Banner Advertiser

Sunday, January 29, 2012

[mukto-mona] চাঁদপুর লক্ষীপুরে গুলিতে নিহত হওয়ার ঘটনা তদন্তে ৩ পৃথক কমিটি !!!!!!!!!!



 
Enter your message here.
চাঁদপুর লক্ষীপুরে গুলিতে নিহত হওয়ার ঘটনা তদন্তে ৩ পৃথক কমিটি
স্টাফ রিপোর্টার ॥ রবিবারের বাতিল করা গণমিছিল কর্মসূচী পালনকালে চাঁদপুর ও লক্ষীপুরে গুলিতে ৪ জন নিহত হওয়ার ঘটনায় ৩টি পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে পুলিশ সদর দফতরের তরফ থেকে একটি এবং চাঁদপুর ও লক্ষীপুর জেলায় একটি করে দুটি মোট ৩টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তে দোষীদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে। সরকারকে বেকায়দায় ফেলতে কোন পুলিশ সদস্য পরিকল্পিতভাবে এমন ঘটনা ঘটিয়েছে কি-না তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার।
তত্তাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবিতে গত রবিবার বিএনপির দেশব্যাপী গণমিছিল কর্মসূচী ঘোষণা করেছিল। একই দিন আওয়ামী লীগেরও ঢাকায় নির্ধারিত সমাবেশ ছিল। দেশের প্রধান দুইটি দলের কর্মসূচী একই দিনে হওয়ায় আইনশৃক্সখলা পরিস্থিতির অবনতি হতে পারে এমন আশঙ্কায় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন বিভাগীয় শহরে পুলিশের তরফ থেকে ১৪৪ ধারা জারি করা হয়। বিএনপি কর্মসূচী স্থগিত করে আজ গণমিছিল কর্মসূচী পালনের ঘোষণা দেয়। এমন ঘোষণার পরও বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা রবিবার গণমিছিল কর্মসূচী পালন করতে যায়। এ সময় পুলিশের সঙ্গে গণমিছিলে অংশগ্রহণকারীদের ব্যাপক সংঘর্ষ হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে গুলি ছুড়ে।
গুলিতে চাঁদপুরে লিমন (২৫) ও আবুল হোসেন গাজী (৫৫) এবং লক্ষীপুরে রুবেল (২২) ও আবুল কাশেম (৫০) নামে মোট ৪ জনের মৃত্যু হয়।
রবিবার রাতে পুলিশ সদর দফতরের তথ্য কর্মকর্তা এসএম কামরুল আহছ্ান জানান, চট্টগ্রাম রেঞ্জের পুলিশের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক বিশ্বাস আফজাল হোসেনকে প্রধান ও চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার নুর আলম মিনাকে সদস্য করে পুলিশ সদর দফতরের কমিটি করা হয়েছে। অন্যদিকে চাঁদপুর জেলায় গঠিত তদন্ত কমিটির প্রধান হলেন, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আমির জাফর। কমিটির সদস্যরা হলেন, সদর সার্কেল এএসপি সাজ্জাতুল করিম এবং জেলা গোয়েন্দা পুলিশের ইন্সপেক্টর আতিক আহম্মেদ। আর লক্ষীপুর জেলায় গঠিত তদন্ত কমিটির প্রধান করা হয়েছে অতিরিক্ত পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামানকে। সদস্য হিসেবে রয়েছেন, সদর সার্কেল এএসপি কাজী হেলাল উদ্দিন এবং জেলা গোয়েন্দা পুলিশের ইন্সপেক্টর মনিরুল ইসলাম।
এর আগে দুপুরে পুলিশ সদর দফতরে এক সংবাদ সম্মেলনে পুলিশ মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার বলেন, সরকারকে বেকায়দায় ফেলতে কোন পুলিশ সদস্য উস্কানিমূলকভাবে গুলি চালিয়েছে কি-না তা খতিয়ে দেখা হচ্ছে। নিরপেক্ষ তদন্তে অবশ্যই সত্য বের হবে। গণমিছিলকারীদের হামলায় বেশ কিছু পুলিশ গুরুতর আহত হয়েছেন। পুলিশ গণতান্ত্রিক সহিষ্ণুতা দেখিয়েছে বলেই আইনশৃক্সখলা বাহিনীর সদস্য আহত হয়েছেন। পুলিশের ঘটনা পুলিশ তদন্ত করলেও তা নিরপেক্ষতার সঙ্গে করা হবে। কোন প্রকার পক্ষপাতিত্বের সুযোগ নেই। এটি প্রাথমিক পর্যায়ের তদন্ত কমিটি। প্রয়োজনে আরও কমিটি গঠন করা হবে।
আইজিপি আরও জানান, গণমিছিলে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। পুলিশ বিএনপির গণতান্ত্রিক কর্মসূচীতে বাধা দিচ্ছে বলে যে অভিযোগ করা হয়েছে তা ভিত্তিহীন। পুলিশ কোন গণতান্ত্রিক কর্মসূচীতে বাধা দেয় না। বরং সহযোগিতা করে। পুলিশ নিরপেক্ষতা হারায়নি। পুলিশের ওপর অর্পিত দায়িত্ব পুলিশ শতভাগ সুষ্ঠু ও সঠিকভাবে পালন করে যাচ্ছে। পুলিশ বাহিনী গণতান্ত্রিক আদর্শে উদ্বুদ্ধ হয়ে কাজ করছে। বিরোধী দলের ইতোপূর্বেকার রোডমার্চসহ সব কর্মসূচীতে সহনশীলতার সঙ্গে কাজ করেছে পুলিশ বাহিনী।
এর আগে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ কার্যালয়ে আইজিপি হাসান মাহমুদ খন্দকারকে তিন তারকা জেনারেলের সমমর্যাদার র‌্যাংক ব্যাজ পরিয়ে দেন। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত শেষে আইজিপি হাসান মাহমুদ খন্দকার ধানমণ্ডির ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। সেখান থেকে তিনি রাজারবাগ পুলিশ লাইন্স স্মৃতিসৌধে ফুল দিয়ে মহান স্বাধীনতাযুদ্ধে শহীদদের


__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___