Banner Advertiser

Monday, August 19, 2013

[mukto-mona] Fw: [Bangladesh-Zindabad] আদিলুরকে আইনী প্রক্রিয়ায় গ্রেফতার করা হয়েছে




----- Forwarded Message -----
From: Gonojagoron Moncho <projonmochottar@gmail.com>
To:
Sent: Monday, August 19, 2013 9:52 PM
Subject: [Bangladesh-Zindabad] আদিলুরকে আইনী প্রক্রিয়ায় গ্রেফতার করা হয়েছে

 
আদিলুরকে আইনী প্রক্রিয়ায় গ্রেফতার করা হয়েছে
সঠিক তথ্য জানুন-কূটনীতিকদের সঙ্গে বৈঠকে দীপু মনি
কূটনৈতিক রিপোর্টার ॥ সংবিধান অনুসারে আগামী জাতীয় নির্বাচন আয়োজনে প্রধানমন্ত্রীর সর্বশেষ ঘোষণা সম্পর্কে বিদেশী কূটনীতিকদের আনুষ্ঠানিকভাবে অবহিত করলেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। এদিকে বেসরকারী সংগঠন অধিকারের সেক্রেটারি আদিলুর রহমান খানকে গ্রেফতারের ঘটনায় কূটনীতিকদের উদ্বেগ প্রকাশের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী জানালেন, দেশের শান্তি-শৃঙ্খলা বিনষ্ট করার সুস্পষ্ট অভিযোগের ভিত্তিতে সম্পূর্ণ আইনী প্রক্রিয়ায় তাকে গ্রেফতার করা হয়েছে। আইন ভঙ্গকারী যেই হোক না কেন এ সরকার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়। পররাষ্ট্রমন্ত্রী আদিলুর রহমানের পক্ষে আদালতে কয়েক রাষ্ট্রদূতের উপস্থিতির কঠোর সমালোচনা করেন। তিনি অধিকারের প্রতিবেদনের বিষয়ে কূটনীতিকদের সঠিক তথ্য জানার পরামর্শ দেন এবং বাংলাদেশকে তার নিজস্ব আইন মেনে চলাকে আরও শক্তিশালী করার বিষয়ে সমর্থন চান। 
সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের আনক্লস সম্মেলন কক্ষে সন্ধ্যায় বিদেশী কূটনীতিকদের আগামী জাতীয় নির্বাচন, আদিলুর রহমান খান গ্রেফতার, পোশাক শিল্প পরিস্থিতিসহ দেশের সামগ্রিক পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন পররাষ্ট্রমন্ত্রী। নির্বাচন বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী জানান, রবিবার প্রধানমন্ত্রী সংবিধান অনুযায়ী নির্বাচনের বিষয়ে স্পষ্ট বক্তব্য দিয়েছেন। সেখানে বিরোধী দলের সঙ্গে আলোচনার সুযোগ নেই, এমনটি বলা হয়নি। বিরোধী দল যথাযথ পরিবেশ তৈরি করতে পারলে সংবিধানের মধ্য দিয়ে যতটুক আলোচনা হওয়ার সুযোগ রয়েছে, ততটুকু আলোচনা করতে আওয়ামী লীগ সব সময়ই প্রস্তুত। 
উল্লেখ্য, গত কয়েক মাস ধরে দেশের সমসাময়িক পরিস্থিতি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশী কূটনীতিকদের নিয়মিত অবহিত করে আসছে। এর আগে যুদ্ধাপরাধ ইস্যু, জামায়াতের হরতাল, হেফাজতে ইসলামের তা-ব বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় ভিডিও ফুটেজসহ অবহিত করেছে কূটনীতিকদের। এরই ধারাবাহিকতায় সম্প্রতি অধিকার সেক্রেটারিকে গ্রেফতার প্রসঙ্গে কূটনীতিকদের উদ্বেগ প্রকাশ ও নানা প্রশ্ন উত্থাপন বিষয়ে সরকারের বক্তব্য স্পষ্ট করতে সোমবারের অবহিতকরণ বৈঠকের আয়োজন করা হয়। 
রবিবার বিকাল ৩টায় ব্রিফিংয়ের সময় নির্ধারণ করা হলেও শেষ মুহূর্তে তা স্থগিত করে সোমবার নতুন সময় নির্ধারণ করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার বেলা ৪টায় গণভবনে সংবাদ সম্মেলন ডাকার কারণে ওই বৈঠক করা হয় বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়। 
সোমবারের বৈঠকে অংশ নেন বাংলাদেশে নিযুক্ত ৬৪টি দেশের দূতাবাস ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা। বৈঠকে কানাডা, মালয়েশিয়া, সৌদি আরব, ইন্দোনেশিয়া ও নেপালের রাষ্ট্রদূতরা অংশ নেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, ইতালি, জাপান, নেদারল্যান্ডস, ফ্রান্স, অস্ট্রেলিয়া, চীন দূতাবাসের উপরাষ্ট্রদূত বা উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা অংশ নেন। এ ছাড়া ইউএনডিপি, ইউনিসেফ ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা বৈঠকে অংশ নিয়েছেন। 
বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, 'দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক সংস্থার প্রধান জানতে চান এবং আগ্রহ প্রকাশ করেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়মিত তাদের অবহিত করে থাকে। সম্প্রতি অধিকারের সেক্রেটারির গ্রেফতার হওয়ার ঘটনা সম্পর্কে তারা বৈঠকে জানতে চেয়েছেন। তাদের বলেছি, আমাদের একটি কথা, কেউ আইনের উর্ধে নয়। সে যে পর্যায়ের ব্যক্তিই হন না কেন।'
দীপু মনি বলেন, 'জনগণের শান্তি-শৃঙ্খলা নষ্ট হয় এমন কোন কাজ কেউ করলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ যৌক্তিক। জনগণের শান্তি রক্ষার দায়িত্ব থেকে সরকার আইন ভঙ্গ করার সুস্পষ্ট অভিযোগে আদিলুর রহমান খানকে গ্রেফতার করেছে।'
সরকারের এ বক্তব্য জানার পর বিদেশী কূটনীতিকরা সন্তুষ্ট দাবি করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কূটনীতিকরা এ জবাবে সšুÍষ্ট। তারা এ নিয়ে আর কোন প্রশ্ন করেননি।
এদিকে রবিবার গণভবনে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবিধান অনুসারে নির্বাচনের বিষয়ে 'এক চুলও নড়ব না' ঘোষণা দেয়ার প্রসঙ্গ টেনে কূটনীতিকরা বৈঠকে প্রশ্ন রাখেন, এতে বিরোধী দলের সঙ্গে আলোচনার ব্যবস্থা কী আর রইল না ?
জবাবে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, সংবিধানের মধ্য থেকেই আলোচনার সুযোগ এখনও রয়েছে।
এ প্রসঙ্গে সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'প্রধানমন্ত্রী বলেননি যে, আলোচনা হবে না। তিনি বলেছেন, নির্বাচন নিয়ে সংবিধানে যেভাবে নির্দেশ দেয়া হয়েছ, সেই অনুসারেই নির্বাচন হবে। সংবিধানের মধ্যে আলোচনার জন্য যে সুযোগ রয়েছে, সে অনুসারেই আলোচনা হতে পারে।'
পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আলোচনার সুযোগ আওয়ামী লীগের পক্ষ থেকে সব সময় রয়েছে। তবে আলোচনার জন্য যে পরিবেশ দরকার সেই পরিবেশ তো রক্ষা করতে হবে। তিন মাস আগে প্রধানমন্ত্রী আন্তরিকভাবে আলোচনার আহ্বান জানানোর পর বিরোধীদলীয় নেতা তা প্রত্যাখ্যান করে ৪৮ ঘন্টর আলটিমেটাম দিলেন। জাতির সবচেয়ে শোকের দিনে ১৫ আগস্ট মিথ্যা বানানো জন্মদিন পালন করে তারা উৎসব করেন। এই ধরনের পরিস্থিতি আলোচনার পরিবেশ তৈরি করে না, বরং বৈরিতা সৃষ্টি করে। 
এদিকে কূটনীতিকদের জন্য পররাষ্ট্রমন্ত্রীর লিখিত বক্তব্য থেকে জানা যায়, আদিলুর রহমানকে গ্রেফতারের ঘটনা সম্পর্কে তিনি দীর্ঘ বিবৃতি দিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, জাতিসংঘে উপস্থাপনের জন্য ইউপিআর প্রতিবেদন তৈরির সময় সরকার আদিলুর রহমান খানের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছে। তিনি জেনেভায় প্রতিবেদন উপস্থাপনের সময়ও উপস্থিত ছিলেন। বর্তমান যে পরিস্থিতির মুখোমুখি আমাদের হতে হলো তা সত্যিই দুর্ভাগ্যজনক। পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি আপনাদের নিশ্চিত করতে চাই যে, আদিলুর রহমানকে গ্রেফতার করার সিদ্ধান্ত নেয়া সরকারের জন্য মোটেও সহজ কিছু ছিল না। কিন্তু তাঁর কিছু কর্মকা- জনগণের শান্তি শৃঙ্খলা রক্ষার জন্য হুমকি হয়ে দাঁড়ানোয় সরকার আইনী ব্যবস্থা নিতে বাধ্য হয়। গত ৫ মে হেফাজতে ইসলামের নেতা কর্মীরা শাপলা চত্বরে অবস্থান নেয়ার নামে দিনব্যাপী ধ্বংসলীলা ও তা-ব চালায়। তারই পরিপ্রেক্ষিতে রাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যে অভিযান চালায় তা নিয়ে বিভ্রান্তিকর ও অসত্য তথ্য পরিবেশন করেছে অধিকার। একটি সুপরিকল্পিত নকশায় অভিযান পরিচালনা করার কারণে রাতে কোন মৃত্যুর ঘটনা ঘটেনি। বরং হেফাজতে ইসলামের তা-বে দিনে ১১ জনের মৃত্যু হয়। অথচ রাতের অভিযানকে কেন্দ্র করে অস্বাভাবিক মৃত্যুর তথ্য ও কল্পকাহিনীর প্রচার করা হয়। বলা হয় যে, হাজার হাজার হেফাজতে ইসলামের কর্মীদের মারা হয়েছে। এমন কী সম্প্রতি অনুষ্ঠিত সিটি কর্পোরেশন নির্বাচনের এই তথ্য ব্যবহার করে জনমনে বিভ্রান্তি সৃষ্টি করা হয়। 
পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, এটা খুবই দুঃখজনক যে, অধিকারের মতো একটি সংগঠন মৃতের সংখ্যা নিয়ে শুধু ভুল তথ্যই দেয়নি, ফটোশপের মাধ্যমে অনেক মৃতদেহের ছবি তৈরি করে তাদের প্রতিবেদনের কাভার ফটো তৈরি করেছে এবং তা তাদের ওয়েবসাইটেও তুলে ধরেছে। 
পররাষ্ট্রমন্ত্রী অধিকারের প্রতিবেদনের সত্যতা জানতে কূটনীতিকদের পরামর্শ দেন। তিনি আরও বলেন, লক্ষ্য করা গেছে, কয়েকজন কূটনীতিক আদিলুর রহমান খানের সঙ্গে তাদের সম্পর্কের বিষয়টি তুলে ধরতে আদালতেও গিয়েছিলেন। আমরা মনে করি, এ ধরনের ঘটনা কূটনৈতিক শিষ্টাচারবর্হিভূত। এ ধরনের ঘটনা থেকে তাদের বিরত থাকার আহ্বান জানাচ্ছি।




__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___