Banner Advertiser

Wednesday, January 22, 2014

[mukto-mona] প্রকাশের জন্যে-



ইনকিলাব পত্রিকার ভুয়া সংবাদটি আমেরিকা থেকে গেছে?

নিউইয়র্ক, ১৯শে জানুয়ারী ২০১৪: বেশিদিনের কথা নয়, সুরঞ্জিত সেনগুপ্ত বলেছিলেন, 'বাঘে ধরলে ছাড়ে; হাসিনা ধরলে ছাড়েনা।' দাদা সেটা হাড়ে হাড়ে টের পেয়েছেন। বেগম জিয়া এখন টের পাচ্ছেন। ইনকিলাব পত্রিকার জন্যেও হয়তো এবার একথা সত্য হতে যাচ্ছে! একটি পত্রিকা কি করে এমন উদ্ভট খবর ছাপতে  পারে তা ইনকিলাবের অতীত দেখলে বুঝতে কষ্ট হবার কারণ নেই। বাবরী মসজিদ ভাঙ্গার পরও ইনকিলাব এরকম একটা হেডিং করেছিলো যে, 'বাবরী মসজিদ ভাঙ্গার খুশিতে হিন্দুরা মিষ্টি বিতরণ করেছে'  দাঙ্গার জন্যে ঐটুকুই যথেষ্ট ছিলো। অবশ্য ভয়েস অফ আমেরিকাও গিয়াস কামালের বয়ানে শাখারী বাজারে মিষ্টি বিতরণের খবর পরিবেশন করেছিলো। এরশাদ তখন এই সুযোগ নিয়ে ক্ষমতা ধরে রাখতে দাঙ্গা ঘটান। ইনকিলাব এবার যে খবরটি ছেপেছে সেটা এতটাই নির্জলা মিথ্যা যে একমাত্র শিশু বা পাগল ছাড়া কারো বুঝতে অসুবিধার কথা নয়। ইনকিলাবের খবরটি প্রকাশিত হয়, ১৬জানুয়ারী ২০১৪ বৃহস্পতিবার। নিউইয়র্কের একটি সাপ্তাহিকে একদিন আগে তা ছাপা হয়েছে (যদিও পত্রিকার ডেটলাইন ভিন্ন; কারণ পত্রিকাটি দুই দশক ধরে বুধবারে প্রকাশিত হলেও এর ডেটলাইন থাকে শুক্রবার) একই নিউজ বাঁশের কেল্লাতেও গেছে। শোনা যায়,  নিউইয়র্কের জ্যাকসন হাইটসের জামাতী সিন্ডিকেট এই ভুয়া খবরের জন্মদাতা প্রকাশক।

 

ইনকিলাব সাম্প্রদায়িক শক্তির প্রতিভু। সাম্প্রদায়িকতা সংখ্যালঘু নির্যাতন নিয়ে লিখতে আর ভালো লাগে না! কিন্তু তবু লিখতে হয়, কারণ নির্যাতন চলছে তো চলছেই, এর যেন কোন শেষ নেই। এরমধ্যে ভালো সংবাদ যে, এবার সবাই প্রতিবাদ করছেন। জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান : মিজানুর রহমান-কে ধন্যবাদ জানাতেই হয়, কারণ তিনি হিন্দুদের কাছে করজোড়ে মাফ চেয়েছেন এবং বলেছেন, 'আমার মত এদেশ আপনাদেরও, দেশ ছেড়ে যাবেন না।' মাফ চেয়ে তিনি যে নির্দর্শন সৃষ্টি করলেন, তা অন্যরা অনুসরণ করতে পারেন। জাতি সরকার, বিরোধীদল, খালেদা জিয়া, এরশাদ জাতীয় নেতাদের কাছে তা আশা করতেই পারে। তদুপরি, মাফ চাইলে কেউ ছোট হয়ে যাবেন না; বরং প্রমান হবে, 'তোমার কর্মের চেয়ে তুমি যে মহান।' সময় এসেছে সংখ্যালঘু প্রশ্নে কে কতটা আন্তরিক তা প্রমানের। সাম্প্রদায়িক সম্প্রীতির প্রশ্নে আমরা ঐদিনের অপেক্ষায় আছি, যেদিন সবাই নজরুলের মত গাইতে পারবো: ' "খালেদ আবার ধরিয়াছে অসি, অর্জুন ছোঁড়ে বান।জেগেছে ভারত (বাংলাদেশ), ধরিয়াছে লাঠি হিন্দু-মুসলমান!"

 

সময়ে বাংলাদেশ শান্ত। সবাই তাই চায়। কিন্তু বেশি শান্ত আবার ঝড়ের পূর্বাভাস বটে। সামনে উপজেলা নির্বাচন আসছে। ধারণা করি এবার সবাই অংশ নেবে। এভাবেই তৈরী হোক জাতীয় নির্বাচনের সুষ্ঠু পরিবেশ। একটা ব্যাপার লক্ষ্যনীয় যে, মন্ত্রীরা এখনো তেমন উল্টাপাল্টা কথা বলছেন না। শুভলক্ষণ। না রাজনীতি নয়, অন্য কথা বলি: হিন্দু নির্যাতনের বিরুদ্বে অনুষ্ঠেয় এক সভায় গিয়েছিলাম গতকাল। আজও আর একটা সভায় যাই। দু'টি সভায় দু'টি ঘটনায় চমকিত হই। প্রথম সভায় একটি প্ল্যাকার্ড দেখি, বাংলা করলে তাতে যা লেখা তা হলো: 'ক্যাবিনেট মন্ত্রী বানানোর জন্যে প্রধানমন্ত্রী কোন উপযুক্ত হিন্দু খুঁজে পাননি।' এক বক্তা বললেন, হিন্দুদের দৌড় তো নেপালের রাষ্ট্রদূত  হাফ মন্ত্রী পর্যন্ত! তিনি অবশ্য ভারতের পররাষ্ট্রমন্ত্রীসহ চারজন রাষ্ট্রপতির দৃষ্টান্ত দিতে ভুল করেননি। আজকের সভায় মাইজদীর করিম তার পরিচিত নারায়নের মায়ের চিঠি পড়ে শোনালেন। নারায়ণ আমেরিকা থাকে; দেশে তার একটি পুত্রসন্তান হয়েছে। নারায়নের মা লিখিছেন: ' বাবা নারায়ণ, তুমি যখন জন্ম নিয়েছিলে তখনো আমরা বাংলাদেশে 'উলুধ্বনি' দিয়েছিলাম। কিন্তু বাবা, তোমার ছেলে হলে এবার আর উলুধ্বনি দেয়ার মত সাহস পাইনি।' পাঠক, আমি বানিয়ে কিছু লিখছিনা; করিম চৌধুরী আজ জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় প্রচন্ড শীতের মাঝে চিঠিটি পড়তেই সভায় এসেছিলেন। আমি নারায়নকে চিনিনা, নারায়নের মাকেও চিনিনা। কিন্তু নারায়নের মায়ের বেদনা বুঝতে আমার অসুবিধা হয়নি। আসলে আমরা সবাই সেটা অনুভব করলে সমস্যা তো আর সমস্যা থাকেনা। জানিনা ভেদবুদ্বির রাজনীতি আর কতকাল চলবে? ইনকিলাব মার্কা পত্রিকাগুলো আর কতকাল মানুষের মাথা খারাপ করবে?

 

যাকগে, সুরঞ্জিত্দার কথা দিয়ে লেখাটা শুরু করেছিলাম অথচ সকালেই এক টেক্সট মেসেজ পাই তিনি হাসপাতালে। দাদা, সুস্হ হয়ে উঠুন, এই কামনা করি। সবশেষে সদ্য প্রয়াত সুচিত্রা সেন-কে জানাই শেষ নমস্কার। সরকার মহানায়িকার বাড়িটি সংরক্ষণ করলে জাতির লাভ ছাড়া ক্ষতির কোনো কারণ দেখিনা 

 

শিতাংশু গুহ 



__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___