Banner Advertiser

Saturday, January 11, 2014

[mukto-mona] সমকাল: নাশকতায় বিএনপির দুর্ধর্ষ থ্রি স্টার গ্রুপ



নাশকতায় দুর্ধর্ষ থ্রি স্টার গ্রুপ
পুলিশের দাবি নির্দেশনায় ছিলেন এ্যানী
পেট্রোল বোমা ও গাড়িতে আগুন দিয়ে একের পর এক মানুষ হত্যা করে আসছিল একটি গ্রুপ।
সমকাল প্রতিবেদক

রাজধানীতে পেট্রোল বোমা ও গাড়িতে আগুন দিয়ে একের পর এক মানুষ হত্যা করে আসছিল একটি গ্রুপ। তিন সদস্যের এ দলটি 'থ্রি স্টার' গ্রুপ নামে পরিচিত। মাত্র ১২ দিনের ব্যবধানে রাজধানীর বাংলামটর, পরীবাগ ও পান্থপথে এ গ্রুপটি সশরীরে উপস্থিত থেকে পেট্রোল বোমা হামলা চালায়।নাশকতায় দুর্ধর্ষ থ্রি স্টার গ্রুপ

এর মধ্যে বাংলামটর ও পরীবাগে পেট্রোল বোমা হামলায় পুলিশসহ মারা যায় তিনজন। 'থ্রি স্টার গ্রুপের' এই সদস্যরা হলেন- মোহাম্মদপুর থানা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক রবিউল ইসলাম নয়ন (২৬), স্টামফোর্ড ইউনিভার্সিটির আইন বিভাগের শেষ বর্ষের ছাত্র ও ছাত্রদল কর্মী অনুপচন্দ্র রায় (২৪) ও জোবায়ের হোসেন (২২)।

থ্রি স্টার গ্রুপের সদস্যরা কলাবাগান, পান্থপথ, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, কারওয়ান বাজার, বাংলামটর ও শাহবাগ এলাকায় পেট্রোল বোমা ও হাতবোমা ছুড়ে নাশকতা চালিয়ে আসছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবন ঘিরে একটি বড় ধরনের নাশকতা

চালানোর টার্গেট ছিল এই গ্রুপের। এই লক্ষ্যে তারা গত ৩ জানুয়ারি হামলা চালাতে গিয়ে ব্যর্থ হয়। সর্বশেষ গত ৬ জানুয়ারি বেসরকারি টেলিভিশন চ্যানেল বাংলাভিশনের সামনে ককটেল নিক্ষেপের সময় হাতেনাতে গ্রেফতার হন থ্রি স্টার গ্রুপের তিন সদস্য। এরপর বেরিয়ে আসে পেট্রোল বোমা হামলার এসব ভয়ঙ্কর তথ্য।

ঢাকা মহানগর পুলিশের ডিসি মাসুদুর রহমান সমকালকে বলেন, এই তিনজনের দায়িত্ব ছিল সিরিজ নাশকতা চালানো। পুলিশের দাবি- বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক ও সাবেক এমপি শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীসহ দলটির দু'জন কেন্দ্রীয় নেতার নির্দেশে রাজধানীর বাংলামটরে পুলিশ সদস্য বহনকারী বাসে পেট্রোল বোমা ছোড়া হয়।

পুরো অপারেশনটি বিএনপি নেতার এক ভাই ঘটনাস্থলে উপস্থিত থেকে 'তদারকি' করেন। পুলিশ হত্যাকাণ্ডের 'অপারেশন্স' সফল হওয়ার পর তারা ঘটনাটি 'বড় ভাইদের' অবহিত করেন। ছাত্রদলের মোহাম্মদপুর থানার যুগ্ম আহ্বায়ক নয়ন, অনুপচন্দ্র রায় ও জোবায়ের হোসেন পুলিশের গাড়িতে পেট্রোল বোমা ছুড়ে মারে।

শুধু বাংলামটরে নয়, একই গ্রুপের সদস্যরা রাজধানীর পরীবাগে যাত্রীবাহী বাসেও পেট্রোল বোমা ছোড়েন। তৃতীয় দফায় পান্থপথে একটি বেসরকারি টেলিভিশন কার্যালয়ের পাশে পেট্রোল বোমা ছোড়ার সময় হাতেনাতে ধরা পড়েন নয়ন, অনুপ ও জোবায়ের। এরপর তাদের ব্যাপক জিজ্ঞাসাবাদ করে গোয়েন্দা পুলিশ এসব তথ্য পায়।

ছাত্রদলের ওই তিন নেতাকর্মীর তথ্যের পর পুলিশ প্রযুক্তির সহায়তা নিয়ে ঘটনার দিন তাদের অবস্থান ও কথোপকথনে বিষয়টি নিশ্চিত হয় 'থ্রি স্টার' গ্রুপের তিন সদস্য সব হামলায় উপস্থিত থাকার চেষ্টা করেন। বাহন হিসেবে তারা মোটরসাইকেল ব্যবহার করতেন।

পেট্রোল বোমা হামলাকারীদের সহায়তাকারী হিসেবে তদন্তে সাবেক এমপি শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর নাম উঠে আসে। গতকাল রাতে এ ব্যাপারে বক্তব্য নিতে তার মোবাইল ফোনে একাধিক দফায় কল করেও পাওয়া যায়নি।

তবে গোয়েন্দাদের দায়িত্বশীল সূত্র সমকালকে নিশ্চিত করে, বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক এ্যানীসহ ও অপর এক বিএনপি নেতার পরামর্শ ও আর্থিক সহায়তায় এ চক্রটি যাত্রীবাহী বাসে বোমা হামলা চালিয়ে আসছিল। ইতিমধ্যে এ সংক্রান্ত অনেক তথ্য-প্রমাণ পুলিশের হাতে এসেছে।

ডিবির ডিসি (দক্ষিণ) কৃষ্ণপদ রায় সমকালকে বলেন, হামলায় জড়িত তিনজনকে জিজ্ঞাসাবাদ করে আরও কিছু চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। এসব যাচাই-বাছাই করা হচ্ছে। অনুপ ও জোবায়েরকে কেন্দ্রীয় ছাত্রদলে ভালো পদ দেওয়ার আশ্বাসে তাদের দিয়ে পেট্রোল বোমা ছুড়ে মারাসহ বিভিন্ন ধরনের নাশকতার কাজ করানো হতো।

গতকাল দুপুরে ওই তিনজনকে গ্রেফতারের বিষয়টি অবহিত করতে সংবাদ সম্মেলন ডাকা হয়। সংবাদ সম্মেলনে ডিবির যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেন, ওই নাশকতার ঘটনা দুটি থানা পুলিশের পাশাপাশি ডিবি পুলিশ ছায়াতদন্ত শুরু করে।

প্রযুক্তিগত তদন্তের মাধ্যমে নিশ্চিত হওয়া যায় বাংলামটরে পুলিশের ব্যবহৃত বাসে পেট্রোল বোমা হামলা ও পরীবাগে যাত্রীবাহী বাসে পেট্রোল বোমা হামলায় একটি গ্রুপই জড়িত। গ্রেফতার নয়ন, অনুপ ও জুবায়েরকে আগের দুটির ঘটনা সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হলে ওই দুটি ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেন। তিনজনকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করলে তারা পেট্রোল বোমা হামলার নির্দেশদাতা ও অপারেশন পর্যবেক্ষণকারী নেতাদের নামও প্রকাশ করেন।

ডিবি পুলিশের হেফাজতে থাকা তিনজন জানান, ঘটনার রাতে বাংলামটরে তারা বিএনপির একজন তৎকালীন এমপির বাসায় বৈঠক করেন। ওই এমপি নিজ নিজ এলাকায় গাড়ি পোড়ানো অব্যাহত রাখার নির্দেশ দেন।

বিএনপির অপর এক নেতা তাদের ফোন দিয়ে জানান, বাংলামটরে পুলিশের রিকুইজিশন করা একটি বাস রয়েছে, সেটি জ্বালিয়ে দিতে হবে। নির্দেশ পেয়ে রাত সোয়া ১১টার দিকে তারা একটি লাল রঙের পালসার মোটরসাইকেলে করে ঘটনাস্থলে যান। পরে কেন্দ্রীয় ছাত্রদল নেতা রিকশাযোগে তাদের কাছে পেট্রোল বোমা পেঁৗছে দেন। ওই নেতা ঘটনাস্থলে দাঁড়িয়ে পুরো অপারেশন পর্যবেক্ষণ করেন।

পুলিশের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, বাংলামটরে পুলিশের গাড়িতে আগুন দেওয়ার আগেই ছাত্রদলের ওই নেতা কয়েকটি বেসরকারি টিভি চ্যানেল ও পত্রিকার সাংবাদিকদের ঘটনাটি অবগত করেন।

নয়ন ও অনুপ গোয়েন্দা জিজ্ঞাসাবাদে জানান, ৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাংলোয় পেট্রোল বোমা নিক্ষেপ করতে যান। বিশ্ববিদ্যালয় এলাকায় 'হতাহতের' ঘটনা ঘটিয়ে পরিস্থিতি উত্তপ্ত করার নির্দেশ ছিল। নির্দেশ অনুযায়ী তারা ভিসির বাংলোর সামনে যান।

তবে বাংলোর সামনেসহ আশপাশে বিপুল সংখ্যক পুলিশ অবস্থান করায় তারা অপারেশনে ব্যর্থ হন। পরে তারা সকাল সাড়ে ৭টার দিকে ওভারব্রিজের নিচ দিয়ে একটি যাত্রীবাহী বাসে পেট্রোল বোমা ছোড়েন।

http://www.samakal.net/2014/01/12/32414

Also Read:

পেট্রোল বোমায় পুলিশ হত্যা মামলায় গ্রেফতারকৃত ছাত্রদল কর্মীরা:


Related:

ঢাকা, বৃহস্পতিবার, ০৯ জানুয়ারি ২০১৪, ২৬ পৌষ ১৪২০, ০৭ রবিউল আওয়াল ১৪৩৫

পেট্রোল বোমায় ঝরে গেল আরো তিনটি প্রাণ

আবুল খায়ের


পেট্রোল বোমা একের পর এক উপার্জনক্ষম পরিবারের সদস্যদের প্রাণ কেড়ে নিচ্ছে। স্বজনহারাদের আহাজারি পেট্রোল বোমা মেরে হত্যার সঙ্গে জড়িত ঘাতকদের হূদয় স্পর্শ করেনি। তারা হরতাল-অবরোধে যানবাহনে কিংবা যাত্রীবাহী বাসে হামলা চালিয়ে যাচ্ছে। নিয়ন্ত্রণে আনতে প্রশাসন তথা আইন-শৃঙ্খলা বাহিনী ব্যর্থ হচ্ছে। জনমনে চরম আতংক ও উত্কণ্ঠার চাপ দেশব্যাপী। গতকাল বুধবার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল বার্ন ইউনিটে পেট্রোল বোমার আগুনে দগ্ধ ইন্স্যুরেন্স কোম্পানির কর্মকর্তা শাহীনা আক্তার (৩৮) ও ফল ব্যবসায়ী মো. ফরিদ মিয়া (৬০) মারা যান। এ নিয়ে হরতাল-অবরোধে গতকাল পর্যন্ত যানবাহন ও যাত্রীবাহী বাসে পেট্রোল বোমায় ও অগ্নিসংযোগের ঘটনায় দগ্ধ ২২ জন মারা যান। ...................................................

সিরাজগঞ্জে নিহত ২
এনায়েতপুরে ট্রাক, অটোরিক্সা এবং নসিমন ভাংচুর
সাঁথিয়ায় পেট্রোল বোমায় আহত ৫
ইবিতে বাসে আগুন
ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাসে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে ইবি শাখা ছাত্রদলের নেতা-কর্মীরা। গতকাল সকালে বিশ্ববিদ্যালয়ের মমতাজ ভবনের সামনে রাখা সরকারি বাসটিতে পেট্রোল ঢেলে আগুন দিলে এটি সম্পূর্ণ পুড়ে যায়। এ ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে।
বরিশালে সড়কে পেট্রোল ঢেলে আগুন
ফুলগাজীতে মহিলা গুলিবিদ্ধ ...
Details at:

http://www.ittefaq.com.bd/index.php?ref=MjBfMDFfMDlfMTRfMV8xXzFfOTk5NjM=
Also Read:

চার জেলায় সংখ্যালঘুদের বাড়িতে হামলা, আগুন, লুট

আওয়ামী লীগ নেতাকর্মীরাও তাণ্ডবের শিকার

ইত্তেফাক ডেস্ক

নির্বাচনের পরপরই দিনাজপুর, যশোর, সাতক্ষীরা ও ঠাকুরগাঁওয়ে সংখ্যালঘু হিন্দু ..............
(
http://www.ittefaq.com.bd/index.php?ref=MjBfMDFfMDdfMTRfMV8xXzFfOTk0MTU=

Also read:

যশোর-দিনাজপুরে হিন্দুদের 
ওপর হামলা, ঘরে আগুন

ক্ষতিগ্রস্ত হিন্দুরা বলেছেন, ভোট না দিতে তাদের হুমকি দেয়া হচ্ছিল। ভোট দেয়ার পর বাড়িঘরে হামলা চালিয়ে ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়।

http://bangla.bdnews24.com/bangladesh/article725920.bdnews

চিত্ত ঘোষ, দিনাজপুর
নির্বাচনের পর দিনাজপুরে ব্যাপক সাম্প্রদায়িক সন্ত্রাসের ঘটনা ঘটেছে। ভোটদানে অংশ নেয়ার অপরাধে জামায়াত-শিবির ও বিএনপির সশস্ত্র ক্যাডাররা দিনাজপুরের... বিস্তারিত

Hindus under threat

It has been a long 43 years. But the Hindus are still vulnerable to attacks by anti-liberation forces. They are not safe in independent Bangladesh as in East Pakistan before the Liberation War. Nobody can blame them if they feel this way after Sunday night's post-poll attacks by BNP-Jamaat men in Thakurgaon, Dinajpur, Rangpur, Bogra, Lalmonirhat, Rajshahi, Chittagong and Jessore. What will Mayarani feel? Jamaat-Shibir activists looted all her savings, even a...

http://www.thedailystar.net/hindus-under-threat-5781


  

BNP, Jamaat attack Hindu village in Jessore

BNP-Jamaat activists vandalised and looted 130 houses...


BNP, Jamaat attack Hindu village in Jessore

Star Online Report
BNP, Jamaat attack Hindu village in Jessore


http://www.thedailystar.net/bnp-jamaat-attack-hindu-village-in-jessore-5665

Hindus Intimidated

Majority refrain from voting

Staff Correspondent
Majority refrain from voting
A man being taken to a hospital after Jamaat activists beat him up for going to a polling station to vote in Satkania of Chittagong yesterday. Photo: Anurup Kanti Das

http://www.thedailystar.net/majority-refrain-from-voting-5645







__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___