Banner Advertiser

Wednesday, October 2, 2013

[mukto-mona] সাকা বাংলার বেয়াদব ও নরপশু’



বৃহস্পতিবার, ৩ অক্টোবর ২০১৩, ১৮ আশ্বিন ১৪২০

'সাকা বাংলার বেয়াদব ও নরপশু'
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে বুধবার বিএনপির হরতালে বিএনপি নেতাকর্মীদের রাস্তায় দেখা না গেলেও হরতাল বিরোধী মিছিল হয়েছে প্রচুর। আওয়ামী লীগ, আওয়ামী যুবলীগ, ঘাতক দালাল নির্মূল কমিটি এবং বিভিন্ন সংগঠনের ব্যানারে নগরীর বিভিন্ন ওয়ার্ডে হরতাল বিরোধী সমাবেশ ও মিছিল হয়েছে। নির্মূল কমিটির সমাবেশে বক্তারা সাকা চৌধুরীকে বাংলার বেয়াদব, কুলাঙ্গার ও নরপশু আখ্যা দিয়ে বিচারের রায় দ্রুত কার্যকর করার দাবী জানান। 
নগরীতে অনুষ্ঠিত সমাবেশগুলোতে যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে দেয়া আদালতের রায়ে সন্তোষ প্রকাশ করে নেতারা বলেন, দেশকে রাজাকারমুক্ত করা বর্তমান মহাজোট সরকারের নির্বাচনী অঙ্গীকার। নেতৃবৃন্দ যত দ্রুত সম্ভব অবশিষ্ট প্রক্রিয়া সম্পন্ন করে দ-িত যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকরের দাবি জানান। 
চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে বেলা সাড়ে ১১টার দিকে অনুষ্ঠিত এ সমাবেশে বক্তারা সাকা চৌধুরীকে 'বাংলার বেয়াদব, কুলাঙ্গার-নরপশু' আখ্যা দিয়ে বলেন, এই যুদ্ধাপরাধীর ফাঁসির রায়ের মাধ্যমে জনগণের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হয়েছে। চট্টগ্রামবাসী ৪২ বছর ধরে যে কলঙ্কের বোঝা বহন করছিল, তা থেকে মুক্তি পেয়েছে। বক্তারা আরও বলেন, স্বাধীনতার বিপক্ষ শক্তির পৃষ্ঠপোষক বিএনপি যুদ্ধাপরাধী সাকার ফাঁসির রায়ের বিরোধিতা করছে। একই সাথে হরতাল ডাকার মাধ্যমে তাদের দেশবিরোধী অবস্থান আরও সুস্পষ্ট হয়েছে।
ঘাতক দালাল নির্মূল কমিটির জেলা নেতা বিশিষ্ট রাজনীতিক স্বপন সেনের সভাপতিত্বে ও জেলা নেতা আবু সাদাত মোঃ সায়েমের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন, আমরা মুক্তিযোদ্ধার সন্তান কেন্দ্রীয় কমিটির নেতা এসএম ফরহাদ আলী, নির্মূল কমিটির নেতা মোঃ এসকান্দর, আবুল হাসনাত মোঃ বেলাল, লায়ন মহিউদ্দিন সোহেল, নাজমুল আলম খান, শিবলী নোমান চৌধুরী, আনোয়ার আবছার, সাব্বির হোসাইন, সুরজিত দত্ত সৈকত, শেখ মহিউদ্দিন বাবু প্রমুখ।
বাংলাদেশ আওয়ামী যুবলীগ চট্টগ্রাম মহানগর শাখার উদ্যোগে সকালে দারুল ফজল মার্কেটের দলীয় কার্যালয় প্রাঙ্গণ থেকে হরতাল বিরোধী একটি মিছিল বের করা হয়। সেখানে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন নগর যুবলীগের আহবায়ক মহিউদ্দিন বাচ্চু। সভায় বক্তারা রাজাকার সাকা চৌধুরীর ফাঁসির আদেশ হওয়ায় শোকরিয়া আদায় করেন। ফাঁসির রায় কার্যকর না হওয়া পর্যন্ত যুবলীগের নেতাকর্মীরা রাজপথের আন্দোলন চালিয়ে যাবেন বলেও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তাঁরা। হরতাল ও নৈরাজ্যের প্রতিবাদে আয়োজিত এ মিছিলটি নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। সমাবেশে বক্তব্য রাখেন, নগর যুবলীগ নেতা মোঃ দেলোয়ার হোসেন খোকা, ফরিদ মাহমুদ, মাহবুবুল হক সুমন, সুরুথ কুমার চৌধুরী, এ্যাডভোকেট আনোয়ার হোসেন আজাদ, হাফিজ উদ্দিন আনসারী, মাহাবুব আলম আজাদ, নেছার আহম্মদ, আবু সাঈদ জন, হেলাল উদ্দিন, এসএম সাঈদ সুমন প্রমুখ।
ঘাতক দালাল নির্মূল কমিটি ॥ বিএনপির ডাকা হরতালের বিরুদ্ধে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটিও মিছিল ও সমাবেশ করেছে নগরীতে। হরতাল বিরোধী সমাবেশে বক্তারা বলেন, স্বাধীনতার বিপক্ষ শক্তিকে যে কোনমূল্যে প্রতিহত করা হবে।
http://www.dailyjanakantha.com/news_view.php?nc=15&dd=2013-10-03&ni=150691


বৃহস্পতিবার, ৩ অক্টোবর ২০১৩, ১৮ আশ্বিন ১৪২০

সাকার মামলার রায় ॥ খসড়ার সাদৃশ্য কিছু অংশ ফাঁস, ষড়যন্ত্র কিনা তদন্তে জিডি
স্টাফ রিপোর্টার ॥ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিরুদ্ধে ষড়যন্ত্র ও প্রশ্নবিদ্ধ করতেই সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার রায়ের খসড়া অনেক কিছু ফাঁস হয়েছে। কথিত রায়ের খসড়ার সঙ্গে ঘোষিত রায়ের কিছু সাদৃশ্য থাকলেও, এটি আদৌ কোন রায় নয়- যা আনুষ্ঠানিকভাবে ঘোষণার জন্য প্রস্তুত করা হয়েছিল। কথিত রায় ফাঁসের ঘটনায় রাজধানীর শাহবাগ থানায় একটি জিডি করা হয়েছে। সংবাদ সম্মেলনে ট্রাইব্যুনালের রেজিস্ট্রার একেএম নাসির উদ্দীন মাহমুদ কথা বলেছেন। অন্যদিকে 'আইন মন্ত্রণালয় থেকে রায় . . 
হায় সাকা! দুঃসময়ে পাশে দাঁড়াল না বীর চট্টলা
বিএনপির ডাকা হরতাল ফ্লপ ॥ রাঙ্গুনিয়া রাউজান ফটিকছড়িতেও মাঠে নামেনি কেউ, তবে সংখ্যালঘুরা আতঙ্কে
মোয়াজ্জেমুল হক ॥ হায়রে সাকা! আহারে সাকা! জীবনের সবচেয়ে দুঃসময়ে পাশে দাঁড়াল না কেউ। আত্মীয়স্বজন, নিজ দল বা সমমনা কোন দলও। এমনকি তাঁর দুই সহোদরও ছিল না কাছে। মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের দায়ের অভিযুক্ত হয়ে মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তাঁকে মৃত্যুদণ্ড ও ৭০ বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেছে। অনেকের ধারণা ছিল সাকাকে নিয়ে বেশি ঘাটাঘাটি করা হলে বৃহত্তর চট্টগ্রামে আগুন জ্বলবে। অথচ কার্যক্ষেত্রে দেখা গেল উল্টো। চট্টগ্রামের মানুষ এ রায়ের পর আনন্দ উল্লাস করে তাঁকে রীতিমত বয়কটই করল। তাই গুঞ্জন . . .






Related:

সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে রায়

ঘৃণ্যতম অপরাধ, ফাঁসিই সাজা

কুন্তল রায় | আপডেট: ০২:৫০, অক্টোবর ০২, ২০১৩ প্রিন্ট সংস্করণ


PA_02102013_P-2_Cityমানবতাবিরোধী অপরাধসালাউদ্দিন কাদের চৌধুরী। তিনি ঔদ্ধত্যের প্রতিমূর্তি। অন্যের প্রতি অবজ্ঞাই তাঁর আচরণের সারবত্তা। সবাইকে বুড়ো আঙুল দেখিয়েই তাঁর আনন্দ। গতকাল মঙ্গলবার তাঁর ফাঁসির আদেশ হয়েছে। তবু তাঁর আচরণে কোনো গুণগত পরিবর্তন দেখেননি খোদ আদালত।........................................................


Also Read:


hy×vciv‡a `wÛZ n‡jv weGbwc

SQ Chy to die, celebrations all around

For the first time, a sitting MP is convicted of crimes that convulsed Chittagong in 1971. MORE UPDATES WITH COURTROOM DETAILS

http://bdnews24.com/bangladesh/2013/10/01/war-time-terror-salauddin-quader-chy-to-die

সাকার ফাঁসির আদেশ 
সারাদেশে উল্লাস

মুক্তিযুদ্ধের সময়ে চট্টগ্রামে হিন্দু ও আওয়ামী লীগের নেতা-কর্মী-সমর্থক নিধন এবং নির্যাতন শিবির চালানোর দায়ে সাকা চৌধুরীকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত।

http://bangla.bdnews24.com/bangladesh/article679407.bdnews



আন্তর্জাতিক ডেস্ক
বাংলানিউজটোয়েন্টিফোর.কম





__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___