Banner Advertiser

Saturday, August 20, 2016

[mukto-mona] Re: Fw: {NA Bangladeshi Community} Re: জিয়াই বাংলাদেশের ‘প্রথম রাষ্ট্রপতি’ ঃ আ. লীগ এমপি সুবিদ আলী ভূইয়া



সুবিদ আলীদের 'সুবিধাবাদ'!

প্রভাষ আমিন১৫:১৪, আগস্ট ২০, ২০১৬ 


http://www.banglatribune.com/columns/opinion/133123/%E0%A6%B8%E0%A7%81%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%A6-%E0%A6%86%E0%A6%B2%E0%A7%80%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0-%E2%80%98%E0%A6%B8%E0%A7%81%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%A7%E0%A6%BE%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A6%E2%80%99

www.banglatribune.com
রাজনীতিতে অনেক মতবাদ আছে। যুগে যুগে বিশ্বজুড়ে মানুষকে নানা মত আকৃষ্ট করে। মার্ক্সবাদ, লেনিনবাদ, মাওবাদ, মুজিববাদ- মতবাদের কোনও কমতি নেই। তবে বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় মতবাদ হলো- সুবিধাবাদ। ক্ষমতার কাছাকাছি থাকতে রাজনীতিবিদরা তাদের সুবিধামত এই মতবাদকে আকড়ে ধরেন। এই সুবিধাবাদী রাজনীতির...


<<  সুবিদ আলী ভুঁইয়া বারবার তার বইয়ের রেফারেন্স দেন। 'মুক্তিযুদ্ধে নয় মাস' গ্রন্থে সুবিদ আলী ভুঁইয়া লিখেছেন 'বাঙালি সৈনিকেরা বুঝতে পারল এই প্রবল আক্রমণের মুখে তাদের সামান্য লোকবল ও অস্ত্রবল নিয়ে বেশিক্ষণ টিকে থাকা একেবারেই সম্ভব নয়। সুতরাং পিছিয়ে যাওয়াই তখনকার মতো একমাত্র উপায়। কিন্তু শহর ছাড়ার পূর্বে মেজর জিয়া চাইলেন বিশ্ববাসীর কাছে তাদের বিপ্লব ও বিদ্রোহের কথা ঘোষণা করতে। তাদের মুক্তি সংগ্রামের কথা প্রচার করে দিতে। ২৭ শে মার্চের সন্ধ্যায় তিনি চট্টগ্রাম বেতার কেন্দ্র কালুরঘাটে পৌঁছলেন। মেজর জিয়াকে দেখে উৎসাহ-উদ্দীপনায় ফেটে পড়ল বেতার কেন্দ্রের কর্মীরা। কিন্তু মেজর জিয়া কী বলবেন! তিনি বিবৃতির পর বিবৃতি লিখে ছিড়ে ফেলেন, কিন্তু মনমত বিবৃতি তৈরি করতে পারছেন না। ওদিকে বেতারে পুনঃ পুনঃ ঘোষণা করা হচ্ছিল, আর পনেরো মিনিট পরে মেজর জিয়া বেতারে ভাষণ দেবেন। ঘণ্টা দেড়েক চেষ্টার পর তিনি তাঁর সেই ঐতিহাসিক ভাষণটি তৈরি করে নিজেই সেটি ইংরেজিতে ও বাংলায় পাঠ করেন। তবে মেজর জিয়া ওই বেতার ভাষণে নিজেকে 'হেড অব দ্যা স্টেট' অর্থাৎ 'রাষ্ট্রপ্রধান' রূপেই ঘোষণা করেছিলেন। কিন্তু তার পরের দিনই পূর্বের দেওয়া বেতার ভাষণটির সংশোধন করে তিনি ঘোষণা দেন যে, এই মুক্তিযুদ্ধ তিনি চালিয়ে যাচ্ছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষ থেকে।' এরপর সুবিদ আলী ভুইয়া লিখেছেন, 'মেজর জিয়ার সেদিনের সংশোধিত ঐতিহাসিক ভাষণটি তাঁর স্ব-কণ্ঠ বাণীবদ্ধকৃত টেপ থেকে নিম্নে তুলে দেওয়া হলো'। এরপর সুবিদ আলী ভুঁইয়া জিয়াউর রহমানের ঘোষণা হিসেবে আট লাইনের লম্বা টেক্সট তুলে ধরেছেন। এত দীর্ঘ উদ্ধৃতি দিলাম, কারণ সুবিদ আলীর বইয়ে তুলে ধরা জিয়াউর রহমানের ঘোষণা এবং এর প্রেক্ষাপটের সঙ্গে ইতিহাসের মিল নেই।  >>>




From: Abdul Mannan <abman1971@gmail.com>
Sent: Saturday, August 20, 2016 7:41 AM
To: Farida Majid
Subject: Re: Fw: {NA Bangladeshi Community} Re: জিয়াই বাংলাদেশের 'প্রথম রাষ্ট্রপতি' ঃ আ. লীগ এমপি সুবিদ আলী ভূইয়া
 

25th night he was on his way for unloading arms from MV Seat for use in Operation Search Light. He went on air on 27th on the insistence of AL League Leaders.


On 19 Aug 2016 06:29, "Farida Majid" <farida_majid@hotmail.com> wrote:

Can someone reconstruct the events leading up to Zia's reading out the Declaration of Independence of Bangladesh on 27th March, 1971?

            It is obvious that Zia and others present at Kalurghat that day had heard Sheikh Mujib's Declaration on the night of 25th March in his own voice (a recording of which has been discovered by Radio Berlin, and is now archived in Muktijuddho Museum).




From: pfc-friends@googlegroups.com <pfc-friends@googlegroups.com> on behalf of RANU CHOWDHURY <ranu51@hotmail.com>
Sent: Thursday, August 18, 2016 11:33 PM
To: Jalal Uddin Khan
Cc: nabdc group; bangladesh-progressives; Shahadat Hussaini; pfc-friends@googlegroups.com; Shamsher M Chowdhury; Shamsher M Chowdhury; chottala yahoogroups
Subject: {PFC-Friends} Re: {NA Bangladeshi Community} Re: জিয়াই বাংলাদেশের 'প্রথম রাষ্ট্রপতি' ঃ আ. লীগ এমপি সুবিদ আলী ভূইয়া
 

Yes, I watched the Press Conference covered by NTV. SA Bhuiyan read out a brief statement. Clearly, he was not in his element and spoke under duress. He flared out when journalists raised a few relevant questions. He would  quit politics if it could be proved that he had said Ziaur Rahman was the First President of Bangladesh and referred to the recordings of the proceedings. Well, who was he trying to fool? It was reported in the previous days report that the Chairman of the meeting( Shawkat Ali) would remove his statement from the proceedings. 


It reminds me the Awami reaction following  AVM AK Khandakar's assertion in his  book that Sheikh Mujib did not declare independence and that Awami League had no preparation to face the Pakistani crackdown. Poor AVM had to become a "Pakistani Razakar" and quit his post from the Sector Commanders Forum, believed to be a RAW outfit.




From: Jalal Uddin Khan <jukhan@gmail.com>
Sent: Thursday, August 18, 2016 3:38 PM
To: RANU CHOWDHURY
Cc: nabdc group; bangladesh-progressives; Shahadat Hussaini; pfc-friends@googlegroups.com; Shamsher M Chowdhury; Shamsher M Chowdhury; chottala yahoogroups
Subject: Re: {NA Bangladeshi Community} Re: জিয়াই বাংলাদেশের 'প্রথম রাষ্ট্রপতি' ঃ আ. লীগ এমপি সুবিদ আলী ভূইয়া
 

Subid Ali retracts: 

কেউ প্রমাণ করতে পারলে রাজনীতি ছেড়ে দেব : সুবিদ আলী

নিজস্ব প্রতিবেদক | আপডেট: ২১:০২, আগস্ট ১৮, ২০১৬

সুবিদ আলী ভূঁইয়াসংসদীয় কমিটির বৈঠকে জিয়াউর রহমানকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি দাবি করেছেন—এ কথা কেউ প্রমাণ করতে পারলে রাজনীতি ছেড়ে দেবেন বলে জানিয়েছেন সরকার দলীয় সাংসদ সুবিদ আলী ভুঁইয়া।
আজ বৃহস্পতিবার জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সুবিদ আলী এ কথা বলেছেন।
বুধবার সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক শেষে কমিটির সদস্য মুহিবুর রহমান মানিক ও নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন প্রথম আলোকে বলেছিলেন, বৈঠকে সুবিদ আলী বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াকে দেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে দাবি করেছিলেন।
এ বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ব্যাখ্যা দিতে আজ সুবিদ আলী সংবাদ সম্মেলন ডাকেন। সেখানে তিনি বলেন, 'বৈঠকে আমি বলেছি, জিয়াউর রহমান বেতার ভাষণে ভুল করে নিজেকে হেড অব স্টেট (রাষ্ট্র প্রধান) ঘোষণা করেছিলেন। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে ঘোষণা দেন। তখন একজন সদস্য বলেন, আপনি কি বলতে চান জিয়াই প্রথম রাষ্ট্রপতি? আমি তাঁকে পাল্টা প্রশ্ন করি জিয়া কি কখনো তাঁর জীবদ্দশায় এমন দাবি করেছিলেন? বাস্তবে জিয়াকে প্রথম রাষ্ট্রপতি দাবি করে আমি কোনো কথা বলিনি। অন্যদের উদ্ধৃতি দিয়ে আমাকে জড়িয়ে যে সংবাদ ছাপা হয়েছে তা উদেশ্য প্রণোদিত, মিথ্যা ও বানোয়াট।'

সুবিদ আলী আরও বলেন, এই বিতর্কের মাধ্যমে আমাকে ও আমার দলকে হেয় প্রতিপন্ন করা হয়েছে।

জিয়া বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি কি না-সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে সুবিদ আলী বলেন, 'ভুল করে বলে ফেলেছিলেন। এম আর খান সাহেব ঠিক করে দেন...আসলে কী বলতে গিয়ে কী বলে ফেলেছেন। ইনটেনশনাল না। আমার বইতে আছে।'

সংসদীয় কমিটির সদস্যরাই বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন—এ বিষয়ে জানতে চাইলে সুবিদ আলী বলেন, 'কে কী বলেছে, আমি কিছু জানি না। আই অ্যাম ভেরি সারপ্রাইজড। যে এটা করছে সে না বুইঝা করছে। জিয়াকে প্রথম রাষ্ট্রপতি বলবো কেন? তখনতো সরকারই হয়নি।'

কমিটির যেসব সদস্য গণমাধ্যমে এসব তথ্য দিয়েছেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন কি না জানতে চাইলে সুবিদ আলী বলেন, 'আমার আর খাইয়া-দাইয়া কাজ নাই। রাজনীতি করলে লোকে এমন বলবেই। কে আমার সম্পর্কে কী বলল আমি জানি না। না জেনে বলতে পারছি না। গণমাধ্যম যদি দিয়ে থাকে না জেনে দিয়েছে।' এ পর্যায়ে ছেলে (দাউদকান্দি উপজেলার চেয়ারম্যান) মোহাম্মদ আলী অনেকটা জোর করে সুবিদ আলীকে মঞ্চ থেকে নামিয়ে নিয়ে যান।

সুবিদ আলীর সংবাদ সম্মেলনের বিষয়ে জানতে চাইলে নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন প্রথম আলোকে বলেন, আলোচ্যসূচির বাইরে এই আলোচনা হয়েছে। তিনি জিয়াকে প্রথম রাষ্ট্রপতি বলেই দাবি করেছিলেন। এখন হয়তো বিষয়টি নিয়ে বিব্রত।

মুক্তিযুদ্ধে জিয়াউর রহমানের সঙ্গে যুদ্ধ করা সুবিদ আলী ভূঁইয়া ১৯৯১ সালে বিএনপি সরকারের আমলে সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) ছিলেন। তিনি তাঁর 'মুক্তিযুদ্ধে নয় মাস' বইয়ে লিখেছেন, কালুরঘাট বেতারকেন্দ্রে জিয়াউর রহমান ঘণ্টা দেড়েক চেষ্টা করে তাঁর ঐতিহাসিক ভাষণটি তৈরি করেন। তবে মেজর জিয়া ওই ভাষণে নিজেকে হেড অব দি স্টেট-অর্থাৎ রাষ্ট্রপ্রধান রূপে ঘোষণা করেছিলেন। পরের দিন সংশোধন করে বলেন, মুক্তিযুদ্ধ তিনি চালিয়ে যাচ্ছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে।


2016-08-18 9:16 GMT+04:00 Jalal Uddin Khan <jukhan@gmail.com>:

I just wish the news was covered by the mainstream media,  which obviously ignored it. But at least Naya Diganta, Jugantor,  Manabzamin, Jai Jai Din, Dinkal should have let it surface.

On Aug 18, 2016 8:36 AM, "RANU CHOWDHURY" <ranu51@hotmail.com> wrote:

আমার মনে আছে, বছর কয়েক আগে তৎকালীন বি, এন. পি ভাইস প্রেসিডেন্ট শমশের মুবিন চৌধুরী জেনারেল সুবিদ আলী ভূইয়াঁকে চ্যালেঞ্জ করে বলেছিলেন যে তিনি যদি সৎ হয়ে থাকেন তবে তিনি (ভূইয়াঁ ) মুখ খুলে বলুন সেদিন (২৬/২৭ মার্চ, ১৯৭১)  কীভাবে, কোন পরিস্থিতিতে জিয়াউর রহমান কী বলে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। কারণ, ঘোষণার সময় সুবেদ আলী উপস্থিত ছিলেন। সেখানে কোনো রাজনৈতিন নেতা তখন ছিলোনা। এ প্রেক্ষিতে হাসি পায় কিছু আওয়ামী নেতাদের জ্ঞানের বহর দেখে  তারা  জিয়াকে পাকিস্তানি চর বলে দোষ দেয়। ) 

প্রথম ঘোষণায় জিয়াউর রহমান নিজ নামে, নিজেকে স্বধীন বাংলাদেশের অস্থায়ী প্রেসিডেন্ট হিসাবে বলেন। এবং স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে  হানাদার পাকিস্তানী বাহিনীকে পরাস্ত করার জন্য উদাত্ত আহ্ববান জানান। ইতিপূর্বে এমন ঘোষণা কেউ শোনেওনি, পড়েওনি দেখেওনি।  

যাহোক, এতদিন পরে জেনারেল সুবিদ আলীর সুবুদ্ধি হলো ।  




From: nabdc@googlegroups.com <nabdc@googlegroups.com> on behalf of Shahadat Hussaini <ShahadatHussaini@hotmail.com>
Sent: Wednesday, August 17, 2016 10:58 PM
To: bangladesh-progressives googlegroups; nabdc group; pfc-friends@googlegroups.com; chottala yahoogroups
Subject: {NA Bangladeshi Community} জিয়াই বাংলাদেশের 'প্রথম রাষ্ট্রপতি' ঃ আ. লীগ এমপি সুবিদ আলী ভূইয়া
 

সত্য প্রকাশিত হবেই, লুকিয়ে রাখতে পারবেনা কেহই 
Shahadat Suhrawardy


জিয়াই বাংলাদেশের 'প্রথম রাষ্ট্রপতি' ঃ আ. লীগ এমপি সুবিদ আলী ভূইয়া

জিয়াউর রহমানকে বাংলাদেশের 'প্রথম রাষ্ট্রপতি' বলার মতো বিতর্কিত বক্তব‌্য এবার এল খোদ আওয়ামী লীগের এক সংসদ সদস‌্যের কাছ থেকে।

বুধবার একটি সংসদীয় কমিটির বৈঠকে একথা বলার পর তীব্র সমালোচনার মুখে পড়েন সুবিদ আলী ভূইয়া। তার আওয়ামী লীগে থাকা নিয়েও প্রশ্ন তোলা হয় বৈঠকে অংশ নেওয়া একাধিক সংসদ সদস‌্য জানিয়েছেন।

বর্তমান সংসদে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সুবিদ আলী বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়া প্রধানমন্ত্রী থাকার সময় তার প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) ছিলেন।

চাকরি থেকে অবসর নেওয়ার পর বিএনপির মনোনয়ন চেয়েও না পেয়ে ২০০১ সালে কুমিল্লার দাউদকান্দি ((কুমিল্লা-১) থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরেছিলেন তিনি।

এরপর তিনি আওয়ামী লীগে যোগ দিয়ে ২০০৮ সালে নৌকা প্রতীকের প্রার্থী হয়ে বিএনপির প্রভাবশালী নেতা খন্দকার মোশাররফ হোসেনকে হারিয়ে সংসদ সদস‌্য হন।

নবম সংসদে বিদ‌্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতির দায়িত্ব পাওয়ার পর এবার দশম সংসদে ফের নির্বাচিত হয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি হন সুবিদ আলী।

জিয়ার ছেলে তারেক রহমান গত বছর তার বাবাকে বাংলাদেশের 'প্রথম রাষ্ট্রপতি' বলার পর তীব্র সমালোচনার মধ‌্যে পড়েন। তার বক্তব‌্য-বিবৃতি প্রচারে পরে আদালতের নিষেধাজ্ঞাও আসে।

এরপর সম্প্রতি ঢাকা বিশ্ববিদ‌্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর এক প্রকাশনায় জিয়াকে 'প্রথম রাষ্ট্রপতি' লেখা হলে তা নিয়ে ব‌্যাপক সমালোচনা হয়। 

বুধবার সংসদ ভবনে সরকারি প্রতিষ্ঠান কমিটির বৈঠকে ঢাকা বিশ্ববিদ‌্যালয়ের ঘটনাটি নিয়ে আলোচনার মধ‌্যে সুবিদ আলী ওই বক্তব‌্য দেন বলে কমিটির একাধিক সদস‌্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

নাম প্রকাশ না করার শর্তে কমিটির এক সদস্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "সুবিদ আলী ওই কথা বলার পর কমিটির অন্য সদস্যদের সঙ্গে তার উত্তপ্ত বাক্য বিনিময় হয়। তখন কমিটির সভাপতি শওকত আলীর হস্তক্ষেপে পরিস্থিতি ঠাণ্ডা হয়।

"অন্য সদস্যরা ভর্ৎসনা করে বলেন, তিনি (সুবিদ আলী) আওয়ামী লীগের আদর্শ ধারণ করেন না। কেবল এমপি হওয়ার সুযোগ নিতে তিনি এই দলে আছেন।"

"মুহিবুর রহমান, নুরুল মজিদ হুমায়ুন, আবদুর রউফ ও নাভানা আক্তার সুবিদ আলীর তীব্র সমালোচনা করেন। তাদের একজন তো বলেই বসেন, 'আপনি তো জিয়ারই সৈনিক। আপনার আসনে বিএনপির বড় নেতা মোশাররফ হোসেন, তাই আপনি বিএনপির মনোনয়ন পান না। এমপি হওয়ার জন্য আপনি এখন আওয়ামী লীগের সঙ্গে আছেন।"

এ বিষয়ে কথা বলতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে সুবিদ আলী ভূইয়ার মোবাইলে কল করা হলে প্রথমে তা কেটে দেওয়া হয়। পরে একাধিকবার কল করা হলেও তা ধরেননি তিনি।

মুজিব কোট পরা এই সুবিদ আলী ভূইয়া এবার সমালোচনার মুখে মুজিব কোট পরা এই সুবিদ আলী ভূইয়া এবার সমালোচনার মুখে

বৈঠকে উত্তপ্ত বাক্যবিনিময়ের কথা স্বীকার করে কমিটির সদস্য সুনামগঞ্জের আওয়ামী লীগ সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "আজ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন নিয়ে আলোচনা ছিল। আমি ইউজিসির চেয়ারম্যানের কাছে জানতে চেয়েছিলাম, ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা বার্ষিকীতে প্রকাশিত স্মরণিকাতে জিয়াউর রহমানকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে উল্লেখ করা হয়েছে। শিক্ষামন্ত্রীর মতে বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসিত হওয়ায় তাদের হস্তক্ষেপের সুযোগ নেই। কিন্তু ইউজিসি তো এই বিষয়ে ব্যাখ্যা চাইতে পারে।

"আলোচনার এ পর্যায়ে ইউজিসির চেয়ারম্যান কিছু বলার আগেই সুবিদ আলী বলে ওঠেন, জিয়াই বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি। এটা তিনি তার বইতেও লিখেছেন।"

মানিক বলেন, "তখন আমি বলেছি বিএনপি যে সেটেলড ইস্যু নিয়ে বিতর্ক করতে চায়, আপনিও (সুবিদ) যদি সেই একই বিষয় নিয়ে কথা তোলেন তাহলে কী দাঁড়াল?"

বৈঠকে উপস্থিত একাধিক সদস্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সমালোচনার মুখেও সুবিদ আলী তার অবস্থানে অনড় ছিলেন।

মানিক বলেন, "আমি বৈঠকে বলেছি, কিছুদিন আগে আমাদের নেতা সৈয়দ আশরাফুল ইসলাম বলেছিলেন ছাত্রলীগে শিবির অনুপ্রবেশ করেছে। এখন দেখছি সুবিদ আলীর মতো সুবিধা নিতে বর্তমানে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনে জামায়াত-শিবিরসহ অন্য মতাদর্শের অনেকেই ঢুকে পড়েছেন। এদের শনাক্ত করা উচিৎ।"

এবিষয়ে কমিটির সভাপতি শওকত আলী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "সুবিদ আলী ভূইয়ার সঙ্গে অন্য সদস্যদের যে বিতর্ক হয়েছে, সেটা আলোচ্যসূচির বিষয় ছিল না। তাই বৈঠকের কার্যবিবরণী থেকে এ আলোচনা বাদ দেওয়া হবে।"

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে স্নাতক ডিগ্রি নিয়ে সুবিদ আলী ১৯৬৬ সালে পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন। ১৯৬৯ সালে ক্যাপ্টেন হিসেবে চট্টগ্রামে ইস্ট বেঙ্গল রেজিমেন্টে বদলি হন, যেখানে জিয়াউর রহমানও ছিলেন।

একাত্তরে মুক্তিযুদ্ধের শুরুতে জিয়ার অধীনেই যুদ্ধ করেছিলেন সুবিদ আলী। জিয়ার স্ত্রী খালেদা জিয়া ১৯৯১-৯৬ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের সময় পিএসও ছিলেন তিনি।

১৯৯৫ সালে ভারতের পশ্চিমবঙ্গের পুরুলিয়ায় বিমান থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ ফেলে আলোড়ন সৃষ্টির ঘটনায়ও সুবিদ আলীর সম্পৃক্ততার অভিযোগ রয়েছে।

তখন ওই অস্ত্র চোরাচালানে বাংলাদেশ সেনাবাহিনীর 'নথিপত্র' ব‌্যবহার করা হয়েছিল বলে ভারতের প্রখ্যাত অনুসন্ধানী প্রতিবেদক চন্দন নন্দী লিখেছিলেন।

তিনি লেখায় বলা হয়, কিম ডেভি নামের এক ডেনিশ নাগরিক বুলগেরিয়া থেকে অস্ত্র পরিবহনের জন্য ওই বিমানটি ব্যবহার করছিলেন। অস্ত্রের চালান আনার জন্য যে 'এন্ড ইউজার সার্টিফিকেট' (4021/1/AA/ARMY/ASL (P) 2) তিনি ব্যবহার করছিলেন, তাতে মেজর জেনারেল সুবিদ আলী ভূঁইয়ার সই ছিল।

উৎসঃ   বিডিনিউজ


--
You received this message because you had subscribed to the Google Groups "North America Bangladeshi Community forum". Any posting to this group is solely the opinion of the author of the messages to nabdc@googlegroups.com who is responsible for the accuracy of his/her information and the conformance of his/her material with applicable copyright and other laws where applicable. The act of posting to the group indicates the subscriber's agreement to accept the adjudications of the moderator(s). To post to this group, send email to nabdc@googlegroups.com.
---
You received this message because you are subscribed to the Google Groups "North America Bangladeshi Community" group.
To unsubscribe from this group and stop receiving emails from it, send an email to nabdc+unsubscribe@googlegroups.com.
Visit this group at https://groups.google.com/group/nabdc.
For more options, visit https://groups.google.com/d/optout.

--
You received this message because you had subscribed to the Google Groups "North America Bangladeshi Community forum". Any posting to this group is solely the opinion of the author of the messages to nabdc@googlegroups.com who is responsible for the accuracy of his/her information and the conformance of his/her material with applicable copyright and other laws where applicable. The act of posting to the group indicates the subscriber's agreement to accept the adjudications of the moderator(s). To post to this group, send email to nabdc@googlegroups.com.
---
You received this message because you are subscribed to the Google Groups "North America Bangladeshi Community" group.
To unsubscribe from this group and stop receiving emails from it, send an email to nabdc+unsubscribe@googlegroups.com.
Visit this group at https://groups.google.com/group/nabdc.
For more options, visit https://groups.google.com/d/optout.

--
You received this message because you are subscribed to the Google Groups "PFC-Friends" group.
To unsubscribe from this group and stop receiving emails from it, send an email to pfc-friends+unsubscribe@googlegroups.com.
For more options, visit https://groups.google.com/d/optout.


__._,_.___

Posted by: Farida Majid <farida_majid@hotmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___