Banner Advertiser

Sunday, November 20, 2016

[mukto-mona] Fw: DEMONETIZATION VISUALS: WHO ARE CELEBRATING & WHO ARE GRIEVING? [6 Attachments]

[Attachment(s) from Farida Majid farida_majid@hotmail.com [mukto-mona] included below]

This is the India whose immense POWER  the BNP-Zindabadwallah are constantly fantasizing about and are scared shit that any day it will gobble up poor poor poor little Bangladesh.


Ranadeb Dasgupta
2 hrs

Sujan Bhattacharyya লিখেছেন । পড়ে দেখুন বন্ধুরা :

ভারত সরকারের দেওয়া তথ্য অনুযায়ী ১৩৩ কোটি ভারতীয়ের মধ্যে ২৭% দারিদ্র সীমার নিচে বসবাস করেন। প্রতি ১০০ জনের মধ্যে মাত্র ২৭ জন! আহ্লাদে অনেকেই হয়তো গড়িয়েই পড়বেন। তাহলে আসুন একবার সেই দারিদ্র সীমাটি কী বস্তু জানা যাক।

ভারত সরকারের রীতি অনুযায়ী মাসে ৮১৬ টাকা উপার্জনই হোলো দারিদ্র সীমা। এর নিচে যাদের উপার্জন,তারাই দারিদ্র সীমার নিচে। এমন একজন মানুষ যদি রোজই কাজ করেন, তাহলে তার গড় দৈনিক আয় হবে ২৭ টাকা ২০ পয়সা। ধরেই নেওয়া যায়, এমন একটি মানুষ যা রোজগার করেন, তার সবটাই খরচ করে ফেলেন। এখন যদি তার পরিবারে ৫জন সদস্য থাকে ( আদমসুমারির গড় অনুযায়ী) তাহলে সারা মাসে তার মোট খরচ হবে ৪০৬৪ টাকা। এই টাকাটা সেই পরিবারকে উপার্জন করতে হবে। যদি পরিবারে দুজন উপার্জনক্ষম হন, তাহলে তাদের গড় মাসিক উপার্জন হবে ২০২৩ টাকা, অর্থাৎ গড় দৈনিক আয় ৬৭ টাকা। তাহলে এই সীমায় থাকা একটি পরিবারের মোট বার্ষিক উপার্জন হবে ৪৮,৭৬৮ টাকা।

২০০৫ সালে ভারত সরকার National Rural Employment Guarantee Act পাশ করেন। এই আইনে গ্রামাঞ্চলে দারিদ্রসীমার বসবাসকারী প্রতিটি পরিবারের অন্তত একজন করে সক্ষম ব্যক্তিকে বছরে একশো দিনের কাজ দেওয়া হবে। NREGA তে দৈনিক মজুরি বর্তমানে ১৩৭ টাকা। সেক্ষেত্রে এমন একজন মানুষ সারাবছরে সর্বোচ্চ ১৩,৭০০ টাকা উপার্জন করতে পারেন। দুজনেই যদি নিয়মিত কাজ পান, তাহলে পরিবারপিছু সর্বোচ্চ বার্ষিক মজুরি হতে পারে ২৭,৪০০ টাকা। অর্থাৎ NREGA-র মাধ্যমে দারিদ্র সীমায় থাকা একটি পরিবারের বার্ষিক খরচের মোটামুটি অর্ধেক যোগান দেওয়া সম্ভব।

আজকাল আমরা খুব আন্তর্জাতিক হয়ে গিয়েছি। কথায় কথায় ইউরোপ- আমেরিকার প্রসঙ্গ টানা আমাদের অভ্যাস হয়ে গেছে। তাহলে এই ব্যাপারটাও একটু আন্তর্জাতিক মানে বিচার করা যাক। বিশ্ব ব্যাঙ্কের নিয়ম্মাফিক আন্তর্জাতিক দারিদ্রসীমা হোলো মাথাপিছু দৈনিক ১.২৫ ডলার উপার্জন। এখন যদি মোটামুটি ডলারের দর ধরি ৬০ টাকা, তাহলে এই অঙ্কটা হয় ৭৫ টাকা। সেই টাকাটা পুরোটাই খরচ হবার কথা জীবনধারনের জন্য। তাহলে ৫জনের এমন একটি পরিবারপিছু দৈনিক ব্যয় হবে ৩৭৫ টাকা। মাসিক খরচ ১১,২৫০ টাকা। যদি পরিবারপিছু উপার্জনক্ষম মানুষের সংখ্যা ২ বলে ধরা হয়, তাহলে একেকজনের গড় মাসিক উপার্জন হতে হবে ৫৬২৫ টাকা। সেন্সাস রিপোর্টের হিসাবে এমন উপার্জন ধরলে আরো ৩৩% মানুষ এর নিচে আসবেন। অর্থাৎ আন্তর্জাতিক দারিদ্রসীমার হিসাবে ভারতের ৬০% মানুষ দারিদ্রসীমার নিচে।

India-র সাথে তুলনা করলে এই ভারতবর্ষ ক্রমশ অন্ধকারে ডুবে যাচ্ছে। আগামী দিনে হয়তো হিন্দু-মুসলিম নয়, India-ভারত দাঙ্গা বাঁধবে।

 


From: Shamsul Islam <notoinjustice@gmail.com>
Sent: Thursday, November 17, 2016 3:01 PM
Subject: DEMONETIZATION VISUALS: WHO ARE CELEBRATING & WHO ARE GRIEVING?
 

For your kind perusal.
S. Islam



__._,_.___

Attachment(s) from Farida Majid farida_majid@hotmail.com [mukto-mona] | View attachments on the web

6 of 6 Photo(s)


Posted by: Farida Majid <farida_majid@hotmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___