Banner Advertiser

Sunday, April 20, 2014

[mukto-mona] An Iranian grieving mother's last minute pardon!



A mother of a magnanimous heart pardons an young killer right before the execution. Look at the photos, they are very powerful and heartwarming.
-SD


http://www.bbc.com/news/blogs-trending-27051346

#BBCtrending: Iran execution stopped at the last minute

BBC Trending  By BBC Trending What's popular and why
A noose on a dark background

A series of dramatic images of a public execution in Iran, which was stopped at the last minute, are being widely shared and discussed in the country.

First the empty chair, then the crowd of assembled onlookers, and the noose hanging listlessly. The accused man, Balal, is hauled out, blindfolded, screaming for his life. As he stands beside the noose, the victim's mother slaps him on the cheek. Then she pardons him, sparing his life. Seven years earlier, Balal had killed the woman's son Abdollah in a fight. They were both 17 at the time.

This sequence of Tuesday's dramatic scenes of a last-minute pardon was captured in a photo essay (you can see the images here) and by onlookers at the scene. And it's spread like wildfire among Iranians on both Facebook and Twitter. After China, Iran has the highest number of executions of any country in the world, according to Amnesty International. Most are done by hanging, and in many cases, the execution is in public. For murder, Iran uses the qisas system within Islamic law, which roughly equates to an "eye for an eye". Only the family of the victim have the authority to issue a pardon.

Those commenting on social media in Iran are almost universally supportive of the parental pardon, calling it courageous, honourable and moving. Many attribute it to the intervention of a famous TV football presenter, Adel Ferdowsipour. In an unusual move, on a recent edition of his show "90" he called for people to text in support of Balal's pardon. More than one million texts were sent according to the show. Some on social media called for the qisas system to be changed, and for a ban on the death penalty.

There's also a high-profile social media campaign at the moment to stop the execution of a 26-year-old woman, Rayhaneh Jabbari, who was due to be hanged on Tuesday for killing a man. She says it was self-defence and that the man was trying to rape her. Almost 140,000 people have signed an online petition, and at least two Facebook pages have been set up in her support. The prominent Iranian film director Asghar Farhadi has urged the family to pardon her, and the United Nations special rapporteur Ahmed Shaheed has called for a re-trial.

Reporting by Cordelia Hebblethwaite




__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___

[mukto-mona] Re: {North America Bangladeshi Community} এপার বাংলা ওপার বাংলা



The tile reminds me of Bhupen Hazarika 1971 song. We all '71 collection but my family seems to have lost some. Please let me know if ayone has these collections

Epar Bangla Opar Bangla, kikore kari parapar omazi dekhow maz doriai jeno duben tari amar..

Thanks,
-- shilpi





2014-03-25 21:05 GMT-04:00 Nazda Alam <alamnazdak@comcast.net>:



From: "Shahadat Hussaini" <shahadathussaini@hotmail.com>
To: nabdc@googlegroups.com, "alochona" <alochona@yahoogroups.com>, "Sayeda Haq" <sayedahaq@yahoo.com>, "mokto mona" <mukto-mona@yahoogroups.com>, "chottala yahoogroups" <chottala@yahoogroups.com>, "bangladesh-progressives googlegroups" <bangladesh-progressives@googlegroups.com>, "saokot hossain" <saokot_nccbl@yahoo.com>, "Farzana Ahmed" <farzana.ahmed48@yahoo.com>, "neawamileague NE" <neawamileague@gmail.com>
Sent: Sunday, March 23, 2014 5:29:59 PM
Subject: {North America Bangladeshi Community} এপার বাংলা ওপার বাংলা


এপার বাংলা ওপার বাংলা

24 March 2014, Monday


এখন 'এপার বাংলা ওপার বাংলা' কথাটা ব্যাপকভাবে শোনা যায়। কিন্তু কথাটার বাস্তব অর্থ আমার কাছে মোটেও স্বচ্ছ হতে পারেনি। কারণ, এপারে আমরা হলাম বাংলাদেশের মানুষ। বাংলাদেশ হলো স্বাধীন সার্বভৌম দেশ। সে জাতিসঙ্ঘের সদস্য। নানা দেশের সাথে আছে তার কূটনৈতিক সম্পর্ক। বাংলাদেশ ইচ্ছা করলেই বিভিন্ন দেশের সাথে তার জাতীয় স্বার্থে আন্তর্জাতিক চুক্তি করতে পারে। যত দূর বুঝি, 'ওপার বাংলা' বলতে বুঝায় পশ্চিম বাংলাকে। আসামেও অনেক বাংলাভাষী আছে। তাদের ধরা হয় না 'ওপার বাংলা'র ধারণার মধ্যে। কিন্তু পশ্চিম বাংলা কি আমাদের বাংলাদেশের মতো একটা স্বাধীন সার্বভৌম দেশ? কেন তাকে তুলনা করা হবে আমাদের সাথে? 'এপার বাংলা ওপার বাংলা' ধারণাটা তাই আমার উপলব্ধিতে ধরা পড়তে চায় না। ভারতকে এখন সাধারণভাবে ধরা হয় একটি ইউনিয়ন। কিন্তু যুক্তরাষ্ট্র যে অর্থে একটি ইউনিয়ন, ভারতকে সেই অর্থে কি একটা ইউনিয়ন বলা যেতে পারে? যুক্তরাষ্ট্রের অঙ্গরাষ্ট্রগুলো যে পরিমাণ স্বায়ত্তশাসন ভোগ করে, ভারতের প্রদেশগুলো তা করে না। যুক্তরাষ্ট্রের প্রতিটি অঙ্গরাষ্ট্রে আছে নিজেদের গভর্নর নির্বাচনের মতা। এই গভর্নরদের হতে হয় তাদের নিজ নিজ অঙ্গরাষ্ট্রের নাগরিক। মার্কিন যুক্তরাষ্ট্রে এখনো দ্বি-নাগরিক প্রথা বর্তমান। প্রত্যেক মার্কিন নাগরিক প্রথমে হলেন তার নিজের অঙ্গরাষ্ট্রের নাগরিক। পরে আবার হলেন সমগ্র যুক্তরাষ্ট্রের নাগরিক।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার ইচ্ছা করলেই তার কোনো অঙ্গরাষ্ট্রের রাজনীতিকে নিয়ন্ত্রণের অধিকার রাখে না। অপরদিকে, ভারতে কোনো প্রদেশই তার গভর্নর বা রাজ্যপাল নির্বাচন করতে পারে না। গভর্নর বা রাজ্যপাল নিযুক্তি পান কেন্দ্রীয় সরকার কর্তৃক। এক সময় কাশ্মিরের অধিবাসীদের অধিকার ছিল তাদের নিজস্ব গভর্নর যাকে বলা হতো 'সদর-ই-রিয়াসৎ', তাকে নির্বাচনের ক্ষমতা। কিন্তু এই ক্ষমতা আর কাশ্মিরবাসী রাখেন না। কাশ্মিরবাসী হারিয়ে ফেলেছেন তাদের স্বায়ত্তশাসনের অধিকার। এখন তাদের রাজ্যপাল নিযুক্ত হন কেন্দ্র থেকেই; যিনি কাশ্মিরি নাও হতে পারেন। ভারতে যেকোনো প্রদেশের সীমানা কেন্দ্র সরকার ইচ্ছা করলেই বদলাতে পারে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে ফেডারেল সরকার তা পারে না। ক'দিন আগেই আমরা ভারতে দেখলাম সাবেক অন্ধ্র প্রদেশকে ভাগ করে তেলেঙ্গানা প্রদেশ গঠন করতে। এর ফলে তেলেগুভাষীরা হয়ে পড়লেন দুই প্রদেশে বিভক্ত। ইচ্ছা করলে ভারতের কেন্দ্রীয় সরকার বর্তমান পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলকে নিয়ে একটা পৃথক প্রদেশ গঠন করতে পারে। যেমন চাচ্ছে বর্তমানে কামতাপুরী আন্দোলনকারীরা। ওপার বাংলার মানুষের সবাই যে চাচ্ছেন বাংলা ভাষার ভিত্তিতে এক হয়ে থাকতে, তা নয়। কামতাপুর আন্দোলন হয়ে উঠেছে যথেষ্ট শক্তিশালী। তাই 'এপার বাংলা ওপার বাংলা' কথাটা, এই বিশেষ কারণেও খুব অর্থবহ বলে আমার কাছে মনে হতে পারে না। এক সময় বঙ্গ বলতে বুঝিয়েছে কেবল পূর্ব বাংলাকে। আর পশ্চিম বাংলার প্রধান অংশকে বলা হয়ছে রাঢ়। খুব বেশি দিন আগের কথা নয়। প্রসিদ্ধ কবি ও নাট্যকার মাইকেল মধুসূদন দত্ত, তার 'শর্মিষ্ঠা' নাটকের প্রস্তাবনায় লিখেছেনÑ অলীক কুনাট্য রঙ্গে/ মজে লোকে রাঢ়ে বঙ্গে/ নিরখিয়া প্রাণে নাহি সয়।' অর্থাৎ মাইকেল মধুসূদন দত্তের সময়ও বাংলা ভাষাভাষী অঞ্চলের মধ্যে দু'টি ভাগ ছিল। সব বাংলাভাষী মানুষকে দেখা হতো না এক করে। ঢাকাবাসীর দেয়া এক অভ্যর্থনা সভায় মাইকেল মধুসূদন দত্ত বলেছিলেন- 'আমার সম্বন্ধে আপনাদের আর যেকোনো ভ্রমই হউক, আমি সাহেব হইয়াছি, এ ভ্রমটি হওয়া ভারী অন্যায়। আমার সাহেব হইবার পথ বিধাতা রোধ করিয়া রাখিয়াছেন। আমি আমার বসিবার ঘরে ও শয়ন করিবার ঘরে এক একখানি আর্শি রাখিয়া দিয়াছি এবং আমার মনে সাহেব হইবার ইচ্ছা যেমনই বলবৎ হয়, অমনি আর্শিতে মুখ দেখি, আরো, আমি শুদ্ধ বাঙালি নহি, আমি বাঙাল, বাটি যশোরে।' পশ্চিম বাংলায় ১৯৪৭-এর পর পূর্ববঙ্গ থেকে যে সব হিন্দু গিয়েছেন, তারা এখনো সে দেশে যথেষ্ট আদৃত নন। 'ঘটি' ও বাঙালের মধ্যে একটা তফাৎ থেকেই গিয়েছে। পূর্ববঙ্গের হিন্দুরা কেন যে, পশ্চিমবঙ্গের বাংলাভাষী হিন্দুদের ঘটি নামে অভিহিত করে উপহাস করতে চান, আমার তা জানা নেই। সুকুমার রায় জন্মসূত্রে ছিলেন পূর্ববঙ্গের কিশোরগঞ্জের লোক। কিন্তু তিনি তার একটি বিখ্যাত ছড়ায় বলেছেনÑ
বাঙাল মনুষ্য নহে
উড়ে এক জন্তু
লাফ দিয়ে গাছে উঠে
লেজ নেই কিন্তু।

বাঙালদের তখনো পশ্চিমবঙ্গে যেন ঠিক মানুষ বলে মনে করা হত না। বিশেষ করে কলকাতা শহরে তারা ছিলেন প্রহসনের বিষয়। এসব কথা আমার মনে পড়ছিল একটি বিশেষ কারণে। রাজশাহীতে ক'দিন আগে (১৪ মার্চ ২০১৪) হয়ে গেল 'এপার বাংলা ওপার বাংলা'? কবিদের নিয়ে কবিকুঞ্জে বিশেষ কবিতা পাঠের আসর। আসর শেষে ঘোষণা করা হলো, পৃথিবীর সব বাঙালি এক ও অভিন্ন থাকতে চায়। কিন্তু তিস্তার পানি যদি এই বাংলার লোককে তাদের প্রাপ্য অনুসারে না দেয়া হয়, তবে কেবল 'এপার বাংলা ওপার বাংলা'র কবিরা একত্র বসে কবিতা পাঠ করে কি সব বাংলাভাষী মানুষের মনে একটা ঐকান্তিক ও ঐক্য চেতনা সৃজন করতে পারবেন? কেবল এপার বাংলা ওপার বাংলার কথা বলে কি সব বাংলা ভাষাভাষী মানুষের মনে একের প্রতি অপরের মমত্ববোধ সৃষ্টি করা যাবে? আমার মনে হয়, আমরা যেন হয়ে উঠতে চাচ্ছি খুবই অবাস্তববাদী। যারা এপার বাংলা ওপার বাংলার কথা বলছেন, তাদের মধ্যে কাজ করছে একটা বিশেষ ধরনের রাজনীতি। আমরা যদি পশ্চিমবঙ্গের মতো হতে চাই, তবে আমরাও কি শেষ পর্যন্ত হয়ে পড়ব না ভারতেরই একটি অঙ্গরাজ্য অথবা সহজ কথায়, প্রদেশ? যেমন হয়ে পড়েছে কাশ্মির। আমার মনে তাই এপার বাংলা ওপার বাংলা নিয়ে উচ্ছ্বাস প্রকাশকে মনে হয় দুরভিসন্ধিমূলক। কেবলই তা বাংলা ভাষা ও সাহিত্যের বিষয় নয়। আমাদের দেশের বহু কথিত প্রগতিশীল বুদ্ধিজীবীকে অংশ নিতে দেখছি এপার বাংলা ওপার বাংলার আন্দোলনে। ব্যক্তিগতভাবে যতটুকু জানি, তাতে এদের সম্পর্কে উঁচু ধারণা আমার মনে পোষণ করতে পারি না। তাই বলছি এসব কথা। আমি মনে করি, বাংলা ভাষায় যারাই লিখুন, তার মধ্যে যদি সাহিত্য রস থাকে, তবে তা কদর পাবে সব বাংলা ভাষাভাষী মানুষেরই কাছে। সাহিত্যের জগৎ রসের জগৎ। একে রাজনীতি-কণ্টকিত করে তোলা সাহিত্যের জন্য হয়ে উঠতে পারে ক্ষতিরই কারণ। মধুসূদন, রবীন্দ্রনাথ, শরৎচন্দ্রÑ এরা কেউ দল করে সাহিত্য করেননি। এদের নির্ভর করে অনেক সাহিত্যিক নিজ নিজ পথে সাহিত্য সাধনায় হতে পেরেছিলেন ব্রতী। যেমন মধুসূদনকে আদর্শ করে কবি কায়কোবাদ কাব্য রচনা করতে চেয়েছিলেন। মুসলমান লেখকদের প্রভাবিত করেছেন মাইকেল মধুসূদন দত্ত। কিন্তু সেটা জোর করে নয়। সাহিত্যকে চলতে দেয়া উচিত, এর নিজের পায়ে। না হলে সাহিত্য আর সাহিত্য থাকে না। পরিণত হতে চায় রাজনৈতিক দলের প্রচারপত্রে।
প্রবীণ শিক্ষাবিদ ও কলামিস্ট
(নয়া দিগন্ত, ২৪/০৩/২০১৪)

--
You received this message because you had subscribed to the Google Groups "North America Bangladeshi Community forum". Any posting to this group is solely the opinion of the author of the messages to nabdc@googlegroups.com who is responsible for the accuracy of his/her information and the conformance of his/her material with applicable copyright and other laws where applicable. The act of posting to the group indicates the subscriber's agreement to accept the adjudications of the moderator(s). To post to this group, send email to nabdc@googlegroups.com.
To unsubscribe from this group, send email to nabdc+unsubscribe@googlegroups.com
For more options, visit https://groups.google.com/groups/opt_out?hl=en
---
You received this message because you are subscribed to the Google Groups "North America Bangladeshi Community" group.
To unsubscribe from this group and stop receiving emails from it, send an email to nabdc+unsubscribe@googlegroups.com.
Visit this group at http://groups.google.com/group/nabdc.
For more options, visit https://groups.google.com/d/optout.

--
You received this message because you had subscribed to the Google Groups "North America Bangladeshi Community forum". Any posting to this group is solely the opinion of the author of the messages to nabdc@googlegroups.com who is responsible for the accuracy of his/her information and the conformance of his/her material with applicable copyright and other laws where applicable. The act of posting to the group indicates the subscriber's agreement to accept the adjudications of the moderator(s). To post to this group, send email to nabdc@googlegroups.com.
To unsubscribe from this group, send email to nabdc+unsubscribe@googlegroups.com
For more options, visit https://groups.google.com/groups/opt_out?hl=en
---
You received this message because you are subscribed to the Google Groups "North America Bangladeshi Community" group.
To unsubscribe from this group and stop receiving emails from it, send an email to nabdc+unsubscribe@googlegroups.com.
Visit this group at http://groups.google.com/group/nabdc.
For more options, visit https://groups.google.com/d/optout.



__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___