Banner Advertiser

Tuesday, July 23, 2013

[mukto-mona] 'বাবাকে অপহরণের নেতৃত্বে মুঈনুদ্দীন-আশরাফ'



প্রকাশ : ২৩ জুলাই, ২০১৩ ২১:২০:৩৬আপডেট : ২৩ জুলাই, ২০১৩ ২১:৪২:০৮
'বাবাকে অপহরণের নেতৃত্বে মুঈনুদ্দীন-আশরাফ'
শহীদ ড. সিরাজুল হক খানের ছেলে ড. এনামুল হক খান ট্রাইব্যুনাল-২ এ সাক্ষ্য দিতে গিয়ে এ কথা বলেন ।
সমকাল প্রতিবেদক
একাত্তরে বুদ্ধিজীবী হত্যায় অন্যতম অভিযুক্ত পলাতক চৌধুরী মুঈনুদ্দীন ও আশরাফুজ্জামান খানের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের চতুর্থ সাক্ষী জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. এনামুল হক খান সাক্ষ্য দিয়েছেন।'বাবাকে অপহরণের নেতৃত্বে মুঈনুদ্দীন-আশরাফ'
চৌধুরী মুঈনুদ্দীন ও আশরাফুজ্জামান খান। ফাইল ছবি
 
তিনি শহীদ ড. সিরাজুল হক খানের ছেলে। জবানবন্দি  শেষে তাকে  জেরা করেন রাষ্ট্র নিযুক্ত আইনজীবী আবদুস শুকুর খান ও সালমা হাই টুনি।
 
পরবর্তী সাক্ষীর সাক্ষ্য গ্রহণের জন্য বুধবার দিন ধার্য করেন ট্রাইব্যুনাল।
 
বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ট্রাইব্যুনাল-২ মঙ্গলবার সকালে রাষ্ট্রপক্ষের তৃতীয় সাক্ষী শহীদ সাংবাদিক সেলিনা পারভীনের ছেলে সুমন জাহিদকে জেরা শেষ করেন আসামিপক্ষ।
 
জবানবন্দিতে এনামুল হক খান বলেন, "বাবা অধ্যাপক সিরাজুল হক খানকে অপহরণ করে নিয়ে যাওয়ার ঘটনায় চৌধুরী মাঈনুদ্দীন ও  আশরাফুজ্জামান খান নেতৃত্ব দিয়েছিলেন।"
 
তিনি বলেন, "একাত্তরের ১৪ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষক সিরাজুল হক খানকে চোখ বেঁধে ইপিআরটিসি'র একটি কাদামাখা মিনিবাসে উঠানোর ঘটনা ছোট চাচার সঙ্গে ঢাবির আবাসিক এলাকা ফুলার রোডে চার তলার বাসার  বারান্দা  থেকে দেখেছি।"
 
সে সময় তিনি এমএ শেষ বর্ষের ছাত্র ছিলেন।
 
বাবার সন্ধানে ঢাকার আশেপাশের প্রতিটি বধ্যভূমিতে পড়ে থাকা এবং নদীতে ভেসে যাওয়া প্রতিটি অগলিত-গলিত-বিকৃত লাশ নিজ হাতে  নেড়ে দেখেছেন বলে জানান তিনি।
 
পরে মিরপুর বধ্যভূমি  থেকে তার লাশ উদ্ধার করা হয়।
'মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানের জায়গায় নিয়ে আশরাফুজ্জামান খান নিজ হাতে সিরাজুল হক খানসহ আরো অনেককে ব্রাশফায়ার করে হত্যা করে।'
অধ্যাপক সিরাজুল হক শ্রেণীকক্ষে পড়ানোর সময় এবং বিভিন্ন সেমিনার-সিম্পোজিয়ামে পাকিস্তান সরকারের বৈষম্যমূলক শিক্ষানীতি বিরোধী বক্তব্য রাখতেন বলে পাক বাহিনী ও তাদের  দোসরদের লক্ষ্যে পরিণত হয়েছিলেন বলে মনে করেন এ শিক্ষক।
 
তিনি বলেন, "অপহরণকারী ওই দলের নেতৃত্বে থাকা দুই ব্যক্তি চৌধুরী মাঈনুদ্দীন ও  আশরাফুজ্জামান খানকে তখন চিনতেন না। পরে ঢাকা  মেডিকেল কলেজ মর্গে অন্যান্য শহীদ পরিবারের সঙ্গে আলাপের সময় শহীদ অধ্যাপক গিয়াসউদ্দিন আহমেদের ভাগ্নি মাসুদা বানু রত্নার সঙ্গে কথা বলে জানতে পারেন, তারা ইসলামী ছাত্র সংঘের সদস্য চৌধুরী মাঈনুদ্দীন ও আশরাফুজ্জামান খান।"
 
স্বাধীনতার পরে ওই মিনিবাসটির চালক মফিজউদ্দিনের কাছ থেকে জানতে পারেন, মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানের জায়গায় নিয়ে আশরাফুজ্জামান খান নিজ হাতে সিরাজুল হক খানসহ আরো অনেককে ব্রাশফায়ার করে হত্যা করে। পরে একটি গর্তে লাশগুলো চাপা  দেওয়া হয়।
 
বাস্পরুদ্ধ কন্ঠে তিনি বলেন, "দেশ স্বাধীনের পর ১৯৭২ সালের ৪ জানুয়ারি মফিজউদ্দিনের দেখানো জায়গা থেকে আট বুদ্ধিজীবীর গলিত ও বিকৃত লাশ উদ্ধার করেন এনএসআই কর্মকর্তা সামাদ তালুকদার, মিরপুর থানার ওসি এবং একজন ভারতীয় সেনা কর্মকর্তা।" 
 
এ আট বুদ্ধিজীবী হলেন- অধ্যাপক সিরাজুল হক খান, অধ্যাপক গিয়াসউদ্দিন আহমেদ, ড. আবুল খায়ের, ড. ফয়জুল মহি, সন্তোষ চন্দ্র ভট্টাচার্য, অধ্যাপক কামাল পাশা, অধ্যাপক রাশেদুল হাসান ও ডা. মর্তুজা।
 
পরে দৈনিক পূর্বদেশের ১৯৭২ সালের ১৩ জানুয়ারির সংখ্যায় ওই দুই ব্যক্তির ছবি এবং নিচে তাদের নাম ও 'এই ঘাতকদের ধরিয়ে দিন' ক্যাপশন  লেখা  দেখে তাদের পরিচয় সম্পকে নিশ্চিত হন তিনি।


Related:

জবানবন্দিতে শহীদ সাংবাদিক সেলিনা পারভীনের ছেলে

মাকে ধরে নিয়ে যাওয়ার সময় মুঈনুদ্দীন ছিলেন

নিজস্ব প্রতিবেদক | তারিখ: ২১-০৭-২০১৩


শহীদ সাংবাদিক সেলিনা পারভীন। ছবি ফেসবুক নেয়া

শহীদ সাংবাদিক সেলিনা পারভীন। ছবি ফেসবুক নেয়া














http://www.prothom-alo.com/detail/date/2013-07-21/news/369662


মিলটন রহমান

ব্রিটেন থেকে যুদ্ধাপরাধী হস্তান্তর ও কিছু বাধা

http://opinion.bdnews24.com/bangla/2013/05/25/%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%9F%E0%A7%87%E0%A6%A8-%E0%A6%A5%E0%A7%87%E0%A6%95%E0%A7%87-%E0%A6%AF%E0%A7%81%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%A7%E0%A6%BE%E0%A6%AA%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%A7%E0%A7%80/

  1. চৌধুরী মঈনুদ্দিনকে দেশে আনতে প্রয়োজনে ব্রিটেনের সঙ্গে চুক্তি

    Oct 21, 2012 – স্টাফ রিপোর্টার ॥ আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহম্মেদ বলেছেন, প্রয়োজনে ব্রিটেনের সঙ্গে বন্দীবিনিময় চুক্তি করে চৌধুরী মাঈনুদ্দিনকে দেশে আনা হবে। চৌধুরী মাঈনুদ্দিনের বিরুদ্ধে আদালতে বিচারকাজ শুরু হয়েছে। আদালত নোটিস দেয়ার পর যদি সে হাজির না হয় তাহলে তার অনুপস্থিতিতে রাষ্ট্রীয় খরচে তার পক্ষে আইনজীবী ...
  2. আশরাফুজ্জামান ও মঈনুদ্দিনকে ট্রাইব্যুনালে হাজির হওয়ার নির্দেশ - সময়

    May 12, 2013 – আল বদর নেতা আশরাফুজ্জামান খান ও চৌধুরী মঈনুদ্দিনকে ট্রাইব্যুনালে হাজির হওয়ার জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল-২। বিজ্ঞপ্তি প্রকাশের ১০ দিনের মধ্যে তাদেরকে ট্রাইব্যুনালে হাজির হতে বলা হয়েছে। আশরাফুজ্জামান খান ও চৌধুরী মঈনুদ্দিনের গ্রেপ্তারের বিষয়ে আইন শৃঙ্খলা বাহিনীর ...

যুদ্ধাপরাধী আশরাফুজ্জামান:



প্রবাসে আলোচনায় যুদ্ধাপরাধী মঈনুদ্দিন ও আশরাফুজ্জামান


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম

http://banglanews24.com/detailsnews.php?nssl=44eb2c0c25d384ebf76f602f4c5d23d5&nttl=15102012145461

শহীদ বুদ্ধিজীবী  রায়েরবাজার বধ্যভূমি:


Read details at:






__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___