Banner Advertiser

Thursday, December 5, 2013

[mukto-mona] ঘুমন্ত কিশোরকে পুড়িয়ে মেরে শেষ হলো ষষ্ঠ দিনের অবরোধ




শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৩, ২২ অগ্রহায়ন ১৪২০
ঘুমন্ত কিশোরকে পুড়িয়ে মেরে শেষ হলো ষষ্ঠ দিনের অবরোধ
১৩১ ঘণ্টার অবরোধে নিহত হলো ৩৩, আগুনে পুড়ে আহত ৪০
স্টাফ রিপোর্টার ॥ দেশব্যাপী ব্যাপক সহিংস ঘটনা ও ২ জন মানুষ নিহত হওয়ার মধ্য দিয়েই শেষ হয়েছে বিএনপি-জামায়াত জোটের ডাকা টানা ১৩১ ঘণ্টার অবরোধ কর্মসূচী। শেষ দিনে রাজধানীর সায়েদাবাদে পার্কিং করা বাসে অবরোধকারীদের দেয়া আগুনে পুড়ে বাসের হেলপার হাসান (১৫) নিহত হয়েছে। সোমবার ফেনীর সিলোনিয়াতে গুলিবিদ্ধ হয়ে আহত রিক্সাচালক মফিজুর রহমান (৪০) বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিহত হয়েছে। দেশের বিভিন্ন জায়গায় অবরোধকারীরা ঝটিকা অভিযান চালিয়ে বোমাবাজি, আওয়ামী লীগ কার্যালয়ে হামলা, যানবাহন ভাংচুর, অগ্নিসংযোগ, ট্রেনলাইন উপড়ে ফেলাসহ বিভিন্ন জায়গায় ব্যাপক নাশকতা চালিয়েছে। আজ শুক্রবার বাদ দিয়ে শনিবার সকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত তৃতীয় দফায় টানা ৭২ ঘণ্টা অবরোধ পালনের ঘোষণা দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। 

শনিবার থেকে শুরু হওয়া ১৩১ ঘণ্টাব্যাপী টানা অবরোধে দেশের বিভিন্ন জায়গায় সহিংস ঘটনায় নিহত হয়েছে ৩৩ জন মানুষ। এর মধ্যে প্রথম দিন ৬ জন, দ্বিতীয় দিন ২ জন, তৃতীয় দিন ৩ জন, চতুর্থ দিন ১১ জন, পঞ্চম দিন ৯ জন এবং ষষ্ঠ দিনে নিহত হয়েছে আরও ২ জন। এ ছাড়া অবরোধকারীরা ৬ দিনে আগুন দিয়ে পুড়িয়ে গুরুতর আহত করেছে আরও অন্তত ৪০ জন মানুষকে। 
রাজধানীর সায়েদাবাদে দগ্ধ বাসের হেলপার হাসান নিহত ॥ বৃহস্পতিবার সকাল ১০টায় রাজধানীর সায়েদাবাদ জনপথের মোড়ে পার্কিং করা বাসে (ঢাকা মেট্রো-ব১১-০৩৩৯) অগ্নিসংযোগ করে অবরোধকারীরা। এ সময় গাড়ির ভেতরে ঘুমন্ত অবস্থায় হেলপার হাসান (১৫) অগ্নিদগ্ধ হন। গুরুতর আহতাবস্থায় হাসানকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়। সন্ধ্যা ৭টায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় অগ্নিদগ্ধ হাসান মারা যায়। হাসান নোয়াখালী মাইজদীর মিজানের ছেলে।
হাসানের সহকর্মী অপু সাংবাদিকদের জানান, সায়েদাবাদে পার্কিং করা ইসরাত পরিবহনের গাড়িতে ঘুমিয়ে ছিল হাসান। নাশকতাকারীরা পার্কিং করা ওই গাড়িতে অগ্নিসংযোগ করলে ঘুমন্ত হাসান গুরুতর আহত হয়। পরে তাকে অন্যদের সহায়তায় ফায়ার ব্রিগেডের গাড়িতে করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বাসের মালিক সালাহ উদ্দিন সাংবাদিকদের জানান, গত সাত দিন যাবত বাসটি পার্কিং করা ছিল। বাসের হেলপার আসাদ অবরোধের ভয়ে অসুস্থতার কথা বলে ছুটি নেয়ায় গতকাল সন্ধ্যায় চালক লিটন গাড়িটির নিরাপত্তার জন্য দুই শ' টাকা অগ্রিম দিয়ে হাসানকে নিয়োগ দেন। হাসপাতালে ভর্তির পর ঢাকা মেডিক্যালের আবাসিক সার্জন পার্থ শংকর পাল জানিয়েছিলেন, অগ্নিদগ্ধ হাসানের শরীরের ৯০ ভাগ পুড়ে গেছে। তার অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক।
ফেনীর গুলিবিদ্ধ রিক্সাচালক মফিজ মারা গেছেন ॥ নিজস্ব সংবাদদাতা জানান, ফেনীর সিলোনিয়াতে সোমবার দুপুরে শিবির, ছাত্রলীগ ও পুলিশের মধ্যে ত্রিমুখী সংঘর্ষ চলাকালে গুলিবিদ্ধ রিক্সাচালক মফিজুর রহমান (৪০) বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা গেছেন। গুলিবিদ্ধ মফিজকে আশঙ্কাজনক অবস্থায় স্থানীয় লোকজন ফেনী সদর হাসপাতালে এনে ভর্তি করে। তার অবস্থার অবনতি হলে মঙ্গলবার তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। বৃহস্পতিবার সকালে মফিজ চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যান। মফিজ দাগনভুঞা থানার জয়লস্কর ইউনিয়নের দক্ষিণ জয়লস্কর গ্রামের আবদুল জাব্বরের পুত্র। বৃহস্পতিবার বিকেলে তার গ্রামে জানাজা শেষে পারিবারিক গোরস্তানে দাফন করা হয়।
হাতবোমায় এনটিভির গাড়িচালক আহত ॥ অবরোধের শেষ দিনে পুরান ঢাকার রায়সাহেব বাজারে ছোড়া হাতবোমার বিস্ফোরণে এনটিভির গাড়িচালক আহত হয়েছেন। সকাল সাড়ে ১০টার দিকে রায়সাহেব বাজার মোড় ও জনসন রোডের মাঝামাঝি এলাকায় ২০ থেকে ২৫টি হাতবোমার বিস্ফোরণ ঘটায় অবরোধকারীরা। বিস্ফোরণে সেখানে দাঁড়িয়ে থাকা এনটিভির একটি গাড়ির সামনের কাচ ও হেডলাইট ভেঙ্গে যায় এবং গাড়িরচালক বিপ্লব আহত হন। পুলিশ কর্মকর্তা হাসান সাংবাদিকদের বলেন, হাতবোমা বিস্ফোরণের সঙ্গে সঙ্গে কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়লে পরিস্থিতি শান্ত হয়। 
মিরপুরে ১২টি ককটেল ও ৪শ' গ্রাম গানপাউডার উদ্ধার ॥ রাজধানীর মিরপুরে বোটানিক্যাল গার্ডেন থেকে ১২টি ককটেল ও ৪শ' গ্রাম গানপাউডার উদ্ধার করেছে র‌্যাব। র‌্যাব-৪-এর সিনিয়র এএসপি কামরুল ইসলাম সাংবাদিকদের জানান, কয়েক দুর্বৃত্ত নাশকতা ঘটানোর জন্য বোটানিক্যাল গার্ডেনে ককটেল নিয়ে অবস্থান করছে এমন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার সকালে ওই গার্ডেনে র‌্যাব-৪-এর কমান্ডিং অফিসার ক্যাপ্টেন আশরাফের নেতৃত্ব অভিযান চালানো হয়। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে দুর্বৃত্তরা পালিয়ে যায়। পরে সেখান থেকে ১২টি ককটেল ও ৪শ' গ্রাম গানপাউডার উদ্ধার করা হয়।
মালিবাগে ২৩টি পেট্রোল বোমা উদ্ধার করেছে পুলিশ ॥ সকাল ৮টা ২০ মিনিটে মালিবাগ বাজারের সামনে রেলগেট এলাকা থেকে ২৩টি পেট্রোল বোমা উদ্ধার করে পুলিশ। প্রথমে দেলোয়ারা জোবেদা নামক ২ মহিলার কাছ থেকে ২টি এবং পরে তাদের কাছ থেকে তথ্য নিয়ে বস্তায় রাখা অন্য পেট্রোল বোমাগুলো উদ্ধার করে পুলিশ। 
সাতক্ষীরা জেলা শহরের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন ॥ স্টাফ রিপোর্টার সাতক্ষীরা থেকে জানান, সকাল থেকে জেলার বিভিন্ন স্থানে সড়কের ওপর গাছের গুঁড়ি ফেলে, বাঁশ দিয়ে ব্যারিকেড সৃষ্টি করে ও মাটির ঢিবি তৈরি করে সাতক্ষীরা জেলা শহরের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয় অবরোধকারীরা। সকালে শহরের পলাশপোল এলাকায় অবরোধকারীরা ৫টি ককটেল বিস্ফোরণ ঘটায়। শহরের অদূরে কদমতলা এলাকায় সাতক্ষীরা-যশোর মহাসড়কে গাছের গুঁড়ি ফেলে ও বাঁশ দিয়ে ব্যারিকেড সৃষ্টি করে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন করে অবরোধ সমর্থক জামায়াত-শিবিরকর্মীরা। সাতক্ষীরা-কালীগঞ্জ সড়কের বাঁকাল এলাকায় গাছ কেটে ও সড়কের ওপর বসে অবস্থান ধর্মঘট ও সমাবেশ করে অবরোধ সমর্থকরা। এ ছাড়া সাতক্ষীরা-খুলনা মহসড়কের বিনেরপোতা, সাতক্ষাীরা-আশাশুনি সড়কের রামচন্দ্রপুর, কুল্লার মোড় এলাকায় সড়কের ওপর গাছের গুঁড়ি ফেলে সড়ক যোগাযোগ বিচ্ছন্ন করে রাখে অবরোধকারীরা। ভোমরা স্থলবন্দরের আমদানি-রফতানি কার্যক্রম ৬ দিন ধরে বন্ধ ছিল। 
চট্টগ্রামে সিএনজিচালক দগ্ধ, আওয়ামী লীগ কার্যালয়ে ভাংচুর ॥ স্টাফ রিপোর্টার চট্টগ্রাম থেকে জানান, বৃহস্পতিবার নগরীর একে খান গেট এলাকায় অবরোধের সমর্থনে ক্ষুদ্র একটি গ্রুপের তৎপরতার চেষ্টা থাকলেও পুলিশের ধাওয়ায় তারা গলিতে ঢুকে পড়ে। অবরোধের সমর্থনে একটি মিছিল থেকে পুলিশকে লক্ষ্য করে ঢিল ছুড়লে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে। ধাওয়া খেয়ে অবরোধকারীরা কৈবল্যধাম এলাকায় গিয়ে উত্তর পাহাড়তলী ওয়ার্ড আওয়ামী লীগ অফিসে ভাংচুর করে। তারা অফিসের আসবাবপত্র তছনছ এবং এতে অগ্নিসংযোগের চেষ্টা করে। তবে পুলিশের ধাওয়ার মুখে তারা পালিয়ে যায়। চান্দগাঁও এলাকায় অবরোধকারীরা একটি সিএনজি অটোরিক্সায় অগ্নিসংযোগ করে। এতে ঝলসে যায় চালক খোরশেদ আলমের শরীর। ওসমানিয়া গ্যাস ফ্যাক্টরির সামনে ঘটে এ নাশকতা। গুরুতর অবস্থায় তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। 
সংবাদদাতা বাঁশখালি থেকে জানান, অবরোধকারীরা গত বুধবার রাতে উপজেলার চাম্বল বাজার এলাকায় একটি ট্রাকে অগ্নিসংযোগ করে। ট্রাকটি রাতের বেলায় চলাচলের সময় আক্রান্ত হয়। অবরোধকারীরা এর গতিরোধ করে আগুন ধরিয়ে দিলে মালামালসহ এটি পুড়ে যায়। 
কক্সবাজার ॥ ১৮ দলের অবরোধ শেষ হওয়ার পর জামায়াত-শিবির ক্যাডাররা বৃহস্পতিবার বিকাল ৫টার পর এক আনসার সদস্যের মোটরসাইকেল পুড়িয়ে দিয়েছে। কক্সবাজার সদরের ঈদগাঁওতে এ ঘটনা ঘটে। 
নারায়ণগঞ্জ ॥ জেলায় বৃহস্পতিবার দুটি গাড়িতে আগুন দেয়া হয়েছে। ভাংচুর করা হয়েছে ১০-১২টি যানবাহন। বিস্ফোরণ ঘটানো হয়েছে ১৫টি ককটেলের। এ সময় পুলিশের সঙ্গে অবরোধকারীদের ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে অবরোধকারীদের ছত্রভঙ্গ করে দেয়। অবরোধের কারণে টেকনাফে অর্ধ লাখ শিক্ষার্থী পরীক্ষা দিতে পারেনি। 
দোহার ॥ অবরোধের সমর্থনে বৃহস্পতিবার দুপুর ১টার দিকে ঢাকার নবাবগঞ্জে মিছিল করেছে বিএনপি নেতাকর্মীরা। মিছিলে নেতৃত্ব দেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য খোন্দকার আবু আশফাক। এ ছাড়া অবরোধের সমর্থনে দোহারে মিছিল করেছে বিএনপির স্থায়ী কমিটির সাবেক সদস্য ব্যারিস্টার নাজমুল হুদা সমর্থকরা। 
রূপগঞ্জ ॥ ১৮ দলীয় জোটের অবরোধে বৃহস্পতিবার দুটি গাড়িতে আগুন দেয়া হয়েছে। ভাংচুর করা হয়েছে ১০-১২টি যানবাহন। বিস্ফোরণ ঘটানো হয়েছে ১৫টি ককটেলের। এ সময় পুলিশের সঙ্গে অবরোধকারীদের ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে অবরোধকারীদের ছত্রভঙ্গ করে দেয়। 
মির্জাপুর ॥ মির্জাপুরে বিএনপির নেতাকর্মীরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করার চেষ্টা করলে পুলিশ ও অবরোধকারীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পুলিশ বিএনপির নেতাকর্মীদের ছত্রভঙ্গ করতে প্রায় শতাধিক রাউন্ড টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এতে টাঙ্গাইলের সদর সার্কেল ও মির্জাপুর থানার ওসিসহ ১০ পুলিশ সদস্য আহত হন। তা ছাড়া বিএনপির প্রায় ৩০ নেতাকর্মী ও কয়েকজন স্থানীয় সাংবাদিক আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে পুলিশ ৩ অবরোধকারীকে আটক করেছে। পুলিশ ও অবরোধকারীদের মধ্যে প্রায় দেড় ঘণ্টা এ সংঘর্ষ চলে। 
বরিশাল ॥ অবরোধের শেষ দিনে বৃহস্পতিবার দুপুরে বরিশালের গৌরনদী উপজেলার ভূরঘাটা বাসস্ট্যান্ড এলাকায় কেন্দ্রীয় বিএনপি নেতা আব্দুস সালাম বাবুলের সমর্থকদের বিক্ষোভ মিছিলে পুলিশ বাধা দিলে সংঘর্ষ বাঁধে। এতে বিএনপির ৫ কর্মী আহত হয়। ওইদিন সকালে নগরীর পোর্ট রোডে পুলিশ ও বিএনপি নেতাদের মধ্যে সংঘর্ষে তিন পুলিশ সদস্যসহ বিএনপির সাত কর্মী আহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৮ রাউন্ড রাবার বুলেট ছুড়েছে। এ সময় এক বিএনপিকর্মীকে আটক করা হয়। 
মাগুরা ॥ ফরিদপুর-মাগুরা সড়কের শ্রীপুর উপজেলা ওয়াপদা মোড়ে গাছের গুঁড়ি ফেলে ঘণ্টাব্যাপী অবরোধ সৃষ্টি করে বিএনপি নেতাকর্মীরা। এ সময় মিছিল করে বিএনপি নেতাকর্মীরা। 
সিরাজগঞ্জ ॥ বৃহস্পতিবার দুপুরে সিরাজগঞ্জ পৌর মুজিব সড়কে অবরোধকারীরা একটি মিছিল বের করলে পুলিশ তাদের ধাওয়া দিলে সংঘর্ষ বাঁধে। এতে ৫ জন আহত হয়। এ ছাড়া সিরাজগঞ্জ সদর উপজেলার খিদির বটতলা এলাকায় অবরোধকারীরা ২টি মোটরসাইকেল ভাংচুর করে। সিরাজগঞ্জ-কাজীপুর সড়কের রহমতগঞ্জ এলাকায় সবজিবাহী একটি মিনি ট্রাকে অগ্নিসংযোগ এবং ২টি ট্রাক ভাংচুর করেছে অবরোধকারীরা। 
মাদারীপুর ॥ 'অবৈধ নির্বাচন মানি না'-এ দাবি নিয়ে মাদারীপুর জেলা যুবদলের পক্ষ থেকে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া জেলার কালকিনি উপজেলার সিডিখান ইউনিয়ন থেকে ৫টি ককটেল উদ্ধার করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে বিএনপি-জামায়াতের ২ নেতাকে। বৃহস্পতিবার সকাল ১১টায় প্রেসক্লাবের সামনে থেকে মিছিল শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুরানবাজার মেলবোর্ন প্লাজার সামনে গিয়ে শেষ হয়। 
ভালুকা ॥ অবরোধের শেষ দিনে ভালুকা পাইলট হাইস্কুল মোড় থেকে একটি মিছিল বের করে ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা। অবরোধ চলাকালে পুলিশ সিডস্টোর বাজার থেকে বৃহস্পতিবার দুপুরে ছাত্রদল নেতা মোঃ হান্নানকে গ্রেফতার করেছে। 
ঈশ্বরদী ॥ গণতন্ত্রমঞ্চ তৈরি করে তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে সমাবেশ করেছে ১৮ দলীয় জোট। এ ছাড়া পাকশী-ঢাকা মহাসড়কে অবরোধ ও অগ্নিসংযোগ করেছে তারা। চরফ্যাশন ॥ বৃহস্পতিবার চরফ্যাশনসহ ভোলার বিভিন্ন স্থানে টেম্পো, অটোরিক্সা ও লেগুনা ভাংচুর করেছে। অবরোধকারীদের হামলায় চালকসহ ১০ যাত্রী আহত হয়েছেন। লালমনিরহাট ॥ জেলার কালীগঞ্জে উপজেলা বিএনপির ডাকা অর্ধদিবস হরতাল পালিত হয়েছে। দুপুর সাড়ে ১২টায় কালীগঞ্জের তুষভা-ার বাজারে হরতালে পিকেটিং করার সময় ২ জামায়াত-শিবির ও দুই বিএনপি কর্মীকে পুলিশ আটক করেছে। এ ছাড়া জেলার গোশাল বাজারে বুধবার রাতে এক পুলিশ কর্মকর্তার মোটরসাইকেল ভাংচুর করেছে অবরোধকারীরা। 
নড়াইল ॥ নড়াইল-কালনা-ঢাকা সড়কের তালতলা এলাকায় রাস্তার ওপর গাছের গুঁড়ি ফেলে অবরোধের সময় ৪ রাউন্ড রাবার বুলেট ছুড়েছে পুলিশ। বুধবার রাত ১০টার দিকে নড়াইল জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক এ্যাডভোকেট সুবাস চন্দ্র বোসের বাসভবনের পূর্বপাশে একটি ককটেলের বিস্ফোরণ ঘটে। 
নরসিংদী ॥ অবরোধের শেষ দিন বৃহস্পতিবার নরসিংদীর মাধবদীতে পুলিশের সঙ্গে অবরোধকারীদের সংঘর্ষে তিন বিএনপিকর্মী রাবার বুলেট বিদ্ধ হয়ে আহত হয়েছে। প্রতিবাদে তাৎক্ষণিক অর্ধবেলা হরতাল আহ্বান করে ১৮ দলীয় নেতাকর্মীরা। এদিন মাসুম, শাহআলম, আমিনুলও শাহাদত নামে চার ছাত্রদলকর্মীকে গ্রেফতার করে পুলিশ। 
রাজবাড়ী ॥ অবরোধকারীরা বৃহস্পতিবার ভোরে রাজবাড়ী-কুষ্টিয়া রেলপথে সূর্যনগর রেলওয়ে স্টেশনের অদুরে বাড়াইজুড়ি গ্রামে রেললাইনের ২ জোড়া ফিশপ্লেট এবং লাইনের অসখ্য নাটবল্টু ক্লিপ খুলে নিযে যায়। এতে করে এপথে ট্রেন চলাচল বিঘœ ঘটে।
বগুড়া ॥ অবরোধের শেষ দিনে বৃহস্পতিবার বগুড়া পৌরসভায় ককটেল হামলা হয়েছে। এতে এক মহিলাসহ ৩ জন আহত হয়। এ ছাড়া অগ্রণী ব্যাংক রাজাবাজার শাখায় ইটপাটকেল নিক্ষেপ করে ভাংচুর করা হয়। সকালে শহরের মাটিডালি এলাকায় ১৮ দল কাঠের গুঁড়ি ফেলে মহাসড়কে ব্যারিকেড দেয়। সকাল ১০টার দিকে হরতালের সমর্থনে বের হওয়া মিছিল থেকে শহরের কাঁঠালতলা এলাকায় অগ্রণী ব্যাংকে ইটপাটকেল নিক্ষেপ করে মিছিলকারীরা। এতে ব্যাংকের জানালার কাঁচ ভেঙ্গে যায়। বেলা সোয়া ১১টার দিকে বগুড়া পৌরসভা চত্বরে পর পর ২টি ককটেল বিস্ফোরণ হলে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় একটি গাড়ি ক্ষতিগ্রস্ত ও ৩ জন আহত হয়। 
গাইবান্ধা ॥ অবরোধের শেষ দিনে স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মীর সরফত আলী সপু ও সাংগঠনিক সম্পাদক শফিউল বারী বাবুসহ দলের স্থানীয় জাতীয় নেতাদের মুক্তির দাবিতে হরতাল পাল করা হয়েছে। হরতাল চলাকালে স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা মিছিল সমাবেশ করে।
পিকেটাররা পলাশবাড়ি খাদ্য গোডাউনের কাছে গাইবান্ধার জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই) জুনিয়র ফিল্ড অফিসার আহসান কবিরের মোটরসাইকেলটি আটক এবং তা অগ্নিসংযোগ করে। 
কুড়িগ্রাম ॥ কুড়িগ্রামের চিলমারী উপজেলা শহরে ১৮ দলের নেতাকর্মী ও পুলিশের মধ্যে সংঘর্ষে ৩ পুলিশসহ ২০ জন আহত হয়েছে। উপজেলা আওয়ামী লীগের কার্যালয়, উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের একটি এ্যাম্বুলেন্স ও দুটি মোটরসাইকেল ভাংচুর, একটি মোটরসাইকেল ও একটি বাইসাইকেল জ্বালিয়ে দেয় ১৮ দলের কর্মীরা। এ সময় পুলিশ ৬৯ রাইন্ড টিয়ারশেল ও ৬ রাউন্ড রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনার পর থেকে চিলমারীতে উত্তেজনা বিরাজ করছে।

Related:

For Mobin, this is 'war'

Shamsher Mobin Chowdhury says sabotage on tracks and hurling of bombs are all part of 'war'


In an interview with BBC Bangla service on Tuesday, the BNP leader was asked by BBC journalist Qadir Kallol -- there is so much violence, fish plates are being dismantled on rail tracks, bombs are being hurled! ...........

Details at:

http://bdnews24.com/politics/2013/12/04/for-mobin-this-is-war


বন্ধ হোক পুড়িয়ে মারার হোলিখেলা
ড. এমএ কাসেম
শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৩, ২২ অগ্রহায়ন ১৪২০

মালিবাগ থেকে ২৩ পেট্রোল বোমা উদ্ধার
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীতে বিপুল পরিমাণ বিস্ফোরক ও বোমা তৈরির সরঞ্জামাদি উদ্ধার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বৃহস্পতিবার নগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ২৩টি পেট্রোল বোমা, ১২টি ককটেল, ৪শ' গ্রাম গান পাউডার উদ্ধার করা হয়েছে। এ সময় পাশাপাশি এক হাজার পিস ইয়াবা, ২০ হাজার টাকা, মাদক ব্যবহারের সরঞ্জাম জব্দ করা হয় বলে সংশ্লিষ্ট সূত্র থেকে এ তথ্য জানা গেছে। স্থানীয় সূত্র জানায়, বৃহস্পতিবার সকালে পুলিশ মালিবাগ সুপার মার্কেটের কাছে রেললাইনসংলগ্ন একটি ভাঙারির দোকানের সামনে থেকে ২০টি পেট্রোল . . .

শিবিরের স্ট্রাইকিং ফোর্সকে চূড়ান্ত আঘাতের প্রস্তুতি নেয়ার নির্দেশ
১৬ ডিসেম্বরের আগেই কাদের মোল্লার রায় কার্যকর হতে পারে ॥ জামায়াতের আশঙ্কা
বিভাষ বাড়ৈ ॥ মানবতাবিরোধী অপরাধের দায়ে কাদের মোল্লাসহ অন্য নেতাদের রায়ের বিরুদ্ধে সংগঠিত হতে মাঠ পর্যায়ে নতুন করে সতর্কতা জারি করেছে দলগতভাবে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াত-শিবির। বৃহস্পতিবার পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর এখন যে কোন সময় সরকার ফাঁসি কার্যকর করতে পারে বলেও সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীকে সতর্ক থাকতে বলা হয়েছে। আগামী ১৬ ডিসেম্বরের আগেই মতিউর রহমান নিজামীর বিরুদ্ধেও ট্রাইব্যুনাল রায় দিতে পারে বলেও জানানো হয়েছে সকল সাংগঠনিক শাখাকে। জানা গেছে, বিএনপির ঘাড়ে চেপে তত্ত্বাবধায়ক সরকারের দাবির . . .





__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___