Banner Advertiser

Friday, July 11, 2014

[mukto-mona] জিয়াই কি তালপট্টি দান করে গেছেন, প্রশ্ন জয়ের !!!!




খবর বাংলাদেশ > জিয়াই কি তালপট্টি দান করে গেছেন, প্রশ্ন জয়ের

জিয়াই কি তালপট্টি দান করে গেছেন, প্রশ্ন জয়ের

জ্যেষ্ঠ প্রতিবেদক,  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published: 2014-07-11 19:30:55.0 BdST Updated: 2014-07-12 00:48:41.0 BdST
দক্ষিণ তালপট্টি নিয়ে বিএনপি নেতাদের বক্তব্য প্রত্যাখ্যান করে তাদের বঙ্গোপসাগরের ওই অংশ থেকে ঘুরে আসার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য-প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।



সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানই দক্ষিণ তালপট্টি দ্বীপ ভারতকে দিয়ে গিয়েছিলেন কি না- সে প্রশ্নও তুলেছেন তিনি।
শুক্রবার রাজধানীর একটি হোটেলে 'মুক্তিযুদ্ধের চেতনার আলোকে গণতন্ত্র ও ভবিষ্যত বাংলাদেশ' শীর্ষক এক সেমিনারে প্রধান বক্তা হিসাবে বক্তব্য দেন জয়।
তিনি বলেন, ১৯৮০ সালে বাংলাদেশে যতোগুলো ম্যাপ করা হয়েছিল, তাতে তালপট্টি দ্বীপের উপস্থিতি ছিল না; যদিও সে সময় তালপট্টি দ্বীপের অস্তিত্ব ছিল।
"১৯৮০ সালে করা যতগুলো ম্যাপ, সেই ম্যাপে কিন্তু তালপট্টিকে ভারতকে দিয়ে দেওয়া হয়েছে। তার মানে কি জিয়াউর রহমান তালপট্টি ভারতকে দান করে দিয়েছিলেন?"
গত কয়েক দশক ধরেই বাংলাদেশে ভারতবিরোধী রাজনীতির অন্যতম অস্ত্র হিসেবে ব্যবহার করা হয় দক্ষিণ তালপট্টি দ্বীপের মালিকানার বিষয়টিকে, যে দ্বীপটি উনিশশ নব্বইয়ের দশকে সাগরে বিলীন হয়ে গেছে।
বাংলাদেশ-ভারত সমুদ্রসীমা নিয়ে নেদারল্যান্ডসের পার্মানেন্ট কোর্ট অব আর্বিট্রেশনের (পিসিএ) গত মঙ্গলবার যে রায় প্রকাশ করেছে, তাতে সাগরে দক্ষিণ তালপট্টির সেই অংশটি পড়েছে ভারতের ভাগে।
এই রায়ে ভারত-বাংলাদেশ দুই পক্ষেরই জয় হয়েছে বলে সরকারের পক্ষ থেকে দাবি করা হলেও বিএনপি নেতারা সরকারের সমালোচনা করে বিভিন্ন বক্তব্য দিচ্ছেন। তারা বলছেন, এই রায়ে বাংলাদেশ তালপট্টি হারিয়েছে, আর বঙ্গোপসাগরে অর্থনৈতিক সমুদ্রসীমায় ভারতের একচ্ছত্র কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয়েছে।
রায় অনুযায়ী বঙ্গোপসাগরের বিরোধপূর্ণ সাড়ে ২৫ হাজার বর্গ কিলোমিটার এলাকার মধ্যে প্রায় সাড়ে ১৯ হাজার বর্গ কিলোমিটার এলাকা বাংলাদেশ পাচ্ছে।
এ প্রসঙ্গে জয় বলেন, "এটা কি এমনি এমনি হলো? নাকি আমরা চেষ্টা করে, পরিশ্রম করে এটা এনেছি?
বিএনপি নেতাদের উদ্দেশ্যে তিনি বলেন, "আজকে যারা এ বিষয়টি নিয়ে অপপ্রচার করার চেষ্টা করছে, আমি তাদেরকে জিজ্ঞেস করব, আপনারাও তো ক্ষমতায় ছিলেন দুইবার, তো আপনারা কিছু করেননি কেন? আপনারা আন্তর্জাতিক আইনজীবী নিয়োগ করলেন না কেন?
"এখন যারা তালপট্টি নিয়ে কথা বলছেন, আমি তাদের অনুরোধ করবো- প্লিজ আপনারা একটু যান, আপনারা যারা বাংলাদেশকে ভালোবাসেন না, আপনারা একটু তালপট্টিতে যান, গিয়ে ওখানে আন্দোলন করেন। আশা করি আপনারা সাঁতার কাটতে জানেন।" 
১৯৭০ সালের প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ের পর সাতক্ষীরার হাড়িয়াভাঙ্গা নদীর মোহনায় দক্ষিণ তালপট্টি দ্বীপের উৎপত্তি হয়, যার মালিকানা নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে শুরু হয় বিতর্ক। ১৯৮১ সালে ভারত সামরিক বাহিনী পাঠিয়ে সেখানে নিজেদের পতাকা ওড়ায়। এরপর বিভিন্ন সময়ে দুই দেশের রাজনীতিতে তালপট্টি ঘুরে ফিরে আসে।
অনুষ্ঠানে জয় আওয়ামী লীগ সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের কথাও তুলে ধরেন।
তিনি বলেন, সবকিছু সংবিধান ও আইনের ভিত্তিতে করতে হবে। সংবিধানের বাইরে কিছু করলে সেটা গণতন্ত্র হয় না।




__._,_.___

Posted by: Muhammad Ali <man1k195709@yahoo.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___