Banner Advertiser

Sunday, February 22, 2015

[mukto-mona] কথোপকথন ফাঁস: বিশ্ববিদ্যালয়ে লাশ চান মান্না



  •   ​
  • চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে জাতীয় সংলাপের অন্যতম উদ্যোক্তা রাজনীতিবিদ মাহমুদুর রহমানকে একটি অডিও টেপে বিএনপি নেতা সাদেক হোসেন খোকাকে বিশ্ববিদ্যালয়ে হত্যাকাণ্ড ঘটানোর কথা বলতে শোনা গেছে।
  • ২৩ ফেব্রুয়ারি সোমবার বিকালে রাজধানীতে মান্না নেতৃত্বাধীন নাগরিক ঐক্য আয়োজিত গণমিছিলের পরিকল্পনা নিয়ে দুই নেতার মধ্যে কথা হয়েছে বলে ওই অডিও টেপে শোনা যায়।

    বিএনপি-জামায়াত জোটের চলমান আন্দোলন নিয়ে দুই নেতার দীর্ঘ কথোপকথন রয়েছে ওই টেপে। বিএনপি নেতা খোকা আট মাস ধরে যুক্তরাষ্ট্রে রয়েছেন।

    টেপ বিষয়ে মান্নার কাছে জানতে চাইলে তিনি বিষয়টি সরাসরি অস্বীকার না করে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "খোকা ভাইয়ের সঙ্গে আমার মাঝে মাঝে কথা হয়। তিনিই আমাকে ফোন করেন।"

    একসময়ের বামধারার ছাত্রনেতা ডাকসুর সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না আশির দশকে যোগ দেন আওয়ামী লীগে।

    ২০০৭ সালে ওয়ান-ইলেভেন পরবর্তী সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় আওয়ামী লীগের সংস্কারপন্থী হিসেবে পরিচিতি পান। ওই সময় তিনি ছিলেন দলের সাংগঠনিক সম্পাদক।

    ২০০৮ সালে নির্বাচনের পর দল থেকে পদ হারান মান্না। এরপর গত মহাজোট সরকার আমলে তিনি নাগরিক ঐক্য গঠন করেন।

    গত ০৫ জানুয়ারি নির্বাচনের আগ পর্যন্ত মান্নার উল্লেখযোগ্য কোন রাজনৈতিক কর্মকাণ্ড দেখা না গেলেও গতবছরের মাঝামাঝি সময়ে এক অনুষ্ঠানে ড. কামাল হোসেনকে সঙ্গে নিয়ে 'মাঠে নামার' ঘোষনা দেন তিনি।

    ওই অনুষ্ঠানে তিনি বলেছিলেন, "বিএনপি রোজার পর আন্দোলন করবে। রোজার পর আমরাও মাঠে থাকব। আমাদের অভিভাবক ড. কামাল হোসেন আমাদের সাথে থাকবেন।"

    মূলত ওই সময় থেকেই গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) এর সভাপতি আ স ম আব্দুর রব, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী, বিকল্পধারা বাংলাদেশ ও সিপিবি-বাসদের সঙ্গে জোট করে তৃতীয় শক্তি গঠনের উদ্যোগের কথা জানিয়েছিলেন মান্না।

    সম্প্রতি বিএনপির টানা হরতাল অবরোধের মধ্যে সুশীল সমাজের একাংশকে নিয়ে 'উদ্বিগ্ন নাগরিক' নামের একটি মঞ্চ গঠন করেন কামাল-মান্না ।

    এই মঞ্চ থেকে বিএনপির সঙ্গে আগাম নির্বাচন বিষয়ে সংলাপের চিঠি প্রদানসহ একাধিকবার সংবাদ মাধ্যমে আহ্বান জানান মান্না, কামাল ও কাদের সিদ্দিকী।

    মান্না সম্প্রতি বলেছেন, সরকার সংলাপের ক্ষেত্রে নমনীয় না হলেসেনা অভ্যুত্থান হওয়ার সম্ভাবনা রয়েছে।

    কথোপকথনের প্রথম অংশ

    খোকা: হ্যালো

    মান্না: জ্বি, স্লামাইলাইকুম।

    খোকা: হ্যাঁ, ওয়ালাইকুম, কেমন আছেন? ভালো?

    মান্না: হ্যাঁ, আছি ভালো, ভালো আছে?

    খোকা: এই.. চলছে আর কি।

    মান্না: ডিস্টার্ব করলাম না তো, কোন সময় যে কি তা তো বলতে পারি না।

    খোকা: এখন তো এখানে বাজে রাত সাড়ে ১০টা।

    মান্না: তার মানে ঘুমাতে যাননি এখনো?

    খোকা: না না, আমি তো ঘুমাই অনেক রাতে। দুইটার আগে তো ঘুমাই না।

    মান্না: আচ্ছা আচ্ছা আচ্ছা, এমনে শরীর-টরীর কি অবস্থা আপনার?

    খোকা: শরীরটা আগের চেয়ে খারাপ হয় নাই, এইটাই ওরা বলে যে, ভালো।

    মান্না: ওই যে কি রিপোর্ট পাওয়ার কথা যে, সেটা কি অবস্থা?

    খোকা: এঁ.. পেয়েছি, ওই ডে স্টাবল আছে। ডেটরেট করে নাই।

    মান্না: তাইলে তো ভালো। ওই দিকে খবর-টবর সব বোধ হয় পেয়েছেন।

    মান্না: ওদিকের খবর-টবর তো সব বোধ হয় পেয়েছেন, যে টুকু ভাইসহ একদিন কথাও বলেছি।

    খোকা: হ্যাঁ, আমাকে ফোন করলো একটু আগে, আপনার সাথে কথা-টথা যেটা বললো জানালো আরকি আমাকে।

    মান্না : এখন এ ব্যাপার হলো যে, ধরেন শেষ পর্যন্ত কি হবে সেটা তো এখন ওরকম করে বলা যায় না। বাট দেখা যাচ্ছে যে, কূটনীতিকরা অন্যান্যরা যথেষ্ট পরিমাণে ইনিশিয়েটিভ…।

    খোকা: হ্যাঁ, ইনিশিয়েটিভ তো কিছুটা হচ্ছে দেখা যায়।

    মান্না: জ্বি। আবার প্রতিবেশীদেরও দৃষ্টিভঙ্গির বেশ পরিবর্তন হচ্ছে। আমি খবর টবর পাচ্ছি। এই মুহূর্তে আসলে দরকারটা হলো মাঠে যাওয়া। আমি আপনাদের অসুবিধাটা বুঝতে পারছি, যদিও আমি দেখতে পাচ্ছি যে চেষ্টা করছেন আপনারা। আমি একটা প্রোগ্রাম করলাম সোহরাওয়ার্দীতে। এখন ধারণা করছি যে, এ প্রোগ্রামটার একটা কন্টিনিউটি রাখতে হবে।

    কারণ, বিদেশি কুটনৈতিকরা এটার উপরও জোর দিচ্ছে যে, বিরোধীদেরকে সভা সমাবেশ ইত্যাদি করতে দিতে হবে। এটা বাধা দেয়া যাবে না। সরকারের উপর একটা চাপও রয়েছে। আমি এটা করতে পারব, দেখা যাক কতদূর কি করা যায়।

    খোকা: অ্যাকচুয়ালি আমাদের জেলা পর্যায়ে বা অন্যান্য দিকে নীচের দিকে যে নেতাকর্মীরা আছে ওরাতো প্রায় দেড় মাস হয়ে গেল। ওরাতো এক্সসটেড হয়ে যাচ্ছে। এখন এটা কতদিন কনটিনিউ করা যাবে। আবার না করেওতো কোন উপায় দেখছি না।

    মান্না : আরও কিছুদিন তো কনটিনিউ করতেই হবে। খোকা ভাই আমি যেটা দেখতে পাচ্ছি…

    খোকা: আপনার অপিনিয়নটা কি ... আরও কিছুদিন কনটিনিউ করি, নাকি?

    মান্না : হ্যা, আমি যেটা বলতে শুরু করেছি ত হলো যে, এখানে মাঝখানে যে একটা গ্রে এরিয়া বা ভয়েড আছে এই জায়গাটাতে এখন আমাদের নামা দরকার। আমাদের বলতে ..... সিপিবি বা ওদের পজিশন কিন্তু বেশ ফেসিনিটিং। অনেকটা ঐদিকে আর খানিকটা এইদিকে এই রকম। তার মানে আমরা যে কয়জন আছি এই কয়জনই। তার মধ্যে আবার দ্বিধা দ্বন্দ আছে। কিন্তু এখানে কাউকে টানতে হবে। এর মধ্যে সোহরাওয়ার্দী উদ্যানে গ্রোগ্রামটা আমি করেছি যে এইটাতে অন্যরা খুব চাঙ্গা হইছে। বিকজ এটার সাথে পাবলিক রেসপন্সটা খুব ভাল ছিল। আমাদের তুলনায় খুবই ভাল ছিল।

    খোকা: আমরা কিছু কর্মী পাঠিয়েছিলাম।

    মান্না: হ্যাঁ হ্যাঁ, গেছে ওরা গেছে। যোগাযোগ হয়েছে। তার পরেও ধরেন আপনাদের এরাও যদি বোঝে যে, এখানে তারা পার্টিসিপেইট করলে ডেমোক্রেটিক মুভমেন্টের লাভ হবে তাইলে কিন্তু পার্টিসিপেশন অনেক বড় হতে পারে। ওই রকম হয়নি। হয়েছে, ওই রকম না। আপনি যাদের যাদের বলেছেন ওরা কয়েকজন আমাদের সাথে কথাও বলেছে। ওইটা ভালো আরকি। আমি এখন তিন বা ২৩ তারিখে একটা গণ মিছিলের প্রোগ্রাম করতে চাচ্ছি আমার সুবিধার জন্য। টিভির টক শো-তে বলেছি, লিখেছি, ফরমাললি অ্যানাউন্স করব হয়তো, একদিন দুইদিন পরে, ভাবলাম আপনার সঙ্গে একটু আলাপ করি। কারণ এখন পরিস্থিতিটা একটু সামনে নাজুক কি, ধরেন, সোহরাওয়ার্দী উদ্যানে যদি ছয় হাজার লোক থেকে থাকে, মিছিলে তো এক হাজার লোক আসতে ভয় করে। মিছিল আর ওটা ডিফ্রেন্ট জিনিস। তারপরেও এটা আনতে হবে কারণ রাস্তার ভয়টাই তো ভাঙ্গার দরকার। এবং এইটাতে আমি কথাবার্তা বলছি, আমি মনে করি মিটিং মিছিলটা করলে পুলিশ হয়তো বাধা দেবে না। বা দিলেও আমরা তো থাকবো সেখানে। দেখা যাক কি হবে।

    তো.. আপনার কাছে আমি আমি দুইটা সাপোর্ট চাইছি, একটা হল যে, মাঝে আপানি তো দূরে থেকেও যেটুকু কিছু একটা ইয়ে করেছেন, আমার উপকারও হয়েছে। যে জিনিসটা একটু বেশি আমার জন্য কষ্টসাধ্য হচ্ছে যে, মানে খুবই কমিটেড লোক আনতে হবে আর ব্যাপক একটা পাবলিসিটি করতে হবে, যে এটা করছি। মানুষ জানুক যে না রাস্তায় আছে লোকজন। স্লোগানটা এরকম দেব যে, শান্তি ও সংলাপের দাবিতে গণমিছিল। মানে দুটো জিনিস কম্বাইন করা যায়। আপনি ওখান থেকে প্রোগ্রাম টোগ্রাম দেখতে পান কিনা, সেটা হলো টকশো এখন আমরা ডমিনেট করি। ওরা রাফলি চেষ্টা-চেষ্টা করে সেটা।

    আর আরেকটা ব্যাপার খোকা ভাই, আমি বলি আপনাকে সেটা হচ্ছে যে, আপনি তো দূরে থেকে যেটুকু ইনপ্লুয়েন্স করতে পারেন, আপনাদের লোকজনকে এইটা একটু বলেন, সেটা হলো যে- যদি অনেকটা নিউট্রাল পজিশনে পার্টিসিপেট করি সেটা কিন্তু ডেমোক্রেটিক মুভমেন্টটাকে হেল্পই করবে। মিছিল মিটিং যদি আমি ১০ হাজার লোকের করতে পারতাম তাইলে একটা আওয়াজ উঠতো। সাড়া পেতাম। সেটা হয়তো পারবো না। কিন্তু পারবো নাই বা কেন? একবার না পারি দুবার তিনবার চেষ্টা করেও যদি পারি। ব্যানারটা যাই থাকুক। ব্যানার আর যাই হউক না কেন ব্যানারের ভেতরে অন্ততঃ বিরোধী আন্দোলনকে কোনো সমালোচনা করা হচ্ছে না।

    কালকে আমি আর নূরুল কবীর আরটিভির টকশোতে ছিলাম। এর আগে ইন্ডেপিন্ডেন্ট-এ ছিলাম। মানে এটাই বলেছি যে, এই ক্রাইসিসটার গোড়া তো ৫ জানুয়ারি, সেটা বাদ দিয়ে এগুলো আলোচনা করতে হবে কেন। ওইটা করেন তার সাথে এই যে আন্দোলনের মধ্যে সহিংসতা ঢুকেছে সেটাও আলোচনা করেন।

    মজার ব্যাপার হচ্ছে এই যে, বিদেশি কূটনীতিকরা গতকালকে এই যে ব্যবসায়ীদের সাথে বসেছিল। আজকে আপনি যদি পারেন তাইলে প্রথম আলোর ফার্স্ট নিউজটা পড়ে দেখবেন, হুবহু একই কথা বলেছে তারা।

    পরিস্থিতিটা বেশ ফেভারেবল আছে আমার মনে হয়। যদিও আমি জানিনা যে গভমেন্টের অ্যাটিচিউডের জন্য ভাল হবে নাকি মন্দ হবে। প্রাইম মিনিস্টার আমার ব্যাপারে খুব এলার্জি হয়ে গেছে। মনে করছে যে, এই সব কাজ ভেতরে ভেতরে আমি করে দিচ্ছি। নইলে ড. কামাল আর নাগরিকরা কি এগুলো পারে নাকি....? আমি এগুলো করাচ্ছি। এরকম একটা ধারণা হয়েছে।

    আমি থিঙ্ক যে, আপনার ভাইবার ঠিক আছে, এই জন্য কথা বলতেছি। না হলেতো কথা বলতেও ভয় লাগে। আমাকে বিভিন্ন জায়গা থেকে বলছে যে আপনি একটু কেয়ারফুল থাকেন। আপনাকে যদি সুবিধাজনকভাবে পায় তাহলে ইউ উইল ইন ট্রাবল। তো ওইটাও একটু কেয়ারফুল থাকার চেষ্টা করছি। সব মিলায় আর কি, এখন দোয়া করেন কি করা যায়। আর কোনো পরামর্শ যদি থাকে আপনার সেইটা বলেন।

    খোকা: আমি আপনাকে ফোন করতাম এই জন্য যে, আমাদের গ্রোগ্রাম নিয়ে আমরা একটু দ্বিধাগ্রস্ত যে, এইটা কি করা যায়।

  • http://bangla.bdnews24.com/politics/article929323.bdnews

  • অডিওসহ বিস্তারিত:

  • Manna-Khoka Conversation-1

  • https://www.youtube.com/watch?v=37WF10Fs9Gs

  • Manna-Khoka Conversation-2

  • https://www.youtube.com/watch?v=9QEUD6KINKI

  • Manna-Khoka Conversation-3

  • https://www.youtube.com/watch?v=g_n-8y2X67Q


    • K‡_vcK_b duvm : GB gyû‡Z© `iKvi n‡jv gv‡V hvIqv (AwWI)

      Avmv`y¾vgvb m¤ªvU : Pjgvb ivR‰bwZK cwiw¯'wZ wb‡q RvZxq msjv‡ci Ab¨Zg D‡`¨v³v ivRbxwZwe` gvngy`yi ingvb‡K GKwU AwWI †U‡c weGbwc †bZv mv‡`K †nv‡mb †LvKvi mv‡_ K_v ej‡Z †kvbv †M‡Q| 23 †deª"qvwi †mvgevi weKv‡j ivRavbx‡Z gvbœv †bZ…Z¡vaxb bvMwiK HK¨ Av‡qvwRZ MYwgwQ‡ji cwiKíbv wb‡q `yB †bZvi g‡a¨ K_v n‡q‡Q e‡j IB AwWI †U‡c †kvbv... 

    •    we¯—vwiZ




__._,_.___

Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___