Banner Advertiser

Friday, January 3, 2014

[mukto-mona] Re: [Bangladesh-Zindabad] যুক্তরাষ্ট ্রের কড়া হুó 3;শিয়ারি-- বিশ&# 2509;বাসযোগ্য ন& #2495;র্বাচনে ব্ যর্থতা ‘শুভ  82;ক্ষণ নয়



তর্কের খাতিরে ধরে নিলাম, বর্তমান আওয়ামী লীগ সরকার একটি খুবই খারাপ সরকার, তারা যে নির্বাচনের ব্যবস্থা করেছেন তা নৈতিকভাবে প্রশ্নবিদ্ধ। কিন্তু এই সরকার ও এই নির্বাচনের বিকল্পটা কী, তা এই তথাকথিত সুশীল সমাজ বলবেন কি? এ বিকল্প কি বাংলাদেশে বিএনপি-জামায়াত শাসন নয়? একাত্তরে স্বাধীনতার মূলমন্ত্রের মূলোচ্ছেদ নয়? দেশটাকে মধ্যযুগীয় তালেবানী শাসনের দিকে ঠেলে দেয়া নয়? আমাদের তথাকথিত সুশীল সমাজ যদি তা চান, তাহলে তা স্পষ্টভাবে বলুন।
গণতন্ত্র ও বৈধ নির্বাচনের নামে মিডিয়া টকশো ও গোলটেবিল সেমিনারে মায়াকান্না কাঁদবেন না। নানা তাত্ত্বিক বুলি আউড়িয়ে বাংলাদেশে ধর্মীয় ফ্যাসিবাদের উন্নয়নের পথ সুগম করে দেবেন না। দেশটির একাত্তরের সব অর্জন ব্যর্থ করে দেবেন না। গত শতকে ইউরোপে আপনাদের মতোই একদল শীর্ষ বুদ্ধিজীবীর আত্মস্বার্থ ও আত্মম্ভরিতা বর্বর ফ্যাসিবাদের উত্থানের পথ সহজ করে দিয়েছিল। তাদেরই মতো আত্মস্বার্থ ও আত্মম্ভরিতার জন্য বর্তমান শতকের এশিয়ায় আবার ধর্মীয় ফ্যাসিবাদের দানবকে বোতলের ছিপি খুলে মুক্ত করে দেবেন না।
আমাদের দেশের মানুষকে বোকা ভাবা কারও উচিত নয়। তারা কি দেখছে না বাংলাদেশের এই তথাকথিত সুশীল সমাজের টিকি তাদের পশ্চিমা প্রভুদের কোন্ স্বার্থের সুতোয় বাঁধা? যে শান্তির নামে পশ্চিমা প্রভুরা ড. ইউনূসকে নোবেল শান্তি পুরস্কার দিয়ে উচ্চমার্গে তুলেছেন নিজেদের স্বার্থে, বাংলাদেশ যখন অশান্তির আগুনে জ্বলছে, তখন তিনি কোথায়? তিনি এখনও নভোচারী। গ্রামীণ ব্যাংকের মালিকানার স্বার্থে আওয়ামী লীগ সরকারের বিরোধিতার সময় তিনি মাঝে মধ্যে বাংলাদেশে অবতরণ করেন এবং সরকারের বিরুদ্ধে হুমকি-ধমকি দেন।


On Friday, January 3, 2014 1:09 AM, Anis Ahmed <anis.ahmed@netzero.net> wrote:
 
যুক্তরাষ্ট্রের কড়া হুঁশিয়ারি

বিশ্বাসযোগ্য নির্বাচনে ব্যর্থতা 'শুভ লক্ষণ নয়
 
নিউজ ডেস্ক
আরটিএনএন

ওয়াশিংটন: যুক্তরাষ্ট্র সরকার বলেছে, অবাধ, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানে সরকার কোনো পদক্ষেপ নেয়নি। স্পষ্টতই এটা কোনো শুভ লক্ষণ নয়।

শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে এই মন্তব্য করেন ডেপুটি স্পোকপারসন মেরি হার্ফ।

একতরফা নির্বাচনে নিয়ে এই প্রথম যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে এমন কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করা হলো।

যুক্তরাষ্ট্র প্রথম থেকেই বাংলাদেশে সব দলের অংশগ্রহণে নির্বাচনের দাবি জানিয়ে আসছে। এ নিয়ে আওয়ামী লীগ সরকারের সঙ্গে দেশটির চরম টানাপড়েন চলছে বলে কূটনৈতিক সূত্রের খবর।

শুক্রবার প্রশ্নোত্তর পর্বে একজন সাংবাদিক জানতে চান, ‌'বাংলাদেশের প্রধান বিরোধী দলগুলো নির্বাচন বর্জন করায় অর্ধেকের বেশি আসনে বিনা ভোটে জয়ী হয়েছেন। কাজেই এই নির্বাচনের ফলাফলকে আপনারা স্বীকৃতি দিবেন কিনা?'

জবাবে মেরি হার্ফ বলেন, 'নির্বাচনের ফলাফল নিয়ে আমরা কি বলব তা এখনই বলতে চাই না। তবে আমি আগেই স্পষ্ট করে বলেছি যে, তারা (সরকার) অবাধ, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য কোনো পদক্ষেপ নেয়নি। কাজেই স্পষ্টতই এটা কোনো শুভ লক্ষণ নয়।'

তিনি 'তবে নির্বাচনের ফলাফল নিয়ে আমরা পরে কী মূল্যায়ন করব তা আগেই বলতে চাই না।'

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে মার্কিন সরকারের মূল্যায়ন জানতে চাইলে মেরি হার্ফ বলেন, 'চলতি সপ্তাহের নির্বাচনে আমরা কোনো পর্যবেক্ষক পাঠাচ্ছি না। আমরা হতাশ যে প্রধান রাজনৈতিক দলগুলো অবাধ, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য এখনো ঐকমত্যে পৌছাতে পারেনি।'

তিনি বলেন, 'অবশ্যই আমরা পরিস্থিতির দিকে নজর রাখছি এবং প্রয়োজন অনুসারে জড়িত হচ্ছি।'

মেরি হার্ফ বলেন, গঠনমূলক সংলাপের প্রয়োজনীতা এখন চার গুণ বেড়েছে। অবাধ, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য তাদের একটি পন্থা বের করা দরকার। তবে সহিংসতা  গ্রহনযোগ্য নয়। কারণ তা গণতান্ত্রিক প্রক্রিয়াকে ধ্বংস করে। 
 
 




__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___