Banner Advertiser

Friday, August 7, 2015

[mukto-mona] ২৯ মাসে ১০ ব্লগার হত্যা, কিনারা হয়নি একটিরও



ঢাকা: একের পর এক হত্যাকাণ্ডের শিকার হচ্ছে ব্লগার। গত ২৯ মাসে এই হত্যাকাণ্ডের সংখ্যা দশে দাঁড়িয়েছে। সর্বশেষ আজ রাজধানীর গোড়ানে হত্যাকাণ্ডের শিকার হন ব্লগার নিলয় চ্যাটার্জি। এসব হত্যাকাণ্ডের কোন ক্লু খুঁজে পায় না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পুলিশের আশ্বাস বাণীতেই সীমাবদ্ধ থাকে এসব হত্যাকাণ্ডের রহস্য। হত্যাকাণ্ডের শিকার পরিবারের আক্ষেপ- ঘাতকরা কি এতটাই শক্তিশালি যে এর কোনো হদিসই পায় না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী?

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ কমিশনার (মিডিয়া) মুনতাসিরুল আলম বলেন, ব্লগার নিলয় চ্যাটার্জি নীলের হত্যার ঘটনা ফৌজদারি অপরাধ। এটা গুরুত্বের সঙ্গে তদন্ত করা হচ্ছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সকল হত্যাকাণ্ডই গুরুত্ব দিয়ে তদন্ত করি। অনেকটাতে দ্রুত সফল হই। অনেক ঘটনার রহস্য উন্মোচনে সময় লাগে। তবে আপনাদের সাদা চোখে এগুলোর ফলাফল দেখা না গেলেও সকল হত্যাকাণ্ডেরই জট খুলবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

08072015_18_BLOGGER_KILLING

গত ২৯ মাসে প্রকাশ্যে ও গোপনে ১০ জন ব্লগারকে হত্যা করা হয়েছে। হত্যাকাণ্ডের পর সামাজিক মাধ্যম ফেসবুক বা টুইটারে হত্যাকারীরা হত্যার দায় স্বীকার করে স্ট্যাটাসও দিয়েছে। এসব স্ট্যাটাসে প্রত্যেকটি হত্যাকাণ্ডের কারণ হিসেবে ইসলাম ধর্মকে নিয়ে কটূক্তি অথবা ধর্মীয় অনুভূতিতে আঘাত আনার অভিযোগ দেখানো হয়েছে। ব্লগার হত্যাকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত যে কয়েকজনকে আটক করা গেছে তাদের বেশিরভাগের সঙ্গে কোনো না কোনো জঙ্গি সংগঠনের সম্পৃক্ততা খুঁজে পেয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

মানবতার বিরুদ্ধে অপরাধের মামলায় জামায়াত নেতা কাদের মোল্লার রায়কে কেন্দ্র করে রাজধানীর শাহবাগে মুক্তচিন্তার লেখক ও ব্লগারসহ নতুন প্রজন্মের তরুণরা গণজোয়ার গড়ে তোলেন। সেই আন্দোলনকে প্রতিহত করতে প্রথম আনসারুল্লাহ বাংলা টিম নামের একটি সংগঠন 'হিট লিস্ট' শিরোনামে ৮৪ জন ব্লগার ও আন্দোলনকারীর তালিকা প্রকাশ করে। তালিকায় নাম প্রকাশের বিষয়ে বলা হয়েছিল 'এরা সবাই ইসলামের দুশমন।' ব্লগার এবং আন্দোলনকারীদের নাস্তিক আখ্যা দিয়ে অভিযোগ করা হয়েছিল, এরা মহানবী হজরত মুহাম্মদ (সা.)- কে কটূক্তি করে ধর্মপ্রাণ মুসলিমদের অনুভূতিতে আঘাত দিয়েছে। তালিকা অনুযায়ী একে একে ব্লগারদের হত্যা করা হবে বলে হুমকিও দেওয়া হয়।

৮৪ জনের তালিকায় প্রথম ১০ জনের মধ্যে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার, আসিফ মহিউদ্দিন, অভিজিৎ রায়, আহমেদ রাজীব হায়দার শোভন, মারুফ রসুল, আরিফ জেবতিক, ইব্রাহীম খলিল, আরিফুর রহমান, অনন্য আজাদ, মাহামুদুল হক মুন্সি বাঁধনের নাম শীর্ষে ছিল। ২০১৩ সালের ১৪ ফেব্রুয়ারি থেকে ২০১৫ সালের ৭ আগস্ট পর্যন্ত গণজাগরণ মঞ্চের কর্মী ব্লগার নিলয় নীলসহ ১০জন ব্লগার নৃশংসভাবে খুন হয়েছেন। ইতোপূর্বে ৯ ব্লগার হত্যার কোনো ক্লু বের করতে পারেনি পুলিশ। তবে ঘটনার সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে সবধরনের প্রচেষ্টা চালানো হচ্ছে বলে জানায় পুলিশ।

সর্বশেষ খুনের শিকার হন গণজাগরণ মঞ্চের কর্মী, ব্লগার নিলয় নীল। মুক্তমনা ব্লগার হওয়ায় একাধিকবার তাকে হত্যার হুমকি দেওয়া হয় বলে জানা গেছে। এজন্য তিনি থানায় সাধারণ ডায়রি করতে গেলে পুলিশ তা নেয়নি বলে অভিযোগ উঠেছে। এ অভিযোগ সম্পর্কে জানতে চাইলে মুনতাসিরুল আলম বলেন, 'এ বিষয়টিও তদন্ত করে দেখা হবে। অভিযোগ প্রমাণিত হলে দায়ী ব্যক্তির বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।'

নিলয় হত্যাকাণ্ড সম্পর্কে খিলগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুস্তাফিজ ভূঁইয়া বলেন, খিলগাঁও গোড়ানের একটি বাড়ির পঞ্চম তলার বাসায় স্ত্রী ও বোনকে নিয়ে থাকতেন নিলয়। দুপুর সাড়ে ১২টার দিকে কয়েকজন যুবক বাসা ভাড়া নেওয়ার কথা বলে ওই বাড়িতে ঢুকে পড়েন। তাঁরা ধারালো অস্ত্র দিয়ে নিলয়কে আঘাত করতে থাকেন। ঘটনাস্থলেই নিলয় মারা যান। পরে যুবকেরা পালিয়ে যান। খবর পেয়ে পুলিশ গিয়ে লাশ উদ্ধার করে।

মৌলবাদীরা টার্গেট করে এ হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে তার সহযোগীরা দাবি করেন। এ ব্যাপারে গণজাগরণ মঞ্চের একাংশের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেন, নিলয় গণজাগরণ মঞ্চের একজন সক্রিয় কর্মী ছিলেন। তিনি ব্লগে বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করতেন। গত ১২ মে সিলেটের সুবিদবাজার এলাকায় মুক্তমনার ব্লগার ও সিলেট গণজাগরণ মঞ্চের সংগঠক অনন্ত বিজয় দাশকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। ঘটনার দিনগত রাতে নিহতের বড়ভাই রত্নেশ্বর দাশ অজ্ঞাতনামা চারজনকে আসামি করে বিমান বন্দর থানায় মামলা করেন।

গত ৩০ মার্চ সকালে রাজধানীর তেজগাঁওয়ে বেগুনবাড়ি দিপীকার ঢাল এলাকার বাসা থেকে বের হয়ে অফিসে যাওয়ার পথে ওয়াশিকুর রহমান বাবুকে কুপিয়ে হত্যা করা হয়। গত ২৬ ফেব্রুয়ারি রাত সাড়ে ৯টার দিকে অমর একুশে গ্রন্থমেলা থেকে ফেরার পথে যুক্তরাষ্ট্র প্রবাসী বিজ্ঞানমনষ্ক লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা ব্লগার ‍অভিজিৎ রায়কে টিএসসি এলাকায় কুপিয়ে জখম করে দুর্বৃত্তরা। ওই দিন রাত সাড়ে ১০টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান অভিজিৎ। তিনি মুক্তমনা ব্লগ চালাতেন।

২০১৩ সালের ৯ এপ্রিল প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কবি নজরুল ইসলাম হলে কুপিয়ে হত্যা করা হয় ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ব্লগার আরিফ রায়হান দ্বীপকে। ২০১৩ সালের ১৪ ফেব্রুয়ারি অগ্রণী ব্যাংকের কর্মী ও ব্লগার জাফর মুন্সিকে প্রকাশ্য দিবালোকে কুপিয়ে এবং পিটিয়ে হত্যা করা হয়। ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি গণজাগরণ মঞ্চের উদ্যোক্তা ব্লগার রাজীব হায়দার শোভনকে বাসায় ফেরার পথে রাজধানীর পল্লবীর কালশীর পলাশনগরে কুপিয়ে হত্যা করা হয়। ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি ব্লগার মামুন হোসেন, ২ মার্চ ব্লগার জগৎজ্যোতি তালুকদার ও ব্লগার জিয়াউদ্দিন জাকারিয়া বাবুকে হত্যা করা হয়।

http://persian.packhum.org/persian/main?url=pf%3Ffile%3D06901021%26ct%3D10




__._,_.___

Posted by: SyedAslam <Syed.Aslam3@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___