Banner Advertiser

Monday, October 21, 2013

[mukto-mona] Re: Ershan won't be sold this time ?জাপার &# 2488;ময়োচিত সিদ& #2509;ধান্তে রাজ নীতিতে নতুন ; মাত্রা



দেশ স্বাধীন হয়েছে যে মার্কায়
আসুন সেই নৌকায় আরেকবার আস্থা রাখি
আরেকবার দেশ পরিচালনার দায়িত্ব তুলে দেই শেখ হাসিনার হাতে

জয় বাংলা
জয় বঙ্গবন্ধু
দেশ স্বাধীন হয়েছে যে মার্কায়  আসুন সেই নৌকায় আরেকবার আস্থা রাখি  আরেকবার দেশ পরিচালনার দায়িত্ব তুলে দেই শেখ হাসিনার হাতে    জয় বাংলা  জয় বঙ্গবন্ধু


On Monday, October 21, 2013 5:15 PM, Mohiuddin Anwar <mohiuddin@netzero.net> wrote:

জাপার সময়োচিত সিদ্ধান্তে রাজনীতিতে নতুন মাত্রা

22 Oct, 2013
১৫ ঘণ্টার মধ্যেই ঘুরে গেল রাজনীতির গতি-প্রকৃতি। এরশাদ স্পষ্ট করে জানিয়ে দিলেন তিনি কোনো পাতানো নির্বাচনে যাবেন না। আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের বক্তব্য সম্পূর্ণ অসত্য, ভিত্তিহীন ও দুর্ভাগ্যজনক। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে যেসব বিষয়ে কথা হয়েছে সেগুলো তিনি তুলে ধরেন। এরশাদের এই বক্তব্য তুলে ধরার আগ পর্যন্ত মিডিয়ায় ফলাও করে প্রচার করা হয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের বক্তব্য 'বিএনপি নির্বাচনে এলে মহাজোটে থেকে ভোটযুদ্ধে নামবে জাতীয় পার্টি। আর বিএনপি নির্বাচন বর্জন করলে এককভাবে নির্বাচনে অংশ নেবে জাতীয় পার্টি।' মিডিয়ায় আশরাফুল ইসলামের বক্তব্য শুনে 'অবাক' হয়ে যান এরশাদ। সংবাদ সম্মেলন করে সাবেক এই প্রেসিডেন্ট সাফ জানিয়ে দেন 'তিনি জনগণের বিপক্ষে গিয়ে কারো ক্ষমতায় যাওয়ার সিঁড়ি হবেন না।' এরশাদের এ সিদ্ধান্তকে বিশেষজ্ঞরা রাজনীতির টার্নিং পয়েন্ট হিসেবে অভিহিত করছেন। তাদের মতে সরকারের ফাঁদে পা না দিয়ে এরশাদের দেশবাসীকে নিজের অবস্থান জানানো সময়ের সাহসী সিদ্ধান্ত।
এরশাদের জাতীয় পার্টিকে আজ্ঞাবহ করে রাখতে পারলে বিএনপির আন্দোলন 'কুপোকাত' হবে এ উপলব্ধি থেকেই ক্ষমতাসীন আওয়ামী লীগ এরশাদকে হাতছাড়া করতে নারাজ। ২৫ অক্টোবরকে কেন্দ্র করে যখন দেশের রাজনৈতিক অঙ্গন টলটলায়মান; তখন মহাজোটের শরীক জাতীয় পার্টিকে 'তুরুপের তাস' হিসেবে ব্যবহার করে 'উত্তাপ কমানোর' কৌশল নেয় সরকার। হঠাৎ গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে এরশাদের বৈঠকের আয়োজন করা হয়। বৈঠকের পর উপস্থিত সাংবাদিকদের বৈঠক সম্পর্কে অবহিত করেন সৈয়দ আশরাফুল ইসলাম ও রুহুল আমিন হাওলাদার। অতঃপর বৈঠকের সিদ্ধান্ত (!) হিসেবে শুরু হয় আশরাফুল ইসলামের বক্তব্যের প্রচারণা। সরকারের পাতানো ফাঁদ থেকে এরশাদ আর যাতে নড়তে না পারেন সেজন্য সরকারের আজ্ঞাবহ মিডিয়াগুলো হিটলারের তথ্যমন্ত্রী পল জোসেফ গোয়েবলসীয় কায়দায় আশরাফের বক্তব্য প্রচার শুরু করেন। গোয়েবলস যেমন সাজিয়ে-গুছিয়ে একটা মিথ্যা কথাকে সত্যে রূপ দেয়ায় চেষ্টা বিরামহীন প্রচার করতেন। এসব চিহ্নিত মিডিয়া হেফাজতের বিরুদ্ধে অপপ্রচার করেছে। গভীর রাতে মতিঝিল থেকে আলেমদের উঠিয়ে দিতে গুলিবর্ষণের ভয়াবহ ঘটনাকে 'তুচ্ছ ঘটনা' বলে প্রচার করে শাহবাগ মঞ্চকে দেশের তরুণ প্রজন্মের প্রতিচ্ছবি হিসেবে তুলে ধরে। হেফাজতের আলেমরা কোরআন পুড়িয়েছেন এমন অপপ্রচারও করে এ মিডিয়াগুলো। 'এরশাদ আনপ্রেডিক্টেবাল, তিনি সকালে এক কথা বিকেলে এক কথা বলেন' ইত্যাদি প্রচার করে চরিত্র হননের চেষ্টা করেছে। অথচ সরকারকে তুষ্ট করতে 'প্রধানমন্ত্রী-এরশাদের' বৈঠকের আলোচনা সম্পর্কে মিথ্যা তথ্য দেয়ার পরও 'মিথ্যাকেই সত্য' বলে প্রচারের প্রতিযোগিতায় নামে। অথচ সৈয়দ আশরাফুল ইসলাম গণভবনের বৈঠক সম্পর্কে 'অসত্য তথ্য' দিয়েছেন সে সম্পর্কে কোনো 'রা' নেই।
সংবাদ সম্মেলনে হুসেইন মুহম্মদ এরশাদ বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের বক্তব্যে আমি স্তম্ভিত। তার বক্তব্য আমাকে ও জাতীয় পার্টিকে জাতির সামনে হেয় করেছে। গতকাল বনানীর রাজনৈতিক কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ নেতার বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়ে বলেন, রবিবার জাতীয় পার্টির প্রতিনিধি দলের সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগের প্রতিনিধি দলের বৈঠককে কেন্দ্র করে বিভিন্ন সংবাদ মাধ্যমে যে মিথ্যা ও বিভ্রান্তিকর সংবাদ প্রকাশিত ও প্রচারিত হয়েছে, তার প্রতিবাদ জানিয়ে প্রকৃত সত্য দেশবাসীর কাছে তুলে ধরার জন্যই এই সংবাদ সম্মেলন আহ্বান করেছি। প্রথমেই আমি সুস্পষ্ট ও দ্ব্যর্থহীনভাবে বলতে চাই, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বৈঠক সম্পর্কে সংবাদ মাধ্যমে যে তথ্য পরিবেশন করেছেন তা সম্পূর্ণ মিথ্যা, ভিত্তিহীন, বানোয়াট ও দুর্ভাগ্যজনক। দেশবাসীর কাছে এইভাবে মিথ্যাচার করে সৈয়দ আশরাফ আমাকে এবং আমার দলকে হেয় করেছেন। আমি সৈয়দ আশরাফকে অবিলম্বে তার এ মিথ্যা ও ভিত্তিহীন বক্তব্য প্রত্যাহার করে নেয়ার জন্য অনুরোধ জানাচ্ছি। যেহেতু আমি রাজনীতি করি এবং আমি বিশ্বাস করি, রাজনীতিতে যেকোন বিষয় নিয়েই আলোচনা ও সংলাপের কোন বিকল্প নেই। প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের দলের আলোচনাটি হয়েছে খুবই সৌহার্দপূর্ণ ও আন্তরিক পরিবেশে। কিন্তু সৈয়দ আশরাফ সম্পূর্ণ কাল্পনিকভাবে বিভ্রান্তি ছড়িয়ে আমাদের এ সৌহার্দপূর্ণ সভার পরিবেশকে নষ্ট করেছেন। জাতির কাছে আমাদেরকে বিতর্কিত করেছেন। সংবাদ সম্মেলনে সৈয়দ আশরাফের মিথ্যাচারের প্রতিবাদ করার সময় এরশাদের চোখে মুখে ছিল প্রচ- ক্ষোভ ও বিরক্তির ছাপ। আগামী নির্বাচন সম্পর্কিত এক প্রশ্নের জবাবে এরশাদ বলেন, আমি সবসময়ই বলে আসছি, সব দলের অংশগ্রহণ ছাড়া আগামী নির্বাচন কোনভাবেই গ্রহণযোগ্য হবে না এবং সেই নির্বাচনে জাতীয় পার্টি অংশ নেবে না। প্রধানমন্ত্রীর সাথে আলোচনার শুরুতেই আমি বলেছি জাতির উদ্দেশে দেয়া আপনার ভাষণে আপনি সর্বদলীয় সরকারের প্রস্তাব উপস্থাপন করেছেন। সেই সরকারের প্রধান কে হবেন, সেই বিষয়টি অস্পষ্ট রয়েছে এবং আমি যতটুকু জানি, আপনি সেই সরকারের প্রধান থাকলে প্রধান বিরোধীদল বিএনপি সেই নির্বাচনে অংশগ্রহণ করবে না। আর বিএনপি নির্বাচনে অংশ না নিলে সে নির্বাচন গ্রহণযোগ্য হবে না। সেই নির্বাচনে আমরাও অংশ নিবো না। তখন প্রধানমন্ত্রী আমাদেরকে জানান যে, তিনিই অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান থাকবেন এবং তার অধীনেই বিএনপিও নির্বাচনে আসবে। এছাড়াও আমরা প্রধানমন্ত্রীকে বলেছি, সর্বদলীয় সরকারের প্রস্তাব উত্থাপন করার পরদিনই সকল প্রকার সভা সমাবেশ, এমনকি ঘরোয়া সভার উপরও নিষেধাজ্ঞা জারি একটি অগণতান্ত্রিক সিদ্ধান্ত যা আমরা কোনভাবেই সমর্থন করতে পারি না। বৈঠকে আমরা আরও বলেছি, জাতির কাছে অন্তর্বর্তীকালীন সরকার প্রধান কে হবেন, সেটাই এখন একমাত্র বিবেচ্য বিষয়। এই বিষয়টি স্পষ্ট করা না হলে রাজনৈতিক সংকটের সুরাহা হবে না। আমরা একথাও উত্থাপন করেছি যে, সংসদ বহাল রেখে নির্বাচন অনুষ্ঠানের যেকোন সিদ্ধান্তে লেভেল প্লেয়িং ফিল্ড সৃষ্টি হবে না। তাই এ ব্যাপারে আমাদের সুস্পষ্ট সিদ্ধান্ত হচ্ছে সকল দলের অংশগ্রহণ ছাড়া কোন নির্বাচন গ্রহণযোগ্য হবে না এবং সেই নির্বাচনে জাতীয় পার্টিও অংশগ্রহণ করবে না। এই বিষয়ে আমরা আমাদের সিদ্ধান্তে অটল।
মহাজোটে থাকা না থাকা সম্পর্কিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এরশাদ বলেন, মহাজোটে থাকা বা না থাকার ব্যাপারে প্রধানমন্ত্রীর সাথে কোন আলোচনা হয়নি। কারণ আমরা মহাজোটে থাকবো কি থাকবো না, এই বিষয়ে সিদ্ধান্ত নেব আমি এবং আমার দল। এটা নিয়ে তো প্রধানমন্ত্রীর সাথে আলোচনার কিছু নেই। কারণ এটা আমাদের দলের একান্ত নিজস্ব বিষয়। এ বিষয়ে আমাদের বক্তব্য অত্যন্ত পরিষ্কার। মহাজোট ত্যাগ করার সর্বসম্মত সিদ্ধান্ত ইতিপূর্বেই আমাদের দলে গৃহীত হয়েছে এবং সেই সিদ্ধান্ত কার্যকর করার দায়িত্ব আমার উপর অর্পিত হয়েছে। ইনশাল্লাহ আমি খুব শীঘ্রই সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করবো। এক প্রশ্নের জবাবে এরশাদ দৃঢ়তার সাথে বলেন, আমি তো বারবার বলছি, সব দলের অংশগ্রহণ ছাড়া নির্বাচন হলে সেই নির্বাচনে জাতীয় পার্টি অংশ নেবে না। বিএনপিও তো একটি রাজনৈতিক দল। সুতরাং বিষয়টি তো একেবারেই পরিষ্কার যে, বিএনপি নির্বাচনে অংশ না নিলে সেই নির্বাচনে জাতীয় পার্টিও অংশ নেবে না।
এ সময় জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমেদ, বাণিজ্যমন্ত্রী জিএম কাদের, জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, মোস্তফা জামাল হায়দার, কাজী ফিরোজ রশীদ, জিয়াউদ্দিন বাবলু, এম এ মান্নান, তাজুল ইসলাম চৌধুরীসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সরকারের আগ্রাসী মনোভাব এবং মিডিয়ার পক্ষপাতিত্ব প্রচারণার কাছে নত না হয়ে এরশাদের নিজের অবস্থান তুলে ধরার সাহসী সিদ্ধান্তই হলো রাজনীতির টানিং পয়েন্ট। সাবেক প্রেসিডেন্ট এরশাদ, দেশের আলেম ওলামা এবং হেফাজতের আল্লামা আহমদ শফীর মতো বরেণ্য ব্যক্তিদের যারা অহরহ চরিত্রহনন করেন তাদের মুখোশ খুলে গেছে। সরকারের আজ্ঞাবহ কিছু প্রচার মাধ্যম বিরোধী দলসহ বিভিন্ন ব্যক্তিত্ব সম্পর্কে নিত্যনতুন নাটক, কল্প-কাহিনী রচনা করে, সত্যকে মিথ্যা আর মিথ্যাকে সত্যে রূপান্তরিত করে প্রচারের মাধ্যমে গোটা জাতিকেই আজ বিভ্রান্ত করছে। এডলফ হিটলারের একান্ত অনুগত গোয়েবলস যদি বেঁচে থাকতেন তিনিও হয়তো মহাজোট সরকারের আজ্ঞাবহ মিডিয়ার 'কল্পকাহিনী' প্রচারণা দেখে লজ্জা পেতেন।
উৎসঃ   ইনকিলাব


 




__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___