Banner Advertiser

Monday, May 9, 2016

[mukto-mona] ‘ইসরায়েল সৃষ্টির জন্য ক্ষমা চাইতে পারত ব্রিটেন’



'ইসরায়েল সৃষ্টির জন্য ক্ষমা চাইতে পারত ব্রিটেন'
অনলাইন ডেস্ক
Published : Monday, 9 May, 2016 at 7:26 PM
  
'ইসরায়েল সৃষ্টির জন্য ক্ষমা চাইতে পারত ব্রিটেন'ব্রিটেনের লেবার দলের রাজনীতিক রূপা আশা হক বলেছেন, অধিকৃত ভূখণ্ডে ইহুদিবাদী ইসরায়েল রাষ্ট্র সৃষ্টিতে সহায়তা করার জন্য ব্রিটিশ সরকার ক্ষমতা চাইতে পারত। লন্ডনের ডেইলি মেইলে রোববার এক প্রতিবেদনে এ দাবি করেছে। ইসরায়েল ইস্যুতে বক্তব্য দেয়ার জন্য যখন লেবার দলের কয়েকজন সিনিয়র নেতাকে বহিষ্কার করা হয়েছে তখন রুপা হকের এ বক্তব্যের খবর বের হলো।
বাংলাদেশি বংশোদ্ভূত রূপা হক লন্ডনের এইলিং প্রশাসনিক এলাকার জন্য লেবার দলের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। ডেইলি মেইল দাবি করেছে, গত বছর ফিলিস্তিনি সংহতি প্রচারাভিযানের সময় এক সভায় রুপা হক ব্রিটিশ সরকারকে ক্ষমা চাওয়ার পরামর্শ দিয়েছিলেন।
ইসরায়েল সৃষ্টির বিষয়ে লন্ডনের ক্ষমা চাওয়ার উচিত কিনা- এমন এক প্রশ্নের উত্তরে রূপা হক বলেছিলেন, ১৯৪৮ সালে ব্রিটিশ সরকারের অধীনে ইসরায়েল সৃষ্টি হয়েছিল। হ্যা, আমার মনে হয় ক্ষমা চাওয়া উচিত। আপনি সেটা করতে পারেন। সম্ভবত লেবার দল ক্ষমতায় গেলে সেটা করতে পারে। রুপা হক আরো বলেছিলেন, ক্ষমা চাইলে তা আবার সমালোচনার বিষয়ে পরিণত হবে। ঐতিহাসিক এ বিষয়টি সামনে এনে সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার সমালোচনার মুখে পড়েছিলেন। 
এর আগে লেবার দলের এমপি নাজ শাহ বলেছিলেন, ইসরায়েলকে আমেরিকার কোন এলাকায় পুনঃপ্রতিষ্ঠা করা দরকার। এ বক্তব্য দিয়ে তিনি মারাত্মক সমালোচনার মুখে পড়েছিলেন। তখন নাজ শাহের পাশে দাঁড়িয়েছিলেন রুপা হক। তবে নাজ শাহ মারাত্মক চাপের মুখে ক্ষমা চাইতে বাধ্য হন। 
১৯৪৮ সালে অবৈধ ইসরাইল সরকার প্রতিষ্ঠা করা হয়। তখন ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে কয়েকটি পূর্ণাঙ্গ সামরিক অভিযানের মাধ্যমে আরব অঞ্চলে ইসরায়েলকে সম্প্রসারিত করা হয়। এসব অভিযানের মাধ্যমে লেবাননের শেবা ফার্ম ও সিরিয়ার গোলান মালভূমি দখল করে নেয়া হয়েছে। এছাড়া, ১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধে জর্দান নদীর পশ্চিম তীর, গাজা উপত্যকা ও পূর্ব বায়তুল মুকাদ্দাস দখল করে নেয় ইসরায়েল।

মানবকণ্ঠ/এসএস
- See more at: http://www.manobkantha.com/2016/05/09/125017.php#sthash.F7TcBn8d.dpuf



ইহুদী বিদ্বেষী মন্তব্যের কারণে ব্রিটিশ লেবার দল থেকে বরখাস্ত হলেন সাবেক লন্ডন মেয়র কেন লিভিংষ্টন সহ পাকিস্তানী বংশদ্ভোত এমপি নাজ শাহ



 

Ken Livingstone Says Labour MP Naz Shah's Comments Were Not Anti-Semitic

Former London mayor defends remarks despite suspension






__._,_.___

Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___