__._,_.___
দক্ষিণ এশিয়ায় ভারতের প্রতিবেশিরা অতীতেও বিজেপি ও রাষ্ট্রীয় সেবক সংঘ (আরএসএস) পরিবারের শাসন দেখেছে। তবে প্রধানমন্ত্রী হিসেবে অটল বিহারি বাজপায়ী এবং নরেন্দ্র দমোদর দাস মোদি নিশ্চয়ই কেবল হিন্দুত্ববাদী আদর্শের দু'জন ভিন্ন ব্যক্তিমাত্র নন। যদিও গুজরাট গণহত্যা বা বাবরি মসজিদ ধক্ষংসের জন্য বাজপায়ি, আদভানি, মোদি - কেউই দু:খিত, লজ্জিত, ক্ষমাপ্রার্থী নন - কিন্তু ব্যক্তিগত রুচি, শাসন ধরন ও কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে এদের পছন্দের ফারাকও অবজ্ঞা করার মতো নয়। বিশেষত মোদির কর্তৃত্বে বিজেপিতে কর্পোরেট অর্থনীতির স্বার্থ ও রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ-এর সাম্প্রদায়িক নির্দেশনা এত একচেটিয়াত্ব পেয়েছে যে, পুরো উপমহাদেশের জন্য তা প্রবল বিপদ সংকেত হিসেবে বিবেচিত হচ্ছে। বহু ধর্ম-বর্ণ-জাতির মিলনস্থল ভারতে মোদির উত্থান নিয়ে তাই চলতি সময়ে যে ব্যাপক বিতর্ক, টানাপোড়েন ও অস্থিরতা চলছে তা অস্বাভাবিক নয়।
তবে সংঘ পরিবারের দিল্লি জয় আর ভারতীয় জাতীয় কংগ্রেসের শাসনামলের মধ্যে বাংলাদেশের জন্য পার্থক্য লক্ষ্য করা যায় সামান্যই। ভারতে ব্যাপকভাবে এবং বাংলাদেশেও বিভিন্ন মহল সংঘ পরিবারের চেয়ে কংগ্রেসকে প্রগতিশীল শক্তি হিসেবে গণ্য করে স্বচ্ছন্দে। কিন্তু এই 'প্রগতিশীল'দের সঙ্গে রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভিজ্ঞতা সুখকর নয়।
মতদ্বৈততা শুরু হয়েছিল মুজিব শাসনামল থেকেই। ১৯৭৫ পরবর্তীকালে তা ভয়ংকর ব্যাপকতা পায়। বাংলাদেশকে ঘিরে ত্রিপুরা সীমান্তে শান্তি বাহিনী, মেঘালয় সীমান্তে কাদের সিদ্দিকীর বাহিনীকে সশস্ত্র মদদ দান, ভাটি অববাহিকার স্বার্থ ও অধিকারকে অগ্রাহ্য করে যৌথ নদীগুলোতে বাঁধ ও ব্যারাজ নির্মাণের হিড়িক গত শতাব্দির কংগ্রেস শাসনামলেই ঘটেছে।
সোনিয়া গান্ধীর নেতৃত্বাধীন চলতি শতাব্দিতেও ব্যতিক্রম কিছু হয়নি - বরং সীমান্তে কাটাতারের দেয়াল বসানোর পাশাপাশি বেড়েছে বেসামরিক মানুষকে নির্বিচারে হত্যার ঘটনা। ফলে দুনিয়া জুড়ে এখন বাংলাদেশকে বলা হয় 'কাঁটাতারে ঘেরা বিশ্বের সবচেয়ে বড় কারাগার।' যৌথ নদী কমিশনের স্থায়ী অকার্যকারিতা ও দু'দেশের চরম বাণিজ্যিক ভারসাম্যহীনতার বিষয়েও গত পাচ বছরে মনমোহন সিংয়ের ইউনাইটেড প্রগ্রেসিভ এলায়েন্স ছিল বরাবর নির্বিকার।
কিছু কিছু ক্ষেত্রে ভারতীয় নীতিনির্ধারকরা বাংলাদেশকে নিয়ে তামশারও আশ্রয় নেন। যেমন, ২০১১ সালে মনমোহন সিংয়ের সফরকালে বলা হয় বাংলাদেশের ৪৬টি পণ্যকে ভারত এখন থেকে শুল্ক সুবিধা দেবে। অনুসন্ধানে দেখা যায়, বাংলাদেশ এরূপ পণ্যের ১২টি উৎপাদনই করে না! স্বভাবত এইরূপ প্রতিপক্ষের সঙ্গে তিস্তার 'জলবন্টন' হয়নি, চুক্তিমত পদ্মার পানিও পায়নি বাংলাদেশ। উপরন্তু বাস্তবায়ন হয়নি ছিটমহল বিনিময়ের বহুল প্রতিশ্রুত সীমান্ত চুক্তিও। অথচ বাংলাদেশের জনসমাজের রাজনৈতিক দ্বিধা-বিভক্তিকে ব্যবহার করে নির্বিঘেœ ভারত তার বহুদিনের অধরা করিডর সুবিধা আদায় করে নিয়েছে।
আন্তর্জাতিক কূটনীতিতে যাকে win-win মডেল হিসেবে অনুসরণ করা হয় - ঢাকা ও দিল্লির সম্পর্কের উপরোক্ত অভিজ্ঞতা ঠিক তার বিপরীত। বাংলাদেশ-ভারত সম্পর্ক স্বল্পকালের জন্য win-win মডেল খুঁজে পেয়েছিল অকংগ্রেসি মোরারজি দেশাইর শাসনামলে [১৯৭৭-১৯৭৯]। শান্তি বাহিনী ও কাদেরিয়া বাহিনীর দৌরাত্ম থামিয়েছেন তিনি, ফারাক্কায় পানি বন্টনে রাজি হয়েছেন, বাংলাদেশের অভ্যন্তরে তাদের বৈদেশিক গোয়েন্দা সংস্থার তৎরতায়ও কিছুটা লাগাম টেনে ধরা হয়েছিল।
দু' দেশের সম্পর্কের নাটকীয় এসব উন্নতি দিল্লিতে দেশাই সরকারের মতোই ছিল ক্ষণস্থায়ী। এরপর আই কে গুজরালের কয়েক মাসে [১৯৯৭-৯৮] দেশাইয়ের এপ্রোচ উঁকিঝুঁকি দিতে দিতেই মিইয়ে যায়। তারপর থেকে ভারতের বাংলাদেশ নীতি আবার পুরানো ধারায়ই কেবল ফিরে যায়নি - ক্রমে তা কঠোরতর হয়েছে। ইত্যবসরে সেখানে ইন্দিরাবিরোধী সমাজবাদীদের বদলে অকংগ্রেসী শক্তির নেতৃত্বে এসেছে হিন্দুত্ববাদী আরএসএস পরিবারের কর্তব্যক্তিরা - বাজপায়ি, আদভানি, যোশি, সুষমা স্বরাজ, নরেন্দ্র মোদি প্রমুখ। রাজনীতির সমীকরণ সেখানে মধ্য-বাম ঘরাণা থেকে মধ্য-ডান ঘরাণায় স্থায়ী হয়েছে এবং দেশটির শক্তিশালী আমলাতন্ত্র বাংলাদেশকে দেখতে শিখেছে আরেকটি পাকিস্তান হিসেবে। যে কারণে দেখা যায়, ১৯৯৮ পরবর্তী সময়ে বাজপায়ির নেতৃত্বে অকংগ্রেসী এনডিএ সরকার প্রথমবারের মতো পূর্ণ পাঁচ বছর ক্ষমতায় থাকার পরও বাংলাদেশের প্রাপ্তি ছিল শূন্য।
এসময় লক্ষ্যণীয়ভাবে অকংগ্রেসীদের অর্থনৈতিক নীতিও সমাজবাদী অবস্থান থেকে কর্পোরেটপন্থীয় ঝুকে পড়ে। অর্থনৈতিক ক্ষেত্রে বাজপায়ি-সরকার পূর্ণ অর্থনৈতিক উদারিকীরণের নীতি নেয় এবং যার প্রধান তরঙ্গ হিসেবে শিল্প, ব্যবসা-বাণিজ্য সবকিছুর প্রাইভেটাইজেশন শুরু হয়। নেহেরু জমানার মিশ্র অর্থনীতির ধারণা থেকে ভারতকে একটানে বের করে নিয়ে আসে এনডিএ। সরকারের প্রথম বছরেই রাষ্ট্রায়ত্ত খাতের ছোট-বড় প্রায় ৮৪ হাজার ফ্যাক্টরি বন্ধ করে স্বেচ্ছায় অবসর গ্রহণ কর্মসূচির নামে কর্মী ছাঁটাই করে দেয়া হয়।
বাজপায়ীর শাসনামলে সামরিক দিক থেকে বড় দুটি ঘটনা ঘটে ১৯৯৯-এর কারগিল যুদ্ধ এবং ১৯৯৮-এ পারমানবিক বোমার বিস্ফোরণ ঘটানো। শেষোক্ত ঘটনার মাধ্যমে 'পারমাণবিক অস্ত্রধারী দেশ' হিসেবে ভারতকে বিশ্ব দরবারে পরিচিত করে বিজেপি এবং এটাকে বিশেষ গর্বের এক বস্তু হিসেবে ব্যাপকভাবে মিডিয়ায় প্রচার চালানো হয়। এইরূপ সামরিক উম্মাদনা দক্ষিণ এশিয়ায় সামরিকায়ন বাড়িয়ে তোলে। যা বাড়তি নাজুক করে তোলে বাংলাদেশসহ অন্যান্য ক্ষুদ্র দেশগুলোর নিরাপত্তাকে। এরপরই ঘটে গুজরাট গণহত্যা - যা সে সময়কার কেন্দ্রীয় সরকার ও গুজরাটের মোদি সরকারের একটি মিলিত ষড়যন্ত্র ছিল। দেশের প্রধানমন্ত্রী হওয়া সত্ত্বেও বাজপায়ি এই গণহত্যা বন্ধে কোন উদ্যোগই নেননি।
অর্থনৈতিক উদারীকরণ, সাম্প্রদায়িক বর্ণবাদ ও যুদ্ধ-উম্মাদনার মিশেলে ভারতীয় অকংগ্রেসীদের তৈরি নতুন এই দক্ষিণপন্থা ইউরোপে পুরানো হলেও দক্ষিণ এশিয়ার বহু বর্ণিল সামাজিক পরিবেশে তা বিবাদ ও জিঘাংসার এক সম্পূর্ণ নতুন আবহ তৈরি করছে যার উত্তাপ লেগেছে এখন তাদের সীমান্তের বাইরেও। ভারতে দক্ষিণপন্থী এই উম্মাদনারই সর্বোচ প্রকাশ ঘটে গুজরাটে নরেন্দ্র মোদির দীর্ঘ শাসনামলে এবং সেটাই এখন 'গুজরাট মডেল' আকারে অন্যান্য রাজ্যে ছড়িয়ে দিতে তৎপর স্থানীয় কর্পোরেট শক্তি।
স্বভাবত, এরূপ 'মডেলে'র বাংলাদেশ নীতি হয়েছে অতিরক্ষণশীল। ভারতের ধর্মীয় মূলধারার সহানুভূতি পেতে বিজেপি ও মোদি ক্রমাগত এখন বাংলাদেশকে জঙ্গীবাদী রাষ্ট্র হিসেবে প্রচারে মত্ত। অতি সম্প্রতি আসামে নির্বাচনী জনসভায় বাংলাদেশী 'নির্যাতিত হিন্দু'দের সেখানে স্বাগত জানিয়েছেন মোদি - যা ছিল স্রেফ ভোটের সমীকরণকে হিন্দু-মুসলমান ধারায় বিভক্ত করার জন্য।
সামগ্রিক এই পরিস্থিতিতে ধারণা করা হচ্ছে, মোদির নেতৃত্বে বিজেপি সরকারের আমলে ভারতীয় কূটনীতির গত পাঁচ বছরের আধিপত্যমূলক বাংলাদেশ নীতির ধারাবাহিকতাই বজায় থাকবে - কিংবা তা আরও রূঢ় রূপ নিবে। এরূপ অনুমানের বড় ভিত্তি হলো, বাংলাদেশ সংশ্লিষ্ট বিষয়ে গত পাঁচ বছরে বিরোধিদল হিসেবে বিজেপি'র বিভিন্ন আচরণ ও নীতি-অবস্থান।
ছিটমহলগুলোকে বন্দিত্ব থেকে মুক্তি দিতে বাংলাদেশ-ভারত সীমান্ত ভূমি হস্তান্তর চুক্তিটি বিজেপির বিরোধিতার কারণেই গত দুই বছর ধরে লোকসভায় আলোচনার জন্য উত্থাপন করা যায়নি। ২০১৩ সালের ২৩ আগস্ট রাজ্যসভায় বিজেপি'র নেত্রী সুষমা স্বরাজ স্পষ্টভাবে জানিয়েছেন, 'বিজেপি পুরোপুরি এই চুক্তির বিরোধী।' বিজেপির আরেক নেতা ও ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী যশবন্ত সিনহা বলেছেন, 'এইরূপ বিল পাসের জন্য সংবিধানে দুই-তৃতীয়াংশ সমর্থন প্রয়োজন। ফলে সংসদে আমাদের সমর্থন প্রয়োজন। আমরা এর পক্ষে সমর্থন দেব না।' বিজেপির আসাম শাখা এই চুক্তির বিরুদ্ধে নিয়মিত প্রদেশ জুড়ে মিছিল-মিটিংও করে যাচ্ছে। বিজেপি দহগ্রাম-অঙ্গরপোতা ছিটমহলে যাওয়ার জন্য বাংলাদেশকে তিন বিঘা করিডর হস্তান্তরেরও তীব্র বিরোধী ছিল। অথচ এই চুক্তির বিনিময়ে ভারত যা পেয়েছে সে বিষয়ে তারা নীরব।
কেবল এইরূপ দ্বিপাক্ষিক চুক্তির বিরোধিতাই নয় - ভারতে সম্প্রতি সংগঠিত সকল সাম্প্রদায়িক দাঙ্গা ও জঙ্গী তৎপরতার পরই বিজেপির পক্ষ থেকে তার পেছনে বাংলাদেশের (মুসলমানদের) হাত আবিষ্কারও অব্যাহত আছে। ২০১২-এর আগস্টে আসামে বোড় (Bodos) উপজাতির হাতে প্রায় এক শত মুসলমানের গণহত্যার পরপরই বিজেপি তার জন্য 'বাংলাদেশ থেকে আসামে অনুপ্রবেশকারী মুসলমানদের' দায়ী করে প্রচারণা শুরু করে। অথচ বহুদিন থেকে ভারত সরকার বাংলাদেশ-আসাম সীমান্ত কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে রেখেছে। আসামের ঐ ঘটনায় প্রায় চার লাখ অসমীয় মুসলমান বাস্তুচ্যুত হন এবং এই আক্রমণের পরপরই সেখানে সফরকারী ভারতের ন্যাশনাল কমিশন ফর মাইনরিটিজ-এর পক্ষ থেকেও বিজেপির দাবিকে ভিত্তিহীন বলে অভিহিত করা হয়। বিজেপির কেন্দ্রীয় সভাপতি ২০১৩-এর ২ মার্চ দলের কাউন্সিল সভায় সভাপতির ভাষণে বাংলাদেশের উল্লেখ করে বলেন: 'বাংলাদেশীদের অনুপ্রবেশ ভারতের জন্য বাড়তি নিরাপত্তা সংকট তৈরি করেছে। বাংলাদেশীরা এখন আসাম ছাড়াও ত্রিপুরা, মেঘালয়, অরুণাচলে ছড়িয়ে পড়ছে…।'
বিজেপি কেবল যে, এভাবে তাদের ভূখন্ডের অস্থিতিশীলতার সঙ্গে বাংলাদেশকে জড়াতে চায় তাই নয় - বাংলাদেশের অভ্যন্তরেও সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি করতে চেষ্টা করে এবং তাকে অজুহাত হিসেবে দাঁড় করিয়ে বাংলাদেশের আন্তর্জাতিক ভাবমূর্তিকে কালিমালিপ্ত করতে চায়। ২০১৩ সালের ৭ মার্চ কোন কারণ ছাড়াই বিজেপি এমপিরা ভারতীয় লোকসভায় সমস্বরে দাবি জানান, বাংলাদেশে হিন্দুদের ওপর যেভাবে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে তাতে ভারতের সক্রিয় সাড়া দেয়া উচিত। এরূপ বক্তব্য স্পষ্টত বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের জন্য উস্কানিতুল্য। বিজেপির যে এমপি চন্দন মিত্র সেদিন লোকসভায় ঐ বক্তব্য তুলে ধরেছিলেন তাকেই ২০১৩ তে তাদের প্রেসিডেন্টের সফরসঙ্গী হিসেবে দেখা গিয়েছিল বাংলাদেশে। ধারণা করা যায়, দলটি যখন কেন্দ্রে আবার সরকার গঠন করবে তখন তার এইরূপ নীতি-অবস্থান দু দেশের সম্পর্ক বিষাক্ত করে তুলবে। তারই বিপজ্জনক ইঙ্গিত পাওয়া গেল খোদ মোদির সাম্প্রতিক এক ভাষণে - যেখানে তিনি বলেন,
A country (like India] needed to protect not only its citizens but also people of its roots in other countries, he said adding "they may have a passport of different colour but the colour of our blood is the same. We need to protect the people of Indian origins…"
ঐ একই বক্তৃতায় মোদি এও বলেন, 'আয়তনের বিশালত্বকে ব্যবহার করে' ভারতের উচিত আশেপাশের দেশগুলোকে 'প্রভাবিত' করার নীতি নেয়া। বলা বাহুল্য, এইরূপ বক্তব্য দক্ষিণ এশিয়া সুদূরপ্রসারী এক বিপদের রণধক্ষনি শোনাচ্ছে।
বাংলাদেশ তার স্বাধীনতার চার দশক ধরে উপরে কথিত 'আয়তনের বিশালত্ব'-এর 'প্রভাব'কে মোকাবেলা করেই এখনো মধ্যপন্থী ধারায় বিস্ময়করভাবে টিকে আছে। নিঃসন্দেহে 'গুজরাট মডেল'-এর মোকাবেলাও তার জন্য অনিবার্য নিয়তি। তবে মোদি ও আরএসএস-এর দক্ষিণপন্থী রাজনীতির স্বাভাবিক প্রতিক্রিয়া হিসেবে বাংলাদেশেও অতি দক্ষিণপন্থী রাজনীতির বিকাশ ঘটে কি না - সেটা দেখার জন্যই এখন অপেক্ষা করতে হবে দক্ষিণ এশিয়ার রাজনৈতিক পর্যবেক্ষকদের।।
News Desk, bdnews24.com
Published: 2014-03-22 15:40:36.0 BdST Updated: 2014-03-22 19:41:32.0 BdST
'New York Post' has reported that Bangladesh's consul general in New York Monirul Islam and his wife were slapped with a lawsuit on Friday for allegedly forcing their ex-servant to work for free under "slavery-like conditions."
Masud Parves Rana, a Bangladesh native, has claimed in the Manhattan federal court that Islam and his wife, Fahima Tahsina Prova, promised to pay him $3,000 per month and provide "good working conditions" if he agreed to work as their servant at their Manhattan apartment, the daily reported.
But Rana claims he was instead forced to steadily work 6:30am to 11pm — or later — daily without pay, sleep in a storage closet or on a mattress in the kitchen, and serve as cook at Bangladesh Consulate events at the whim of Islam.
If he complained, Islam threatened to "kill" him, the law suit says.
Rana — who is seeking unspecified amount of monetary compensation — worked for the family from September 2012 until earlier this month.
"After making such promises and bringing Mr Rana to the United States, defendants maintained him here in forced labour in slavery-like conditions, forbidding him from leaving their residence under his own volition, threatening to beat him or kill him, threatening that the police will arrest and kill him if he left their residence, physically assaulting him on at least two occasions, maintaining possession over Mr Rana's passport and visa, and withholding all compensation from Mr Rana for a period of over eighteen months," the suit says.
He was required to start work at 6:30am, cook all meals from "scratch," iron clothes, wash clothes by hand, clean the apartment, watch the couple's adolescent son and do other chores. He would work until at least 11pm – and sometimes up until 3am if the family wanted a late-night snack, the suit claims.
He was only allowed to eat "expired or leftover food" alone in the kitchen and had to keep his belongings in a plastic bag, the suit alleges.
Rana also claims he could not leave the apartment because Islam said he would be killed or arrested if he tried.
The Bangladesh consulate did not immediately return messages, says the 'New York Post'.
The charges against Islam and his wife make Indian "Nannygate" diplomat Devyani Khobragade — whose New York arrest and strip search last December caused a diplomatic furore between India and the US — look like a generous boss, the paper observed.
Khobragade was indicted by the feds after being accused of lying on official documents that claimed she was paying her female housekeeper $4,500 a month.
In reality, the feds say Khobragade forced Indian national Sangeeta Richard to work 100 or more hours a week, with no day off, for just $573 a month — or as little as $1.22 an hour.
Rana is being represented by lawyer Dana Sussman, who is also representing Richard in the case against Khobragade.EOM
I have been saying this all along. We are not "Value" driven people but driven by our favorite party. WE should get out of this culture of protecting "My thug/my party".
As people we should stand up against all thugs, gangs, violences. Until we learn to do so, all of us will be some kind of victims one of these days.
Shalom!
From: Sukhamaya Bain <subain1@yahoo.com>
To: mukto-mona <mukto-mona@yahoogroups.com>
Sent: Fri, Mar 21, 2014 4:38 pm
Subject: [mukto-mona] Re: A country gets the leaders it deserves
To: mukto-mona@yahoogroups.com
Sent: Friday, March 21, 2014 4:34 AM
Subject: Re: [mukto-mona] Re: Meeting with Ambassador
To: mukto-mona@yahoogroups.com
Sent: Thursday, 20 March 2014, 9:42
Subject: Re: [mukto-mona] Re: Meeting with Ambassador
I am glad member Roy's open response. I agree with most of it and wish to add couple more ideas ....
In our country you can support whatever political group you wish to support. I respect that. At the same time if someone else do support their choice of parties, you should show some level of maturity, tolerance and respect for that choice. I have been with this forum for a while. I am not actively involved with any parties but have some opinions that does not always follow any party line. I was shocked to see how nasty people can get with even symbolic differences in opinions.
I mean my likes or dislikes does not amount to much in our country but what the hell happen to democratic culture?
With your response, it is clear that the right group is NOT apolitical (As claimed earlier) but they "Time" their complaints to benefit their political party. So even if violence take place before election, they will remain quiet. I imagine will do the opposite if the other party is involved.
The whole idea of any human right group is to be the spokesperson for that group. WHENEVER any violence or persecution takes place they should speak up right there!!
I am glad to see how common people stood up against violence in Ramu and post election violence in couple places in our country. They did not want to "Time"" their response to offer political benefit.
I believe - this is an ominous signal for the country. It shows that the country of Bangladesh is drifting towards Pakistani line of politics of getting rid of religious minorities from the land, and Awami League is slowly subscribing to that line of politics as well.
certainly as neighbors we can learn from mistakes in India, Sri Lanka, Pakistan etc but still bring up Pakistan in political arena does not work anymore.
As you know – Pakistan has gotten rid of religious minorities from that country. What did they gain? They have become the world's factory of religious extremists. I hate to see Bangladesh following that route.
Shalom!
-----Original Message-----
From: Jiten Roy <jnrsr53@yahoo.com>
To: mukto-mona <mukto-mona@yahoogroups.com>
Sent: Wed, Mar 19, 2014 6:55 pm
Subject: Re: [mukto-mona] Re: Meeting with Ambassador
Criticism is an important tool of advancement, but it is only useful if you use it wisely. If you don't, it could be detrimental to your goal.
I see BNP as a center-left political party, much like Muslim League, and Awami League as a centrist progressive party. In my view, religious minorities have no other option, but to support Awami League in the election season. That's the reality, and the reason behind my objection to your criticism of Awami League before the general election.
You criticize Awami League for corruptions, which I do not disagree. But, I have much more at stake than corruption. I have to think about existence and survival as a religious minority in Bangladesh; corruption is the least of my problem, especially when it is a common phenomenon in both parties; probably much more prevalent in BNP. As a result, I thought - it was not the time for criticism of Awami League, as it would only help BNP. That was my reason for criticism of you at the time.
Time to criticize Awami League is now. They need to change their political equation. Based on the recent attacks on religious minorities in Hazarihat, Ramu, Pabna, etc., where Awami cadres took part, it is clear that Awami League is also moving slowly to the left of center, and it is becoming Awami Muslim League. In that case, there will be no difference left between BNP and Awami League, as we came to know. This is what we have said to Ambassador Mozena also.
I believe - this is an ominous signal for the country. It shows that the country of Bangladesh is drifting towards Pakistani line of politics of getting rid of religious minorities from the land, and Awami League is slowly subscribing to that line of politics as well.
As you know – Pakistan has gotten rid of religious minorities from that country. What did they gain? They have become the world's factory of religious extremists. I hate to see Bangladesh following that route.
Jiten Roy
--------------------------------------------
On Wed, 3/19/14, ANISUR RAHMAN <anisur.rahman1@btinternet.com> wrote:
Subject: Re: [mukto-mona] Re: Meeting with Ambassador
To: mukto-mona@yahoogroups.com
Date: Wednesday, March 19, 2014, 4:38 AM
First of
all, I am not the Mr. Rahman that Jiten Roy addresses below.
I am Dr. A. Rahman from England. I needed to identify myself
at the outset, lest Jiten Roy gets confused and start
directing fire at random.
It
is in Bengali culture to contradict and disagree even when
there is nothing contentious. Undeniably minorities in
Bangladesh, or even in East Pakistan, had been treated
disgracefully and often violently, which no civilised
society can condone. The governments of the day had either
ignored and overlooked or aided and abetted with the
perpetrators. The BNP/Jamaat had been carrying out religious
atrocities for a long time and the AL were no angels. There
had been undeniable evidence of AL involvement in burning,
looting Hindu properties before the recent elections. When I
raised this despicable behaviour of the ruling party, Jiten
Roy immediately branded me as a BNP supporter. I wrote many
articles against BNP/Jamaat's religious excesses and
criminality, but Jiten Roy ignored them all or was totally
oblivious. However, he seems to have got now a rational,
realistic view of the situation existing in Bangladesh. All
political parties, to a greater or lesser extent, are guilty
of religious misdemeanour and criminality.
I
agree with Jiten Roy that truth (or rather facts) must be
brought out. But one must be careful about what one calls
truth. For example, to Jamaatis the existence of God and His
divine messages are the truths. To Narendra Modi Hindu
chauvinism is the truth. So the establishment of truth is
not as clear cut as it seems. But we must bring out facts
and try to show to the world what is fair and what is not.
-
Anis Rahman
__._,_.___
****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration:
Call For Articles:
http://mukto-mona.com/wordpress/?p=68
http://mukto-mona.com/banga_blog/?p=585
****************************************************
VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/
****************************************************
"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
-Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190
__,_._,___