Banner Advertiser

Sunday, July 28, 2013

[mukto-mona] ফিরে দেখা সেই দুঃসময় (২০০১ - ২০০৬) !!!!!!




২০০১ থেকে ২০০৬ সাল। বাংলাদেশের জন্য এক অন্ধকার সময়। ২০০১ সালের ১ অক্টোবর নির্বাচনে ভোট কারচুপি করে বিএনপি-জামাত জোট ক্ষমতায় আসে। রাষ্ট্রযন্ত্রকে ভোট কারচুপির হীন উদ্দেশ্যে ব্যবহার করা হয়। নির্বাচনের আগেই বিএনপি জামাতের সন্ত্রাসীরা প্রশাসনের মদদে প্রায় তিন শতাধিক আওয়ামী লীগ নেতাকর্মীকে হত্যা করে। মিথ্যা অজুহাতে গ্রেফতার করা হয় হাজার হাজার আওয়ামী লীগ নেতাকর্মীকে। সংখ্যালঘু ভোটারসহ নারী ভোটাররা যাতে ভোট কেন্দ্রে না আসে তার জন্য ভয়ভীতি দেখায় বিএনপি জামাত ক্যাডাররা। নির্বাচনের পর পরই শুরু হয় দেশজুড়ে আওয়ামী লীগ নেতা-কর্মী, সমর্থক আর সংখ্যালঘুদের উপর বর্বরোচিত হামলা, নির্যাতন। নির্বিশেষে হামলা চালায় অসহায় সহজ সরল মানুষের উপর। হত্যা, ধর্ষন, নির্যাতনে আত্মহারা হয়ে যায় সমগ্র জাতি। শিশু, মহিলা, বৃদ্ধ কেউ বাদ যায়নি বিএনপি-জামাতের হায়েনাদের অত্যাচার, নির্য়াতন থেকে। হাজার হাজার সংখ্যালঘু মানুষ বাস্তুভিটা থেকে আশ্রয়হীন অবস্থায় পাড়ি জমায় পার্শ্ববর্তী গ্রামে, শহরের মহল্লায়। তারপরও জীবন রক্ষা হয়নি। অনেকে পাঁচ বছর ধরে বাস্তুভিটায় ফিরেও আসতে পারেনি। মানবতার এত বড় অসম্মান এদেশে স্বাধীনতার পর আর কখনও হয়নি। লুণ্ঠিত হয় মানবতা। পাঁচ বছরে ২১ হাজার আওয়ামী লীগ নেতাকর্মীকে হত্যা করে বিএনপি জামাতের ক্যাডাররা। ধর্ষিত হয়ে আত্মহত্যা করে অনেক নারী। বিএনপি জামাতের সন্ত্রাসীরা হত্যা করে সাবেক অর্থমন্ত্রী শাহ এম এ এস কিবরিয়া, সাবেক সংসদ সদস্য আহসান উল্লাহ মাষ্টার সহ অনেককে। ২০০৪ সালের ২১ আগষ্ট বর্বরোচিত গ্রেনেড হামলায় নিহত হন আওয়ামী লীগের মহিলা সম্পাদিকা আইভি রহমানসহ ২২ জন আওয়ামী লীগ নেতাকর্মী। অল্পের জন্য রক্ষা পান আজকের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। সিলেটে গ্রেনেড হামলা চালানো হয় তৎকালীন ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর উপর। ২০০৩ সালের ২৫ আগস্ট খুলনায় হত্যা করা হয় মহানগর আওয়ামী লীগের সভাপতি এবং কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য এ্যাডভোকেট মঞ্জুরুল ইমামকে। দিনেদুপুরে আদালতে পেশাগত কাজে যাওয়ার পথে ঘাতকের বোমা এবং পিস্তলের গুলিতে এ্যাডভোকেট ইমামকে হত্যা করা হয়। তাঁর সঙ্গে নিহত হন এক নিরপরাধ রিকশাচালকও। ২০০৩ সালের ৭ জুন বিএনপি সন্ত্রাসীদের চাইনিজ কুরালের উপর্যুপরি আঘাতে নিহত হন নাটোরের জনপ্রিয় নেতা বীর মুক্তিযোদ্ধা সাবেক সংসদ সদস্য মমতাজ উদ্দিন আহমেদ। একই বছর ১ ডিসেম্বর লালমনিরহাট জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, টানা পাঁচ বারের নির্বাচিত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ সামসুল ইসলামকে সন্ত্রাসীরা জবাই করে হত্যা করে । ২০০৪ সালের ১৫ জানুয়ারি খুলনায় হত্যা করা হয় সদালাপী, সৎপ্রাণ, জনপ্রিয় সাংবাদিক মানিক সাহাকে। মানিক সাহা ছিলেন দৈনিক সংবাদ এবং ডেইলি নিউজের খুলনা প্রতিনিধি। বিবিসি'র খুলনা প্রতিনিধিও ছিলেন মানিক সাহা। প্রেসক্লাব থেকে বাড়ি ফেরার পথে মাথায় বোমা মেরে নৃশংসভাবে তাঁকে হত্যা করে সন্ত্রাসীরা। মানিক সাহাকে যাঁরা ব্যক্তিগত ও পারিবারিক পর্যায়ে চিনতেন তাঁদের কল্পনাতেও আসেনি কিভাবে এমন সজ্জন, নির্লোভ, পেশাঅন্তপ্রাণ একজন সমাজদরদী ও দেশপ্রিয় ব্যক্তিত্বকে ঐভাবে নৃশংসতার বলি হতে হলো। মানিকের অপরাধ, তিনি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী থেকে দেশ ও মানুষের ভালর জন্য কাজ করতেন। তার মানে বিএনপি-জামাত জোট মুক্তিযুদ্ধের চেতনাকে মুছে ফেলতে চেয়েছিল, যা তারা এখনও চায়। নইলে যুদ্ধাপরাধীদের বিচার ঠেকাতে একের পর এক বক্তৃতা-বিবৃতি এবং রাজনৈতিক কার্যক্রম চালায় কি করে। ২০০১-০৬ সালের শাসনামলে আরেক বরেণ্য শিক্ষককে বর্বরোচিতভাবে হত্যা করার কথাও মনে পড়ছে। সেই শিক্ষকের নাম প্রফেসর মুহাম্মদ ইউনুস। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক ছিলেন। বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর এলাকায় নিজ বাড়ির বাইরে তাঁকে নির্মমভাবে হত্যা করে চারদলীয় জোটের অন্যতম শরিক জামায়াত-শিবিরের নেতৃস্থানীয় সন্ত্রাসীরা। প্রফেসর ইউনুস ছিলেন বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের সভাপতি। অধ্যাপনার বাইরে তিনি বঙ্গবন্ধু, আওয়ামী লীগ এবং মুক্তিযুদ্ধের পক্ষে সামাজিক আন্দোলনে সম্পৃক্ত ছিলেন। এটাই ছিল তৎকালীন শাসকদের কাছে অপছন্দের কারণ। বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ গোপালকৃষ্ণ মুহুরীর । ২০০১ সালের ১৬ নভেম্বর জামাত-শিবির সন্ত্রাসীরা তাঁকে নিজ বাড়িতে মাথায় গুলি করে নৃশংসভাবে হত্যা করেছিল। হত্যার পর দেশে ও বিদেশের ক'টি পত্রিকায় ছাপা হয়েছিল অধ্যক্ষ মুহুরীর নিষ্প্রাণহৃদয় ব্যথিত করা এক অটোগ্রাফ। সাদা জামায় রক্তের বন্যা, মাথার খুলি থেঁতলে গেছে সন্ত্রাসীর গুলিতে এবং সেখান থেকে ঝরছে রক্ত! না, সে বীভৎস দৃশ্যের বর্ণনা দেয়া সম্ভব নয়। দুঃশাসনের কালে একজন নিরীহ শিক্ষাবিদেরও জীবনের নিরাপত্তা ছিল না। নিরাপত্তা ছিল না বিচারপতি কিংবা শুভবাদী সাংবাদিকদের। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, বিদ্যুৎ সহ প্রতিটি ক্ষেত্রে নেমে আসে দুর্বিষহ বিপর্যয়। বিশ্ববিদ্যালয়গুলো হয়ে উঠে সন্ত্রাসীদের অভয়ারণ্য। টেন্ডারবাজী, চাঁদাবাজী, ছিনতাই, রাহাজানীতে অতিষ্ঠ হয়ে উঠে পুরো জাতি। আন্তর্জাতিক সন্ত্রাসবাদের সাথে যুক্ত মৌলবাদী জঙ্গীরা সারাদেশে ৬৩ জেলা ৫০০ স্থানে একযোগে বোমা হামলা চালায়। আফগানিস্থানে আল-কায়েদার পক্ষে যুদ্ধ করা জঙ্গীরা সরকারের মদদে গড়ে সশস্ত্র জঙ্গী সংগঠন, জেএমবি। ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি। বাংলা একাডেমীর জমজমাট বইমেলা থেকে সন্ধ্যা উত্তীর্ণকালে হেঁটে বাসায় ফিরছিলেন বাংলা সাহিত্যের অন্যতম ব্যক্তিত্ব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনপ্রিয় শিক্ষক ড. হুমায়ুন আজাদ। অতর্কিতে তাঁকে ধারালো অস্ত্র দিয়ে রক্তাক্ত করে ফেলে তৎকালীন বিএনপি-জামাত জোট সরকারের মদদপুষ্ট জেএমবি ক্যাডার আতাউর রহমান সানীর নেতৃত্বে একদল সন্ত্রাসী। হুমায়ুন আজাদের উপর আক্রোশের কারণ মৌলবাদ বিরোধী বই লেখা এবং তাতে ক্ষুব্ধ হয়েছিল একাত্তরের যুদ্ধাপরাধী এবং আক্রমণের পেছনে মূল নেতৃত্বদানকারী কুখ্যাত দেলাওয়ার হোসাইন সাঈদী। এ রকম অসংখ্য নৃশংসতার রক্তমাখা স্মৃতি যখনই মনে পড়ে তখনই শিউরে উঠতে হয়। শিউরে উঠতে হয় এই ভেবে যে, যাদের হাতে রয়েছে রক্তের দাগ, যাদের ভাবনায় রয়েছে বর্বর অত্যচারে দেশ শাসনের খায়েশ। তারা কিভাবে মানুষের সমর্থন পাবে! মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডা কোন কিছুই তাদের দখলের তালিকার বাইরে ছিলোনা। ভেঙ্গে পড়েছিলো সারাদেশের আইনশৃঙ্খলা। সরকারের নির্লজ্জ দলীয়করণ, দুর্নীতি, লুটপাট, অদক্ষতা, নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধি জনজীবন হয়ে উঠে দুর্বিষহ। ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত বিএনপি জামাত জোট চক্রের অত্যাচার, নির্যাতন, লুটপাট, দুর্নীতি, হত্যা, রাহাজানী, ধর্ষন, শিক্ষা ব্যাবস্থার বিপর্যয়, কৃষি বিপর্যয়, বিদ্যুৎ বিপর্যয় ইত্যাদি বিষয়গুলো নিয়ে তৎকালীন সময়ে সংবাদপত্রে প্রকাশিত সংবাদ নিয়ে আমাদের এই এ্যালবাম "ফিরে দেখা সেই দুঃসময়"। এই ছবিগুলোর চেয়েও বীভৎস ও ভয়াবহ ছিলো সেই সময়ের অত্যাচার, নির্যাতন। বাংলাদেশের মানুষ আজো ভুলেনি সেই অত্যাচার নির্যাতনের কালো দিনগুলোর কথা। কৃতজ্ঞতা: পীযুষ বন্দোপধ্যায় (বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব), জাগ্রত সৈনিক (অনলাইন এ্যাক্টিভিষ্ট)। তথ্যসুত্র: www.albd.org




__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___

[mukto-mona] Real Heinous Faces of Hefajot-e- Islam !!!!!!



To know the real heinous face of Hefajot-e- Islam , kindly watch the Video :


ভুলে গেছেন কি হেফাজতি পৈশাচিকতা, ২৫০০ মানুষ হত্যার নামে মিথ্যা...
গোল্ডফিশ মেমোরি হিসেবে বাঙালীর ব্যাপক সুনাম আছে। আপনাদের কাছে প্রশ্ন, ভুলে গেছেন কি হেফাজতি পৈশাচিকতা, ২৫০০ মানুষ হত্যার নামে মিথ্যাচার ??? আফসোস্ ! ! ! এই ভিডিওগুলো, এই প্রমাণগুলো গ্রাম বাংলার সাধারণ মানুষের কাছে পৌছানো গেলো না। আমি একশভাগ নিশ্চিত, দেশের সাধারণ মুসলমানরা যদি এইসব দেখতো, তাইলে, হেফাজতী হুজুরদের পিটাইয়া পিটাইয়া দেশ থেকে বের করে দিতো। 

সবাইকে শেয়ার করার অনুরোধ করছি ..........
Length: 0:59


__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___

[mukto-mona] Re: [chottala.com] একালের 'হি ন্দা'



e ki bangla re baba! jamatira kon bhasha te socchondo?


2013/7/28 Dr. M. Mohsin Ali <drmohsinali@yahoo.com>
 


THESE ARE THE SMEAR PROPGANDAS OF THE "ZINDABADIS", THE PAKISTANI GHOSTS, AGAINST THE FREEDOM OF BANGLADESH. THESE ZINDABADIS DID NOT AND WILL NEVER FORGET THE "PAKISTAN ZINDABAD" SLOGAN. THEY KEEP THE WORD  "PAKISTAN" IN THEIR SECRET HEART AND WRITE OR SAY "ZINDABAD" IN PUBLIC. THESE PEOPLE FOUGHT AGAINST THE LIBERATION WAR OF BANGLADESH AND/OR NOW SIDED WITH THE ANTI-LIBERATION FORCES. THEY ARE CAMPAIGNING TO DERAIL THE WAR CRIME TRIBUNALS AND GET THE WAR CRIMINALS RELEASED. THEY ARE TRYING TO DEFAME THE SHEIKH HASINA'S MOHAJOTE GOVERNMENT WITH ALL THE FALSE AND FABRICATED NEWS, INFORMATION, CARTOONS AND PHOTOS. THEY ARE THE GREAT LIARS LIKE THE PAKISTANI OCCUPATION FORCES AND THEIR BENGALI DALALS SUCH AS RAZAKARS, ALBADR, JAMAT, SHATRO SANGHO (NOW SHIBIR) AND MUSLIM LEAGUE DID IN 1971. THEY WANT TO TURN BANGLADESH INTO A TELIBANI PAKISTAN. BEWARE OF THEM.

MOHSIN ALI
NEW YORK.




From: Shahadat Hussaini <shahadathussaini@hotmail.com>
To: bangladeshi googlesgroups <bangladeshiamericans@googlegroups.com>; "khabor@yahoogroups.com" <khabor@yahoogroups.com>; alochona <alochona@yahoogroups.com>; Sayeda Haq <sayedahaq@yahoo.com>; mokto mona <mukto-mona@yahoogroups.com>; chottala yahoogroups <chottala@yahoogroups.com>; bangladesh-progressives googlegroups <bangladesh-progressives@googlegroups.com>; Prothom Alo <info@prothom-alo.info>; saokot hossain <saokot_nccbl@yahoo.com>
Sent: Saturday, July 27, 2013 3:44 PM
Subject: [mukto-mona] একালের 'হিন্দা'

 
সরকার দলীয় ভারতীয় দালাদের নেত্রী, একালের 'হিন্দা'
আপনাকে কি ভাষায় জনাব আজ নিন্দা
আপনিই বলুন,
বলতে না পারলে শুনুন
আপনি বিষধর গোখরো কেও ছাড়িয়ে গেছেন মাত্রায়
গোখরো কখনো কাটেনা, যদি না পায়  বাধা যাত্রায়
জাতি জানতে চাই আপনি মুসলিম জাতীয়তাবাদী নিয়ে কেন এত ত্রস্ত !
আপনার জিঘাংসা বিদ্বেষ বাংলাদেশীদের করছে ভীষণ অপধস্ত !
 
Shahadat H. Suhrawardy





__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___

Re: [mukto-mona] একালের 'হিন্দা'



For the most part, I do not care about the exposure of any individual in the public forum. And, obviously, an individual just cursing someone, without talking any fact or reason, in a little write up is not really worth my time. That is why I did not really criticize the writer below, I just suggested the mukto-mona forum to have a mechanism of rejecting such rubbish.

There is a difference between "ignorant" and "stupid." People who voted for BNP after that party's election talk of 'ulu dhwani from the mosques' fit the definition of "stupid" better. As I wrote many times, "stupidity" and "hatred" generally go together. If the voters in Bangladesh had the sense of right and wrong, they would have been disgusted with BNP's talk of 'ulu dhwani from the mosques'.
 
I think the US voters elect mostly good leaders, Electoral College or not, mostly because they have the sense of right and wrong, even when they are ignorant (do not know). Of course, a "stupid" person is one who does not make sense/logic/rationale. Even a very smart person is likely to be "ignorant" of many things in the world.
 
Sukhamaya Bain

========================================
From: Jiten Roy <jnrsr53@yahoo.com>
To: "mukto-mona@yahoogroups.com" <mukto-mona@yahoogroups.com>
Sent: Sunday, July 28, 2013 10:01 AM
Subject: Re: [mukto-mona] একালের 'হিন্দা'
 

You are right, concocted falsehood should not be circulated, but again, people need to know these people. I believe it is better to know such people than not knowing them. You can see their mindset, as they expose it in public, and understand what we are dealing with. So, I tend to think that it is best to give them a chance to reveal their mindset in the forum.

BNP has plenty of these people, who will say anything and do anything to go to power. Khaleda Zia once said in the Public Meetings that if Awami League comes to power people will hear "Uloo-Dhanni" in the Mosque.  We did not hear "Uloo-Dhanni" in the Mosque yet, even though Awami League is power for about six years. Did we? She knew it was a blatant lie, but "ignorant" public will not understand that. She won the election that time.

The ability to understand right or wrong political ideals in general public is almost nonexistent, which is a tragic situation in Bangladesh, to say the least. This condition opens up the floor for spreading such falsehood to sway the public opinion.

In USA, electoral voting system was introduced so that some charismatic leader may not sway Public opinion in a course that is detrimental to the interest of the country. Even this system is not flawless, but it is better than anything else in the world.

Jiten Roy

From: Sukhamaya Bain <subain1@yahoo.com>
To: "mukto-mona@yahoogroups.com" <mukto-mona@yahoogroups.com>
Sent: Sunday, July 28, 2013 9:16 AM
Subject: Re: [mukto-mona] একালের 'হিন্দা'
 
I think Mukto-Mona needs to do some moderating and expunge this kind of rubbish that is sent to many recipients. Is there any fact or logic in this as to why the so-called
সরকার দলীয় ভারতীয় দালাদের নেত্রী is getting all the rest of the comments? Mukto-Mona should not just let anything get posted in the site. 
 
From: Shahadat Hussaini <shahadathussaini@hotmail.com>
To: bangladeshi googlesgroups <bangladeshiamericans@googlegroups.com>; "khabor@yahoogroups.com" <khabor@yahoogroups.com>; alochona <alochona@yahoogroups.com>; Sayeda Haq <sayedahaq@yahoo.com>; mokto mona <mukto-mona@yahoogroups.com>; chottala yahoogroups <chottala@yahoogroups.com>; bangladesh-progressives googlegroups <bangladesh-progressives@googlegroups.com>; Prothom Alo <info@prothom-alo.info>; saokot hossain <saokot_nccbl@yahoo.com>
Sent: Saturday, July 27, 2013 3:44 PM
Subject: [mukto-mona] একালের 'হিন্দা'
 
সরকার দলীয় ভারতীয় দালাদের নেত্রী, একালের 'হিন্দা' আপনাকে কি ভাষায় জনাব আজ নিন্দা আপনিই বলুন,বলতে না পারলে শুনুন আপনি বিষধর গোখরো কেও ছাড়িয়ে গেছেন মাত্রায় গোখরো কখনো কাটেনা, যদি না পায়  বাধা যাত্রায় জাতি জানতে চাই আপনি মুসলিম জাতীয়তাবাদী নিয়ে কেন এত ত্রস্ত !আপনার জিঘাংসা বিদ্বেষ বাংলাদেশীদের করছে ভীষণ অপধস্ত ! Shahadat H. Suhrawardy


__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___

[mukto-mona] Women at the crossroad of religion, politics and patriarchy



Women at the crossroad of religion, politics and patriarchyপ্রিন্ট কর
Rokeya Chowdhury   
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০১৩

"The large quantity of guilt attached to sexuality in patriarchy is overwhelmingly placed upon the female, who is, culturally speaking, held to be the culpable or the more culpable party in nearly any sexual liaison, whatever the extenuating circumstances.



 A tendency toward the reification of the female makes her more often a sexual object than a person. This is particularly so when she is denied human rights through chattel status. Even where this has been partly amended the cumulative effect of religion and custom is still very powerful and has enormous psychological consequences. Woman is still denied sexual freedom and the biological control over her body through the cult of virginity, the double standard, the prescription against abortion, and in many places because contraception is physically or psychically unavailable to her."

One could hardly resist reading back this 1969 text of Kate Millet after seeing the much talked about video link of the Hifazat-e Islam Chief, Ahmad Shafi.

And what did this elderly man have to say in his 'sermon' in front of a crowd?

* Men should not allow women to study after grade four-five. Women should receive minimum education only to take care of husband's property.

* Women should be homebound and be responsible for the husband's chattel; they should not roam around 'nakedly' (Ulongo).

* Women commit 'zina'(fornication) while out for study or work, that's why, their income does not carry 'barkat'(blessings).

*Birth control should be denounced; even polygamy could be resorted to for enhancement of the Muslim Umma.

*Coexistence of men and women in public allures men and encourages 'zina'.

Kate Millet was not incorrect in her observation that women are viewed as 'sexual object' rather than a person. It is quite astonishing how each of her lines cited above fits into Shafi's sermon. Ironically even in this 21st century, lives of women are essentially tied up between capitalism and patriarchy, while the former treats her as commodity, the latter holds her as a religious pawn.
 
If it wasn't so, how could Mr. Shafi dare to pronounce those derogatory remarks in a land where women workers constitute 80 per cent of the RMG sector which virtually runs our economy? Why is he allowed to roam around freely even after calling for curtailment of women's rights and choices of life? Would it be impossible to charge Mr. Shafi for defaming all the working forces and academia or for instigating violence against women? Can we allow such impunity when we have incidents like Hawa Akhter Jui who had her hand chopped off by her former husband for continuing college against his will or Rumana Monzur, who though being a university teacher had to lose her vision out of sheer possessiveness of her former husband?

Jui and Rumana were courageous enough to survive those gruesome incidents and they have uplifted our morale by their determination. But let us not forget Hena, the 14-year-old rape victim who was held liable for 'fornication' by a 'religious' edict. While the perpetrator successfully escaped the whipping, Hena could not survive the lashes. We have hundreds of Hena dying each year and may be thousands of perpetrators being trained and instigated by the sort of 'Ilm' (knowledge) spread by Mr. Shafi and like. Thanks to this,  we see a school teacher called a 'whore' in a public meeting for denying covering her head and the court has to declare afresh that women cannot be forced to veil. The court has expressed its concern over increasing social and religious vigilance on what women wear. And to our anguish, comes Mr. Shafi calling for restrictions on women's movement and attire in a disparaging language. But moral policing of women or blaming them for 'moral degradation' is not new in Bangladesh. Even, Hifazat-e Islam made a public admission that this is how religious sermons ('waz') have taken place in the country for decades, so why make a big fuss out of it?

This is indeed something that as a nation we should ask ourselves — why have we allowed this so long? Try any video link of 'waz' from Bangladesh available in the social media, if you believe in equality of sexes and races you are bound to be aggrieved and enraged. Why do we allow such nuisance to continue in the name of religion? Why are these 'sermons' available in stores for purchase, why does not the law step in? How does the authorities concerned remain unmoved even when many have expressed anxiety over presence of children in 'waz', which is a common platform to malign women? Why do we take these so lightly when we have alarming rate of violence against women including fatwa inflicted violence, infant mortality and maternal death?
 

These questions bear more relevance as the Hifazat was allowed and still being allowed to campaign for its most degrading 13-point demand in the name of democracy which includes demand for banning of women policy and 'free mixing of male and female'. In the face of huge uproar and protest from the media, civil society and rights activists Hifazat-e Islam said the organisation was not against women's liberty or right to work or education, they are merely demanding segregation of men and women in public sphere:

"There is nothing to prevent women from getting out of their homes, receiving education, and going to work wearing the hijab or dressing in a manner that is modest. For instance if there can be separate colleges and schools for women then it should not be a problem to create separate workplaces for them."

This explanation is an even more serious blow to the constitutional guarantee of equality of access to public life, education and work and freedom of expression irrespective of sexes. Leave alone constitutionality, narrowing down the demand to practicality it becomes apparent that this demand is being pressed to repress and belittle women. Would they go so far as to demand separate roads, highways, bus service, air crafts, and armed forces for men and women? If they are so determined about segregation then why don't they call out all Arabic teachers to restrain from tutoring female students or prohibit male teachers in female madrassahs?

And the rest has been said clearly and aloud by the Hifazat Chief and the organisation on principle has given its approval to what the leader said: "Women should be homebound and be responsible for husband's chattel". Let us take the opportunity to remember that it is the same organisation which not so long ago has publicly assaulted a female journalist, Nadia Sharmin of ETV for trying to collect news in a 'male gathering'. Similarly, the Finanical Express reporter Arafat Ara in Dhaka and Mohona TV Chief Reporter Sumi Khan in Chittagong were obstructed by Hifazat activists. Later the organisation leaders regretted the attacks, but they also requested female journalists not to cover its rally in Jessore.

 

Even after all these had happened, what reaction did we get from our Parliament which has female speaker, prime minister, opposition leader, several ministerial positions chaired by women including those from the 50 reserved seats. MP Syeda Asifa Ashrafi Papia of BNP said all that Hifazat was preaching was aimed at "security of women" and Mr. Shafi is being maligned through a 'media coup'. May be this is what is called 'condemnation of the condemner'. A ray of hope ushered in when the prime minister condemned the Hifazat chief, but it was short lived as she could not break through the patriarchal spell and took resort to the same terminology in impugning the opposition leader. We have again witnessed narrow party interest and vote count getting the upper hand over public interest.

And for those who think Hifazat-e Islam activists are some aliens residing in Quami Madrassas only, time has come to do a realty check. Our educational institutions, both private and public, are witnessing an increase of students bearing the idea that there should be seclusion of men and women in work and education. There is also a growing tendency among students to narrow down every aspect of public policy to religion. While giving lectures on Muslim Law, I have had a lot of difficulties dealing with students who would bring a non-authentic translation of the Quran in the class and argue over each and every statutory reform, even ones as harmless as marriage registration. Needless to say the texts referred to are utterly disrespectful to women.

But isn't that something which is bound to happen, because the whole fabric is somehow disrespectful and has an enmity towards women? Isn't it unbelievable that sitting in a law faculty it is not possible to run a Google search with the keywords 'sexual harassment' because it includes the three lettered word 'sex'? Isn't it true that we advertise sanitary napkins 24/7 but we have to carry it wrapped when we buy it? Do we not have a popular song which goes "Chumki choleche eka pothe, songi hole dosh ki tate?" Do we not have TV commercials presenting women as commodity, always craving for luxuries of life, beauty without brain and always belittled by men, be it husband, father-in-law or a fish seller? Don't we have colleagues and teachers and classmates who always try to portray women to be less competent, fragile and timid? Yes, we live in a society where women face systemic discrimination. Here every woman has to play an identity performance, the continuous struggle of proving her worth, for not being considered a lesser being –'woman'. A woman has more to prove, as a competent worker, a home maker, a loving wife and caring mother and more so to pass the social scrutiny of purity, which is tainted every now and then.

No wonder, while Mr. Shafi adds fuel to the fire our administration sleeps on our rights. Even when the existing data shows that most of the fatwa inflicted violence has involvement of Quami Madrasa students, our very own government increases budget allocation for madrassa education each year. Time and again, patriarchy and religion walk hand in hand.  So, let us keep the way for uniform and mass education blocked, let us restrict free flow of information, let us groom the abusers and let us cry on the abused, let us allow Mr. Shafi to preach, let us keep the abuser of our women, Ghulam Azama alive…let us turn back the clock…indeed, we have turned back the clock long ago!

—————————
Rokeya Chowdhury is a lecturer, Faculty of Law, Dhaka University.

http://www.news-bangla.com/index.php?option=com_content&task=view&id=11511&Itemid=26


আহমদ শফী যা বলেছেন
ইত্তেফাক ডেস্ক

আহমদ শফী যা বলেছেন







13 Jul 2013   12:10:55 PM   Saturday BdST
   

অবমাননা কি পুরুষেরও নয়?


গীতি আরা নাসরীন
বাংলানিউজটোয়েন্টিফোর.কম




Gitiara-nasrinঅধ্যাপক ড. গীতি আরা নাসরীন: সাবেক চেয়ারপারসন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় gitiaran@yahoo.com

 

 

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৩

জেডএম/জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর

http://www.banglanews24.com/detailsnews.php?nssl=41a0a03bbd1fa902a86fee1eebbb457f&nttl=13072013210179


Related:
শফীর বক্তব্য জঘন্য: শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

ওয়াজে নারীদের নিয়ে আহমদ শফীর বক্তব্যকে জঘন্য বলে আখ্যায়িত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

http://bangla.bdnews24.com/bangladesh/article646506.bdnews

ANTI-WOMEN REMARKS

PM blasts Hefajat chief

Video: 

Avjøvgv kwdi eqvbÑ wKQz cÖvmw½K cÖkœ ˆmq` gvneyeyi iwk` : mv‡eK BwcwmGm, Kjvwg÷ †fv‡ii KvMR : kwbevi, 13 RyjvB 2013

http://www.bhorerkagoj.net/new/blog/2013/07/13/127244.php


11 Jul 2013   12:55:19 PM   Thursday BdST
   

নারীদের নিয়ে কুরুচিপূর্ণ বক্তব্য শফীর (ভিডিও)


নিউজ ডেস্ক
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
Video URL: 

নারীদের নিয়ে কুরুচিপূর্ণ বক্তব্য শফীর (ভিডিও)
আল্লামা শাহ আহমদ শফী

ঢাকা: হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফী নারীদের স্বাধীনতা, শিক্ষা ও চাকরি সম্পর্কে কুরুচিপূর্ণ, সভ্যতা ও উন্নয়ন বিরোধী মন্তব্য করেছেন। ইন্টারনেটে প্রকাশিত একটি ওয়াজ মাহফিলে ভিডিওচিত্রে তার এ ধরনের বক্তব্য পাওয়া গেছে। বর্তমান বিশ্ব যেখানে নারীদের স্বাধীনতা, স্বনির্ভরতার ওপর জোর দিচ্ছে, তিনি আছেন উল্টো পথে।

ওয়াজে নারীদের তিনি তুলনা করেছেন তেঁতুলের সঙ্গে। তেঁতুল দেখলে মানুষের যেমন জিভে জল আসে তেমনি নারীদের দেখলে 'দিলের মইধ্যে লালা বাইর হয়' বলে মন্তব্য করেছেন তিনি। আল্লামা শফির ওই বক্তব্য নিয়ে সোশ্যাল মিডিয়া ফেসবুকসহ নানান ব্লগে এখন সমালোচনার ঝড় বইছে। বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ওই বক্তব্যের নিন্দা জানাচ্ছেন। এ বিষয়ে এরই মধ্যে নারী নেত্রীরাও প্রতিবাদ জানিয়েছেন।

শফীর মতে, নারীদের কাজ হলো আসবাবপত্রের যত্ন নেওয়া, সন্তান লালন-পালন করা, ঘরের মধ্যে থাকা। ...... 

Watch Video at:   http://www.youtube.com/watch?feature=player_embedded&v=R-cd6P-u4WY

Read details at : http://www.banglanews24.com/detailsnews.php?nssl=dcc6eb2145ef8a8f576cb97b62e79359&nttl=11072013209787

  1. শফীর বক্তব্যের প্রতিবাদে মানববন্ধন, গ্রেফতার দাবি

    20 hours ago - কম ডেস্ক. ঢাকা: নারীদের স্বাধীনতা, শিক্ষা ও চাকরি সম্পর্কে হেফাজতে ইসলামের আমীর আল্লামা শাহ আহমদ শফীর দেওয়া কুরুচিপূর্ণ বক্তব্যের প্রতিবাদে রাজধানীতে মানববন্ধন হয়েছে।... মানববন্ধনে অংশ নিয়ে নাট্যকার রোকেয়া প্রাচী বলেন, আল্লামা শফীর মতো একজন ধর্মপ্রাণ মানুষনারীদের নিয়ে এ ধরনের বক্তব্য দিতে পারেন না।
  1. নারীদের নিয়ে কুরুচিপূর্ণ বক্তব্য শফীর - Khabor

    9 hours ago - হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফী নারীদের স্বাধীনতা,
  2. নারীদের নিয়ে শফীর কুরুচিপূর্ণ বক্তব্য প্রত্যারের দাবি | রাজধানী ...

    18 hours ago - নারীদের নিয়ে শফীর কুরুচিপূর্ণ বক্তব্য প্রত্যারের দাবি. বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এ দাবি জানানো হয়। সমকাল প্রতিবেদক. হেফাজতে ইসলামীর আমির আল্লামা শাহ আহমদ শফীর দেওয়া কুরুচিপূর্ণ বক্তব্য প্রত্যাহারের দাবি জানিয়েছে 'জনতার শক্তি' নামে একটি সংগঠন ও নারীদের নিয়ে প্রকাশিত ...
  3. নারীদের নিয়ে আহমদ শফীর কুরুচিপূর্ণ কুরুচিপূর্ণ বক্তব্য প্রত্যাহারের ...

    4 hours ago - প্রতিমুহূর্ত প্রতিবেদন :: নারীদের নিয়ে হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফীর কুরুচিপূর্ণ মন্তব্যের প্রতিবাদে বৃহস্পতিবার দুপুরে প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ হয়েছে। মানববন্ধনে বক্তারা ধর্মের নামে শাহ আহমদ শফীর দেওয়া নারীর প্রতি মধ্যযুগীয় অবমাননা ও অসম্মানজনক বক্তব্যের তীব্র নিন্দা ...
  1. শিক্ষা, চাকরি ও নারীদের নিয়ে কুরুচিপূর্ণ বক্তব্য শফীর – JNnews24

    18 hours ago - নিজেস্ব প্রতিবেদক, ঢাকা : হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফীনারীদের স্বাধীনতা, শিক্ষা ও চাকরি সম্পর্কে কুরুচিপূর্ণ, সভ্যতা ও উন্নয়ন বিরোধী মন্তব্য করেছেন। ইন্টারনেটে প্রকাশিত একটি ওয়াজ মাহফিলে ভিডিওচিত্রে তার এ ধরনের বক্তব্য পাওয়া গেছে। বর্তমান বিশ্ব যেখানে নারীদের স্বাধীনতা, স্বনির্ভরতার ওপর ...
  2. নারীদের নিয়ে কুরুচিপূর্ণ বক্তব্য শফীর - প্রথম বার্তা

    prothombarta.com/2013/07/11/নারীদের-নিয়ে-কুরুচিপূর্ণ/
    22 hours ago - প্রথম বার্তা ডেস্ক : হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ.
  3. নারীদের নিয়ে শফীর কুরুচিপূর্ণ বক্তব্য - Amader Barisal

    22 hours ago - ডেস্ক রিপোর্ট :: হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফী নারীদেরস্বাধীনতা, শিক্ষা ও চাকরি সম্পর্কে কুরুচিপূর্ণ, সভ্যতা ও উন্নয়ন বিরোধী মন্তব্য করেছেন। ই.
  4. আহমদ শফীর কুরুচিপূর্ণ বক্তব্যের প্রতিবাদে রাজধানীতে মানববন্ধন ...

    19 hours ago - নারীদের স্বাধীনতা, শিক্ষা ও চাকরি সম্পর্কে হেফাজতে ইসলামের আমীর আল্লামা শাহ আহমদ শফীর দেওয়া কুরুচিপূর্ণ বক্তব্যের প্রতিবাদে রাজধানীতে মানববন্ধন হয়েছে। ... মানববন্ধনে অংশ নিয়ে নাট্যকার রোকেয়া প্রাচী বলেন, "আল্লামা শফীর মতো একজন ধর্মপ্রাণ মানুষ নারীদের নিয়েএ ধরনের বক্তব্য দিতে পারেন না। এ বক্তব্যের ...








__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___

[mukto-mona] মুক্তবুদ্ধির প্রাজ্ঞপুরুষ : ডক্টর কাজী মোতাহার হোসেন



কাজী মোতাহার হোসেনের মূল পরিচয় সংস্কৃতিসাধক, সমাজভাবুক ও মননশীল লেখক হিসেবে। আগামী ৩০ জুলাই তাঁর জন্মদিন, এ উপলক্ষে আমাদের শ্রদ্ধাঞ্জলি

মুক্তবুদ্ধির প্রাজ্ঞপুরুষ

আবুল আহসান চৌধুরী | আপডেট: ০২:০৩, জুলাই ২৬, ২০১৩ প্রিন্ট সংস্করণ


বহুমাত্রিক ডক্টর কাজী মোতাহার হোসেন (১৮৯৭-১৯৮১) শিক্ষাবিদ, বিজ্ঞানসাধক, দাবাড়ু, সংগীত-সমঝদার, সাহিত্যসেবী—নানা অভিধায় চিহ্নিত হলেও তাঁর মূল পরিচয় সংস্কৃতিসাধক ও সমাজভাবুক মননশীল লেখক হিসেবেই।

তাঁর প্রথম বই, প্রবন্ধসংকলন সঞ্চরণ, প্রকাশিত হয় ঢাকা থেকে ১৯৩৭-এ। এই বই সম্পর্কে রবীন্দ্রনাথ বলেছিলেন: 'আপনি বিচিত্র ভাবকে এবং আলোচনার বিষয়কে স্বচ্ছ প্রাঞ্জল ভাষায় রূপ দিয়ে যে প্রবন্ধগুলি আপনার সঞ্চরণ গ্রন্থে প্রকাশ করেছেন তা পড়ে পরিতৃপ্ত হয়েছি। আপনার বলবার সাহস এবং চিন্তার স্বকীয়তা সাধুবাদের যোগ্য। সাহিত্যপথে আপনার অধ্যবসায় জয়যুক্ত হোক এই কামনা করি।' রবীন্দ্রনাথের এই সংক্ষিপ্ত মন্তব্য মোতাহার-মানস ও তাঁর রচনা-বৈশিষ্ট্যের প্রতি যথার্থ ইঙ্গিত দেয়। 'স্বচ্ছ প্রাঞ্জল ভাষা', 'বলবার সাহস' ও 'চিন্তার স্বকীয়তা'র আদর্শ উত্তরকালে মোতাহার হোসেনের রচনাকে আরও মনোগ্রাহী ও স্বাতন্ত্র্যচিহ্নিত করে তোলে।

তাঁর চিন্তা-চেতনায় যে সমাজমনস্কতা ও মুক্তবুদ্ধির পরিচয় মেলে, তা তিনি মূলত পেয়েছিলেন ঢাকার 'মুসলিম সাহিত্য-সমাজ'-এর সূত্রে। প্রকৃতপক্ষে উনিশ শতকের দ্বিতীয় পর্ব থেকে বাঙালি মুসলমান সমাজে আধুনিক শিক্ষা ও সাহিত্য-প্রয়াসের উদ্যোগ রচিত হয়। গড়ে ওঠে সমাজ ও সম্প্রদায় সম্পর্কে সচেতনতাবোধ। সমাজ-জাগরণের এই ধারায় প্রাণিত হয়ে বিশ শতকের তৃতীয় দশকে ঢাকায় গড়ে ওঠে 'মুসলিম সাহিত্য-সমাজ'। বুদ্ধির মুক্তিই ছিল এর মূল লক্ষ্য ও উদ্দেশ্য এবং সেই লক্ষ্য অর্জনের ভেতর দিয়ে একটি সংস্কারমুক্ত আধুনিক প্রগতিবাদী সমাজ গড়ে তোলাই ছিল এই প্রতিষ্ঠানের অন্বিষ্ট। এই সংগঠনই মোতাহার হোসেনের মন-মনন-মানসে মুক্তবুদ্ধি ও প্রগতিচিন্তার বীজ বপন করে দেয় এবং কালক্রমে তিনি হয়ে ওঠেন মুক্তচিন্তার একনিষ্ঠ সাধক। 'সাহিত্য-সমাজে'র অন্যতম প্রতিষ্ঠাতা ও কর্ণধার এবং এই সংগঠনের মুখপত্র শিখার সম্পাদক হিসেবে তিনি যে মুক্তবুদ্ধি ও স্বচ্ছ দৃষ্টিভঙ্গির পরিচয় দিয়েছেন, তা প্রতিফলিত হয়েছে তাঁর রচনায়।

মোতাহার হোসেন তাঁর মননচর্চার প্রেরণায় পটভূমি ও তার উদ্দেশ্য-লক্ষ্য এবং বিষয় ও প্রকরণ সম্পর্কে নিজেই পাঠককে ধারণা দিয়েছেন। তিনি উল্লেখ করেছেন: 'বস্তুতঃ সমাজে সংস্কৃতি, শিল্প ও ধর্ম নিয়ে বিংশ শতাব্দীর দ্বিতীয় ও তৃতীয় দশকে বাঙালী মুসলমান সমাজে যে নতুন চিন্তার উদ্্গম হয়—নব-জাগরণের সেই চিন্তার ধ্বনি আমাদের সকলের চিন্তায় আশ্রয় গ্রহণ করে। আমার অনেকগুলি প্রবন্ধে সেই মানসিকতার ছাপ রয়ে গেছে। বিশেষ ক'রে যে-গুলো ধর্ম, সমাজ, শিল্প, সংগীত ও সংস্কৃতি নিয়ে সে-গুলোর মধ্যে'। পাশাপাশি তিনি তাঁর রচনার শিল্পগুণ রক্ষার ব্যাপারে যে যথেষ্ট সচেতন ছিলেন, সে-বিষয়টিও স্পষ্ট করে বলেছেন: 'একটি কথা আমি আমার পাঠকদের বলব, আমার লেখায় প্রসঙ্গক্রমে ধর্ম ও সমাজের কথা অনেকবার এসেছে, এসেছে সংস্কৃতি ও বিজ্ঞানের কথা, শিল্প ও সংগীতের কথা—কিন্তু সে-সব কথা যাতে রিপোর্ট অর্থাৎ বিবরণী না হ'য়ে যায় সে দিকে আমার লক্ষ্য ছিল। আমি সাহিত্যকে সাহিত্য-রস থেকে বঞ্চিত করে বুদ্ধির ও বিজ্ঞানের ওকালতি করিনি। সে-জন্যেই রবীন্দ্রনাথ পর্যন্ত আমার প্রথম প্রবন্ধ-গ্রন্থ সঞ্চরণ-এর কিছু প্রশংসা করেছিলেন'।

মোতাহার হোসেনের চিন্তা-চেতনার মূল ধারাটি তাঁর সমাজ, শিক্ষা, ধর্ম, বিজ্ঞান ও ভাষা-সাহিত্য-বিষয়ক প্রবন্ধের মাধ্যমেই প্রকাশিত। তাঁর সমাজবীক্ষণ মূলত বাঙালি মুসলমান সমাজকেন্দ্রিক হলেও তা প্রসঙ্গক্রমে সমগ্র বাঙালি সমাজকেও অনেক সময় স্পর্শ করেছে। বাঙালি মুসলমানের সংকট-সমস্যা-অবক্ষয়-অনগ্রসরতার কার্যকারণ নিয়ে খোলামেলা আলোচনা করেছেন। 'বাঙ্গালীর সামাজিক জীবন', 'শিক্ষিত মুসলমানের কর্তব্য', 'সাম্প্রদায়িক বিরোধ', 'আনন্দ ও মুসলমানগৃহ' প্রভৃতি প্রবন্ধে মোতাহার হোসেন বাঙালি মুসলমানের কুসংস্কারাচ্ছন্ন উত্থান-রহিত জীবন, শিক্ষা-সংস্কৃতির অভাব, দারিদ্র্যের নিষ্পেষণ, অন্তঃপুরবাসিনী মুসলিম নারীর দুঃসহ অবরুদ্ধ জীবন, হিন্দু-মুসলমানের সাম্প্রদায়িক বিবাদ ও বিভেদ এবং উভয়ের জীবনযাপনের তুলনামূলক চিত্র—মূলত এসব বিষয় তাঁর আলোচনায় এসেছে। সমাজ স্বভাবতই চলিষ্ণু—কিন্তু মুসলমান সমাজ স্থবির এবং তার বাস অজ্ঞতা-অশিক্ষা-কুসংস্কার-অনৈক্যের অন্ধকার বিবরে। মোতাহার হোসেন মনেপ্রাণে বিশ্বাস করতেন, 'জীবনের একটা প্রধান লক্ষণ হাসি ও আনন্দ'। 'আনন্দধারা বহিছে ভুবনে',—কিন্তু তাঁর চোখে ধরা পড়েছে, এই আনন্দ কেবল বাঙালি মুসলমানের জীবনে, মনে ও গৃহে অনুপস্থিত। তাঁর বিবেচনায় বাঙালি মুসলমানের কোনো 'কালচার' নেই। তার ওপরে সুশিক্ষা-সুরুচির অভাব আছে বলেই—'মুসলমান গান গাইবে না, ছবি আঁকবে না, এক কথায় মনোরঞ্জনকর ললিতকলার কোনও সংশ্রবেই থাকবে না। মুসলমান পুরুষেরা কেবল কাজ করবে, আর ঘর শাসন করবে; মেয়েরা কেবল রাঁধবে বাড়বে, আর ব'সে ব'সে স্বামীর পা টিপে দেবে' ('আনন্দ ও মুসলমান গৃহ', সঞ্চরণ)।

নারী—বিশেষ করে মুসলিম রমণীর জীবনের ছবিও তাঁর রচনায় পরম মমতায় আঁকা হয়েছে,—যে অবরোধবাসিনী রমণী পর্দা-প্রথার শাসনে ম্রিয়মাণ, ঘরকন্না-সন্তানপালন আর স্বামীসেবায় সমর্পিত, গৃহগত আনন্দ ও সুখ যাদের কাছে চির অধরা। শাস্ত্র-ধর্ম-সংস্কার-সমাজ-পরিবারের শাসনে ও চাপে এইসব রমণীর জীবনযাপন যে কতোখানি শোচনীয় ও দুর্বিষহ ছিল, তার খণ্ডচিত্র এই রকম: '... খেলা-ধুলা, হাসি-তামাশা বা কোনও প্রকার আনন্দ তারা করবে না—সব সময় আদব-কায়দা নিয়ে দুরস্ত হয়ে থাকবে' ('আনন্দ ও মুসলমান গৃহ')। বাঙালি হিন্দু রমণী যেখানে শিক্ষার প্রভাবে 'সমস্ত কর্মে পুরুষের সহকর্মিণী' হয়ে উঠেছে, পাশাপাশি সামাজিক আনুকূল্য না থাকায় মুসলিম রমণী সেখানে অবরুদ্ধ জীবনযাপনে বাধ্য হয়ে 'দিনগত পাপক্ষয়' করে চলেছে। মোতাহার হোসেন এই অসম অবস্থার পরিপ্রেক্ষিতে মন্তব্য করেছেন, 'শিক্ষার চাঞ্চল্যে পর্দার কুহক কাটাইয়া উঠিতে না পারিলে তাহাদের সত্বর মুক্তি নাই' ('বাঙালীর সামাজিক জীবন', সঞ্চরণ)। নারীশিক্ষা ও নারীজাগরণ সম্পর্কে তাঁর এই বক্তব্য নিছক তত্ত্বকথা ছিল না,—তাঁর আগ্রহ, সমর্থন ও প্রযত্নে নিজের পরিবারেও তার যথাযথ অনুশীলনে সক্রিয় ছিলেন তিনি।

সমাজ-প্রগতি ও জাতীয় স্বার্থে বিভিন্ন জাতিগোষ্ঠী ও ধর্মসম্প্রদায়ের সামাজিক ঐক্য যে বিশেষ জরুরি, সেই বিষয়টির ওপরও তিনি জোর দিয়েছেন। বিশেষ করে দেশভাগের পর পূর্বাঞ্চলের সংখ্যালঘু সম্প্রদায়ের প্রসঙ্গ টেনে এনে তিনি উল্লেখ করেছেন: 'হিন্দু-মুসলমান উভয় সম্প্রদায়ের উন্নতি হইলে তবেই বাঙলা প্রদেশের উন্নতি হইতে পারিবে। অতএব যাহাতে সামাজিক ও ধর্ম-সংক্রান্ত ক্ষুদ্র ক্ষুদ্র প্রভেদ অগ্রাহ্য করিয়া মূল সূত্র ধরিয়া বৃহত্তর মানবতার ক্ষেত্রে মিলন সম্ভবপর হয়, তাহার চেষ্টা করা প্রত্যেক শিক্ষিত হিন্দু-মুসলমানের কর্তব্য' ('শিক্ষিত মুসলমানের কর্তব্য', সঞ্চরণ)।

মোতাহার হোসেন পেশায় ছিলেন শিক্ষক। তাই তাঁর পেশাগত অভিজ্ঞতা থেকে শিক্ষা, শিক্ষাব্যবস্থা, শিক্ষার ব্যবহারিক দিক ও প্রকৃত জ্ঞান-অর্জনে শিক্ষার ভূমিকা—এসব বিষয় নিয়ে গভীরভাবে ভেবেছেন। তাঁর সেই চিন্তাধারাকে সংক্ষেপে সূত্রাকারে এইভাবে প্রকাশ করা যায়: 'কোন্্ জাতি কতটা সভ্য, তা নির্ণয় করবার সবচেয়ে উৎকৃষ্ট মাপমাঠি হচ্ছে তার শিক্ষাব্যবস্থা, পাঠ্যপুস্তক ও সাধারণ সাহিত্য' ('শিক্ষা-প্রসঙ্গে', কাজী মোতাহার হোসেন রচনাবলী, ২য় খণ্ড)। শিক্ষার মাধ্যম হিসেবে মাতৃভাষাকেই তিনি সমর্থন করেছিলেন। মোতাহার হোসেনের ধর্মে বিশ্বাস ছিল, ছিল নিষ্ঠাও। ধর্মচর্চায় কখনো শৈথিল্য আসেনি তাঁর। কিন্তু ধর্মান্ধতা, গোঁড়ামি, মৌলবাদ ও সাম্প্রদায়িকতার কালিমা তাঁকে স্পর্শ করেনি কখনো। তিনি ধর্মকে উপলব্ধির বিষয় ও অন্তরের সম্পদ বিবেচনা করতেন। তাই ধর্মের রাজনৈতিক ব্যবহারকে তিনি কখনো অনুমোদন করেননি। স্পষ্টই তাঁকে বলতে শুনি: 'সচরাচর আমাদের ধর্ম মাথাচাড়া দিয়ে ওঠে স্বার্থসিদ্ধির ব্যাপারে—অজ্ঞদিগের ধর্মোন্মত্ততা সৃষ্টি করে তার সুযোগ মতলব হাসিল করে নেবার জন্য—ভোট সংগ্রহ বা পার্টি গঠন দ্বারা প্রভুত্ব ও প্রতিপত্তি লাভ করবার উদ্দেশ্যে। আজকাল তাই দেখা যায়, ধর্ম হয়ে দাঁড়িয়েছে রাজনীতির একটি প্রধান অস্ত্র। কিন্তু প্রকৃত ধর্ম যে এর থেকে স্বতন্ত্র বস্তু, এ কথা যেন আজকাল আমরা বুঝেও বুঝতে চাচ্ছিনে' ('বাংলা ভাষার নতুন বিন্যাস', কাজী মোতাহার হোসেন রচনাবলী, ৩য় খণ্ড)। এই কথাটি বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে কত যে সত্য, তা দেশের মানুষ নিয়তই মর্মে মর্মে উপলব্ধি করতে পারছেন।

মোতাহার হোসেনের বিজ্ঞানচিন্তা ছিল নিখাদ ও যুক্তিশাসিত। আমাদের দেশের অনেক মনীষীর মতো তিনি ধর্ম ও বিজ্ঞানের অযৌক্তিক সমন্বয় ও সরল সমীকরণে বিশ্বাসী ছিলেন না। তাই তিনি বলতে দ্বিধা করেন না: 'বিজ্ঞান ও যুক্তির সহিত সংঘর্ষে (অর্থাৎ জ্ঞানবিচার ও বুদ্ধির ক্রমিক উন্নতির সঙ্গে সঙ্গে) ধর্মের আনুষঙ্গিক বিশ্বাসগুলির যদি একটু পরিবর্তন হয় তবে তাহা দূষণীয় নহে বরং সেইটিই প্রয়োজন' (সঞ্চরণ)। সক্রেটিস ও গ্যালিলিওর সত্য-প্রকাশের চরম পরিণাম-ফলের দৃষ্টান্ত টেনে এ কথাও তিনি বলেছেন: '... মত বা মত প্রকাশের স্বাধীনতা না থাকলে পৃথিবীতে জ্ঞানের উন্নতি মারাত্মকভাবে ব্যাহত হত। বর্বরতা স্থায়ী করার শ্রেষ্ঠ উপায় হচ্ছে নতুনের সন্ধান ছেড়ে দিয়ে স্থায়ী হয়ে পুরাতনকেই আঁকড়ে বসে থাকা'। বিশ্বাস নয়, নির্ভুল তথ্য আর অকাট্য যুক্তিই বিজ্ঞানের প্রধান অবলম্বন—সিদ্ধান্তের মূল উপকরণ। তাই রক্ষণশীল শাস্ত্রবিশ্বাসী সাধারণের চোখে বিজ্ঞানীর স্বরূপ ভিন্নভাবে উদ্্ঘাটিত। তাদের কাছে বিজ্ঞানীকে 'বস্তুতান্ত্রিক নির্মম বিশ্লেষক ও নাস্তিক' আখ্যাও পেতে হয় অনেক সময়। কিন্তু তা-যে সঠিক মূল্যায়ন নয়, যুক্তি দিয়ে তা তিনি প্রমাণ করেছেন।

ভাষা-সাহিত্য আলোচনা-বিশ্লেষণেও তিনি মুক্তদৃষ্টি ও নির্ভীক চিত্তের পরিচয় দিয়েছেন। সাহিত্যের সঙ্গে জীবন ও সমাজের যে একটা গভীর সম্পর্ক আছে, তা যে বায়বীয় কল্পনার বিষয় নয়, এই ধারণায় আস্থাবান ছিলেন তিনি। তাই এক আলাপচারিতায় তিনি 'শিল্পের জন্য শিল্প'—এই তত্ত্বকে 'ছেঁদো কথা' বলে খারিজ করে দিয়েছিলেন।

সাহিত্যের স্বরূপ ও উদ্দেশ্য সম্পর্কে তাঁর ধারণার প্রতিফলন ঘটেছে এই রচনায়: 'মানবচিত্তের বিভিন্ন অবস্থায় রসযুক্ত সম্যক্্ প্রকাশ লইয়াই সাহিত্যের কারবার। সাহিত্য কখনও বা অগ্রদূত হইয়া সমাজকে কল্যাণের পথে আহ্বান করে, আবার কখনও বা গভীর অন্তর্দৃষ্টি দ্বারা সমাজের প্রতিস্তরের প্রকৃত অবস্থা উদ্্ঘাটন করিয়া দেখায়। এইরূপে সাহিত্যের ভিতর দিয়ে একদিকে যেমন দেশের আশা-আকাঙ্ক্ষা উদ্বোধিত হয়, অন্যদিকে তেমনি দেশের চিত্তের প্রকৃত ইতিহাস রচিত ও রক্ষিত হয়' ('বাঙলা সাহিত্যের স্বরূপ', সঞ্চরণ)। মোতাহার হোসেনের সাহিত্যবিষয়ক আলোচনাতে লেখকের সামাজিক ভূমিকা ও সেই সঙ্গে শিল্পবোধের বিষয়টিই মূলত গুরুত্ব লাভ করেছে।

রাষ্ট্রভাষা, ভাষা-সংস্কার কিংবা হরফ-পরিবর্তন সম্পর্কে মোতাহার হোসেনের মত ছিল স্পষ্ট ও যুক্তিপূর্ণ। এসব বিষয়ে কখনো আবেগতাড়িত হয়ে নয়, বরং তথ্য ও যুক্তি দিয়ে তাঁর মত-প্রতিষ্ঠার প্রয়াস পেয়েছেন। রাষ্ট্রভাষা প্রসঙ্গে মোতাহার হোসেনের বক্তব্য ছিল স্পষ্ট, সাহসী ও দূরদৃষ্টিসম্পন্ন। ১৯৪৭-এর ১৫ সেপ্টেম্বর, পাকিস্তান প্রতিষ্ঠার মাত্র এক মাসের মধ্যেই প্রকাশিত তাঁর 'রাষ্ট্রভাষা ও পূর্ব-পাকিস্তানের ভাষাসমস্যা' শীর্ষক প্রবন্ধে তিনি বলেছিলেন: '... পূর্ব-পাকিস্তানের রাজভাষা বা রাষ্ট্রভাষা বাংলাই হওয়া স্বাভাবিক ও সমীচীন। কোনও কোনও পরমুখাপেক্ষী বাঙ্গালীর মুখেই ইতিমধ্যে উর্দুর ঝনৎকার শুনা যাচ্ছে। কিন্তু এঁদের বিচার-বুদ্ধিকে প্রশংসা করা যায় না।... এ সমস্ত উক্তি 'কলের মানুষে'র অবোধ অপুষ্ট মনেরই অভিব্যক্তি। এতে বাঙ্গালীর জাতীয় মেরুদণ্ড ভেঙ্গে যাবে। এর ফল এই দাঁড়াবে যে বাঙ্গালী হিন্দু-মুসলমান ইংরাজ-রাজের হাত থেকে মুক্তি পেয়ে অমনিই পাঞ্জাব-সিন্ধু-বেলুচিরাজের কবলে যেয়ে পড়বে।' ওই একই প্রবন্ধে তিনি সতর্ক করে দিয়ে এ কথা উচ্চারণ করেছিলেন যে: 'বর্তমানে যদি গায়ের জোরে উর্দুকে বাঙ্গালী হিন্দু-মুসলমানের উপর রাষ্ট্রভাষারূপে চালাবার চেষ্টা করা হয়, তবে সে চেষ্টা ব্যর্থ হবে। কারণ ধূমায়িত অসন্তোষ বেশী দিন চাপা থাকতে পারে না। শীঘ্রই তাহলে পূর্ব-পশ্চিমের সম্বন্ধের অবসান হবার আশঙ্কা আছে।'

ইতিহাসের পথ বেয়েই এ উক্তি চরম সত্যমূল্য লাভ করেছে। কেননা প্রকৃতপক্ষে ভাষা আন্দোলনই পূর্ব ও পশ্চিম পাকিস্তানের মধ্যে মানসিক ব্যবধান রচনা করেছিল এবং বাঙালির স্বতন্ত্র জাতিসত্তার আন্দোলনকে ভিত্তি দিয়েছিল। বাঙালির এই গণজাগরণ ক্রম-পরিণতি লাভ করে মুক্তি-সংগ্রাম ও স্বাধীনতার আন্দোলনে—পূর্ব ও পশ্চিমের চিরবিচ্ছেদের ভেতর দিয়ে।

এইভাবে গড়ে উঠেছে মুক্তজ্ঞান ও মুক্তচিন্তার সাধক কাজী মোতাহার হোসেনের মননের অক্ষয় মৌচাক। প্রগতি-ভাবনার এই মনস্বী পুরুষের কাছ থেকে উত্তরকাল চেতনা ও কাজে পাবে প্রত্যাশিত নিরন্তর প্রেরণা।

http://www.prothom-alo.com/art_and_literature/article/29890/%E0%A6%AE%E0%A7%81%E0%A6%95%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%AC%E0%A7%81%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%A7%E0%A6%BF%E0%A6%B0_%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%9C%E0%A7%8D%E0%A6%9E%E0%A6%AA%E0%A7%81%E0%A6%B0%E0%A7%81%E0%A6%B7





__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___