Banner Advertiser

Sunday, November 11, 2012

[mukto-mona] সারাদেশে জামায়াত শিবির নেতা কর্মীদের ধরপাকড় অব্যাহত : বদিউজ্জামানের দাফন সম্পন্ন, জয়পুরহাটে আজ হরতাল



http://www.amardeshonline.com/pages/details/2012/11/12/172943

সারাদেশে জামায়াত শিবির নেতা কর্মীদের ধরপাকড় অব্যাহত : বদিউজ্জামানের দাফন সম্পন্ন, জয়পুরহাটে আজ হরতাল
ডেস্ক রিপোর্ট
জয়পুরহাটে পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় আহত শিবির নেতা বদিউজ্জামানের মৃত্যু ও পরে শিবিরের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রতিবাদে জেলায় আজ সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে ইসলামী ছাত্রশিবির। গতকালই বদিউজ্জামানের দাফন সম্পন হয়েছে। এদিকে, সারাদেশে জামায়াত শিবির নেতা কর্মীদের ধরপাকড় অব্যাহত রেখেছে পুলিশ। বাধা ও লাঠিপেটা উপেক্ষা করে গতকাল রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে গণসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচি পালন করেছে জামায়াতে ইসলামী। দলের মহানগর নায়েবে আমির হামিদুর রহমান আযাদ এমপি ও সেক্রেটারি নুরুল ইসলাম বুলবুলের নেতৃত্বে সকালে শাহজাহানপুর, মতিঝিল এলাকাসহ বিভিন্ন স্থানে লিফলেট বিতরণকালে পুলিশ লাঠিপেটা ও ধাওয়া করে ২৫ নেতাকর্মীকে গ্রেফতার করে নিয়ে যায়। কয়েকটি স্থানে আওয়ামী লীগ কর্মীরাও হামলা চালায়। আমাদের স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর :
বিচারের নামে জামায়াত নিধনযজ্ঞে মেতেছে সরকার—হামিদ আযাদ এমপি : বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরীর নায়েবে আমির এএইচএম হামিদুর রহমান আযাদ এমপি বলেছেন, সরকার কথিত মানবতাবিরোধী অপরাধের বিচারের নামে জামায়াত নিধনযজ্ঞে মেতে উঠেছে। তারা কথিত বিচারের নামে প্রহসন করে জাতীয় নেতাদের চরিত্র হনন করে জনগণ থেকে বিচ্ছিন্ন করতে চায়। কিন্তু জনগণ সরকারের সে ষড়যন্ত্র কখনই বাস্তবায়িত হতে দেবে না। তিনি কথিত বিচারের নামে প্রহসন বন্ধ, অবৈধ ও বিতর্কিত ট্রাইব্যুনাল বাতিল করে অবিলম্বে আমিরে জামায়াত মাওলানা মতিউর রহমান নিজামীসহ শীর্ষ নেতা এবং গ্রেফতারকৃত সব নেতাকর্মীর নিঃশর্ত মুক্তি দাবি করেন। অন্যথায় জনগণকে সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধ গণ-আন্দোলনের মাধ্যমে সরকারের সব ষড়যন্ত্রের সমুচিত জবাব দেয়া হবে বলে হুশিয়ারি উচ্চারণ করেন তিনি।
তিনি গতকাল কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর সব থানায় একযোগে গণসংযোগ উপলক্ষে লিফলেট বিতরণের অংশ হিসেবে শাজাহানপুর ও মতিঝিল এলাকায় লিফলেট বিতরণকালে এ কথা বলেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী সেক্রেটারি নূরুল ইসলাম বুলবুল, মহানগরী কর্মপরিষদ সদস্য মোহাম্মদ ফরিদ হোসাইন, শাজাহানপুর থানা আমির শামসুর রহমান ও মতিঝিল থানা আমির কামাল হোসাইন প্রমুখ। এদিকে লিফলেট বিতরণকালে রাজধানীর বিভিন্ন জায়গা থেকে পুলিশ ২৫ জামায়াত নেতাকর্মীকে গ্রেফতার করে।
নূরুল ইসলাম বুলবুল বলেন, জামায়াতের ওপর সরকারের নির্মমতা ইতিহাসের সব নির্মমতাকে হার মানিয়েছে। সরকার জামায়াতকে ধ্বংস করার জন্যই জনগণের জানমালের নিরাপত্তার দায়িত্বে পুলিশ বাহিনীকে জামায়াতের ওপর লেলিয়ে দিয়েছে। তারা কথিত তল্লাশির নামে অফিস-আদালত, বাসা-বাড়ি, ব্যবসা ও শিক্ষাপ্রতিষ্ঠান, হোস্টেল, ছাত্রাবাসা, নগরীর বিভিন্ন মেস, এমনকি হাসপাতালেও আতঙ্ক সৃষ্টি করছে। জামায়াত-শিবিরের নেতাকর্মীসহ সাধারণ পথচারীকে গ্রেফতার করে মিথ্যা ও ভিত্তিহীন মামলা দেয়া হচ্ছে। কিন্তু জামায়াত জনগণকে সঙ্গে নিয়ে সরকারের সব জুলুম-নির্যাতন নিয়মতান্ত্রিক ও গণআন্দোলনের মাধ্যমে মোকাবিলা করবে।
গণসংযোগে বাধা ও গ্রেফতারের প্রতিবাদ : কেন্দ্রঘোষিত কর্মসূচির অংশ হিসেবে রাজধানীসহ সারাদেশে গণসংযোগ কর্মসূচির অংশ হিসেবে লিফলেট বিতরণে পুলিশি বাধা, হামলা ও গণগ্রেফতার চালিয়ে মিথ্যা ও ভিত্তিহীন মামলা দিয়ে হয়রানির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ঢাকা মহানগর জামায়াতের আমির মাওলানা রফিকুল ইসলাম খান। এক বিবৃতিতে তিনি বলেন, কেন্দ্রঘোষিত কর্মসূচির অংশ হিসেবে শনিবার জামায়াত সারা দেশে গণসংযোগ কর্মসূচি পালন করতে গেলে সরকারের নির্দেশে পুলিশ তাতে বাধা দেয়। পুলিশের উপর্যুপরি বাধা উপেক্ষা করে শুধু রাজধানীতে জামায়াতের নেতাকর্মীরা সহস্রাধিক গ্রুপে বিভক্ত হয়ে ১০ লক্ষাধিক লিফলেট বিতরণ করে। গণসংযোগ উপলক্ষে শান্তিপূর্ণভাবে লিফলেট বিতরণকালে পুলিশ নেতাকর্মীদের বাধা দেয় এবং লাঠিচার্জ করে। পুলিশ শুধু রাজধানীতে বিভিন্ন থানার ২৫ নেতাকর্মীকে গ্রেফতার করে। কিন্তু দেশে রাজনৈতিক দল কর্তৃক শান্তিপূর্ণ কর্মসূচি পালন করা তাদের সাংবিধানিক ও মৌলিক অধিকার। কিন্তু সরকার নিজেদের ক্ষমতাকে প্রলম্বিত করার জন্য জনগণের সাংবিধানিক অধিকারে বাধা প্রদান করছে। কিন্তু জামায়াত অত্যন্ত ধৈর্য ও সহনশীলতার সঙ্গে সরকারের সৃষ্ট নৈরাজ্যকর পরিস্থিতি মোকাবিলা করে আসছে। কিন্তু সরকারের জুলুম-নির্যাতন ক্রমেই বাড়ছে বৈ কমছে না।
তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় পুলিশি অভিযানের নামে শুধু রাজধানীর মিরপুরে ৪১ জন, কাফরুল থানায় ৮ জন, খিলগাঁও থানায় ৭ জন, তুরাগ থানায় ২ জন ও যাত্রাবাড়ী থানায় ৩ জনসহ মোট ৬১ জনকে গ্রেফতার করেছে। পুলিশি হামলায় শত শত নেতাকর্মী আহত হয়েছেন। ৩ মেধাবী ছাত্রনেতা দৃষ্টিশক্তি হারাতে বসেছেন। অনেকে পঙ্গুত্ব বরণ করতে চলেছেন। পুলিশি হামলায় গুরুতর আহত জয়পুরহাটের মেধাবী মাদরাসা ছাত্র, শিবির নেতা বদীউজ্জামান শাহাদাত বরণ করলেও তার মাকে আওয়ামী ফ্যাসিবাদীরা জামায়াত-শিবিরের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা করতে বাধ্য করেছে। এটা সরকারের দুরভিসন্ধি ও নির্লজ্জ মিথ্যাচার ছাড়া কিছু নয়। এ অবস্থায় কোনো সচেতন মানুষ ঘরে বসে থাকতে পারে না। সরকার যদি জামায়াত-শিবিরের ওপর তাদের নির্যাতন বন্ধ না করে তাহলে জামায়াত জনগণকে সঙ্গে নিয়ে সরকারের সব ষড়যন্ত্র ও জুলুম-নির্যাতনের বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তুলবে।
শিবিরের ১২ নেতাকর্মী এক সপ্তাহ ধরে নিখোঁজ : শিবিরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজধানীর ১২ শিবির নেতাকর্মীর কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। সাত দিন আগে ডিবি পুলিশ তাদের গ্রেফতার করলেও এখনও একজনকেও আদালতে হাজির করা হয়নি। রাজধানীর তুরাগ, উত্তরা ও ফার্মগেট থেকে পুলিশ বিভিন্ন সময় এই নেতাকর্মীদের গ্রেফতার করে। শিবির নেতারা জানান, গত ৬ নভেম্বর রাত ১টায় ডিবি পুলিশ বোরহান উদ্দিন সুমন, জাকির হোসেন ও আনোয়ার হোসেন নামের তিন শিবির নেতাকর্মীকে তুরাগের যাত্রাবাড়ী এলাকা থেকে গ্রেফতার করে নিয়ে যায়। ৭ নভেম্বর একইভাবে মো. গোলাম সরোয়ার, মো. জাহিদ হাসান, মো. তানভীর হোসেনকে ডিবি পুলিশ উত্তরার ৬নং সেক্টরের একটি বাসা থেকে গ্রেফতার করে। ৮ নভেম্বর ফার্মগেটের ছাত্রশিবিরের একটি অফিস থেকে গ্রেফতার করা হয় রবিউল হোসাইন সাজু, মহিউদ্দিন, আকতার হোসাইন, আবদুল আলিম, আসাদ কুতুব ও খাইরুল ইসলাম নামে ৬ নেতাকর্মীকে। পুলিশ গ্রেফতারকৃত এসব নেতাকর্মীকে নিয়ে রাজধানীর বিভিন্ন বাসা, মেসে তল্লাশি চালাচ্ছে। গ্রেফতারের ২৪ ঘণ্টার মধ্যে আদালতে হাজির করার কথা থাকলেও পুলিশ সে নিয়মের কোনো তোয়াক্কা করছে না।
৪১ নেতাকর্মীর দুই দিনের রিমান্ড : কোর্ট রিপোর্টার জানান, গাড়ি ভাংচুরের অভিযোগে রাজধানীর মিরপুরে গ্রেফতার জামায়াত-শিবিরের ৪১ কর্মীর ২ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। গতকাল ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কেশব রায় চৌধুরী এ আদেশ দেন। মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের উপপরিদর্শক ইয়াসিন গাজী গ্রেফতার করা আসামিদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড চান।
রিমান্ড আবেদনে বলা হয়, শনিবার আসামিরা জামায়াত-শিবির ও জঙ্গি সংগঠনের ধ্বংসাত্মক কর্মকাণ্ড করার উদ্দেশ্যে রোকেয়া স্মরণি সেনপাড়া-পর্বতা ব্র্যাক ব্যাংকের বিপরীত দিকের গলি থেকে অতর্কিতভাবে এসে পুলিশের ওপর হামলা করে। মিরপুর জোনের সিনিয়র সহকারী পুলিশ কমিশনারের গাড়িসহ পুলিশের ব্যবহার করা সরকারি ডাবল কেবিন পিকআপ গাড়িও ভাংচুর করে। রাস্তায় ব্যারিকেড সৃষ্টি করে ও জনমনে ত্রাস সৃষ্টি করে। এ ঘটনায় পুলিশ সরকারি মালামাল ও জানমাল রক্ষার্থে ২ রাউন্ড পিস্তলের গুলি এবং ৩৬ রাউন্ড শটগানের গুলি ফায়ার করে। তিনজনকে হাতেনাতে ও অপর আসামিদের সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে গ্রেফতার করা হয়েছে। মামলার সুষ্ঠু তদন্ত, ঘটনার মূল রহস্য উদঘাটন, পলাতক অপরাপর আসামিদের শনাক্ত করে তাদের গ্রেফতারের লক্ষ্যে আসামিদের ব্যাপক জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন।
শনিবার রাজধানীর মিরপুর মডেল থানায় এ আসামিরাসহ অজ্ঞাত আরও ২০০/২৫০ জনের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ দমন (দ্রুত বিচার) আইনের সংশ্লিষ্ট ধারায় মামলা করে পুলিশ। অপরদিকে একই থানায় একই আসামিদের বিরুদ্ধে দায়ের করা বিস্ফোরক দ্রব্য আইনের অপর একটি মামলায় গ্রেফতার দেখানো হয়। তবে এ মামলায় কোনো রিমান্ড আবেদন না থাকায় বিচারক তাদের জামিন আবেদন না-মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
চাঁদপুরে দু'টি মামলা : চাঁদপুর ইসলামী ছাত্রশিবির ও পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় পুলিশ বাদী হয়ে ২৫০ জনের বিরুদ্ধে দু'টি মামলা করেছে। শনিবার ছাত্রশিবির চাঁদপুর জেলা শাখা শহরের বিপণিবাগবাজার থেকে আটক কেন্দ্রীয় নেতাকর্মীর মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলকারী ছাত্রশিবিরের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। পুলিশ মিছিলে বাধা দিলে উভয়পক্ষের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এতে ওই এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। পুলিশ টিয়ারশেল ও শটগানের গুলি নিক্ষেপ করে শিবির কর্মীদের ছত্রভঙ্গ করে। পরে ধাওয়া করে ৯ জন শিবির কর্মীকে আটক করে। চাঁদপুর মডেল থানার এসআই জহিরুল ইসলাম গভীর রাতে আটক আবদুুল্লাহ আলম মামুন, মিজানুর রহমান, মেহেদী হাসান, মোজাম্মেল হোসেন আবু, সায়েম, জসিম উদ্দিন, নূরে আলম, আবদুস শুক্কুর, রিয়াদ হোসেন ও মোস্তফা কামালের নাম প্রকাশ করে ২শ' থেকে আড়াইশ' জনকে আসামি করে বিশেষ ক্ষমতা আইনে মামলা করেছেন। এছাড়া আরও একটি মামলায় আটক ৯ জনসহ আড়াইশ' জনকে আসামি করা হয়েছে।
যশোরে ২৯ নেতাকর্মী আটক : শনিবার গভীর রাতে অভিযান চালিয়ে যশোরের বিভিন্ন এলাকা থেকে পুলিশ ২৯ জামায়াত-শিবির নেতাকর্মীকে আটক করেছে। আটক নেতাকর্মীদের মধ্যে ইউপি চেয়ারম্যান ও মাদরাসা সুপারও রয়েছেন। বাসাবাড়ি ও মেসে অভিযান চালিয়ে এদের আটক করা হয়।
রাজশাহীতে আটক ১৬ : রাজশাহী মহানগরীর লক্ষ্মীপুরে শনিবার পুলিশের সঙ্গে শিবির কর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় ৬ শিবিরকর্মীর নাম উল্লেখসহ ৭০ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। মহানগরীর রাজপাড়া থানার উপ-পরিদর্শক (এসআই) রাজিব বাদী হয়ে মামলাটি করেছেন। এছাড়া শনিবার সন্ধ্যা থেকে গতকাল সকাল পর্যন্ত পুলিশের বিশেষ অভিযানে মহানগরীর বিভিন্ন স্থান থেকে চার থানা পুলিশ ১৬ শিবিরকর্মীকে আটক করেছে।
লাকসামে ৩ শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা : কুমিল্লার লাকসামে জামায়াত-শিবির মিছিল চলাকালে পুলিশের গাড়ি ভাংচুর ও হামলার অভিযোগে পুলিশ বাদী হয়ে গতকাল লাকসাম থানায় জামায়াত-শিবিরের ৩ শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলা করেছে।
নওগাঁয় ৮ জন গ্রেফতার : নওগাঁয় শিবিরের ৭ কর্মী ও নিয়ামতপুরে ১ জামায়াত নেতাকে আটক করেছে পুলিশ। শনিবার রাতে শহরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এদের আটক করা হয় বলে পুলিশ জানিয়েছে। আটকরা হলেন হাসান আহমেদ, আবু নায়েম, নাজিউর রহমান বিশ্বাস, আবদুল করিম, ফয়সাল আহমেদ, উজ্জ্বল হোসেন ও হারুন-অর-রশীদ। পঞ্চগড়ে ২৭ নেতাকর্মী জেলহাজতে : পঞ্চগড় দ্রুত বিচার আদালত জামায়াতের ২৭ নেতাকর্মীর জামিন বাতিল করে জেলহাজতে প্রেরণ করেছে। গতকাল সকালে পঞ্চগড় দ্রুত বিচার আদালতের বিচারক মো. হায়দার আলী খন্দকার জামায়াতের জেলা আমির, পঞ্চগড় সদর উপজেলা চেয়ারম্যান আবদুল খালেকসহ ৩৪ জামায়াতের নেতাকর্মী আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে বিচারক ৭ জনের জামিন মঞ্জুর করে বাকি ২৭ জনকে জেলহাজতে পাঠান। এ সময় আদালত প্রাঙ্গণে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।
শিবগঞ্জে ২ জন গ্রেফতার : গতকাল সকালে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে জামায়াতের কর্মী প্রফেসর আফসার আলী ও শ্যামপুর ইউনিয়নের সহ-সেক্রেটারি একরামুল হককে গ্রেফতার করেছে শিবগঞ্জ থানা পুলিশ।
শাহরাস্তিতে ২ শিবিরকর্মী আটক : গতকাল চাঁদপুরের শাহরাস্তি উপজেলার বলশিদ শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা আলিম মাদরাসার সামনে থেকে সন্দেহভাজন ২ ছাত্রশিবির কর্মীকে আটক করে স্থানীয় জনতা। আটকরা হলো জালাল হোসেন ও মহিবুল্লাহ। তারা উভয়ে আশ্রাফপুর ফাজিল মাদরাসার ছাত্র। তাদের কোর্টে পাঠানো হয়েছে।
বগুড়ায় শিবিরকর্মী আটক : বগুড়া শহরের চকলোকমানের শ্যামলীর মোড় এলাকা থেকে শনিবার রাতে শিবিরকর্মী আবদুর রহিমকে পুলিশ গ্রেফতার করেছে। সে ওই এলাকার নাসির উদ্দীনের ছেলে।
নোয়াখালীতে ২৬ নেতাকর্মীর ১ দিনের রিমান্ড : গত মঙ্গলবার নোয়াখালী জেলা শহরে জামায়াতের বিক্ষোভ মিছিলের সময় পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় গ্রেফতারকৃত ২৬ নেতাকর্মীর ১ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। গতকাল দুপুরে শুনানি শেষে বিজ্ঞ আদালত ২৬ জনের একদিনের রিমান্ড মঞ্জুর করেন।





__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___