Banner Advertiser

Friday, March 1, 2013

[mukto-mona] Fw: জামায়াতের সহিংসতায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ


----- Forwarded Message -----
From: SyedAslam <syed.aslam3@gmail.com>
To: Khobor <khabor@yahoogroups.com>; notun Bangladesh <notun_bangladesh@yahoogroups.com>; chottala@yahoogroups.com
Sent: Friday, March 1, 2013 1:07 PM
Subject: জামায়াতের সহিংসতায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ


শনিবার, ২ মার্চ ২০১৩, ১৮ ফাল্গুন ১৪১৯
জামায়াতের সহিংসতায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ
স্টাফ রিপোর্টার ॥ দেশের বিভিন্ন স্থানে জামায়াত-শিবিরের সহিংতায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের (দক্ষিণ ও মধ্য এশিয়া) মুখপাত্র এমিলি জে হর্ন এ প্রসঙ্গে বলেছেন, বাংলাদেশে সংঘাতে বহু মানুষের প্রাণহানির ঘটনায় আমরা মর্মাহত। একটি হিন্দু মন্দিরে আক্রমণ এবং সংখ্যালঘুদের উপর নির্যাতনের খবর যুক্তরাষ্ট্রকে উদ্বিগ্ন করে তুলেছে।
হত্যা, ধর্ষণ, লুটপাট, নির্যাতন ও ধর্মান্তরে বাধ্য করার মতো মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীকে বৃহস্পতিবার ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদ- কার্যকর করার নির্দেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। রায় ঘোষণার পর দেশজুড়ে তা-ব চালায় জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবির। সহিংসতা ও পুলিশের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারায় ৩৮ জন।
দেশব্যাপী সংঘাতে আহত হয়েছে দুই শতাধিক। জামায়াত-শিবিরকর্মীরা বহু গাড়ি ও দোকানপাট ভাংচুর করেছে। কয়েকটি স্থানে হিন্দু সম্প্রদায়ের বাড়ি ও মন্দিরেও হামলা হয়েছে।
এ বিষয়ে এমিলি জে হর্ন বলেন, শান্তিপূর্ণ প্রতিবাদ সমাবেশ করা একটি মৌলিক গণতান্ত্রিক অধিকার। তবে আমরা বিশ্বাস করি সহিংসতা কখনও প্রতিবাদের ভাষা হতে পারে না।
তিনি আশা করেন, বাংলাদেশীরা শান্তিপূর্ণভাবে তাদের মত প্রকাশ করবে এবং সরকারও পরিস্থিতি শান্ত রাখতে শান্তিপূর্ণ ব্যবস্থা নেবে।
http://www.dailyjanakantha.com/news_view.php?nc=15&dd=2013-03-02&ni=127287
শনিবার, ২ মার্চ ২০১৩, ১৮ ফাল্গুন ১৪১


Also read:
সাত জেলায় জামায়াতের সহিংসতা
http://www.prothom-alo.com/detail/date/2013-03-01/news/333044


গাইবান্ধা ও চাঁপাইনবাবগঞ্জে সহিংসতায় নিহত ৪
http://www.prothom-alo.com/detail/date/2013-03-01/news/333043


জামায়াত-শিবিরের সহিংসতা : স্বচক্ষে দেখা কাঁটাবন সংঘর্ষ  
আনিস রায়হান



দেশজুড়ে জামায়াত-শিবিরের তাণ্ডব

সাঈদীর ফাঁসি, সহিংসতায় নিহত ৩৭

প্রথম আলো ডেস্ক | তারিখ: ০১-০৩-২০১৩
- See more at: http://prothom-alo.com/detail/date/2013-03-01/news/333012#sthash.3qQsKC89.dpuf





নাটোরে আ'লীগ কর্মী জবাই, অস্ত্র ছিনতাই পুলিশের


জেলা প্রতিনিধি
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
নাটোর: সাঈদীর বিরুদ্ধে রায় ঘোষণার পর খায়রুল বাশার নামে এক আওয়ামী লীগ কর্মীকে গলা কেটে হত্যা করেছে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। এ সময় শিবিরের হামলায় ৭ পুলিশ সদস্য আহত হয়েছেন।
এছাড়াও পুলিশের গাড়িতে আগুন, দু'টি শটগান ছিনতাই, পুলিশ ফাঁড়িতে হামলা ও গুদরা গ্রামের আ'লীগ কর্মী মোহাম্মদ মজনুর বাড়িসহ অন্তত ১০ বাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে।
বৃহস্পতির বিকেলে নাটোরের লালপুরে এ ঘটনা ঘটে। নিহত খায়রুল গুদরা গ্রামের বাসিন্দা।
প্রত্যক্ষদর্শীরা জানান, সাঈদীর বিরুদ্ধে রায় ঘোষণার পর নাটোরের লালপুরের গুদরায় জামায়াত-শিবির নেতাকর্মীরা একটি মিছিল বের করে। এ সময় মিছিলকারীরা গুদরা গ্রামের আ'লীগ কর্মী খায়রুলকে গলা কেটে হত্যা করে।  
খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মিছিলে বাধা দিলে পুলিশের ওপর হামলা চালিয়ে পুলিশের গাড়িতে আগুন ধরিয়ে দেয় শিবির কর্মীরা। এ সময় পুলিশের ২টি শটগান ছিনিয়ে নেওয়া হয়। এক পর্যায়ে ওয়ালিয়া পুলিশ ফাঁড়িতেও হামলা চালায় তারা। এ সময় ফাঁড়ির ইনচার্জ আব্দুর রউফসহ ৭ পুলিশ সদস্য আহত হন। 
লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মতিয়ার রহমান বাংলানিউজকে জানান, অস্ত্র উদ্ধার করা সম্ভব হয়নি। বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। 

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৩
সম্পাদনা: প্রভাষ চৌধুরী, নিউজরুম এডিটর/জেডএম