার থেকে মুক্তি পেয়ে কিছুদিন পরে ঢাকায় এসে শেখ মুজিব বললেন, ভাষা আন্দোলন করেছে কলকাতা থেকে আসা হিন্দুরা? রফিক, শফি, বরকত, সালাম-- এরা হিন্দু? হাজার হাজার নেতাকর্মী কারাগারে, তাদের মধ্যে হিন্দু কয়জন? ইতিহাস সাক্ষী, বাংলা-বিদ্বেষী শাসকগোষ্ঠীর সেই সাম্প্রদায়িক প্রচারণায় কাজ হয়নি। সারা বাংলায় রাষ্ট্রভাষা বাংলা চাই ধ্বনি ছড়িয়ে পড়ল। উপ্ত হলো স্বাধিকার আন্দোলনের বীজ, বাঙালি গর্জে উঠল: তুমি কে, আমি কে বাঙালি বাঙালি, তোমার আমার ঠিকানা, পদ্মা-মেঘনা-যমুনা।

 

১৯৫৪ সালের নির্বাচনে বলা হলো, কোনো মুসলমান যদি যুক্তফ্রন্টকে ভোট দেয়, তাহলে তার বিবি তালাক হয়ে যাবে। বাঙলার মানুষ দলে দলে ভাসানী-শেরে বাংলা- সোহরাওয়ার্দীর যুক্তফ্রন্টকে ভোট দিল আর ভাষা-আন্দোলনের বিরোধিতা কারী নুরুল আমিন সরকারের মুসলিম লীগকে চরমভাবে পরাজিত করল। আল্লাহর রহমতে কোনো মুসলমানের বিবি তাতে তালাক হয়ে যায়নি।

 

 ১৯৭১ সালে বলা হয়েছিল, মুক্তিযোদ্ধারা কাফের। তারা ইন্ডিয়ার দালাল। দুষ্কৃতকারী। কিন্তু রাজাকার-আলবদরদের এই অপপ্রচারে কাজ হয়নি। দেশের প্রায় সব মানুষ তখন হয়ে উঠেছিল মুক্তিযোদ্ধা। বাংলার সব মানুষ মুক্তিযোদ্ধাদের পক্ষে দাঁড়িয়েছিল। ওই রাজাকার-আলবদর আর তাদের রক্ষক পাকিস্তানি সৈন্যবাহিনী পরাজিত হয়েছিল। "

http://www.priyoaustralia.com.au/articles/180210-amader-priyo-canberra-ebong-rajakar.html






__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___