Banner Advertiser

Friday, April 25, 2008

[ALOCHONA] three reasons for which BNP will not be allowed to unite

তিন কারণে বিএনপির ঐক্য হওয়ার আপাতত কোনো সুযোগ ও সম্ভাবনা নেই!


আজাহার আলী সরকার: এক. বিএনপির ঐক্য হলে খালেদা জিয়া শক্তিশালী হতে পারে। দুই. ঐক্যবদ্ধ বিএনপি কোনো কারণে সংসদ নির্বাচনে সহযোগিতা না করলে এই সরকারের বিপর্যয় ঘটতে পারে। তিন. ঐক্যবদ্ধ বিএনপি আগামী নির্বাচনে অংশগ্রহণের মাধ্যমে ভালো ফলাফল লাভ করতে পারে বলে ধারণা করছেন সরকারের একটি প্রভাবশালী মহল। এসব কারণেই বিশেষ মহলটি চাইছে, বিএনপি নেতাদের ঐক্য ঠেকাতে। ফলে বিএনপির ঐক্য হওয়ার আপাতত কোনো সুযোগ এবং সম্ভাবনা নেই বলে ধারণা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।
যদিও বিভক্ত বিএনপিকে একত্রিত করতে আবারও মাঠে নামছেন দলের প্রবীণ নেতারা। এর নেতৃত্বে রয়েছেন স্পিকার ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার এবং বিএনপি স্থায়ী কমিটির সদস্য সাবেক সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল মাহবুবুর রহমান। এ কাজের সূচনা হিসেবে তাদের পক্ষ থেকে আলাদাভাবে যোগাযোগ ও আলোচনা শুরু হয়েছে। স্পিকার জমিরউদ্দিন গত দুদিন জেনারেল মাহবুবকে ফোন করে ২৯ অক্টোবরে বিএনপির স্থায়ী কমিটির গৃহীত সিদ্ধান্ত বাতিল করে ঐক্যের কথা বলেছেন। জেনারেল মাহবুব, স্পিকারের মাধ্যমে শর্তহীনভাবে ঐক্যের আলোচনায় খালেদাপন্থীদের বসার অনুরোধ জানিয়েছেন। সূত্রমতে, তারা উভয়ে নিজ গ্র"পের স্বার্থে কোনো ছাড় দিতে রাজি হননি। আজকালের মধ্যে তাদের আবারও যোগাযোগ বা আলোচনা হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। প্রাথমিকভাবে এই আলোচনা বা যোগাযোগের কাজ আগামী ৪৮ ঘণ্টায় শেষ করা হতে পারে। আলোচনা ফলপ্রসূ হওয়ার সম্ভাবনা থাকলে এই সময়ের মধ্যেই কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অনুমতি নিয়ে জরুরিভাবে স্থায়ী কমিটির একটি বৈঠকও অনুষ্ঠিত হতে পারে।
এই বৈঠকে খালেদাপন্থী গ্র"পের মহাসচিব খন্দকার দেলোয়ার হোসেন এবং স্থায়ী কমিটি মনোনীত মহাসচিব মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদের উপস্থিত থাকার সম্ভাবনা কম। তবে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করার আগে তাদের দুজনের বক্তব্য রাখার সুযোগের বিষয়টি বিবেচনা করা হতে পারে।
সূত্রমতে, কোনোভাবে বিএনপি ঐক্যবদ্ধ হলে আগামীতে খন্দকার দেলোয়ার হোসেন এবং হাফিজ দলের মহাসচিব পদে বহাল থাকছেন না। তাদের পরিবর্তে অন্য কাউকে অস্থায়ীভাবে অল্পদিনের জন্য মহাসচিবের দায়িত্ব দেয়া হতে পারে। আর তাদের দুজনকেই স্থায়ী কমিটির সদস্যের মতোই গুরুত্ব দিয়ে মূল্যায়ন করা হতে পারে বলে বিএনপির নীতিনির্ধারণী মহলের সংশ্লিষ্ট একটি সূত্রে জানা গেছে।



হে আল্লাহ, অত্যাচারী ,প্রতিক্রিয়শীল মঈনের অদক্ষ আর তাবেদার উপদেষ্টাদের হাত থেকে বাংলাদেশের দরিদ্র মানুষকে মুক্ত কর


Be a better friend, newshound, and know-it-all with Yahoo! Mobile. Try it now. __._,_.___

[Disclaimer: ALOCHONA Management is not liable for information contained in this message. The author takes full responsibility.]
To unsubscribe/subscribe, send request to alochona-owner@egroups.com




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___