Date: Sat, 16 Jan 2016 10:14:37 +0530
Subject: Re: Biswendu Nanda's observations
From: pradipbaksi@gmail.com
To: sankar.2010@hotmail.com
শঙ্করদাশুভার্থী,আর তুমি এইটা আমাকে আমার হট মেল অ্যাকাউন্টে পাঠাও। sankar.2010@hotmail.com.না, প্রদীপ।এটা আগে পাঠাওনি। পড়তে হবে সময় নিয়ে।2016-01-16 9:15 GMT+05:30 pradip baksi <pradipbaksi@gmail.com>:শঙ্করদা,এক সময়ে মার্ক্সের হিন্দোস্তান সংক্রান্ত রোমানটিক উচ্ছাসের উৎস খুঁজতে গিয়ে এই প্রবন্ধটি চোখে পড়ে। এটি আপনাকে দিয়েছি কিনা মনে নেই ।আপনার বর্তমান কৌতূহলের জন্য প্রাসঙ্গিক বিবেচনা করে পাঠালাম। এটি যে ওয়েব পোর্টালে ছিল সেটি উঠে গেছে।ইতিপ্রদীপ।ভিক্তোর ইভবুলিস, প্রথম যুগের জার্মান রোমান্টিকদের রচনাবলীতে ঐতিহাসিকতাবাদের ধারণার উন্মেষে ভারতবর্ষের প্রভাব প্রসঙ্গে, (১৯৮৯) ২০০৮ ।2016-01-15 23:40 GMT+05:30 Sankar Ray <sankar.ray@gmail.com>:শঙ্করদাপ্রদীপঃঅত্যল্প জ্ঞানের চিৎকার বিরক্তি জাগায় । আজ গণশক্তিতে প্রাচ্যবিদ্যা নিয়ে একটা লেখা বেরিয়েছে। একটু বিস্মিত খুশি অনুভব করেছিলাম । বিশ্বেন্দু আরো লিখেছে - 'আপাতত চারটে কথা ১) হেগেল আফ্রিকিয়দের মনুষ্য পদবাচ্য মনে করতেন না। তার উদ্ধৃতি মূল লেখায় দেব। ২) আমাদের প্রশ্ন জৈন বা বৌদ্ধ দর্শন(আমরা ধর্ম বলিনা - তার মানে এই এশিয়ায় আলাদা - সেটা হল কর্তব্য - সেটা রেলিজিয়ন নয়) বেদ বিরোধী এ কথা স্বীকার করেননি হরপ্রসাদ শাস্ত্রী - প্রচুর অজৈন, অবৌদ্ধ দর্শন রয়েছে যা বেদ মানে না। এটা বলা ভীষণ অযৌক্তিক যে শুধু জৈন আর বৌদ্ধ দর্শন বেদ বিরোধী - আর ভারতে কতগুলি সমাজে বৈদিক আনুশাসন রয়েছে - সে হিসেব করতে গেলে দেখা যাবে বৈদিক সমাজ নিতান্তই সংখ্যালঘু - বাংলার হিসেবই ধরুণ - অমুসলমান, জৈন(বাংলার সমাজে জৈনরা এক সময়ে বড় ভূমিকা পালন করেছে - আজও বাংলার গ্রামে গ্রামে বিশেষ করে রাঢ বাংলায় ভাঙা, রাস্তার ধারে পড়ে থাকা, মন্দিরে সূর্য বা অন্য দেবতার নামে পুজো হওয়া জৈন মূর্তির আধিক্য) আদিবাসী সমাজ আর তথাকথিত 'নিম্নবর্ণ'র গ্রামীন সমাজে বৈদিক বিধান কোথায়? তারাই তো বাংলার সংখ্যাগুরু সমাজ। ৩) আরও মৌলিক প্রশ্ন - বিদ্যাসাগর এবং রামমোহন বলছেন সংস্কৃত শিখতে এক জীবনও যথেষ্ট নয় - তাই ইংরেজি পড়াও। সেই সূত্র ধরে বলি - এই ব্রিটিশ সিভিলিয়নরা কোথায় সংস্কৃত শিখলেন? এই মানুষদের জীবনীতে তাদের সংস্কৃত শিক্ষার বর্ণনা এক কথায় সেরে দেওয়া হয়েছে - ম্যাক্ষমূলর তিন বছর পড়েই লন্ডনে চলে আসেন সংস্কৃত মাস্টারি করতে। কয়েকদিন আগেই বলেছিলাম যে প্রিন্সেপ ভারতে এসে ব্রাহ্মী খরোষ্ঠী অনুবাদ করতে শুরু করেন এবং আজও ওঁকে এই ভাষার ভগীরথের মর্যাদা দেওয়া হয় - বলা হয় তার হাতেই এই দুই ভাষা পাঠযোগ্য হয় - কিন্তু তিনি যখন লন্ডন থেকে ভারতে আসেন তখন তিনি এই দুই ভাষা জানতেন না - ভারতে এসে কয়েক মাসে কোন জাদুবলে তাঁরা এই বিজাতীয় ভাষাগুলি শিখে নিলেন? আর না রাতেই বলব। আর ৪) লেখক বলছেন ব্রিটিশ প্রাচ্যবিদিদের লেখা পড়ে জার্মানেরা সংস্কৃত চর্চায় উদ্যোগী হন - চরম ব্রিটিশিয় মিথ্যে - জার্মানিতে ব্রিটিশদের বহু আগে থেকেই সংস্কৃত চর্চা হয়ে আসছে।'2016-01-15 23:31 GMT+05:30 Sankar Ray <sankar.ray@gmail.com>:শঙ্করদাভাল হয়ে ওঠো যতটা পারো।অমর্ত্য সেনের ২৪ ডিসেম্বর 'দি হিন্দু'তে সাক্ষাৎকারে মার্ক্স ও অ্যাডাম স্মিথের সমীকরণ এর উপর একটা rejoinder পাঠিয়েছিলেন। ছাপেনি। দেখি Mainstream ছাপে কি না. ।তোমাকে দুটোই পাঠাব?ফেব্রুয়ারীর শেষে মার্চেলো মাস্তো আসছেন কলকাতায় । পোলিটিক্যাল সায়েন্স অ্যাসোসিয়েশ্যন ও পোলিটিক্যাল সায়েন্স (কলকাতা বিশ্ববিদ্যালয়) একটা বক্তৃতার আয়োজন করেছে। তোমার যদি কোন প্রশ্ন থাকে, আমি তোমার হয়ে তুলব। অনেক দেরী আছে।আমাদের পুস্তিকাটা (মার্ক্স সার্ক্ল) বই মেলার আগেই প্রকাশিত হবে। তোমাকে কাউকে দিয়ে পাঠিয়ে দেব।তাহলে আমার ধারণা অংশত ঠিক।প্রদীপঃধন্যযোগ ।2016-01-15 20:32 GMT+05:30 pradip baksi <pradipbaksi@gmail.com>:শঙ্করদা,ইউরোপের প্রাচ্যবিদ্যার সূত্রপাত ঘটে চার বার: প্রাচীন গ্রিসে (খ্রি.পূ.পঞ্চম শতাব্দীতে), রোমে (তৃতীয় শতাব্দীতে), ও আল-আন্দালুসে (অষ্টম-চতুর্দশ শতাব্দীর আরব শাসনাধীন স্পেনে ও পর্তুগালে)। সেখানকার মধ্যযুগ ও নবজাগরণ পার হয়ে তার আধুনিক যুগ শুরু হয় ১৭৮৪ সালে ইংরেজদের উদ্যোগে কোলকাতায় এশিয়াটিক সোসাইটির প্রতিষ্ঠার পর। যাঁরা ইউরোপীয় ঔপনিবেশিক আধিপত্যের ও প্রাচ্যবিদ্যার সম্বন্ধের ওপরে জোর দেন তাঁরা এই চতুর্থ পর্বের সম্বন্ধেই কথা বলেন।রাশিয়ায় প্রাচ্যবিদ্যা চর্চার প্রাতিষ্ঠানিক সূত্রপাত ঘটে ১৮১৮ সালে।ইতি,প্রদীপ।--2016-01-15 19:21 GMT+05:30 Sankar Ray <sankar.ray@gmail.com>:শঙ্করদাতোমার অভিমতের অপেক্ষায়।প্রদীপঃবিশ্বেন্দু লিখেছে 'প্রাচ্যবিদ্যা তো ঔপনিবেশিকতার একটা সুন্দর বাড়ানো হাত।' এতো মানতে পারছি না। প্রাচ্যবিদ্যা ব্রিটিশ আসার আগেও ছিল,বিশেষত রাশিয়ায়।Pradip Baksi,
(R) Flat A, First Floor,
250, Dum Dum Park,
Kolkata 700 055.
West Bengal, India.
Phone +91 9007943366
Skype ID pradip.baksi--Pradip Baksi,
(R) Flat A, First Floor,
250, Dum Dum Park,
Kolkata 700 055.
West Bengal, India.
Phone +91 9007943366
Skype ID pradip.baksi
(R) Flat A, First Floor,
250, Dum Dum Park,
Kolkata 700 055.
West Bengal, India.
Phone +91 9007943366
Skype ID pradip.baksi
__._,_.___