Banner Advertiser

Thursday, August 27, 2009

[mukto-mona] mukto-mona-owner@yahoogroups.com




বিনোদনমূলক তারাবির নামাজ এবং অশুভ সম্রাজ্যবাদের বিরুদ্ধে একটি নিরব পদাঘাত
 
ছোটবেলা থেকেই মসজিদে যেয়ে নামাজ পড়াটা আমার জন্য মোটামুটি বাধ্যতামূলক ছিল। রমজানের সময় দলবেধে তারাবীর নামাজ পড়তে যেতাম। আমার ছোটবেলার বন্ধু ছামাদ ছিল একটু লাজুক প্রকৃতির। ঈমাম সাহেব যখনই "আল্লাহুআকবর" বলে নিয়ত বাধত, তখন আমরা আল্লাহুআকবর না বলে "আজ ছামাদের বাসর ঘর" বলে নিয়ত বাধতাম। তারপর রুকু সিজদা দেয়ার ও দিয়ে উঠার সময় যতবার ঈমাম আল্লাহুআকবর বলত ততবার আমরা আস্তে আস্তে বলতাম "আজ ছামাদের বাসর ঘর"। তদ্রুপ ছামাদও আমাদের কেউর নাম ধরে বলত "আজ অমুকের বাসর ঘর"। একসময় দেখা গেল আল্লাহুআকবর আর কেউ বলে না, সবাই আশপাশের জনের নাম ধরে "আজ অমুকের বাসর ঘর" বলেই নিয়ত বাধত।
এভাবেই একসময় আমরা অতি বিনোদনমূলক এক তারাবির নামাজের জন্ম দিয়েছিলাম। যেমন রুকু থেকে উঠার সময় যখন সবাই "রাব্বানা লাকাল হামদ" বলার কথা, তখন আমরা ফিসফিস করে বলতাম  "ছামাদে মারছে পাঁদ" বা "রাজ্জাকে মারছে পাঁদ"(আমার বন্ধুদের নাম) টাইপের কথা। মসজিদের পিছনের কাতারে এইসব এবাদত বন্দেগি আমাদের মধ্যেই সীমাবদ্ধ ছিল!
রুকুতে যেয়ে সবাই যখন তিনবার "সোবহানারাব্বিআল আলা" বলত তখন আমরা বলতাম "সোয়াবিন তেল ভালা, সোয়াবিন তেল ভালা, সোয়াবিন তেল ভালা"।
সিজদায় গিয়ে ধর্মপ্রান মুসল্লিরা যখন তিনবার "সোবহানারাব্বিআল আজিম" বলত তখন আমরাও ৩বার বলতাম "সোয়াবিন তেলে আজিম, সোয়াবিন তেলে আজিম, সোয়াবিন তেলে আজিম" (আজিম আমাদের এক বন্ধুর নাম যে কিনা ছিল অতি তেলবাজ টাইপের )।
যখন সালাম ফিরানোর সময় সবাই বলত "আস্সালামুআলাইকুমারহমাতুল্লাহ", তখন আমরা একই সুরে পাশের জনকে বলতাম "আসো সবাই আম পাড়ি মিল্লা ঝিল্লা"(নামাজ শেষ হলে আমরা সবাই মিলে আশেপাশের আম গাছ থেকে আম চুরি করতে যেতাম)।
অতিব হাস্যরস তৈরিকারী এই নামাজ আমাদের শৈশব জীবনের অতি আনন্দময় ঘটনা। ফিসফিস করে যখন আমরা সোয়াবিন তেল টাইপের কথা বলতাম তখন আশেপাশে মুরব্বি টাইপের কেউ থাকলেও ধরতে পারত না আমরা কি বলছি! কিন্তু আমাদের দলের সবাই ঠিকই বুঝতাম।
এখন মনে হয় সেই বিনোদনমূলক তারাবির নামাজ শুধু বিনোদনই ছিল না, ছিল আরবী ভাষা তথা ইসলাম নামক এক ঘৃন্য সম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে অবুঝ মনের কিছু সবুজ পদাঘাত। একজন অতি সাধারন মানুষ হিসাবে সবার মনে কি প্রশ্ন জাগে না, কেন শুধু আরবিই হবে আল্লাহর একমাত্র প্রিয় ভাষা, কেন স্বর্গের ভাষা হবে শুধুই আরবি? স্বর্গে গেলেও কেন আমরা মাতৃভাষা বঞ্চিত হব, কেন? কি আমাদের অপরাধ?
যিনি আমার মহান স্রস্টা তার কাছে এতটুকু নিরপেক্ষতা আশা করা কি মস্ত বড় অপরাধ?
 
সুমন


__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___