Banner Advertiser

Saturday, April 29, 2017

[mukto-mona] হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ ইউএসএ-এর প্রতিবাদ প্রতিবেদন।



মাননীয় সম্পাদক,

আপনার বহুল প্রচারতি সংবাদ মাধ্যমে নিন্মোক্ত প্রতিবেদনটি প্রকাশ করিলে বাধিত থাকিব।

বিনীত –

প্রিয়তোষ দে

যুগ্ম সম্পাদক, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ, ইউএসএ

 

পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনীর হাতে রোমেল চাকমার নির্মম মৃত্যু ও জনকন্ঠ পত্রিকায় প্রকাশিত ভগবান বৌদ্ধের প্রতি অসম্মান দেখিয়ে মিথ্যাচার ও উদ্দেশ্যমূলক অশান্তি-দাঙ্গা সৃষ্টির পাঁয়তারার প্রতিবাদ!

গত ২১ শে এপ্রিল ২০১৭ পার্বত্য চট্টগ্রামের সংখ্যালঘু চাকমা জাতিগোষ্টির ছাত্র রোমেল চাকমার সেনাবাহিনীর তত্বাবধানে থাকা অবস্থায় অস্বাভাবিক নির্যাতন ও ভয়াবহ মৃত্যু বাংলাদেশের জনগন স্বাভাবিক ভাবে নিতে পারছে না। তৎপরবর্তী ২৪শে এপ্রিলের দৈনিক জনকন্ঠে প্রকাশিত ভগবান বুদ্ধদেবের প্রতি কটুক্তি করে বুদ্ধদেবকে সন্ত্রাসী আখ্যা দিয়ে বৌদ্ধ বিহারের কর্মকান্ডের সমালোচনা করে একটা জাতিগোষ্ঠি ও ধর্মের প্রতি অবমাননা করে মিথ্যা প্রকাশনা বা প্রতিবেদন অত্যন্ত নিন্দাজনক। এরূপ মিথ্যাচার ও উদ্দেশ্যপ্রনোদিত সংবাদ বা প্রকাশনা অশান্তি বা বিভেদ সৃষ্টির পরিচায়ক।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ ইউএসএ রোমেল চাকমা হত্যার সুষ্ঠু তদন্ত ও বিচার এবং জনকন্ঠে প্রকাশিত উদ্দেশ্যমুলক অশান্তি সৃষ্টির পাঁয়তারার পিছনে মদতদাতাদের চিন্হিত করে বিচারের আওতায় আনার জন্য সংক্লিষ্ট কতৃপক্ষের দৃষ্টি আকরষন করছে। ভবিষ্যতে যেন বিচার বহির্ভুত এরূপ অনাকাঙ্থিত প্রাণহানি না ঘটে এবং সংখ্যালঘু জাতি ও ধর্মের প্রতি অসম্মান বা আঘাত করে উদ্দেশ্য প্রনোদিত অশান্তি সৃষ্টির পাঁয়তারায় মিথ্যা বানোয়াট প্রমানহীন সংবাদ বা প্রতিবেদন পত্রিকায় প্রকাশনার দুঃসাহস দেখাতে না পারে তার জন্য বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ ইউএসএ অত্র বিবৃতির মাধ্যমে জোরালো প্রতিবাদ জানাচ্ছে।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ, ইউএসএ-এর পক্ষে

স্বপন দাস – সাধারন সম্পাদক ও বাপী অধিকারী – প্রচার সম্পাদক

 

 



__._,_.___

Posted by: "Priyatosh Dey" <pdey247@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___

[mukto-mona] রাজনীতিতে একক নেতৃত্ব শেখ হাসিনার !!!!!!!!



 

রাজনীতিতে একক নেতৃত্ব শেখ হাসিনার

28 Apr, 2017
দেশের রাজনীতিতে এখন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার একক নিয়ন্ত্রণ। দশম সংসদ নির্বাচন বর্জন করে প্রথমে সংসদের বাইরে, পরে আস্তে আস্তে রাজপথেও একরকম ধরাশায়ী হয় বিএনপি। নিবন্ধনহীন জামায়াত এখন নির্বাচনী রাজনীতির অনেক দূরে, সর্বশেষ হেফাজতও চলে এসেছে শেখ হাসিনার কব্জায়। তবে এ হেফাজতকে বশে আনা নিয়ে প্রগতিশীল রাজনীতিকদের মাঝে বিরূপ প্রতিক্রিয়াও দেখা দিয়েছে।
হেফাজতে ইসলামকে বশে আনার বিষয়ে আওয়ামী লীগের উচ্চপর্যায়ের বিভিন্ন নেতাদের সঙ্গে কথা হয় মানবকণ্ঠের। দলের রাজনৈতিক ও কূটনৈতিক একাধিক সূত্র জানায়, সর্বশেষ ভারতসহ চলতি বছরে প্রধানমন্ত্রী গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি দেশ সফর করেন। এসব সফরে বাংলাদেশের রাজনীতি নিয়েও আলোচনা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের বেশ প্রশংসা করেন বিভিন্ন রাষ্ট্রনায়করা। তবে এসব আলোচনায় হেফাজত ও শাপলা চত্বর প্রসঙ্গও উঠে আসে। হেফাজতের ওপর সরকারপ্রধান শেখ হাসিনার কতটা নিয়ন্ত্রণ তাও উঠে আসে বিভিন্ন অনানুষ্ঠানিক আলোচনায়। তাই কওমি মাদরাসা শিক্ষার্থীদের সরকারিভাবে স্নাতকোত্তর সনদ প্রদানের রাষ্ট্রীয় সিদ্ধান্ত নিয়ে হেফাজতে ইসলামকেও মূলধারায় নিয়ে এসে ভবিষ্যৎ রাজনীতিকে নিষ্কণ্টক করে নিজের রাজনৈতিক কৌশলেরই জানান দিয়েছেন শেখ হাসিনা।
আওয়ামী লীগের নীতিনির্ধারকরা বলেন, ২০০৮ সালে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সংবিধান সংশোধন করে ২০১৪ সালের ৫ জানুয়ারি বিএনপিবিহীন নির্বাচন অনুষ্ঠান করে শেখ হাসিনা এখনো রাষ্ট্রীয় ক্ষমতায়। শুধু ক্ষমতায়ই নয়; দিন দিন তিনি তার নেতৃত্ব দেশের গণ্ডি ছাড়িয়ে করে তুলছেন বিশ্বময়। উল্টোদিকে ঘরোয়া রাজনীতিতে কোণঠাসা হচ্ছে বিএনপি। তাদের রাজনৈতিক মিত্র জামায়াতে ইসলামের শীর্ষস্থানীয় নেতারা একাত্তরে গণহত্যার দায়ে বিচারের মুখোমুখি হয়ে মৃত্যুদণ্ড ভোগ করার পর, জামায়াত এখন রাজনীতি বাদ দিয়ে নিজের অস্তিত্ব রক্ষায় মরিয়া। বাংলাদেশের ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচন এবং এর পরবর্তী সহিংসতার বিষয় আওয়ামী লীগ সরকারের মিত্র দেশগুলো জানত। সব সামলে শেখ হাসিনার নিরঙ্কুশ নেতৃত্বের প্রতি শ্রদ্ধা বাড়ছিল বিশ্বনেতাদের। সম্প্রতি বিভিন্ন সফর ও আন্তর্জাতিক সভা- সেমিনারে অংশগ্রহণ এর প্রমাণ। বিশ্বনেতাদের প্রশ্ন ছিল হঠাৎ ১৩ দফা নিয়ে গজিয়ে ওঠা হেফাজতকে নিয়ে। এ প্রতিক্রিয়াশীল জনগোষ্ঠীকে কিভাবে মূলধারায় নিয়ে আসবেন, এমন প্রশ্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে এসেছে। ভারত সফর শেষ করেই শেখ হাসিনা হেফাজতকে কোনো ঝামেলা ছাড়াই কব্জায় নিয়ে নিলেন। এর প্রস্তুতি ছিল কয়েক মাস আগ থেকেই। দলের নেতারা বলছেন, হেফাজত তাদের অতীত ভুলে শান্তির পথে শেখ হাসিনার কাছে আত্মসমর্পণ করেছে।
চলতি এপ্রিলের ৭ তারিখ থেকে ১০ তারিখ ভারত সফর করেন প্রধানমন্ত্রী। ১১ তারিখ দিল্লি সফর নিয়ে সংবাদ সম্মেলন করে ওইদিন বিকেলেই তিনি হেফাজতের কওমি আলেমদের সঙ্গে বৈঠকে বসেন। সরকারি সনদের ঘোষণা দেন। এর আগে আইপিইউ (ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন) সম্মেলনে ঢাকায় আগত বিভিন্ন দেশের সরকারি প্রতিনিধিরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। ৬ মার্চ থেকে ৮ মার্চ ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় প্রধানমন্ত্রী ভারত মহাসাগরীয় আঞ্চলিক জোটের সামিটে অংশ নেন। এর আগের মাসে ১৭ ফেব্রুয়ারি থেকে ১৯ ফেব্রুয়ারি জার্মানিতে মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে অংশ নেন। বছরের শুরুতে ১৬ জানুয়ারি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলনে সুইজারল্যান্ডে যান বাংলাদেশের প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ আওয়ামী লীগের দুই নেতা জানান, এসব সম্মেলনে আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিকভাবে বিভিন্ন রাষ্ট্রনায়কদের সঙ্গে বাংলাদেশের চলমান রাজনীতি নিয়ে শেখ হাসিনার সঙ্গে কথা হয়েছে। এসব আলোচনায় উঠে এসেছে প্রতিক্রিয়াশীল হেফাজতের বিষয়টিও।
দলের নেতারা বলছেন, ভারত সফরের পর প্রধানমন্ত্রী অনেকটাই ফুরফুরে। প্রকাশ্যে তিনি বলেছেন, বন্ধুত্বের জন্য গিয়েছি, বন্ধুত্ব পেয়েছি। আর এদিকে প্রধানমন্ত্রীর এবারের ভারত সফরের পরপরই খালেদা জিয়া বলেছেন, আগামী পাঁচ বছর ক্ষমতায় থাকার লাইসেন্স নিয়ে এসেছেন। এর মধ্যেই হেফাজতকে সরকারি সনদের আওতায় নিয়ে আসার ঘোষণার মধ্যেই রাজনীতিতে নতুন মেরুকরণ শুরু হয়েছে। বিএনপির শঙ্কা তাদের বাদ দিয়ে আবারো নির্বাচন করতে পারে আওয়ামী লীগ। খোদ দলটির মহাসচিব নিজেই এ আশঙ্কার কথা জানিয়েছেন। এর পরপরই আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এক আলোচনায় বলেছেন, বিএনপি আগামী নির্বাচনেও ওয়াকওভার দিতে পারে। এমন আশঙ্কার বিষয়ে জানতে চাইলে তিনি এ প্রতিবেদককে বলেন, বর্তমান সরকারের ধারাবাহিক উন্নয়নের ফলে আওয়ামী লীগের ওপর জনগণের আস্থা দিন দিন বাড়ছে। এ বিষয়টি বুঝতে পেরে আগামী নির্বাচনে ভরাডুবির বিষয়ে তারা নিজেরাই শঙ্কিত। নির্বাচনে আসবে কি না, এ নিয়ে তারা নিজেরাই দিশেহারা।
বিএনপি-জামায়াতকে রাজনীতির মাঠে পর্যুদস্ত করার পর প্রতিক্রিয়াশীল গোষ্ঠী হেফাজতকে মূলধারায় নিয়ে আসায় প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের বিষয়টি রাজনৈতিক অঙ্গনে নতুন আলোচনার জন্ম দিয়েছে। ভোটের রাজনীতিতেও এর একটি ইতিবাচক প্রভাব পড়বে। ইতিমধ্যে কওমি শিক্ষক-শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। আওয়ামী লীগ নেতারা বলছেন, হেফাজত অন্তত সরকারের বিরোধিতা করে আর রাজপথে নামবে না। হেফাজতকে স্বীকৃতি দেয়ার পর বিএনপির অস্বস্তি আরো বেড়েছে। দীর্ঘদিন ধর্মাশ্রিত দলটি কওমি সনদ ঘোষণার পরপর প্রকাশ্যে প্রতিক্রিয়াও জানিয়েছে। বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া বলেছেন, আওয়ামী লীগ ধর্ম নিয়ে রাজনীতি করছে। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ মানবকণ্ঠকে বলেন, কাওমি সনদের বিষয়টি নিয়ে শুধু হেফাজত নয়; দেশের অনেক জ্যেষ্ঠ আলেমদের দাবি ছিল। প্রধানমন্ত্রী একজন রাষ্ট্রনায়ক হিসেবে এত বড় একটি জনগোষ্ঠীকে মূলধারায় নিয়ে এসেছেন, এর মধ্য দিয়ে উন্নয়নের সুফল প্রান্তিক পর্যায়েও যাবে। এটি প্রধানমন্ত্রীর নেতৃত্বের আরেকটি উজ্জ্বল দিক। শেখ হাসিনার নেতৃত্বের বিভিন্ন দিক তুলে ধরে তিনি বলেন, দেশের অভ্যন্তরে ব্যাপক বিরোধিতা, সীমিত সম্পদ এবং নানান প্রতিবন্ধকতার মধ্যেও শেখ হাসিনা তার দৃঢ় ও আপসহীন সিদ্ধান্তের দ্বারা দেশকে উন্নয়নের পথে যেভাবে পরিচালিত করেছেন, তার কল্যাণেই বাংলাদেশ খাদ্যে প্রায় স্বয়ংসম্পূর্ণ হয়েছে, অথচ পূর্বে দীর্ঘ সময় ধরে দেশটি ছিল খাদ্য ঘাটতির মধ্যে। এই ব্যাপক পরিবর্তনের জন্য শেখ হাসিনা এবং দেশবাসী বিশ্বসভায় সাধুবাদ পেয়েছেন। দুর্যোগের ঝুঁকি মোকাবিলার প্রস্তুতির ক্ষেত্রে বাংলাদেশ পৃথিবীর অন্যতম প্রধান দেশের সুনাম অর্জন করেছে। বিশ্বনেতারা শেখ হাসিনার নেতৃত্বের স্বীকৃতিস্বরূপ তাকে একাধিক পদকে ভূষিত করেছে, যার মধ্যে অন্যতম হচ্ছে সহস াব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য এমডিজি-৪ পুরস্কার (২০১০)। আইটি খাতে অভূত সাফল্যের জন্য সাউথ-সাউথ পুরস্কারে তিনি ভূষিত হন ২০১৩ সালে। ২০১৪ সালে তাকে সাউথ-সাউথ লিডারশিপ অ্যাওয়ার্ড প্রদান করা হয়Ñ বিশ্বের দক্ষিণের দেশগুলোতে নেতৃত্বের দূরদর্শিতার স্বাক্ষর হিসেবে। ২০১৫ সালে তিনি জাতিসংঘ কর্তৃক দুটি পুরস্কারে ভূষিত হন, এগুলো হচ্ছেÑ জলবায়ু পরিবর্তনে প্রভাব মোকাবিলায় সফলতার জন্য 'চ্যাম্পিয়ন অব দ্য আর্থ' পুরস্কার এবং টেলিযোগাযোগ খাতে অবদানের স্বীকৃতিস্বরূপ অর্জন করেন আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন সংস্থার পুরস্কার বা 'আইটিইউ অ্যাওয়ার্ড'।
কওমি শিক্ষার্থীদের মূলধারায় নিয়ে আসাকে শেখ হাসিনার দূরদর্শী ও রাষ্ট্রনায়োকোচিত সিদ্ধান্ত মনে করেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী। দেশের রাজনীতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক নেতৃত্বের কোনো বিকল্পও দেখছেন না তিনি। খালিদ বলেন, পঁচাত্তর থেকে বর্তমান অবধি বাংলাদেশের সফলতম রাজনৈতিক ব্যক্তিত্ব হচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের নেতৃত্বের হাল ধরার পর দলকে ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করে আবার বিরাট গণভিত্তি দিয়েছেন। সফল রাজনৈতিক আন্দোলন যেমন পরিচালনা করছেন, তেমনি নৈরাজ্যজনক আন্দোলনও সফলভাবে দমন করেছেন শেখ হাসিনা। তিন-তিনবার দেশের প্রধানমন্ত্রী হওয়া, দেশকে নেতৃত্ব দেয়া, মানবতাবিরোধী অপরাধের বিচারের মতো সাহসী ও ঝুঁকিপূর্ণ কাজ করা, জঙ্গিবাদের বিরুদ্ধে দুঃসাহসী সব পদক্ষেপ নেয়া, বিএনপি-জামায়াতসৃষ্ট সব ধরনের নৈরাজ্য ও ষড়যন্ত্র মোকাবিলা করা, আন্তর্জাতিক সব চক্রান্ত মোকাবিলা করে তাদের রক্তচক্ষুর সামনে দাঁড়িয়ে দেশকে এগিয়ে নেয়াÑ এসব কাজ করে তিনি শুধু বাংলাদেশ বা দক্ষিণ এশিয়া নয়; বৈশ্বিক রাজনীতিতে অনন্য ভূমিকা পালন করেছেন। তিনি বলেন, দেশের রাজনৈতিক বাস্তবতায় যেমন তার বিকল্প কিছু নেই; তেমনি বিশ্বপরিমণ্ডল শেখ হাসিনা আজ গণতন্ত্র, উন্নয়ন, ন্যায়বিচার ও শান্তির প্রতীক। আমেরিকা থেকে প্রকাশিত বহুল প্রচারিত ও পঠিত ফরেন অ্যাফেয়ার্স ম্যাগাজিন মানবজাতির উন্নয়ন ও কল্যাণের বিভিন্ন ক্ষেত্রে মৌলিক চিন্তা, গবেষণা, উদ্ভাবন, সৃষ্টি ও দৃষ্টি আকর্ষণমূলক কার্যের জন্য সারা বিশ্ব থেকে ১০০ জন শীর্ষ ব্যক্তির তালিকা প্রকাশ করে, যার মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্থান অগ্রভাগে (১৩তম)। এসব কিছুই প্রধানমন্ত্রীর বিশ্বময় নেতৃত্বের স্মারক।
মানবকণ্ঠ


__._,_.___

Posted by: Muhammad Ali <man1k195709@yahoo.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___

Re: [mukto-mona] Re: ইসলামের সংস্কৃতি – যেখানে “মুহাম্মদের” কাছে পরাজিত মানুষ ও সভ্যতা!



I have never seen any  cogent logical argument from Ms. Majid to counter any argument. Here, she is not saying anything about the logical arguments being discussed. In stead, she is attacking the people personally as anti-Muslim. I firmly think, she may have mental handicap to take part in the discussion.

I was making a point that not all cultures around the world are equal, and no society should pretend that it is so. Poor underdeveloped countries around the world are still practicing thousands of years old religious/superstitious bondage societal customs.

In contrast, western societies are mostly free from many of those unjust/religious/superstitious practices, and, there is no reason to patronize  other unjust practices around the world. Doing so will only encourage those people to live in the dark forever.  

I think, Ms. Farida does not like criticism of any social/cultural practices in the Muslim societies either, including  women being forced to live inside home, and, when outside,  under the veil. Does she want Muslim women living in the dark forever? If she does so being a woman, she must be crazy. 

Pat

 

2017-04-28 18:36 GMT-04:00 Sukhamaya Bain subain1@yahoo.com [mukto-mona] <mukto-mona@yahoogroups.com>:
 

Ms. Majid, I believe following are the two principal reasons for you to call me anti-Muslim:

1) I am actually anti-Hindu, anti-Muslim, anti-Christian and anti-Jew,  as these are the four major religious groups that have been committing a lot of injustice, acts of hatred and atrocities for religions in the world. I sound mostly anti-Muslim because Muslims are the champions in the world right now when it comes to committing barbaric atrocities for what they think is their religion.

2) You are a religious moron of the Muslim kind.

So, keep calling me whatever you want. But please do your next generations a huge favor - do not let them have the kind of religious brainwash that you got in your early life.

BTW, let me tell you that at least one person in your list here has been holding a respectable position with the US government since many years before Donald Trump became the president of the USA, and does not need a favor from Mr. Trump.

Have a good evening if you are in the USA, or a good day if you are in Bangladesh now.

Sukhamaya Bain

================================

On Friday, April 28, 2017 9:15 AM, Farida Majid <farida_majid@hotmail.com> wrote:


These are Salad Days for Sukhamaya, Cocoanut "Pat", Jiten Roy, Sitangshu and all the other virulently anti-Muslim members of mukto-mona  gang. They could just hang around the White House in Wash. D C , or Mar-O-Lago in Florida and hope to bag highly paid U S Govt. jobs in the Trump Admin.

<< The ghoulish Miller helped Bannon draft Trump's failed Muslim bans, and was personally responsible for derailing the second one in court after boasting on cable news that "fundamentally, you're still going to have the same basic policy outcome." 


Yes, Donald Trump's presidential campaign emboldened white supremacists and extremists, with a wave of hate crimes sweeping the nation in the immediate days following his popular vote loss to Hillary Clinton. White nationalists like Steve Bannon and...




From: mukto-mona@yahoogroups.com <mukto-mona@yahoogroups.com> on behalf of Dristy Pat dristypat5@gmail.com [mukto-mona] <mukto-mona@yahoogroups.com>
Sent: Friday, April 28, 2017 5:17 AM
To: mukto-mona@yahoogroups.com
Subject: Re: [mukto-mona] Re: ইসলামের সংস্কৃতি – যেখানে "মুহাম্মদের" কাছে পরাজিত মানুষ ও সভ্যতা!
 
 
The stupidity of the West is that - these societies did not learn a good lesson that we all came to know in our childhood: Those who commit the crime and those who tolerate the crime commit the same offense
 
The culture played a critical role in the success of the western societies, but the good old western cultures and values have been severely degraded by the recent addition of liberal multiculturalism, which is acting as a boomerang to these societies. Treating other cultures as equal, no matter how wrong those practices are, is the dumbest thing western societies could have done.  

When something is wrong, others need to point that out. Tolerating a wrong will only linger wrong-doing.

Pat







2017-04-27 13:04 GMT-04:00 Sukhamaya Bain subain1@yahoo.com [mukto-mona] <mukto-mona@yahoogroups.com>:
 
Thanks to Golam Sarwar for a truly great and well-written article.

Talking about "আমাদের বর্তমান বাঙ্গালী বুদ্ধিবৃত্তির বিচার", I am too frustrated with the so-called moderate Muslims and the Muslim-appeasing non-Muslim idiots that claim to be secular. I am totally convinced, that without the so-called moderate Muslims providing the breeding ground, Islamic extremism could not grow. That is why I am quite intolerant of too much of religiosity (read stupidity) even when it looks innocent.

Sukhamaya Bain

============================== ========


On Wednesday, April 26, 2017 6:35 AM, ANISUR RAHMAN <anisur.rahman1@btinternet.com > wrote:




On Wednesday, 26 April 2017, 9:30, Jamal Hasan <jhasan1971@gmail.com> wrote:




ইসলামের সংস্কৃতি – যেখানে "মুহাম্মদের" কাছে পরাজিত মানুষ ও সভ্যতা!


ভারতীয় শিল্পী সনু নিগম প্রশ্ন তুলেছেন, কেন একজন মুসলমান না হওয়া সত্ত্বেও প্রতিদিন ভোরবেলা "কর্কশ" স্বরের আজান তাঁর ঘুম ভাঙ্গাবে? সনু নিগম পেশাদার সঙ্গীত শিল্পী, তিনি নিশ্চিত ভাবেই জানেন, কোন স্বরটি সুরেলা আর কোনটি নয়। তিনি জানেন কোন স্বর মানুষকে মন্ত্রমুগ্ধ করতে পারে আর কোনটি মানুষের মাথাযন্ত্রনার কারণ হতে পারে। তাই তিনি যখন বলেন "কর্কশ" স্বরের আজানের কথা তখন এটাতে অন্তত আমার কোনও সন্দেহের অবকাশ নেই, সেই আজানের ধ্বনিটি কতটা কর্কশ হতে পারে। আমার শৈশব – কৈশোর – তারুন্যে আজানের নামে কত বিচিত্র চিৎকার শুনতে হয়েছে সেই স্মৃতিতো এখনও জেগে আছে আমার মাথায়, ভুলি কি করে? যথারীতি সনু নিগমের টুইটারে হামলে পড়েছে ভারতীয় ও আন্তর্জাতিক মুসলমানের দল। ফলশ্রুতিতে এই সেলেব্রিটি শিল্পীকে বাধ্য হতে হয়েছে "ড্যামেজ" সারানোর জন্যে আরো বেশ কয়েকটি টুইট করতে। কোনও সন্দেহ নেই, ব্যক্তি মানুষের এই স্বাধীন মতামত প্রকাশের জন্যে হয়তো আজ থেকে সনু নিগমের চলাচল খানিকটা ঝুঁকিপূর্ণ হয়ে উঠলো। আমি প্রত্যাশা করি, সনু নিগম ও তাঁর মতো আরো সকলেই তাঁদের মতামতকে স্বাধীনভাবে প্রকাশ করতে পারবেন এবং ভারতীয় সমাজ তাঁদের স্বাধীন মতামত প্রকাশের অধিকারকে নিশ্চিত করবেন।
আমি প্রায় নিশ্চিত – ইতিমধ্যেই অন্তত প্রধান কয়েকটি ব্যাখ্যা বিশ্লেষণের ধারা আমাদের সামাজিক আলোচনার জায়গাগুলোতে ঝড় তুলেছে। হয়তো ইতিমধ্যেই কেউ কেউ মেপে ফেলেছেন – সনুর বাড়ীর চারপাশে কয়টা মসজিদ আছে, আদৌ আছে কিনা, থাকলে সনুর ফ্ল্যাট থেকে সেই সকল মসজিদের দূরত্ব কতটুকু কিম্বা সেই সকল মসজিদে কয়টা মাইক আছে, তাঁদের শক্তি কেমন আর সেই মাইকের আজান সনুর বাড়ী পর্যন্ত পৌছায় কিনা, কিম্বা আরো এক কাঠি সরেস হলে, হয়তো সনুর প্রতিবেশী কোনও অমুসলিম মহিলাকে দিয়ে স্বীকারও করিয়ে নেয়া হবে যে আসলে তিনি কোনও আযানের ধ্বনি শুনতে পান না। অথবা আরেক গোত্রের মানুষ হয়তো আজানকেই সারা দুনিয়ার শ্রেষ্ঠ সঙ্গীত হিসাবে প্রমান করে ফেলেছেন ইতিমধ্যেই। আজান যে দুনিয়ার শ্রেষ্ঠ সঙ্গীত সেই প্রমান দিতে অধিক পরিশ্রমী কেউ কেউ হয়তো উস্তাদ ভীমসেন যোশী কিম্বা বিলায়েত হোসাইন খান সাহেবের পুরনো কোনও সাক্ষাৎকারও দেখিয়ে দিতে পারেন যে তাঁরা বলছেন – ভারতীয় ক্ল্যাসিক্যাল সঙ্গীত তো মূলত আজানের উপরে ভিত্তি করেই গড়ে উঠেছে। সনু নিগম বলেছেন, তিনি একজন অমুসলিম হওয়া সত্ত্বেও কেনও তাঁকে প্রতিদিন এই আহবানটি শুনতে হবে? এর প্রেক্ষিতে, পশ্চিমে বসবাস অভিজ্ঞতা আছে এমন মুসলমানেরা বলে উঠবেন গির্জার ঘন্টাও তো আমাদের ঘন্টায় ঘন্টায় শুনতে হয়, আমরা কি এরকমটা বলি? কিম্বা পশ্চিমে বসবাসকারি অনেক মুসলমান বলে উঠবেন, আহা আমি আমার বাড়ীর পাশের মুয়াজ্জিন সাহেবের আজান বড় মিস করি, কি সমুধুরই না ছিলো তাঁর আজান।

ঢাকাকে মসজিদের শহর ডেকে আমরা অনেকেই এখনও রোম্যান্টিক হয়ে উঠি
আমি সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে ছুটি নিয়েছি, কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যানে বাংলাদেশ – ভারতের "উচ্চ – শিক্ষিত" বর্গের মানস – মস্তিস্কটি বুঝেছি। সম্পূর্ণ বুঝতে পেরেছি তা নয়, কিন্তু প্রাক ইন্টারনেট কালের তিন যুগে যা বুঝতে পারিনি, গত তিন বছরে তার চাইতেও অনেক বেশী বুঝেছি, পড়েছি, শুনেছি, দেখেছি। যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয়, আমার ধারণা যদি দারুন ভাবে ভুল হয়, তাহলে আমাকে সংশোধন করে দিন, আমি আনন্দিত হবো।
অর্থাৎ মোটের উপরে – বাড়ীর পাশে প্রিন্টিং প্রেস এর শব্দের আপনার স্বাভাবিক জীবন বিঘ্নিত হচ্ছে এটা বলাটা যতটা সহজ বিষয়, আজানের কটকটে শব্দে আপনার ব্যক্তিগত জীবনে বিরক্তি উৎপাদিত হচ্ছে সেটা বলাটা ঠিক ততটাই কঠিন। ধানমন্ডির আবাসিক এলাকায় অফিস পাড়া গড়ে ওঠায় আপনি এলাকার যানবাহন পরিস্থিতি নিয়ে সিটি কর্পোরেন/পৌরসভায় অভিযোগ করতে পারেন, কিন্তু একই মহল্লায় চারটি মসজিদ দরকার আছে কিনা সেই প্রশ্নটি করতে পারবেন না। কেন পারবেন না?
কেনো কঠিন? কিম্বা কেনো পারবেন না? আমি নিশ্চিত, হয়তো এই প্রশ্নগুলোরও উত্তর দিয়ে ফেলেছেন আমাদের অনলাইন ও ফেসবুকের বুদ্ধিজীবিবৃন্দ। দর্শনের "তুক – তাক" পড়া মানুষেরা বলছেন – বাংলাদেশে আজান নিয়ে এই অভিযোগ সংখ্যাগরিষ্ঠের ধর্মানুভুতিতে আঘাত করতে পারে। হাজার বছর ধরে চলে আসা আজান আমাদের সংস্কৃতির অংশ হয়ে গেছে, সংখ্যাগরিষ্ঠের এই সংস্কৃতির বিরুদ্ধাচারন করার মানে হচ্ছে আপনি বেশীরভাগ মানুষের গণতান্ত্রিক অধিকারে আঘাত করছেন। আর ভারতেও আপনি আজানের বিরুদ্ধে কিছু বলতে পারবেন না। কেননা, ভারতে মুসলমানেরা সংখ্যালঘু। সংখ্যালঘুর অধিকার সংরক্ষন করার দায়িত্ব সংখ্যাগুরুদের উপরেই বর্তায়, যদি তা করতে না পারেন, তাহলে আপনি বর্ণবাদী বা রেসিস্ট হয়ে উঠতে পারেন।
দারুন নয় ব্যাখ্যা গুলো?
মোদ্দা কথা হচ্ছে আমাদের বর্তমান সময়ের "ইসলাম পছন্দ" বাঙালীর বোঝাপড়া অনুযায়ী, সনু নিগমের উচিৎ হয় নাই আজান বিষয়ে তাঁর ব্যক্তিগত পছন্দ - অপছন্দের কথা বলা। বাড়ীর পাশের রেল লাইন নিয়া আপনি আপত্তির কথা বলতে পারবেন, এলাকায় বানিজ্যিক অফিস নিয়া আপনি কথা বলতে পারবেন, কিন্তু আজানের কর্কশ চিৎকার নিয়ে তিনি তাঁর নিজের মতামত দিতে পারবেন না। এটাই হচ্ছে আমাদের বর্তমান বাঙ্গালী বুদ্ধিবৃত্তির বিচার।
প্রসঙ্গটি নতুন নয়। কবি শামসুর রাহমান আজানের এই লাগাতার আহবানকে যৌনপল্লীতে যৌনকর্মীদের সমস্বরে খদ্দের আহবানের সাথে তুলনা করেছিলেন। সৈয়দ শামসুল হক বরং শহুরে কাককে বলেছিলেন আরো উচ্চ স্বরে 'কা – কা' রবে চারদিক মাতিয়ে তুলতে, যেনো কাকের কন্ঠের তোড়ে মুয়াজ্জিনের বিরক্তিকর কন্ঠটি ঢাকা পড়ে যায়, মানুষ যেনো খানিকটা স্বস্তি লাভ করে। কাব্যরসের বাইরেও, সাধারণ যুক্তিবোধ সম্পন্ন মানুষ জানবেন, শামসুর রাহমান বা সৈয়দ হক দুজনের লেখাতেই যে উপমা ব্যবহার করেছেন তা সার্থক উপমা। বাংলাদেশের সাম্প্রতিক ইতিহাসে ইসলামী মৌলবাদের ইতিহাস সম্পর্কে যারা জানেন, তাঁরা নিশ্চয়ই অবহিত আছেন, আজানকে নিয়ে এই সত্য উপলব্ধি কবিতায় প্রকাশের জন্যে শামসুর রাহমানের জীবন সংশয় ঘটেছিলো।
ঢাকা কিম্বা বাংলাদেশের যেকোনো বড় শহরের অধিবাসীরা জানেন, বাংলাদেশে জনগনের ঘনত্বের সাথে পাল্লা দিয়ে গড়ে উঠেছে মসজিদ। আবাসিক এলাকায়, তাই সম্ভবত প্রতি আধা কিলোমিটার পর পর পাওয়া যাবে একটি করে মসজিদ। এই মসজিদগুলোতে প্রতিদিন কতটা শান্তির চর্চা হয়, তা আমরা জানি। এই মসজিদ গুলোতে কতটা মানবতার চর্চা হয় তাও আমরা জানি। প্রযুক্তির কল্যানে আজকাল মসজিদের জুমার খুতবাগুলোর ডিভিডি আকারে বাজারে পাওয়া যায়। অনলাইনেও রয়েছে এক বিরাট সম্ভার। আগ্রহীরা দেখে নিতে পারেন, মসজিদের খুতবার নামে কি বিপুল ঘৃণার চাষাবাদ হয়।
কেনো আজান নিয়ে কোনও নাগরিকের ব্যক্তিগত অসুবিধার অভিযোগ তোলা এতো কঠিন? একটা সাম্প্রতিক ঘটনা দিয়ে বিষয়টি ব্যাখ্যা করা যেতে পারে।

প্লাইউডের বাক্সো দিয়ে ঢেকে দেয়া ভাস্কর্য গুলো
ইরানের রাষ্ট্রপ্রধান যখন ইতালী সফর করেন, তখন রোমের সকল ন্যুড ভাস্কর্য গুলো প্লাইউডের বাক্সো দিয়ে ঢেকে দেয়া হয়েছিলো। এই ঘটনার সমালোচনায়, ইতালীর জনগন তাই সেই বিখ্যাত প্রবাদটি বদলে দিয়েছিলো – "When you are in Rome, be Roman" তার বদলে তাঁরা লিখেছিলেন - "When you are in Rome, be Persian". কিন্তু ইতালীর জনগন ইরানের রাষ্ট্রপ্রধানের এই প্রেফারেনস বিষয়ে কোনও পাবলিক প্রতিবাদ করেনি, কিম্বা হামলে পড়েনি তাঁর টুইটার একাউন্টে। কেনও ইতালীর প্রশাসন এই কাজটি করেছিলো? খুব সিম্পল, ইরানের রাষ্ট্রপ্রধানের ব্যক্তিগত প্রেফারেনস বা মতামতকে প্রাধান্য দিয়েছিলো তাঁরা। একজন ইতালিয়ান কার্টুনিস্ট এই প্রসঙ্গে টুইটার করেছিলেন - "আমরা না হয় ইরানী রাস্ট্রপ্রধানের সম্মানে আমাদের সব ন্যুড ভাস্কর্যের গায়ে কাপড় পড়িয়ে দিলাম, আমাদের প্রধানমন্ত্রীর ইরান সফরের সময় কি তাঁর পছন্দমাফিক ইরানের ভাস্কর্যগুলোর কাপড় খুলে নেয়া হবে?" আমরা জানি তা কখনই হবেনা। কারণ ইসলামে ভিন্ন কোন মানুষের প্রেফারেনস বা মতামতের কোনও মুল্য নেই। তাই, ইসলামী দেশগুলোতে বিদেশী নারী পর্যটকদেরও ইসলামী পোশাক পরিধান করতে হয়। আপনি যে দেশেরই নাগরিক হোননা কেনো, আপনি যে সংস্কৃতিরই মানুষ হোননা কেনো, আপনি যখন সৌদীআরব বা ইরান ভ্রমন করবেন, তখন আপনাকে কঠোর ভাবে মেনে চলতে হবে ইসলামী আইন, অনুশাসন, পোশাক, খাদ্যাভ্যাসসহ সকল আচরণবিধি। দেখুন এখানে তাঁর কিছু নমুনাঃ
  • সৌদী আরবে কোনও মহিলা টুরিস্ট এর বিমানবন্দর থেকে একাকী দেশের অভ্যন্তরে প্রবেশের অধিকার নেই। হয় তাঁর স্বামীকে তাঁর সাথে থাকতে হবে, নয়তো সৌদী একজন পুরুষ যিনি তাঁকে আমন্ত্রন জানিয়েছেন তাঁকে থাকতে হবে, নিদেন পক্ষে যেকোনো একজন সৌদী পুরুষ এয়ারপোর্ট এ উপস্থিত থাকতে হবে।
  • সৌদী আরবে সকল টুরিশ্ত নারীকে সৌদী নারিদের মতোই পোশাক পরতে হবে। নারীদের প্যান্ট পরা হারাম। বিশেষ করে রাজধানি রিয়াদে নারীদের অবশ্যই কালো রঙের পা ঢাকা দৈর্ঘ্যের বুরকা পরতে হবে।
  • কোনও নারী টুরিস্ট রেস্টুরেন্ট এ পুরুষ সঙ্গী ব্যতীত প্রবেশ করলে, তাঁকে খাবার সারভ করা হবেনা। এমন কি ধর্মীয় পুলিশ তাঁকে গ্রেফতার করতে পারে।
  • যেকোনো রকমের সাজগোজ করা কঠোর অপরাধ হিসাবে গন্য হবে এবং স্বামী, আত্মীয় বা স্থানীয় স্পনসর নন এমন কোনও পুরুষের সাথে দেখা গেলে তাঁকে গ্রেফতার করা হবে
    ..........ইত্যাদি ইত্যাদি!

    সৌদী আরবে বসবাসরত পশ্চিমা নারীদের বোরকা আবৃত জীবন যাপন। আমি জানি, কিঞ্ছু বাঙ্গালী বুদ্ধিজীবি হয়তো হিলারী ক্লিন্টন কিম্বা কন্ডোলিতজা রাইস এর সৌদী ভ্রমনের ছবি দিয়ে বলবেন, দেখুন এরাতো প্যান্ট পরে ছিলো ... তাঁদের জন্যে করুনা রইলো।
    এই পার্থক্য কে আমি কোনও দোষ বা গুন বলছিনা। আমি কেবল বলছি এটাই ইসলামের সংস্কৃতি যেখানে ভিন্ন মানুষের মতামতের মুল্য শূন্য, কিন্তু ইসলামী আচরণ, সংস্কৃতি, বর্বরতা, নিষ্ঠুরতা বিষয়ে অন্য কেউ কোন মতামত দিলে তাঁর উপরে হামলে পড়াটাই ইসলামী দায়িত্ব।
    সনু নিগম ইসলামী সংস্কৃতির এই বিষয়টি কতটা বিস্তারিত জানতেন, আমি তা জানিনা। জানলে হয়তো তিনি চতুর "সেলেব্রিটি" হয়েই থাকতেন, হঠাৎ করে আটপৌরে নাগরিক হয়ে উঠতেন না।
    প্রায় একশো ষাট বছর আগে (১৮৫৪ সালে), নিউ ইয়র্ক হেরাল্ড ট্রিবিউনে, খুব সংক্ষিপ্ত এক প্রবন্ধে জনাব কার্ল মার্কস লিখেছিলেনঃ
    "The Koran and the Mussulman legislation emanating from it reduce the geography and ethnography of the various people to the simple and convenient distinction of two nations and of two countries; those of the Faithful and of the Infidels. The Infidel is "harby," i.e. the enemy. Islamism proscribes the nation of the Infidels, constituting a state of permanent hostility between the Mussulman and the unbeliever. In that sense the corsair-ships of the Berber States were the holy fleet of Islam. How, then, is the existence of Christian subjects of the Porte to be reconciled with the Koran?"
    Written: on March 28, 1854; First published: in the New-York Daily Tribune, April 15; Signed: Karl Marx; Transcribed: by Andy Blunden;
    জনাব কার্ল মার্কস বলছেন –"কুরআন আর কুরআনের শাসনব্যবস্থা সারা দুনিয়ার মানুষের ভুগোল ও নৃতাত্ত্বিক পরিচয়কে খুব সহজ সাধারণ দুটি ভাগে বিভক্ত করেছে, একদিকে বিশ্বাসী মুমিনেরা আরেকদিকে সব কাফেরের দল। কাফের রা হচ্ছে শত্রু। ইসলাম কাফেরদের রাষ্ট্রের সাথে কোনও সম্পর্ক মেনে নেয়না এবং কাফের – অবিশ্বাসীদের সাথে একটি চিরস্থায়ী শত্রুতা ধরে রাখে। এই অর্থে, ইসলাম হচ্ছে এক রকমের আক্রমণকারী জলদস্যুদের তরনী। কুরআন আর এই রকমের জলদস্যুদের সাথে কিভাবে খৃস্টান মানুষদের সমঝোতা হতে পারে?"
    দেখুন জনাব কার্ল মার্কস একশো ষাট বছর আগে যা লিখে যেতে পেরেছেন, সনু নিগম কিম্বা মুসলমানদের সাথে বসবাস করছেন এমন কোনও সহনাগরিক আজও তা বলতে পারেন না। কার্ল মার্কস প্রশ্ন করেছিলেন – কিভাবে কুরআনের সাথে ভিন্ন ধর্মের মানুষের বোঝাপড়া বা সমঝোতা হতে পারে?
    যারা সনু নিগমকে নিয়ে ব্যস্ত, তাঁরা এই বুড়ো কার্ল মার্কসের এই দেড়শো বছরের পুরনো প্রশ্নটির উত্তর দিতে পারবেন?
    এজন্যেই কার্ল মার্কস আজও প্রাসঙ্গিক। কার্ল মার্কস এর উত্তর দিয়ে গিয়েছিলেন। এর উত্তর হচ্ছে – ইসলামের সংস্কৃতিতে ভিন্ন মতের সাথে বোঝাপড়ার কোনও সুযোগ বা অপশন নেই। এটাই ইসলামী সংস্কৃতি। এটাই ইসলামের বাস্তবতা। ইসলামের চোখে বাদবাকি তাবৎ দুনিয়া কাফের এবং শত্রু, তা আপনি আজানকে কাকের কর্কশ ডাক বলেন কিম্বা উস্তাদ আমির খানের দরাজ গলার "খেয়াল" এর সাথে তুলোনা করুন।

    (মুহাম্মদের আদর্শ সৈনিক মানুষ হত্যার শপথ প্রদর্শন করছেন, প্রকাশ্য দিবালোকে, জনপদে - জনসমক্ষে)
    ইসলামের মৌলিক সুত্রায়ন গুলো মুহাম্মদের হাতে তৈরী। যদিও মুহাম্মদের কুরআন "নাজেল" হবার গল্পে প্রধান কুশলী হিসাবে আল্লাহ্‌ এবং তাঁর প্রধান বার্তাবাহক জনাব জিবরাঈল এর বর্ণনা পাই, কিন্তু যেকোনো যৌক্তিক মানুষ এটা বুঝতে পারেন, ইসলামের মূল সূত্রগুলো আসলে মুহাম্মদের হাতেই তৈরী। সুতরাং মুমিন এবং কাফের এই বিভাজনের কৃতিত্ব প্রায় একক ভাবেই ইসলামের নবী মুহাম্মদের। সারা দুনিয়ার সকল মানুষকে এই সহজ দুইভাগে বিভক্ত করার জন্যে মুহাম্মদের সৃজনশীলতার কথা স্বীকার করতেই হবে। কিন্তু মুহাম্মদ নিজে যতটা সৃজনশীল ছিলেন, তাঁর উম্মতদেরকে তিনি ততটাই অ-সৃজনশীল হবার শিক্ষা দিয়ে গেছেন। সে কারনেই, মুহাম্মদের শিষ্যরা এই একবিংশ শতকেও দুনিয়াকে ভাগ করছেন মুমিন – কাফের এই বিভাজনে এবং তারপরে কাফের নিধনের সংগ্রাম জারি করছেন। এভাবেই দেড় হাজার বছর আগে মুহাম্মদের বুদ্ধিবৃত্তির কাছে মানুষের সৃজনশীলতার পরাজয় হয়েছিলো। মানুষের কংকাল থেকে উদ্ভব হয়েছিলো মুসলমানের। মুহাম্মদের কাছে মানুষের এই পরাজয়ের পরিনতি আজ আমরা দেখছি, শুধু বাংলাদেশ – ভারতে নয় সারা দুনিয়ায়।










__._,_.___

Posted by: Dristy Pat <dristypat5@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___

[mukto-mona] Bangladesh war: The article that changed history (Written by Anthony Mascarenhas)



Bangladesh war: The article that changed history

  • 16 December 2011
  •  
  • From the sectionMagazine
Anthony Mascarenhas' article in the Sunday Times

On 13 June 1971, an article in the UK's Sunday Times exposed the brutality of Pakistan's suppression of the Bangladeshi uprising. It forced the reporter's family into hiding and changed history.

Abdul Bari had run out of luck. Like thousands of other people in East Bengal, he had made the mistake - the fatal mistake - of running within sight of a Pakistani patrol. He was 24 years old, a slight man surrounded by soldiers. He was trembling because he was about to be shot.

So starts one of the most influential pieces of South Asian journalism of the past half century.

Written by Anthony Mascarenhas, a Pakistani reporter, and printed in the UK's Sunday Times, it exposed for the first time the scale of the Pakistan army's brutal campaign to suppress its breakaway eastern province in 1971.

Nobody knows exactly how many people were killed, but certainly a huge number of people lost their lives. Independent researchers think that between 300,000 and 500,000 died. The Bangladesh government puts the figure at three million.

The strategy failed, and Bangladeshis are now celebrating the 40th anniversary of the birth of their country. Meanwhile, the first trial of those accused of committing war crimes has recently begun in Dhaka.

There is little doubt that Mascarenhas' reportage played its part in ending the war. It helped turn world opinion against Pakistan and encouraged India to play a decisive role.

Prime Minister Indira Gandhi told the then editor of the Sunday Times, Harold Evans, that the article had shocked her so deeply it had set her "on a campaign of personal diplomacy in the European capitals and Moscow to prepare the ground for India's armed intervention," he recalled.

Not that this was ever Mascarenhas' intention. He was, Evans wrote in his memoirs, "just a very good reporter doing an honest job".

He was also very brave. Pakistan, at the time, was run by the military, and he knew that he would have to get himself and his family out of the country before the story could be published - not an easy task in those days.

"His mother always told him to stand up and speak the truth and be counted," Mascarenhas's widow, Yvonne, recalled (he died in 1986). "He used to tell me, put a mountain before me and I'll climb it. He was never daunted."

Pakistan before the war in 1971
Image captionA map of Pakistan before the 1971 war

When the war in what was then East Pakistan broke out in March 1971, Mascarenhas was a respected journalist in Karachi, the main city in the country's dominant western wing, on good terms with the country's ruling elite. He was a member of the city's small community of Goan Christians, and he and Yvonne had five children.

The conflict was sparked by elections, which were won by an East Pakistani party, the Awami League, which wanted greater autonomy for the region.

While the political parties and the military argued over the formation of a new government, many Bengalis became convinced that West Pakistan was deliberately blocking their ambitions.

The situation started to become violent. The Awami League launched a campaign of civil disobedience, its supporters attacked many non-Bengali civilians, and the army flew in thousands of reinforcements.

On the evening of 25 March it launched a pre-emptive strike against the Awami League, and other perceived opponents, including members of the intelligentsia and the Hindu community, who at that time made up about 20% of the province's 75 million people.

In the first of many notorious war crimes, soldiers attacked Dhaka University, lining up and executing students and professors.

Their campaign of terror then moved into the countryside, where they battled local troops who had mutinied.

Initially, the plan seemed to work, and the army decided it would be a good idea to invite some Pakistani reporters to the region to show them how they had successfully dealt with the "freedom fighters".

Foreign journalists had already been expelled, and Pakistan was also keen to publicise atrocities committed by the other side. Awami League supporters had massacred tens of thousands of civilians whose loyalty they suspected, a war crime that is still denied by many today in Bangladesh.

Eight journalists, including Mascarenhas, were given a 10-day tour of the province. When they returned home, seven of them duly wrote what they were told to.

But one of them refused.

Yvonne Mascarenhas remembers him coming back distraught: "I'd never seen my husband looking in such a state. He was absolutely shocked, stressed, upset and terribly emotional," she says, speaking from her home in west London.

"He told me that if he couldn't write the story of what he'd seen he'd never be able to write another word again."

Clearly it would not be possible to do so in Pakistan. All newspaper articles were checked by the military censor, and Mascarenhas told his wife he was certain he would be shot if he tried.

Pretending he was visiting his sick sister, Mascarenhas then travelled to London, where he headed straight to the Sunday Times and the editor's office.

Pro-independence Mukti Bahini fighters on their way to the front line in East Pakistan during the 1971 conflict
Image captionIndians and Bengali guerrillas fought in support of East Pakistan

Evans remembers him in that meeting as having "the bearing of a military man, square-set and moustached, but appealing, almost soulful eyes and an air of profound melancholy".

"He'd been shocked by the Bengali outrages in March, but he maintained that what the army was doing was altogether worse and on a grander scale," Evans wrote.

Mascarenhas told him he had been an eyewitness to a huge, systematic killing spree, and had heard army officers describe the killings as a "final solution".

Evans promised to run the story, but first Yvonne and the children had to escape Karachi.

They had agreed that the signal for them to start preparing for this was a telegram from Mascarenhas saying that "Ann's operation was successful".

Yvonne remembers receiving the message at three the next morning. "I heard the telegram man bang at my window and I woke up my sons and I was: 'Oh my gosh, we have to go to London.' It was terrifying. I had to leave everything behind.

"We could only take one suitcase each. We were crying so much it was like a funeral," she says.

To avoid suspicion, Mascarenhas had to return to Pakistan before his family could leave. But as Pakistanis were only allowed one foreign flight a year, he then had to sneak out of the country by himself, crossing by land into Afghanistan.

The day after the family was reunited in their new home in London, the Sunday Times published his article, under the headline "Genocide".

'Betrayal'

It is such a powerful piece of reporting because Mascarenhas was clearly so well trusted by the Pakistani officers he spent time with.

I have witnessed the brutality of 'kill and burn missions' as the army units, after clearing out the rebels, pursued the pogrom in the towns and villages.

I have seen whole villages devastated by 'punitive action'.

And in the officer's mess at night I have listened incredulously as otherwise brave and honourable men proudly chewed over the day's kill.

'How many did you get?' The answers are seared in my memory.

His article was - from Pakistan's point of view - a huge betrayal and he was accused of being an enemy agent. It still denies its forces were behind such atrocities as those described by Mascarenhas, and blames Indian propaganda.

However, he still maintained excellent contacts there, and in 1979 became the first journalist to reveal that Pakistan had developed nuclear weapons.

In Bangladesh, of course, he is remembered more fondly, and his article is still displayed in the country's Liberation War Museum.

"This was one of the most significant articles written on the war. It came out when our country was cut off, and helped inform the world of what was going on here," says Mofidul Huq, a trustee of the museum.

His family, meanwhile, settled into life in a new and colder country.

"People were so serious in London and nobody ever talked to us," Yvonne Mascarenhas remembers. "We were used to happy, smiley faces, it was all a bit of a change for us after Karachi. But we never regretted it."

More on this story

Related Internet links



__._,_.___

Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___